X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

শফিক রেহমান: মিথ্যা প্রচারণা

নাদীম কাদির
২২ আগস্ট ২০১৬, ১২:২২আপডেট : ২২ আগস্ট ২০১৬, ২৩:৪৬

নাদীম কাদির পুত্র সুমিত রেহমান-এর মাধ্যমে গত কয়েক মাস ধরে মিথ্যাচারের ওপর ভিত্তি করে লন্ডনে নিজের মুক্তির জন্য প্রচারণা শুরু করেছেন শফিক রেহমান। এটা আরেকটি অপরাধ যা দেশের বিচার বিভাগ ও নিরাপত্তা বাহিনীগুলোকে খাটো করে।
লন্ডনে শফিক রেহমানের সঙ্গে আমার প্রথম দেখা হয় ১৯৮৫ সালে। তখন আমি মনে করতাম, তিনি স্পেকট্রাম রেডিও শুরু করার জন্য কাজ করছেন। তিনি একজন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট ছিলেন। এরপর বহুবার ঢাকায় সাপ্তাহিক যায়যায়দিন ম্যাগাজিনে সামরিক একনায়ক হুসেইন মুহম্মদ এরশাদের বিরুদ্ধে আমি তার লেখা উপভোগ করেছি।
তাকে নিয়ে আমি উদ্বিগ্ন হলেও তার প্রতি আমার শ্রদ্ধাটুকু কমেনি। কিন্তু আমি সবসময় এটা চিন্তা করেছি যে, কিভাবে স্যাটায়ার লেখক থেকে তিনি একজন বক্তব্য লেখকে পরিণত হলেন। বাংলাদেশে দলভিত্তিক সাংবাদিকতা চরমে এবং আমরা  কেউই এর ঊর্ধ্বে নই।
কয়েক সপ্তাহ আগে খুব সকালে বিবিসি রেডিওতে সুমিত রেহমানের সঙ্গে আমার বৈঠকের কথা শুরু করা যাক। তিনি শ্রোতাদের উদ্দেশ্যে বললেন, তার পিতাকে একটি স্যাঁতসেঁতে নির্জন কারাগারের ফ্লোরে রাখা হয়েছে। তার ‘আইকনিক চুল’ কেটে ফেলা হয়েছে।
এমন অভিযোগের উত্তরে আমি বললাম, শফিক রেহমানের ভালো দেখাশোনা করা হচ্ছে। তাকে শারীরিকভাবে স্পর্শ করা হয়নি। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুত্র সজীব ওয়াজেদ জয়কে হত্যার ষড়যন্ত্রে তার সম্পৃক্ততা নিয়ে তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।
এর আগেও তার দাবি সম্পর্কে আমি মূলধারার বিভিন্ন ইংরেজি সংবাদমাধ্যম থেকে ডাক পেয়েছি। এতে আমি বুঝতে পারি, একজন বেপরোয়া পুত্র তার পিতার জন্য কাজ করছেন। কিন্তু এটা কি মিথ্যার ওপর ভিত্তি করে এবং মিথ্যা সহানুভূতি কামনা করে করা উচিত?
মেইল অনলাইনকে তিনি বলেছেন, বাংলাদেশের ‘সন্ত্রাসী’ পুলিশ ভীতিকর। কিন্তু পরে স্থানীয় একটি বাংলা টিভি চ্যানেল এস-এর কাছে তিনি এটি অস্বীকার করেন।
বাবার জন্য পশ্চিমা দুনিয়ার সহানুভূতি অর্জনে সুমিত ক্রমাগত বিভিন্ন শব্দ ব্যবহার করছেন। এগুলোর একটি হলো ‘গুয়ান্তানামো বে’-এর মতো অবস্থার সঙ্গে তুলনা করা। এটা একটা উপহাস।
বাংলাদেশ এ ধরনের ক্ষেত্রে মৃত্যুদণ্ডের কোনও প্রশ্ন নেই। কিন্তু সুমিত অব্যাহতভাবে দৃঢ়তার সঙ্গে বলে যাচ্ছেন, তার পিতা মৃত্যুদণ্ড পাবেন। তিনি কিভাবে এ ভবিষ্যদ্বাণী করতে পারেন? তিনি কি জানেন যে, তার পিতা অপরাধী? অথবা তিনি বলছেন, আদালত স্বাধীনভাবে কাজ করে না? বয়সজনিত (৮১) কারণেও বিশ্বাসঘাতকতার জন্য তিনি মৃত্যুদণ্ডের অযোগ্য।

পশ্চিমা দুনিয়া মৃত্যুদণ্ডের বিরুদ্ধে; যদিও যুক্তরাষ্ট্রে এটা এখনও বিদ্যমান রয়েছে।

শফিক রেহমানকে যখন একজন ‘বিরোধীপন্থী সাংবাদিক’ হিসেবে বর্ণনা করা হয় তখন আমি বিস্মিত হই। ২০১৩ সালে তিনি নিজে বলেছেন, তিনি সাংবাদিকতা ত্যাগ করেছেন এবং একজন রাজনীতিবিদ হিসেবে বিএনপি নেত্রী খালেদা জিয়া’র জন্য তিনি বক্তব্য লিখতেন।

শফিক রেহমান সাপ্তাহিক বাংলা ম্যাগাজিন যায়যায়দিন সম্পাদনা করতেন। এটি বন্ধ হয়ে যাওয়ার পর আসে ‘মৌচাকে ঢিল’ নামে একই রকমের আরেকটি ব্যর্থ ম্যাগাজিন। বিরোধীপন্থী এ ম্যাগাজিনটি খুব কমই বিক্রি হতো।

সত্য ঘটনা হচ্ছে, একজন বাংলাদেশি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুত্রকে হত্যার ষড়যন্ত্র সংক্রান্ত মামলার মুখোমুখি। আংশিক ব্রিটিশ এই ব্যক্তি নিজেকে যুক্তরাজ্যের চাইতে অধিকতর ভালো অবস্থানে নিতে পারেননি।

আইন সবার জন্যই সমান। তদন্তকারীরা যদি সন্তুষ্ট হন যে, তার ঢাকার বাসা থেকে প্রাপ্ত নথির মাধ্যমে প্রাথমিকভাবে যা প্রমাণিত হয়েছে তাতে তার কোনও ভূমিকা নেই; তাহলে তিনি মুক্তি পাবেন।

মজার বিষয় হলো, তিনি শফিক রেহমানকে একজন ‘দুর্নীতিবিরোধী সাংবাদিক’ হিসেবে চিত্রায়িত করার চেষ্টা করছেন। এই ক্ষেত্রে তার কাজ না থাকার পরও এ প্রচেষ্টা চালানো হচ্ছে। এছাড়া মিথ্যাও দুর্নীতি।

মনে হচ্ছে, শফিক রহমানের বংশ সহানুভূতি আদায়ের জন্য মিথ্যাচারে বদ্ধপরিকর। কিন্তু এটা বড় পরিসরে বাংলাদেশের ভাবমূর্তিকে চরমভাবে ক্ষুণ্ন করছে, যেটা গ্রহণযোগ্য নয়।

ইন্ডিপেনডেন্ট অনলাইনে তার সর্বশেষ ভবিষ্যদ্বাণী, চলতি বছরের চাপের কারণে তার মা-বাবা মারা যেতে পারেন। যদিও তালেয়া রহমান নিয়মিতভাবে শফিক রেহমানের সঙ্গে সাক্ষাৎ করছেন।

আমার চাওয়া হচ্ছে, আমার সরকারও একইভাবে আচরণ করুক যেটা সংবাদিক এনামুল হক এবং সালিম সামাদ-এর সঙ্গে বিএনপি-জামায়াত করেছিল। তারা পুলিশের হাতে শারীরিক ও মানসিকভাবে নিগৃহীত হয়েছিলেন।

সুমিত রহমানের জন্য সবচেয়ে ভালো হবে, অ্যাকশন মুভি দেখার পর বাচ্চাদের মতো দিবাস্বপ্ন দেখার চেয়ে বাবাকে নিয়ে উদ্বেগের মধ্যেও বরং সত্য ও বাস্তবতার মুখোমুখি হওয়া।

লেখক: সাংবাদিকতায় জাতিসংঘের ড্যাগ হ্যামারসোল্ড স্কলার এবং লন্ডনে বাংলাদেশ হাইকমিশনের প্রেস মিনিস্টার

আরও খবর: পদে পদে বাধাগ্রস্ত রাজউকের উত্তরা ৩য় পর্বের উন্নয়ন

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
যুক্তরাষ্ট্রের টি-টোয়েন্টি দলে নিউজিল্যান্ডের সাবেক অলরাউন্ডার
যুক্তরাষ্ট্রের টি-টোয়েন্টি দলে নিউজিল্যান্ডের সাবেক অলরাউন্ডার
‘আ.লীগকে বর্জন করলেই অন্য পণ্য বর্জনের প্রয়োজন হয় না’
‘আ.লীগকে বর্জন করলেই অন্য পণ্য বর্জনের প্রয়োজন হয় না’
বিজিএপিএমইএ’র নির্বাচনের প্যানেল ঘোষণা, শাহরিয়ার নতুন প্যানেল নেতা
বিজিএপিএমইএ’র নির্বাচনের প্যানেল ঘোষণা, শাহরিয়ার নতুন প্যানেল নেতা
রাশিয়ার হামলায় ইউক্রেনের বিদ্যুৎ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত
রাশিয়ার হামলায় ইউক্রেনের বিদ্যুৎ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত
সর্বশেষসর্বাধিক

লাইভ