X
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

ব্যাংকিং সেক্টরে দাপট বাড়ছে আমলাদের

গোলাম মওলা
০৩ এপ্রিল ২০১৬, ১০:৪২আপডেট : ০৩ এপ্রিল ২০১৬, ১০:৪২

ব্যাংকিং সেক্টর রিজার্ভ চুরির ঘটনায় ড. আতিউর রহমান পদত্যাগ করার পর সাবেক অর্থ সচিব ফজলে কবিরকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। পাশপাশি কেন্দ্রীয় ব্যাংকের পরিচালনা পর্ষদেও রয়েছে আমলাদের দাপট। একইসঙ্গে রাষ্ট্রায়ত্ত অন্যান্য ব্যাংকের নিয়ন্ত্রণও চলে গেছে আমলাদের হাতে। সংশ্লিষ্ট সূত্রে এ সব তথ্য জানা গেছে।
২০০৯ সালে ক্ষমতায় আসার পর রাজনৈতিক বিবেচনায় ড. আতিউর রহমানকে বাংলাদেশ ব্যাংকে গভর্নর হিসেবে নিয়োগ দিয়েছিল সরকার। একইভাবে রাজনৈতিক বিবেচনায় রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর পর্ষদেও ২০০৯ সালে এক দফা এবং ২০১২ সালে আরেক দফায় ৭০ জনকে নিয়োগ দেয় মহাজোট সরকার। পর্ষদে নিয়োগ পাওয়া অধিকাংশই ছিলেন আওয়ামী লীগ বা সহযোগী কোনও সংগঠনের সঙ্গে যুক্ত।
প্রসঙ্গত, রাজনৈতিক বিবেচনায় পরিচালক নিয়োগ দেওয়ার পর সোনালী ব্যাংক, বেসিক ব্যাংকসহ রাষ্ট্রায়ত্ত সব ব্যাংকে বড় বড় ঋণ কেলেঙ্কারির ঘটনা ঘটে। এর ফলে সরকারের ভাবমর্যাদা অনেকাংশে ক্ষুণ্ন হয়। এ অবস্থার পরিবর্তন আনতে সরকার আমলাদের ব্যাংকগুলোর পর্ষদে নিয়োগ দিচ্ছে । আলোচিত রিজার্ভের অর্থ চুরির পর ২০ মার্চ কেন্দ্রীয় ব্যাংকে গভর্নর হিসাবে যোগ দিয়েছেন সাবেক আমলা ফজলে কবির। ফজলে কবির পদাধিকার বলে বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান। অর্থসচিব মাহবুব আহমেদ, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. ইউনূসুর রহমান, এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান এই পর্ষদের গুরুত্বপূর্ণ সদস্য। এর বাইরে কেন্দ্রীয় ব্যাংকে আরও কয়েকজন আমলাকে পর্ষদে ও ডেপুটি গভর্নর হিসেবে নিয়োগ দেওয়ার চিন্তাভাবনা করছে সরকার।
রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর পরিচালনা পর্ষদে সম্প্রতি যাদের নিয়োগ দেওয়া হয়েছে, তাদের অধিকাংশই সাবেক আমলা। এই মুহূর্তে সোনালী ব্যাংকের চেয়ারম্যান পদটি খালি রয়েছে। ২০ মার্চ পর্যন্ত এই ব্যাংকটিতে চেয়ারম্যান হিসেবে ছিলেন সাবেক অর্থসচিব ফজলে কবির। জনতা ও রূপালী ব্যাংক ও কৃষি ব্যাংকের যারা চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন, তারা তিন-জনই সাবেক আমলা। এর মধ্যে জনতা ব্যাংকের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মুখ্য সচিব শেখ মো. ওয়াহিদ-ইজ-জামান এবং রূপালী ব্যাংকে চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন সাবেক সচিব মঞ্জুর হোসেন। বাংলাদেশ কৃষি ব্যাংকে চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করছেন সাবেক অতিরিক্ত সচিব মোহাম্মদ ইসমাইল।

সংশ্লিষ্টরা বলছেন, প্রথাগতভাবেই আমলারা সহজে কোনও সিদ্ধান্ত নেন না। ছোট কোনও বিষয়ে সিদ্ধান্ত দিতেও একের পর এক বৈঠক করে সময় পার করেন তারা।

এ প্রসঙ্গে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. এ বি মির্জ্জা আজিজুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, রাজনৈতিক ব্যক্তিদের চেয়ে ব্যাংকের পরিচালক হিসেবে আমলারা অনেকাংশে ভালো। তবে, শুধু আমলাদের নিয়োগ দিলেই হবে না। তারা ঠিকমতো দায়িত্ব পালন করছেন কি না, সে বিষয়টি গুরুত্ব দিয়ে দেখতে হবে। তিনি বলেন, যে সব আমলা ব্যাংক ব্যবস্থাপনার বিষয়টি বোঝেন তাদের পর্ষদে রাখা হলে ব্যাংক খাতের জন্য খারাপ হওয়ার কথা নয়। ব্যাংকের পর্ষদে ব্যবসায়ীদের না রাখাই ভালো। তবে পর্ষদে একজন চার্টার্ড অ্যাকাউনট্যান্ট থাকা জরুরি।

ব্যাংকগুলোর ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, রাষ্ট্রায়ত্ত ব্যাংকের পরিচালনা পর্ষদে দুই-একজন ছাড়া বাকিরা সবাই বর্তমান ও সাবেক আমলা। বাংলাদেশ কৃষি ব্যাংকে পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন অতিরিক্ত সচিব মমতাজ আলা শাকুর আহমেদ, আবুল মানসুর মোহাম্মদ ফয়জুল্লাহ, যুগ্মসচিব আলী নুর, নাসির উদ্দিন আহমেদ ও কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক মো. হামিদুর রহমান। রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক রাকাবে পরিচালক হিসাবে নিয়োগ দেওয়া হয়েছে সরকারের যুগ্মসচিব সাইফুদ্দিন আহমেদ।

জানা গেছে, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সাবেক অতিরিক্ত সচিব ফজলুল হক ও অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সাবেক অতিরিক্ত সচিব মোহাম্মদ মুসলিম চৌধুরীকে সোনালী ব্যাংকের পর্ষদে নিয়োগ দেওয়া হয়েছে। এই ব্যাংকে আরও নিয়োগ পেয়েছেন সাবেক অতিরিক্ত সচিব এ কে এম রেজাউর রহমান, সাবেক যুগ্মসচিব মাহবুব হোসেন, সাহেব আলী মৃধা ও কাজী তরিকুল ইসলাম। হল-মার্ক কেলেঙ্কারির সময় এ ব্যাংকের চেয়ারম্যান ছিলেন সাবেক ব্যাংকার কাজী বাহারুল ইসলাম। সে সময় পরিচালনা পর্ষদে ছাত্রলীগের সাবেক নেতা সুভাস সিংহ রায়সহ কয়েকজন পরিচালক ছিলেন রাজনৈতিক বিবেচনায় নিয়োগ পাওয়া। প্রবল সমালোচনার মুখে মেয়াদ পূর্তির আগেই ওই পরিচালনা পর্ষদ ভেঙে দেয় সরকার।

২০১১ এর জুন থেকে ২০১২ এর মার্চ পর্যন্ত সময়ে সোনালী ব্যাংকের রূপসী বাংলা হোটেল (সাবেক শেরাটন) শাখার কয়েকজন কর্মকর্তার যোগসাজশে ৩ হাজার ৫০০ কোটি টাকা আত্মসাতের অভিযোগে হল-মার্ক গ্রুপ, প্যারাগন গ্রুপ, নকশি নিট কম্পোজিট, খান জাহান আলী স্যুয়েটার্স, ডি এন স্পোর্টস এবং টি অ্যান্ড ব্রাদার্সের বিরুদ্ধে কয়েক ডজন মামলা হয়। এর মধ্যে কেবল হল-মার্ক গ্রুপই সরিয়েছে ২ হাজার ৬০০ কোটি টাকা।

জনতা ব্যাংকের পরিচালনা পর্ষদে চেয়ারম্যান ছাড়াও রয়েছেন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব মানিক চন্দ্র দে, অর্থ বিভাগের সাবেক অতিরিক্ত সচিব ইমদাদুল হক।

বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান-বিআইডিএসের গবেষক জায়েদ বখত ২০১৪ সালের ১৮ নভেম্বর থেকে অগ্রণী ব্যাংকের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। এই ব্যাংকের পর্ষদে রয়েছেন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব গকুল চাঁদ দাস, ব্যবসায়ী নেতা (ঢাকা চেম্বার) কে এম এন মঞ্জুরুল হক লাবলু।

সাবেক সচিব মঞ্জুর হোসেন গত বছরের ৩০ মার্চ থেকে রূপালী ব্যাংকের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব অরিজিৎ চৌধুরী পরিচালনা পর্ষদের সদস্য। মঞ্জুর হোসেন চেয়ারম্যানের দায়িত্ব নেওয়ার আগে কয়েক মাস ভারপ্রাপ্ত চেয়ারম্যান ছিলেন সাবেক অতিরিক্ত সচিব অমলেন্দু মুখার্জি।

বেসিক ব্যাংকের চেয়ারম্যান করা হয়েছে আলাউদ্দিন এ মজিদকে। এছাড়া, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব কাজী শফিকুল আযম এ ব্যাংক পর্ষদের একজন সদস্য। অন্য সদস্যরা হলেন, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম পরাগ, বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনের সাবেক এমডি বেগম রায়হানা আনিসা ইউসুফ আলী, সাবেক যুগ্মসচিব মামুন আল-রশীদ, হাসান মাহমুদ এফসিএ।

/এমএনএইচ/আপ-এজে/

সম্পর্কিত
সর্বশেষ খবর
সুনামগঞ্জে বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু
সুনামগঞ্জে বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু
ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ
ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ
অপরাধে জড়িয়ে পড়া শিশু-কিশোরদের সংশোধনের উপায় কী
অপরাধে জড়িয়ে পড়া শিশু-কিশোরদের সংশোধনের উপায় কী
লেবাননে এক হিজবুল্লাহ কমান্ডারকে হত্যার দাবি ইসরায়েলের
লেবাননে এক হিজবুল্লাহ কমান্ডারকে হত্যার দাবি ইসরায়েলের
সর্বাধিক পঠিত
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন