আয়ের বিবরণী প্রকাশ বিলম্ব হওয়ায় সনির শেয়ার দরে পতন

Send
বাংলা ট্রিবিউন ডেস্ক
প্রকাশিত : ১৬:২২, এপ্রিল ২৫, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৬:২২, এপ্রিল ২৫, ২০১৬

সনিজাপানের ইলেকট্রনিক্স পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান সনির প্রান্তিক আর্থিক প্রতিবেদন প্রকাশে বিলম্ব হওয়ায় দেশটিতে কোম্পানিটির শেয়ার দর কমেছে। সোমবার জাপানের পুঁজিবাজারে এ কোম্পানির শেয়ার দর কমে ৬ শতাংশ।
বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়, গত শুক্রবার কোম্পানির পক্ষ থেকে জানানো হয় চলতি সপ্তাহে তারা প্রান্তিক আয়ের বিবরণী প্রকাশ করতে পারবে না। আগামী মাসে এ বিবরণী প্রকাশ করা হবে। এরপর থেকে কোম্পানিটির শেয়ার দর কমতে থাকে।
মূলত দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে দুই দফায় ভূমিকম্প হওয়ায় বিভিন্ন সাপ্লাই শপগুলোর হিসাব না আসায় কোম্পানিটি আয়ের বিবরণ যথাসময় প্রকাশ করতে পারছে না বলে বিবিসির ওই প্রতিবেদনে জানানো হয়।
এ পরিস্থিতিতে দেশটির শেয়ারবাজারে নিক্কি-২২৫ সূচক ০ দশমিক ৮ শতাংশ কমে ১৭ হাজার ৪৩৯ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া এখনও মিৎসুবিশি কোম্পানির শেয়ারহোল্ডাররা ক্রমাগতভাবে শেয়ার বিক্রি করে দিচ্ছেন। ফলে সোমবার এ কোম্পানির শেয়ার ৪ দশমিক ৮ শতাংশ দর হারায়।
গত সপ্তাহের তিনদিনেই কোম্পানিটির শেয়ার দর ৪০ শতাংশ কমে যায়। সম্প্রতি কোম্পানিটির একটি মডেলের গাড়িতে জ্বালানি সাশ্রয়ের মিথ্যা তথ্য প্রচার করায় বাজারে এ শেয়ার দর কমতে থাকে। যদিও কোম্পানিটির পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চাওয়া হয়েছে।
এছাড়া দেশটিতে ব্যাংক অব জাপানের সভাকে কেন্দ্র করে বিনিয়োগকারীরা সতর্ক অবস্থানে রয়েছেন। সম্ভবত ওই সভায় সুদ হার কমানো হতে পারে। আগামী বৃহস্পতিবার ব্যাংকটির সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।
এদিকে সোমবার কোরিয়ার কসপি সূচক অপরিবর্তীত থেকে ২ হাজার ১৪ পয়েন্টে অবস্থান করছে। আর হংকংয়ের হ্যাং স্যাং সূচক ০ দশমিক ৮ শতাংশ কমে ২১ হাজার ৩০৪ পয়েন্টে এবং সাংহাই কম্পোজিট সূচক ০ দশমিক ৪২ শতাংশ কমে ২ হাজার ৯৪৬ পয়েন্টে অবস্থান করছে।
এছাড়া অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে সরকারি ছুটি থাকায় সেখানের পুঁজিবাজার বন্ধ ছিল।
বিবিসি’র ওই প্রতিবেদনে জানানো হয়, চলতি সপ্তাহে অনেক কোম্পানিই তাদের আয়ের প্রান্তিক বিবরণী প্রকাশ করবে। যাদের মধ্যে যুক্তরাষ্ট্রের প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল, ফেসবুক এবং অনলাইন মার্কেট প্রতিষ্ঠান আমাজন ও ডানকিন ডোনাটসও রয়েছে।
/এসএনএইচ/   

লাইভ

টপ