X
সোমবার, ১৩ মে ২০২৪
৩০ বৈশাখ ১৪৩১

সবসময় কি টাকার পেছনে ছুটে সময় ব্যয় করবেন?

সাইফুল হোসেন
২৮ এপ্রিল ২০২৪, ১৮:৫০আপডেট : ২৮ এপ্রিল ২০২৪, ১৮:৫৫

কিছু কিছু মানুষ দেখা যায়– সারাক্ষণ হা-হুতাশ করতে থাকেন এই বলে যে তাদের হাতে টাকা নেই, পয়সা নেই। কিছু কিছু মানুষ দেখবেন প্রচণ্ড ছুটছে টাকা ইনকাম করার জন্য, কারণ তাদের অনেক টাকা দরকার। আবার কিছু মানুষ আছে তারা অত দ্রুত গতিতে ছুটছেন না। তারা অনেকটা স্থির মস্তিষ্কে কাজ করছেন, আবার বলা যায় ছুটছেনও, কিন্তু টাকার জন্য ছুটছেন না। তাহলে তারা কীসের জন্য ছুটছেন?

এখানে তিন ধরনের মানুষের কথা বলেছি। তাদের মধ্যে শেষের যারা, তারা টাকার পেছনে ছুটছে না ঠিকই কিন্তু তারা অনেক ব্যস্ত। কারণ তারা কাজের পিছনে ছুটছেন। আমাদের তো সবারই টাকা দরকার, কিন্তু কত টাকা দরকার সেটা অবশ্য অধিকাংশ মানুষই জানি না। কিন্তু টাকা প্রয়োজন কারণ আমাদের প্রতিমুহূর্তে যা কিছু করতে চাই না কেন তার সঙ্গে কোনও না কোনোভাবে টাকার সংযোগ আছে। আমাদের টাকা খরচ করতে হয়।

তাই যারা সারা দিন টাকা টাকা করছেন, আর টাকা নেই বলে হা-হুতাশ করছেন, টাকার পিছনে দৌড়ে বেড়াচ্ছেন, তাদের উদ্দেশ্যে আমার কিছু কথা বলার আছে।

টাকা আমাদের জীবনে অনেক গুরুত্বপূর্ণ, টাকা খুব দামি এবং প্রচণ্ড পাওয়ারফুল। কোনও বড় ক্ষমতার চেয়ে টাকা আরও বেশি ক্ষমতাশীল, তাই টাকার প্রয়োজনীয়তা বলে শেষ করা যাবে না। তবে একটা জিনিস মনে রাখতে হবে যে টাকা কিন্তু একটা কনসিকোয়েন্স, একটা ফলাফল টাকা কিন্তু কোনও প্রসেস না।

একটা প্রসেসের মধ্য দিয়ে গেলে, একটা কাজের মধ্য দিয়ে গেলে, মানুষের জন্য কোনও কিছু করে দিতে পারলে, তার বিপরীতে যে ফলটা আসে সেটা হচ্ছে টাকা। তাই শুধু টাকার পিছনে যারা ছুটছেন তারা না বুঝেই ছুটছেন। টাকা তো বিনা কারণে আপনাকে কেউ দেবে না। টাকা একটা প্রসেসের মধ্য দিয়ে আয় করতে হবে। সমাজের জন্য কিছু কাজ করবেন, সেই কাজের ফলস্বরূপ টাকা প্রদান করা হবে।

তাই টাকার পিছনে না ছুটে কাজের পিছনে ছোটা দরকার। এখন অনেকের কথা হচ্ছে যে তারা কাজ পারেন না বা তাদের কাজ করার দক্ষতা নেই। সেগুলো যদি না থাকে তাহলে প্রথম আপনার যা করা দরকার সেটা হচ্ছে নিজের যোগ্যতা সম্পর্কে বোঝা এবং নিজেকে বোঝানো যে আপনি যদি টাকা ইনকাম করতে চান তাহলে আপনাকে কিছু কাজের মধ্য দিয়ে যেতে হবে। এমন কাজ মানুষকে করে দিতে হবে যে কাজ তার দরকার বা এমন প্রোডাক্ট কারও কাছে পৌঁছে দিতে হবে যে প্রোডাক্টটা তার দরকার এবং সে তার বিনিময়ে আমাকে বা আপনাকে টাকা দেবে।

সেখানে কিন্তু সেই একই কথা ঘুরেফিরে চলে আসছে যে আপনাকে কাজ করতে হবে। আপনাকে সেই কাজ করতে হবে যেই কাজের আর্থিক মূল্য আছে, যে কাজ করলে মানুষ উপকার পাবে। আপনি অনেক কিছু পারেন। কী কী পারেন সেটা আপনি সঠিকভাবে হয়তো জানেন না বা বোঝেন না। যদি স্থিরভাবে ভাবেন, দেখবেন যে অনেক কাজ আপনি পারেন। যে কাজগুলো পারেন তার সঙ্গে যদি আরও কিছু দক্ষতা যোগ করা যায় তাহলে দেখা যাবে ঝুড়িতে পারার ক্ষমতা অনেক বেশি।

এবার দক্ষতা ও শক্তি নিয়ে হাজির হন কর্মবাজারে। কাজ খুঁজে বের করে সেখানে কাজ করুন এবং কাজ করলে দেখবেন পয়সা পাবেন। আপনি যদি অল্প পয়সা পান এবং সে অল্প পয়সা দিয়ে যদি না চলে, তাহলে আরও কাজ করতে হবে। মনে রাখতে হবে যে টাকা একটা জিনিস, যেটা সহজে আসে না, হার্ডওয়ার্ক করার প্রয়োজন হয়। ভালো পরিমাণ অর্থ আয় করতে হলে ভালো কাজ করতে হবে আর তার জন্য আপনাকে কঠোর পরিশ্রম করতে হবে।

বিভিন্ন টেকনোলজি কর্মপদ্ধতিকে সহজ করেছে। তাই প্রযুক্তির সহযোগিতা নিয়ে প্রোডাক্টিভিটি বাড়াতে পারেন। প্রোডাক্টিভিটি বেশি হলে বেশি মানুষের কাছে পৌঁছাতে পারবেন। বেশি মানুষের জীবনে কাজে আসতে পারবেন। সুতরাং কাজের বিকল্প নেই, কঠোর পরিশ্রমের বিকল্প নেই।

তাই সারা দিন টাকা টাকা না করে, সারা দিন কাজ কাজ করা উচিত, কাজ খুঁজে বের করা উচিত এবং দিনের বেশিরভাগ সময় কাজে আত্মনিয়োগ করা উচিত। যদি চাকরি করে থাকেন তাহলে চাকরিতে মনোযোগ দেওয়া উচিত, সামর্থ্য অনুযায়ী শ্রম দেওয়া উচিত। তাহলে টাকা অটোমেটিক্যালি আপনার কাছে আসবে। টাকার জন্য পরিশ্রম করা দোষের নয়। কাজের মধ্যে নিমগ্ন থাকা বুদ্ধিমানের কাজ। চুরি করা লজ্জার কিন্তু কাজ করা তা যেকোনও কাজ হোক সম্মানের। কারও কাছে হাত পাতা লজ্জার কিন্তু হাত দিয়ে কাজ করা সম্মানের।

লেখক: কলামিস্ট; ফাইন্যান্স ও বিজনেস স্ট্রাটেজিস্ট

/এসএএস/এমওএফ/

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
টাকা পাচারের মামলায় ফরিদপুরের সাবেক পৌর মেয়র কারাগারে
টাকা পাচারের মামলায় ফরিদপুরের সাবেক পৌর মেয়র কারাগারে
দেশের রিজার্ভ কমে ১৮ বিলিয়ন ডলারের ঘরে
দেশের রিজার্ভ কমে ১৮ বিলিয়ন ডলারের ঘরে
১৩ শিক্ষকের বিদ্যালয়ে এসএসসি পরীক্ষা দিয়েছে ১৪ শিক্ষার্থী, পাস করেনি কেউ
১৩ শিক্ষকের বিদ্যালয়ে এসএসসি পরীক্ষা দিয়েছে ১৪ শিক্ষার্থী, পাস করেনি কেউ
শতভাগ অনুত্তীর্ণ, দায় নেবে কে?
শতভাগ অনুত্তীর্ণ, দায় নেবে কে?
সর্বশেষসর্বাধিক

লাইভ