X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১
৪ হাজার ২০০ কম্পিউটার পরীক্ষা করছে ফরেনসিক তদন্ত টিম

সন্দেহের বাইরে নয় ড. আতিউরের কম্পিউটারও!

গোলাম মওলা
২৯ মার্চ ২০১৬, ২২:৩৫আপডেট : ২৯ মার্চ ২০১৬, ২৩:১৮

বাংলাদেশ ব্যাংক বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের ব্যবহৃত ৪ হাজার ২০০ কম্পিউটার এখন ফরেনসিক তদন্ত টিমের সন্দেহের তালিকায় রয়েছে। এর মধ্যে সাবেক গভর্নর ড. আতিউর রহমানের ব্যবহৃত কম্পিউটারও রয়েছে। সন্দেহের তালিকায়ে আরও রয়েছে সাবেক ডেপুটি গভর্নর আবুল কাসেম ও নাজনীন সুলতানার ব্যবহৃত কম্পিউটার দুটিও। শুধু তাই নয়, বর্তমান ডেপুটি গর্ভনর আবু হেনা মোহাম্মদ রাজী হাসান ও এসকে সুর চৌধুরীসহ বাংলাদেশ ব্যাংকের ৪ হাজার ২০০ কর্মকর্তার কম্পিউটার সন্দেহের তালিকায় রেখেছে ফরেনসিক তদন্ত টিম। এর মধ্যে প্রায় ৩ হাজার ডেস্কটপ  এবং ১ হাজার ২০০ ল্যাপটপ। বাংলাদেশ ব্যাংক সংশ্লিষ্ট সূত্রে এই তথ্য জানা গেছে।
জানা গেছে, কেন্দ্রীয় ব্যাংক শক্তিশালীকরণ কর্মসূচি ও কেন্দ্রীয় ব্যাংকের নিজস্ব অর্থায়নে ১ হাজার ২০০ কর্মকর্তাকে দাফতরিক কাজের জন্য ল্যাপটপ দেওয়া হয়। বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের ব্যবহৃত ৪ হাজার ২০০ কম্পিউটার সন্দেহের তালিকায় রাখা হলেও জব্দ করা হয়েছে ১১টি কম্পিউটার।
প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, রিজার্ভের অর্থ চুরির ঘটনাটি বাংলাদেশ ব্যাংকের কিছু অসৎ কর্মকর্তা ও দেশি চক্রের সহযোগিতাতেই করা হয়েছে। এ জন্য বাংলাদেশ ব্যাংকের সব কম্পিউটার পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে। এরই মধ্যে প্রায় ৩ হাজার ডেস্কটপ পরীক্ষা সম্পন্ন হয়েছে।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা বাংলা ট্রিবিউনকে বলেন, গভর্নর থেকে শুরু করে প্রায় সব কর্মকর্তা কম্পিউটার ব্যবহার করেন। তিনি কেন্দ্রীয় ব্যাংকের আইটি বিভাগের তথ্য অনুযায়ী, কর্মকর্তাদের ব্যবহৃত কম্পিউটারের সংখ্যা ৪ হাজার ২০০। এর মধ্যে ১ হাজার ২০০টি ল্যাপটপ। বাকি ৩ হাজার ডেস্কটপ। তিনি বলেন, ফরেনসিক তদন্ত টিম গঠিত হওয়ার পরই ডেস্কটপ পরীক্ষা শুরু করে। এরই মধ্যে অধিকাংশ ডেস্কটপ পরীক্ষা শেষ করেছে। তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের যথাসম্ভব সব ডেস্কটপ পরীক্ষা সম্পন্ন হয়েছে। এখন ১ হাজার ২০০টি ল্যাপটপ পরীক্ষা বাকি আছে। প্রযুক্তিগত সিসস্টেম ঝুকিমুক্ত করার জন্য সব ল্যাপটপ পরীক্ষা করা হবে।

এদিকে, সাবেক গভর্নর ড. আতিউর রহমান যে কম্পিউটারটি ব্যবহার করতেন সেটিও পরীক্ষা করা হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট এক কর্মকর্তা। তিনি বলেন, প্রযুক্তিগত সিসস্টেম ঝুঁকিমুক্ত করতে কেবল সাবেক গভর্নরই নয়, সাবেক ডেপুটি দুই গভর্নর ও বর্তমান দুই ডেপুটি গভর্নরের ব্যবহৃত কম্পিউটারও পরীক্ষা করা হয়েছে।

এর আগে ল্যাপটপ জমা দেওয়ার জন্য সোমবার বাংলাদেশ ব্যাংকের মানবসম্পদ বিভাগ থেকে একটি আদেশ জারি করা হয়। আদেশে বুধবারের মধ্যে সব কর্মকর্তার ল্যাপটপ বাংলাদেশ ব্যাংকের তথ্যপ্রযুক্তি বা আইটি অপারেশন ও কমিউনিকেশন বিভাগে জমা দেওয়ার জন্য বলা হয়।

আদেশে বলা হয়েছে, চলমান তদন্তের স্বার্থে ব্যাংকের সব কর্মকর্তার ল্যাপটপ সংগ্রহ করে ‘সিকিউরিটি এজেন্ট’ স্থাপন বা ইনস্টল করে নেটওয়ার্কে চলমান রাখা প্রয়োজন।

এদিকে, মঙ্গলবার দুপুরে সাংবাদিকদের শুভঙ্কর সাহা বলেন, অনেক সময় কর্মকর্তারা অফিসের পাশাপাশি বাইরেও ল্যাপটপগুলো ব্যবহার করে থাকেন। সে বিষয়টিও চেক করে দেখা হবে। আমাদের যে সাইবার অ্যাটাকের কারণে ল্যাপটপে কোনও ঝুঁকি রয়েছে কি না এবং কোনও সফটওয়্যার বসানোর প্রয়োজন আছে কি না সেটাও তদন্ত করে দেখা হবে।

এর আগে কেন্দ্রীয় ব্যাংকের সব কম্পিউটারে ‘ফায়ার আইয়ের’ বিশেষ একটি প্রোগ্রাম বসানো হয়েছে। রিজার্ভের অর্থ চুরির ঘটনায় বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে এই ফরেনসিক তদন্তের কাজটি করছে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ফায়ার আই ও ওয়ার্ল্ড ইনফোমেটিক্স। এর মধ্যে ওয়ার্ল্ড ইনফোমেটিক্সের মালিকানায় রয়েছেন বাংলাদেশ ব্যাংকের সাইবার উপদেষ্টা হিসেবে নিয়োগপ্রাপ্ত বিশ্বব্যাংকের সাবেক কর্মকর্তা রাকেশ আস্তানা। এর আগে রাকেশ আস্তানার পরামর্শেই বাংলাদেশ ব্যাংকের সব কম্পিউটারে ফায়ার আইয়ের সরবরাহ করা একটি ‘প্রোগ্রাম’ বসানো হয়েছিল।

এরই মধ্যে ফায়ার আই ও ওয়ার্ল্ড ইনফোমেটিক্স ঘটনার একটি অন্তর্বর্তীকালীন তদন্ত প্রতিবেদন দিয়েছে। এতে বলা হয়েছে, আগে থেকে বাংলাদেশ ব্যাংকের তথ্যপ্রযুক্তি বা আইটি ব্যবস্থার দুর্বলতা জেনে পরিকল্পিতভাবে সাইবার আক্রমণটি করা হয়েছে। যারা এ আক্রমণটি করেছেন, তারাই তাদের উপস্থিতি-সংক্রান্ত বিভিন্ন তথ্য-উপাত্ত মুছে দিয়েছেন। 

/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
জুড়ী উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে মারধরের অভিযোগ
জুড়ী উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে মারধরের অভিযোগ
দক্ষিণখানে ভবনের চার তলা থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু
দক্ষিণখানে ভবনের চার তলা থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু
ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট হলেন ১৯ জ্যেষ্ঠ রাজনীতিক
ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট হলেন ১৯ জ্যেষ্ঠ রাজনীতিক
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী