X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

৪৫ কর্মকর্তা-কর্মচারী দিয়ে চলছে বিমা নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ

গোলাম মওলা
১৭ এপ্রিল ২০১৬, ০১:১৮আপডেট : ১৭ এপ্রিল ২০১৬, ০১:২৩

বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ মাত্র ৪৫ জন কর্মকর্তা-কর্মচারী দিয়ে চলছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। যদিও দেশে ৭৭টি সাধারণ ও জীবন বিমা প্রতিষ্ঠান কার্যক্রম চালাচ্ছে। এর ফলে বিমা খাত নিয়ন্ত্রণ করতে হিমশিম খেতে হচ্ছে ‘আইডিআরএ’কে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা গেছে, সরকারি-বেসরকারি ৭৭ টি বিমা কোম্পানির আর্থিক প্রতিবেদন দেখাসহ কোম্পানিগুলোর অনিয়মের বিষয়ে কঠোর সিদ্ধান্ত নেওয়ার কথা থাকলেও জনবল সংকটের কারণে তা সম্ভব হচ্ছে না। এ কারণে পুরো বিমা খাত অনিয়ম ও দুর্নীতিতে ছেয়ে গেছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
এ প্রসঙ্গে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান এম. শেফাক আহমেদ বাংলা ট্রিবিউনকে বলেন, প্রয়োজনের তুলনায় ৭৫ শতাংশ কম লোকবল নিয়ে দেশের বিমা খাত নিয়ন্ত্রণ করতে হিমশিম খেতে হচ্ছে আমাদের। অনেক কিছু করার থাকলেও লোকবলের অভাবে বিমা খাত ঠিকমতো নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। এ কারণে সরকারও বিপুল পরিমাণ রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। তিনি জানান, বিলুপ্ত বিমা অধিদফতরের কর্মচারীসহ ৫০ জনেরও কম জনবল নিয়ে সংস্থাটি পরিচালনা করতে হচ্ছে। যদিও   দেশে অর্থনৈতিক কার্যক্রম চালানো ৫৬টি ব্যাংকের নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ— বাংলাদেশ ব্যাংকের রয়েছে ৭ হাজারেরও বেশি জনবল।
এদিকে, একজন চেয়ারম্যান ও চারজন সদস্য নিয়ে ২০১১ সালে আইডিআরএর যাত্রা শুরু হলেও গোটা বিমা খাত ভালোভাবে দেখভালের জন্য সংস্থাটিতে কোনও জনবল দেয়নি সরকার। অথচ সরকারি দুটি করপোরেশনের পাশাপাশি ৭৫টি বেসরকারি বিমা কোম্পানির নিয়ন্ত্রক আইডিআরএ।
সূত্র জানায়, অধুনালুপ্ত বিমা অধিদফতরের প্রধান বিমা নিয়ন্ত্রক ফিরোজ আহমেদ প্রথম লোকবল বাড়ানোর উদ্যোগ নেন। তিনি তৎকালীন নিয়ন্ত্রক সংস্থার জনবল সংখ্যা ২২ জন থেকে বাড়িয়ে ৪৯ জন কর্মকর্তা-কর্মচারীর জন্য বাণিজ্য মন্ত্রণালয়ে প্রস্তাব দেন। এরপর ফিরোজ আহমেদ বাণিজ্য সচিব হিসেবে পদোন্নতি পেয়ে চলে যান। এর পর বিমা খাতের নিয়ন্ত্রণ বাণিজ্য মন্ত্রণালয় থেকে অর্থ মন্ত্রণালয়ের অধীনে ন্যস্ত হয়। 

জানা গেছে, জনপ্রশাসন মন্ত্রণালয় ২০১৪ সালের জুনেই আইডিআরএ-এর ১৯৫ জনের জনবলকাঠামো অনুমোদন করে। পরে অবশ্য কমিয়ে তা ১৫৫ করা হয়। অর্থ বিভাগের পক্ষ থেকে এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি হওয়ার কথা থাকলেও অদৃশ্য কারণে তা আর হচ্ছে না। বর্তমানে আইডিআরএতে কর্মরত রয়েছেন মাত্র ৪৫ জন কর্মকর্তা-কর্মচারী। এর মধ্যে চেয়ারম্যানসহ ৪ জন সদস্যের পদ স্থায়ী। অন্যরা অধিকাংশ অস্থায়ী ভিত্তিতে নিয়োগপ্রাপ্ত।

২০১১ সালে প্রতিষ্ঠার পর থেকেই সংস্থাটির জনবল সংকট দেখা দেয়। সংকট উত্তরণে কয়েক দফায় কিছু অফিসার, জুনিয়র অফিসার এবং এমএলএসএস অস্থায়ীভাবে নিয়োগ দেওয়া হয়। কিন্তু তাদের চাকরি স্থায়ী হওয়া নিয়ে জটিলতা সৃষ্টি হওয়ায় অনেকেই আইডিআরএ ছেড়ে চলে যান। এর ফলে বিমা কোম্পানির তদারকি কার্যক্রমে এক ধরনের স্থবিরতা নেমে আসে। লোকবলের অভাবে একসময় সাধারণ বিমা কোম্পানির পরিদর্শক দলের কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়। এমন অবস্থায়  ২০১৩ সালের সেপ্টেম্বর মাসে অর্গানোগ্রাম অনুযায়ী সংস্থাটি পরিচালনার জন্য চেয়ারম্যান, চারজন সদস্যসহ মোট ১৯৫ জন কর্মকর্তা-কর্মচারীর তালিকা করে এর সাংগঠনিক কাঠামো চূড়ান্ত করা হয়। আইডিআরের ১৯৫টি পদের প্রস্তাবের বিপরীতে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ২০১৪ সালে জানুয়ারি মাসে ৯৪টি পদে অস্থায়ীভাবে সম্মতি দেওয়া হয়। কিন্তু আইডিআর থেকে ১৯৫টি পদ বহাল রাখার পুনঃঅনুরোধ করে। ফলে ওইসময় প্রক্রিয়াটি ঝুলে যায়। এরই ধারাবাহিকতায় গত বছরের ২০১৫ সালের ফেব্রুয়ারিতে ১৫৫ জনের সাংগঠনিক কাঠামো চূড়ান্ত করে অর্থ মন্ত্রণালয়।

অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন দেওয়া সাংগঠনিক কাঠামো অনুযায়ী, নির্বাহী পরিচালক ৪ জন, পরিচালক ৭ জন, অতিরিক্ত পরিচালক ১০ জন, উপ-পরিচালক ১০ জন, সহকারী পরিচালক ২০ জন, প্রোগ্রামার একজন, নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটর ও চেয়ারম্যানের একান্ত সচিব পদে একজন করে রাখা হয়। এ ছাড়া কর্মকর্তা পদে ৩০ জন, প্রোগ্রাম অপারেটর ৫ জন, কম্পিউটার অপারেটর ১০ জন, চেয়ারম্যান ও সদস্যদের সহকারী ৫ জন, ডাটা এন্ট্রি অথবা কন্ট্রোল অপারেটর ২০ জন এবং ড্রাইভার পদে ১০ জন রাখা হয়। অন্যদিকে চতুর্থ শ্রেণি পদে অফিস সহায়ক হিসেবে রাখা হয় ২০ জন, ইলেকট্রিশিয়ান পদে এক জন এবং ক্লিনার অথবা পরিচ্ছন্নকর্মী পদে ২ জন।  

/এমএনএইচ/আপ-এমপি/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ইউক্রেন ইস্যুতে পুতিন-রামাফোসার ফোনালাপ
ইউক্রেন ইস্যুতে পুতিন-রামাফোসার ফোনালাপ
ভিসা-পাসপোর্ট হারিয়ে প্রবাসী অজ্ঞান, ৯৯৯-এ কলে উদ্ধার
ভিসা-পাসপোর্ট হারিয়ে প্রবাসী অজ্ঞান, ৯৯৯-এ কলে উদ্ধার
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
উত্তর কোরিয়া সফর করলেন রুশ গোয়েন্দা প্রধান
উত্তর কোরিয়া সফর করলেন রুশ গোয়েন্দা প্রধান
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো