অ্যাপলের মুনাফা ধস, শেয়ার দর কমেছে

Send
বাংলা ট্রিবিউন ডেস্ক
প্রকাশিত : ১৮:৪৬, এপ্রিল ২৭, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৮:৪৬, এপ্রিল ২৭, ২০১৬

আইফোন দেখছেন এক ক্রেতাযুক্তরাষ্ট্রের মোবাইল ও প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলের মুনাফায় ধস নামায় দেশটিতে কোম্পানিটির শেয়ার দর উল্লেখযোগ্যহারে কমেছে। চলতি অর্থবছরের অর্ধবার্ষিকীতে কোম্পানিটির মুনাফা ১৩ শতাংশ করেছে। মূলত আইফোন বিক্রি কমে যাওয়ায় কোম্পানিটির মুনাফায় ধস নেমেছে বলে দাবি করা হচ্ছে।
বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির বিক্রির পরিমান দাঁড়িয়েছে ৫০ বিলিয়ন ডলার, যা গত অর্থবছরে ছিল ৫৮ বিলিয়ন ডলার। কোম্পানিটির পক্ষ থেকে বলা হয়েছে ২০০৩ সালের পর থেকে কোম্পানিটির মুনাফা প্রথম ধস এটি।
কোম্পানির পক্ষ থেকে জানানো হয়, অর্ধবার্ষিতে আইফোন বিক্রি হয়েছে ৫১ দশমিক ২০ মিলিয়ন, গত অর্থবছর বিক্রি হয়েছিল ৬১ দশমিক ২ মিলিয়ন।
বিশ্বের যেসব দেশে আইফোন বিক্রি কমেছে তার মধ্যে চীন শীর্ষে অবস্থান করছে। দেশটিতে আইফোন বিক্রি কমেছে ২৬ শতাংশ। যা কোম্পানির মুনাফায় নেতিবাচক প্রভাব ফেলেছে। এছাড়া ডলারের মূল্য বৃদ্ধি পাওয়ায়ও কোম্পানির মুনাফায় ধস নেমেছে বলে দাবি করা হয়েছে।
এদিকে অ্যাপলের মুনাফায় ধস নামায় দিনের শুরুতেই যুক্তরাষ্ট্রের শেয়ারবাজারে কোম্পানিটির শেয়ার দর কমতে থাকে। লেনদেনের শুরুতেই এ শেয়ার দর ৮ শতাংশ কমে যায়, লেনদেন শেষে শেয়ার দর ২০ শতাংশ কমে যায়।
/এসএনএইচ/

লাইভ

টপ