behind the news
Rehab ad on bangla tribune
Vision Refrigerator ad on bangla Tribune

পুঁজিবাজারে লেনদেনডিএসই’র প্রধান সূচক ১০ ও সিএসই’র ২ পয়েন্ট কমেছে

বাংলা ট্রিবিউন রিপোর্ট১৫:৩০, মার্চ ২৪, ২০১৬

ডিএসই ও সিএসইসপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন কমে শেষ হয়েছে এ দিনের কার্যক্রম।

এদিন ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১০ পয়েন্ট এবং সিএসসিএক্স কমেছে ২ পয়েন্ট।

এছাড়া গত কার্যদিবসের তুলনায় এদিন উভয় পুঁজিবাজারে লেনদেন কমেছে প্রায় ৮৭ কোটি টাকা। উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে প্রায় ৩৫০ কোটি ৬৯ লাখ টাকা। গত বুধবার উভয় পুঁজিবাজারে লেনদেন হয়েছিল ৪৩৮ কোটি ৫৫ লাখ টাকা।

ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

বৃহস্পতিবার ডিএসই’র লেনদেন চিত্রডিএসই 

এদিন ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৩২৯ কোটি ৭১ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল ৪১৪ কোটি ১৪ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ৮৪ কোটি ৪৩ লাখ টাকা।
এদিন ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১০ দশমিক ৬৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৩৭০ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ দশমিক ০৮ পয়েন্ট কমে ১ হাজার ৫৯ পয়েন্টে এবং ২ দশমিক ৬৯ পয়েন্ট কমে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ১ হাজার ৬৫৫ পয়েন্টে অবস্থান করছে।
এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩১৬টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩৬টির, কমেছে ১২৯টির এবং কোনও পরিবর্তন হয়নি ৫১টি কোম্পানির শেয়ার দর।
এছাড়া টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- বিএসআরএম লিমিটেড, কেয়া কসমেটিকস, এমারেল্ড অয়েল, এএফসি অ্যাগ্রো, স্কয়ার ফার্মা, ড্রাগন সোয়েটার, ডিবিএইচ, এনএফএমএল, ইফাদ অটো এবং ওরিয়ন ইনফিউশন।
বৃহস্পতিবার সিএসই’র লেনদেন চিত্র
সিএসই 

অন্যদিকে এদিন সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমান ২০ কোটি ৯৮ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল ২৪ কোটি ৪১ লাখ টাকার শেয়ার। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে সিএসইতে শেয়ার লেনেদেন কমেছে ৩ কোটি ৪৩ লাখ টাকার বেশি।
বৃহস্পতিবার সিএসইতে প্রধান সূচক সিএসসিএক্স ২ দশমিক ০৬ পয়েন্ট কমে ৮ হাজার ১৮২ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১ দশমিক ৭১ পয়েন্ট কমে ১৩ হাজার ৪৭৩ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ১ পয়েন্ট কমে ৯৭৬ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ২১ দশমিক ৭৬ পয়েন্ট কমে ১২ হাজার ১০৮ পয়েন্টে অবস্থান করছে।
এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৩৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৮৭টির, কমেছে ১১০টির এবং কোনও পরিবর্তন হয়নি ৪২টি কোম্পানির শেয়ার দর।
টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো-  কেয়া কসমেটিকস, ড্রাগন সোয়েটার, বিএসআরএম লিমিটেড, এমারেল্ড অয়েল, এনএফএমএল, সামিট পাওয়ার, ইউনাইটেড পাওয়ার, আরএসআরএম স্টিল, অলটেক্স ইন্ডাস্ট্রিজ এবং কেডিএস এক্সসেসরিজ।
/এসএনএইচ/

Ifad ad on bangla tribune

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ