X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

বেদনা ভারাক্রান্ত হৃদয়ে...

নাদীম কাদির
০১ মে ২০১৬, ১১:০৮আপডেট : ০১ মে ২০১৬, ১১:১২

Nadeem Qadirসব মৃত্যুই বেদনার। গত কয়েক মাসে আমি বেশ কয়েকজন বন্ধুকে হারিয়েছি। এদের কেউ চলে গেছেন অসুস্থতাজনিত কারণে। কেউ গেছেন ইসলামের নাম কলঙ্কিত করা কথিত ধর্মীয় উগ্রপন্থীদের সন্ত্রাসী হামলার কারণে।
উগ্রপন্থীদের ওইসব হত্যাকাণ্ড ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি করেছে।
জুলহাজ মান্নান হয়তো একজন ‘গে অ্যাক্টিভিস্ট’ ছিলেন। সেটা একান্তই তার ব্যক্তিগত বিষয়। কেবলমাত্র সংবাদ-বাস্তবতার স্বার্থেই তিনি গে অ্যাক্টিভিস্ট হিসেবে চিহ্নিত হয়েছেন। তবে আমি তাকে চিনতাম সদা হাস্যোজ্জ্বল এবং স্নেহময় এক মানুষ হিসেবে। তার কাছে সাহায্যের জন্য যেই আসতো, তিনি তারই উপকার করতেন।
সবার আগে তিনি একজন মানুষ আর এটাই তার প্রথম পরিচয়। এই পরিচয়েই আমি তাকে স্মরণ করতে চাই।
কয়েক মাস আগে আমি আমার বন্ধু প্রকাশক দীপনকে হারিয়েছি। ঐতিহাসিক, দুনিয়া কাঁপানো তথ্য যুক্ত করে আমার এক বইয়ের দ্বিতীয় সংস্করণ প্রকাশের ব্যাপারে কথা হয়েছিল তার সঙ্গে। হঠাৎ একদিন কিছু ধর্মান্ধ তার মতো একজন ধর্মপ্রাণ মুসলিমকে হত্যা করলো।
শোকজ্ঞাপনের জন্য এক সংক্ষিপ্ত সফরে ঢাকায় গিয়ে আমি তার বাবার সঙ্গে দেখা করেছি। যখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনে তার অফিসে দেখা করতে গেলাম, আমার মুখে তখন ভাষা ছিল না। তার দিকে তাকিয়ে আমার মনে হলো, একজন বাবা হিসেবে কতোটা বেদনা বয়ে বেড়াচ্ছেন তিনি, যেমনটা আমি বয়ে বেড়াচ্ছি আমার মা-বাবাকে হারিয়ে। আমি মাঝে মাঝেই কাঁদি। তিনিও কি কাঁদেন? আর তার স্ত্রী? আমি শুধু জানালাম, তিনি রাজী থাকলে আমি আমার বইটির দ্বিতীয় সংস্করণ দীপনের জাগৃতি প্রকাশনী থেকেই প্রকাশ করে দীপনকে দেওয়া আমার কথাটা রাখতে চাই।

আরও পড়তে পারেন: জয়কে অপহরণ ও হত্যার ষড়যন্ত্রকারীদের বিচার হবে: প্রধানমন্ত্রী
প্রখ্যাত ভাস্কর ফেরদৌসী প্রিয়ভাষিণীর কন্যা রাজেশ্বরী প্রিয়ভাষিণী। মানব শরীরে দেবদূতের মতো একজন। তিনি ছিলেন আমার অসামান্য এক বন্ধু, যার সঙ্গে আমি আমার আত্মাকেও ভাগ করে নিতে পারতাম। ক্যান্সারে আক্রান্ত হয়ে একদিন তিনি বিদায় জানালেন। আমি এখনও সেই ক্ষতি পুষিয়ে উঠতে পারিনি। তিনি ছিলেন  ভিন্নমাত্রার একজন বন্ধু, যিনি যে কাউকে নিজের রঙে রাঙিয়ে দিতে পারতেন। তিনি সাংবাদিকতাও পছন্দ করতেন। আর তাই আমি ছিলাম তার সেরা অতিথি।

আমি মনে করি, যদি জুলহাজ এবং তার বন্ধু তনয়কে তাদের যৌনচর্চার জন্যই হত্যা করা হয়ে থাকে, তাহলে তাতে ব্যক্তিগত গোপনীয়তা এবং মানবাধিকারের লঙ্ঘন করা হয়েছে। তারা এমন এক সমাজে কাজ করছিলেন, যে সমাজ এখনও তাদের বক্তব্য গ্রহণ করতে তৈরি নয়। আমি বলবো এ কারণেই ওই ধর্মীয় উগ্রপন্থীরা তাদের ওপর হামলা চালাতে পেরেছে।

তারা কি অন্যদের কোনও ক্ষতি করেছেন? তারা কি তাদের শরীরে লিখে রেখেছেন যে, তারা গে, যা রক্ষণশীল মুসলিম অধ্যুষিত বাংলাদেশে ঘৃণার জন্ম দেবে? জুলহাজ এবং আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ে একই অনুষদে আন্তর্জাতিক সম্পর্কে পড়তাম, কিন্তু তিনি কখনও আমাকে জিজ্ঞেস করেননি আমার যৌনচর্চা সম্পর্কে। বিশ্ববিদ্যালয়ে আমার জুনিয়র জুলহাজের কৌতুকে হাসির ফোয়ারা বয়ে যেত। তিনি জানতেন কীভাবে আনন্দ করতে হয়। মাঝে মাঝেই তিনি একাকী ভ্রমণে বেরিয়ে পড়তেন। 

আরও পড়তে পারেন: আমেরিকার আইএস তৎপরতা

মার্কিন রাষ্ট্রদূতের আমন্ত্রণে এক পার্টিতে গিয়ে তার সঙ্গে দেখা হয়েছিল আমার। তিনি পার্টিতে কৌতুক করে বলেছিলেন, ‘আহ!  নাদীম ভাই, আপনি তো এখন একজন ভিআইপি...।’ এমনই ছিলেন জুলহাজ।

আমি যতোদূর জানি, তিনি যৌন সম্পর্কের কারণে বিভ্রান্ত এবং বিষণ্ন অনেক নারী-পুরুষকে কাউন্সিলিং করেছেন। তিনি কি কারও অনিষ্ট করেছেন? এমন কোনও ঘটনা আমার জানা নেই।

পশ্চিমা পর্যবেক্ষকদের কাছ থেকে আমি বেশ ক্ষুব্ধ প্রতিক্রিয়া পেয়েছি। কারণ তারা জানেন, সরকারের প্রতিপক্ষে রয়েছে অশুভ রাজনৈতিক শক্তি, যারা নির্বাচিত সরকারকে অস্থিতিশীল করতে সব রকমের সহিংসতার পথ বেছে নিতে পারেন। যুদ্ধাপরাধী শক্তিসহ স্বাধীনতা-বিরোধী এবং পাকিস্তানপন্থীরা ওই অশুভ রাজনৈতিক শক্তিকে মদদ দিয়ে থাকে, যারা যে কোনও মূল্যে আতঙ্ক সৃষ্টি করে সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করতে চায়।

বাংলাদেশ সফরে আমাদের প্রধানমন্ত্রীর সাক্ষাৎকার নেওয়ার পর লন্ডনের গার্ডিয়ান পত্রিকার অনলাইনে সাইমন টিসডাল একটি লেখায় দেখিয়েছেন, বাংলাদেশের রাজনীতিতে এসব গ্রুপ অগ্রগতি লাভ করেছে।  যেমনটা আমি আগেই উল্লেখ করেছি, জনসমর্থন অর্জনে ব্যর্থ হয়ে জামায়াতে ইসলামী ১৯৭১ সালে মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত তাদের নেতাদের বাঁচাতে এসব ঘটার জন্ম দিচ্ছে।

বিএনপি কেবল একটা কথাই বারবার বলতে পারে যে, তারা রাজনীতি করার সুযোগ পাচ্ছে না। তবে এটি বিএনপির রাজনৈতিক ব্যর্থতা। এরজন্য তো বিশ্বনেতারা সরকারকে ওয়াকওভার দিতে বলতে পারেন না। বিশ্বনেতাদের অবশ্যই মানবিক এবং গণতান্ত্রিক আচরণ করা উচিত।

টেলিফোন কলগুলোর একটাই আবেদন – চোখের বদলে চোখই হতে পারে এর উত্তর।

কারা ওই ইসলামী ধর্মান্ধ? তারা হত্যাকারী। আর তারা প্রেম ও শান্তির ধর্ম ইসলামের মশাল বহন করতে পারেন না। তারা একজন ব্যক্তির জীবন নাশের বিধান জারি করতে পারেন না।

পবিত্র কোরানের পঞ্চম অধ্যায়ের ৩২তম সূরায় বলা হয়, ‘কোনও একজন ব্যক্তিকে হত্যা করা হলে পুরো মানবজাতিকে হত্যা করা হয়; আর একটি প্রাণ বাঁচানো গেলে সমগ্র পুরো মানবজাতিই যেন রক্ষা পায়।’

আরও পড়তে পারেন: আওয়ামী লীগের সামনে কি ভয়াবহ বিপদ অপেক্ষা করছে?

ধর্মীয় উগ্রবাদীরা কোরানের এই বাণী সম্পর্কে খুব অল্পই জ্ঞান রাখেন। তারা প্রকৃত ইসলাম সম্পর্কে সামান্যই জানেন যা খুন এবং রক্তপাত-বিরোধী।

চোখের বিনিময়ে চোখ নিয়মিত আদালতের বিষয় নয়, বরং বিশেষ ট্রাইব্যুনালে দ্রুত বিচারের কাজ এটি।

চোখের বিনিময়ে চোখ নিরাপত্তাবাহিনীর বক্তব্য নয়, বরং বাস্তবিক প্রত্যক্ষ কর্ম তৎপরতা।

চোখের বিনিময়ে চোখ গোয়েন্দা ব্যর্থতার বিষয় নয়, বরং সেই তাৎক্ষণিক কার্যক্রমই যা হত্যাকাণ্ডকে রুখে  দিতে পারে।

শেষ কথা হলো, প্রধানমন্ত্রী শেখ হাসিনাই আমাদের বাঁচাতে পারেন, কারণ তিনি মানবাধিকারের প্রতি শ্রদ্ধাশীল সেক্যুলার বাংলাদেশ গড়ার সঠিক পথে রয়েছেন।

বিএনপি-জামায়াত সরকারের তালেবানিকরণ, যা বাংলা ভাইয়ের মতো ধর্মীয় উগ্রবাদীদের জন্ম দিয়েছিল, এর হাত থেকে বাংলাদেশকে কেবল শেখ হাসিনার নেতৃত্বই বাঁচাতে পারে। রাজশাহী জেলার বাগমারাকে কেন্দ্রে রেখে নিরাপত্তাবাহিনীকে বাংলা ভাইয়ের অবশিষ্টাংশ নির্মূলের কাজটি করতে হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্পষ্ট ভাষায় বলেছেন, তিনি কোনও ধর্মের বিরুদ্ধে অগ্রহণযোগ্য বক্তব্য সহ্য করবেন না, আর একই সঙ্গে ধর্মান্ধদের দ্বারা সংঘটিত হত্যাকাণ্ডও তিনি সহ্য করবেন না।

এমন এক নেতার পাশে দাঁড়ানোর এটাই সময়, যিনি শান্তি, মানবাধিকার এবং গণতন্ত্রের পক্ষে দাঁড়িয়েছেন।

বাংলাদেশের অগ্রগতির জন্য এমন কঠোর নেতৃত্ব প্রয়োজন।

লেখক: সাংবাদিকতায় জাতিসংঘের ড্যাগ হ্যামারসোল্ড স্কলার এবং লন্ডনে বাংলাদেশ হাইকমিশনের প্রেস মিনিস্টার

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
সর্বশেষসর্বাধিক

লাইভ