Vision  ad on bangla Tribune

খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভায় সিদ্ধান্ত৫০ লাখ পরিবার প্রতিমাসে ৩০ কেজি চাল-গম পাবেন

বাংলা ট্রিবিউন রিপোর্ট১৯:৪১, এপ্রিল ০৪, ২০১৬

খাদ্যমন্ত্রী কামরুল ইসলামচলতি মৌসুমে অভ্যন্তরীণ বাজার থেকে মোট ২ লাখ মেট্রিক টন গম কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ২৮ টাকা দরে এ গম সংগ্রহ করা হবে। আগামী ১০ এপ্রিল থেকে শুরু হয়ে সংগ্রহ অভিযান চলবে চলতি বছরের ৩১ মে পর্যন্ত। সোমবার দুপুরে সচিবালয়ে খাদ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।
সভা শেষে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম সাংবাদিকদের বলেন, এ বছর গম উৎপাদিত হয়েছে ১৩ লাখ ৯৮ হাজার মে. টন। এবার প্রতিকেজি গম উৎপাদনে খরচ হয়েছে ২৭ টাকা, গম সংগ্রহ করা হবে ২৮ টাকা দরে।
খাদ্যমন্ত্রী বলেন, সভার সিদ্ধান্ত মোতাবেক আগামী জুলাই থেকে ৫০ লাখ হতদরিদ্র পরিবারকে সুলভ মূল্যে চাল ও গম প্রদান করা হবে। প্রতিটি পরিবারকে ৩০ কেজি করে চাল বা গম প্রদান করা হবে। এ সময় ভিজিএফ কার্ড উঠিয়ে দেওয়া হবে বলেও জানান খাদ্যমন্ত্রী। সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, খুব শিগগিরই ইউনিয়ন পর্যায়ে ওএমএস কার্যক্রম চালু করা হবে।
খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, খাদ্য প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকতারা উপস্থিত ছিলেন।
খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেছেন, চলতি বছরের জুলাই থেকে দেশের হতদরিদ্র ৫০ লাখ পরিবারের মাঝে প্রতিমাসে ৩০ কেজি করে চাল বা গম সুলভ মূল্যে বিতরণ করা হবে।

কোন কোন মেয়াদে এগুলো বিতরণ করা হবে জানাতে চাইলে তিনি বলেন- ‘খাদ্য ক্রয়কালীন সময় বাদে অন্য সময়গুলোতে দেশের ৫০ লাখ পরিবারের মাঝে এই বিতরণ কার্যক্রম সম্পন্ন করা হবে। স্থানীয় জনপ্রতিনিধি, ইউএনও এবং সংশ্লিষ্টরা এই ৫০ লাখ পরিবার বাছাই করবেন। খাদ্যমন্ত্রী বলেন, এক্ষেত্রে আমরা পরিবার বাছাইয়ে সর্বোচ্চ স্বচ্ছতা বজায় রাখতে চাই।

/এসআই /এএইচ/

লাইভ

টপ