behind the news
Rehab ad on bangla tribune
Vision Refrigerator ad on bangla Tribune

রিজার্ভ চুরির দুই মাস পরে পর্ষদের বৈঠকবাংলাদেশ ব্যাংকের নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশ

বাংলা ট্রিবিউন রিপোর্ট০০:৪৮, এপ্রিল ০৭, ২০১৬

বাংলাদেশ ব্যাংকের অর্থ চুরিবাংলাদেশ ব্যাংকের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে ব্যাংকের পুনর্গঠিত পরিচালনা পর্ষদ।পাশাপাশি পর্ষদ থেকে বাংলাদেশ ব্যাংকের তথ্য প্রযুক্তির (আইটি) আরও উন্নয়ন ঘটানোর নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া, রিজার্ভ চুরির রহস্য উদঘাটনে তদন্ত কার্যক্রম চালিয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়।
বুধবার বিকেলে পরিচালনা পর্ষদের বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের পরিচালক জামাল উদ্দিন।
রিজার্ভ থেকে ৮০০ কোটি টাকা চুরি হওয়ার ঠিক দুই মাস পরে বাংলাদেশ ব্যাংকের বোর্ড সভায় বিষয়টি আনুষ্ঠানিকভাবে উপস্থাপন ও চুরির অর্থ উদ্ধারে অগ্রগতি সম্পর্কে জানানো হয়।
প্রসঙ্গত, গভর্নর হিসেবে দায়িত্ব নেওয়ার পরে প্রথম পরিচালনা পর্ষদের বৈঠক করেন ফজলে কবির। বৈঠকে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে রিজার্ভ চুরির ঘটনা এবং চুরির পর বাংলাদেশ ব্যাংকের নেওয়া সকল উদ্যোগ জানানো হয় পরিচালনা পর্ষদকে। এসময় তথ্যপ্রযুক্তির কিছু দুর্বলতাও উঠে আসে। তবে ব্যাংকের পরিচালনা পর্ষদ মনে করছে বাংলাদেশ ব্যাংক এখনো ‘ রাইট ট্রাকে’ রয়েছে। দুপুর ২টা থেকে শুরু হওয়া পরিচালনা পর্ষদের সভায় সভাপতিত্ব করেন নতুন গভর্নর ফজলে কবির।
বৈঠকে পর্ষদ সদস্য হিসেবে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান নজিবুর রহমান, অর্থ সচিব মাহবুব আহমেদ, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. ইউনুসুর রহমান, বাংলাদেশ ব্যাংকের পরিচালক ড. জামালউদ্দিন আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

পরে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র শুভঙ্কর সাহা বলেন, বোর্ডকে রিজার্ভ চুরির ঘটনা অবহিত করা হয়েছে।রিজার্ভ চুরি যাতে আর না ঘটে সে বিষয়ে পরামর্শ দেওয়া হয়েছে। এছাড়া আইটি নিরাপত্তা বাড়াতে পরামর্শ দেওয়া হয়। পর্ষদ সব বিষয়ে অবহিত হয়ে আগামীতে কেন্দ্রীয় ব্যাংকের আইটি নিরাপত্তা নিচ্ছিদ্র রাখা এবং অনুরূপ ঘটনার পুরাবৃত্তি না হয়,সেই ব্যাপারে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে।

যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যাংক থেকে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরি হয় ৫ ফেব্রুয়ারি, যা বোর্ডের সদস্যদের আনুষ্ঠানিকভাবে জানানো হল দু’মাস পর।

 /জিএম/এমএসএম

Ifad ad on bangla tribune

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ