কাঁচামালের সহজলভ্যতা বিবেচনা করে শিল্প স্থাপনের পরামর্শ শিল্পমন্ত্রীর

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৯:২৮, এপ্রিল ০৩, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৯:২৮, এপ্রিল ০৩, ২০১৬

শিল্পমন্ত্রী আমির হোসেন আমুএলাকাভিত্তিক কাঁচামালের সহজলভ্যতা বিবেচনা করে উদ্যোক্তাদের ক্ষুদ্র ও মাঝারি শিল্প স্থাপনের পরামর্শ দিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।
রবিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চতুর্থ জাতীয় এসএমই মেলা-২০১৬  উদ্বোধনকালে তিনি এ পরামর্শ দেন। এসএমই ফাউন্ডেশন এ মেলার আয়োজন করেছে।
শিল্পমন্ত্রী বলেন, জাতীয় শিল্পনীতি-২০১৬-এর দিক নির্দেশনা অনুযায়ী উদ্যোক্তাদের প্রয়োজনীয় প্রণোদনা ও নীতি সহায়তা দেওয়া হবে। দেশের কোথায় কোন এসএমই শিল্প স্থাপন লাভজনক হবে সে বিষয়ে কার্যকর সমীক্ষা ও গবেষণা চালাতেও এসএমই ফাউন্ডেশন কর্তৃপক্ষকে নির্দেশনা দেন তিনি।
আমির হোসেন আমু বলেন, ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাত বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নেরমূলক চালিকা শক্তি। এ খাতের ওপর ভর করেই দেশের অর্থনীতি দ্রুত এগিয়ে যাচ্ছে। রফতানি প্রবৃদ্ধি, পণ্য বৈচিত্রকরণ, কর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র্য বিমোচনসহ সার্বিক আর্থ-সামাজিক অগ্রগতিতে এখাতের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে।
দেশের শতকরা প্রায় ৯০ ভাগ শিল্প ও ব্যবসা এসএমই খাতের আওতার্ভুক্ত। এখাত দেশের অর্থনৈতিক কর্মকান্ডের শতকরা ৭০ ভাগ, শিল্প কর্মসংস্থানের ৮০ থেকে ৮৫ ভাগ এবং মোট অভ্যন্তরীণ উৎপাদনের শতকরা ৩০ থেকে ৩৫ ভাগ যোগান দিয়ে থাকে বলেও জানান তিনি।
পাঁচ দিনব্যাপী আয়োজিত এ মেলায় দেশের বিভিন্ন অঞ্চল থেকে আগত ২শ প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। এতে কৃষিপণ্য, চামড়াজাত দ্রব্য, পাটজাতপণ্য, পোশাক, ডিজাইন ও ফ্যাশনওয়্যার, হস্ত ও কারুপণ্য, গৃহস্থালী পণ্য, প্লাস্টিক ও সিনথেটিকস্, ইলেকট্রিক্যাল ও ইলেক্ট্রনিক্স, লাইট ইঞ্জিনিয়ারিং, আইটিসহ বিভিন্নখাতে উৎপাদিত দেশিয় এসএমই পণ্য প্রদর্শন করা হচ্ছে। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে।
মেলার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন কে এম হাবিব উল্লাহ, এফবিসিসিআই’র সভাপতি আবদুল মাতলুব আহমাদ, এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. শফিকুল ইসলাম প্রমুখ।
/এসএনএইচ/

লাইভ

টপ