ডিএসই থেকে রাজস্ব আদায় কমেছে প্রায় আড়াই কোটি টাকা

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৯:০৩, এপ্রিল ০৪, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৯:০৩, এপ্রিল ০৪, ২০১৬

ডিএসইদেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে গত মার্চ মাসে ফেব্রুয়ারি মাসের তুলনায় সরকারের রাজস্ব আদায় কমেছে প্রায় আড়াই কোটি টাকা।
ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
ডিএসই’র  তথ্য মতে, গত মার্চ মাসে ডিএসই থেকে রাজস্ব আদায় হয়েছে ১০ কোটি ১৪ লাখ ৯৩ হাজার টাকা। আর গত ফেব্রুয়ারি মাসে এর পরিমাণ ছিল ১২ কোটি ৪৮ লাখ ৭৮ হাজার ১১৬ টাকা। ফলে এক মাসের ব্যবধানে সরকারের রাজস্ব আদায় কমেছে ২ কোটি ৩৩ লাখ ৮৪ হাজার ৭৪৪ টাকা।
শেয়ারবাজারের আদায়কৃত রাজস্ব দুই খাত থেকে সংগ্রহ করা হয়। এগুলো হচ্ছে- ডিএসইর সদস্য বা ব্রোকারেজ হাউজগুলোর কাছ থেকে এবং উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারহোল্ডারদের শেয়ার বিক্রি থেকে সংগৃহীত।
গত মার্চ মাসে ডিএসইর সদস্য প্রতিষ্ঠানগুলো থেকে সরকারের রাজস্ব আদায় হয়েছে ৭ কোটি ৯৯ লাখ ৭২ হাজার ৬৭৫ টাকা। আর গত ফেব্রুয়ারিতে এর পরিমাণ ছিল ৮ কোটি ৬৪ লাখ ২১ হাজার ৪৬৮ টাকা। অর্থাৎ এক মাসের ব্যবধানে সদস্য প্রতিষ্ঠানের কাছ থেকে রাজস্ব আদায় কমেছে ৬৪ লাখ ৪৮ হাজার ৭৯৩ টাকা।
একই সময়ে উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারধারীদের কাছ থেকে  রাজস্ব ২ কোটি ১৫ লাখ ২০ হাজার টাকা। গত ফেব্রুয়ারি মাসে এ পরিমান ছিল ৩ কোটি ৮৪ লাখ ৫৬ হাজার টাকা। সুতরাং এ খাতে এক মাসের ব্যবধানে রাজস্ব আদায় কমেছে ১ কোটি ৬৯ লাখ ৩৫ হাজার টাকা।
আয়কর অধ্যাদেশ ১৯৮৪, ধারা ৫৩ এর আওতায় ডিএসই ২০১৫-১৬ হিসাব বছরের মার্চ মাসে ডিএসই থেকে এই রাজস্ব আদায় হয়েছে।
/এসএনএইচ/

লাইভ

টপ