এনইসি সভায় পূর্বাভাসজিডিপি প্রবৃদ্ধি ৭.০৫ শতাংশ, মাথাপিছু আয় ১৪৬৬ ডলার

বাংলা ট্রিবিউন রিপোর্ট১৫:৩৬, এপ্রিল ০৫, ২০১৬

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামালচলতি ২০১৫-১৬ অর্থবছর শেষে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি হবে ৭ দশমিক ০৫ শতাংশ। আর মাথাপিছু আয় দাঁড়াবে ১ হাজার ৪৬৬ ডলার বা ১ লাখ ১৪ হাজার ৫০৭ টাকা।
মঙ্গলবার রাজধানীর শেরে বাংলানগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের বৈঠকে এ পূর্বাভাস জানান পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
বৈঠক সূত্রে এ তথ্য জানা গেছে।
বৈঠকে পরিকল্পনামন্ত্রী বলেন, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য অনুযায়ী চলতি অর্থ বছরের প্রথম ৯ মাসে (জুলাই থেকে মার্চ) দেশে শিল্প ও সেবা খাতে উচ্চ প্রবৃদ্ধি এবং উৎপাদিত কৃষি পণ্যের ন্যায্য দাম পাওয়ায় বছর শেষে এ প্রবৃদ্ধি অর্জিত হবে।
তিনি আরও বলেন, দেশের অর্থনীতি শক্তিশালী হওয়ায় একই সময়ে দেশে মাথাপিছু আয় বেড়ে ১ হাজার ৪৬৬ মার্কিন ডলার, বা ১ লাখ ১৪ হাজার ৫০৭ টাকায় দাঁড়াবে। গত অর্থবছরে মাথাপিছু আয় ছিল ১ হাজার ৩৬২ মার্কিন ডলার।
সূত্র জানায়,  প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
বৈঠকে পরিকল্পনামন্ত্রী বলেন, চলতি অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) সংশোধন বা কাঁটছাট করা হয়েছে। স্বায়ত্বশাসিত সংস্থার ব্যয়সহ এ বছর এডিপি পুনঃনির্ধারণ করা হয়েছে ৯৩ হাজার ৮৯৪ কোটি টাকা। এর মধ্যে মূল এডিপির আকার ৯১ হাজার কোটি টাকা এবং স্বায়ত্তশাসিত সংস্থার নিজস্ব অর্থায়ন ধরা হয়েছে ২ হাজার ৮৯৪ কোটি টাকা। ২০১৫-১৬ অর্থবছর মোট এডিপির আকার ছিল ১ লাখ ৯৯৭ হাজার কোটি টাকার।
এ প্রসঙ্গে বিবিএসের মহাপরিচালক আবদুল ওয়াজেদ বলেন, চলতি অর্থবছরের প্রথম নয় মাসে শিল্প, সেবা ও কৃষিখাতে যে সাময়িক তথ্য পাওয়া গেছে, তার ভিত্তিতে এ পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে আগামী নভেম্বরে এ সংক্রান্ত চূড়ান্ত প্রতিবেদন পাওয়া যাবে।
জিডিপির প্রবৃদ্ধির কারণ হিসেবে তিনি বলেন, শিল্প ও সেবাখাতে উচ্চ প্রবৃদ্ধি হয়েছে। অন্যদিকে, কৃষিখাত পিছিয়ে থাকলেও বিগত অর্থ বছরের তুলনায় এ বছর কৃষকরা তাদের উৎপাদিত কৃষিপণ্যের ভালো দাম পেয়েছেন।
উল্লেখ্য, গত অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধি ছিল ৬ দশমিক ৫১ শতাংশ। চলতি অর্থবছর জিডিপির প্রবৃদ্ধি ৭ শতাংশের বেশি হবে। মন্ত্রণালয়ের প্রাক্কলনে প্রবৃদ্ধি ৭ দশমিক শূন্য ০৫ শতাংশ বলা হচ্ছে। পরিকল্পনা মন্ত্রণালয়ের এক প্রাক্কলনে এ কথা বলা হয়। এতে বলা হয়েছে, এই অর্থবছরে প্রথমবারের মতো জিডিপি ৭ শতাংশ অতিক্রম করছে।
/এসআই/ এসএনএইচ/

লাইভ

টপ