X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

বাংলাদেশের 'দালাল' বিশ্বব্যাংক!

প্রভাষ আমিন
২৪ অক্টোবর ২০১৬, ১৩:২১আপডেট : ২৪ অক্টোবর ২০১৬, ১৩:২২

প্রভাষ আমিন চীনের প্রেসিডেন্ট শি জিন পিং এর সফরের ঝড় থামতে না থামতেই আরেক প্রেসিডেন্টের সফর ঝড় তোলে বাংলাদেশে। চীনের প্রেসিডেন্টের মতো অত তোলপাড় না হলেও বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম’এর সফর নিয়েও আলোচনা কম হয়নি। পদ্মা সেতু প্রকল্প নিয়ে বাংলাদেশের সঙ্গে টানাপড়েনের কারণেই বিশ্বব্যাংকের প্রেসিডেন্টের বাংলাদেশ সফর নিয়ে এত আলোচনা, এত কৌতূহল।
এটা মানতে দ্বিধা নেই, বিশ্বব্যাংক বরাবরই বাংলাদেশের প্রধান উন্নয়ন সহযোগী। বাংলাদেশের ধীরে ধীরে গড়ে ওঠা বিশ্বব্যাংকের হাত ধরেই। কিন্তু পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির ধারণা নিয়ে বিশ্বব্যাংকের অভিযোগ এবং দীর্ঘ টানাপড়েন শেষে প্রকল্প থেকে নিজেদের প্রত্যাহার করে নেওয়ার ঘটনায় বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি দারুণভাবে ক্ষতিগ্রস্ত হয়। যদিও বিশ্বব্যাংকের দুর্নীতির ধারণার কোনও প্রমাণ মেলেনি।
সব কিছুর পেছনেই লুকিয়ে থাকে ইতিবাচকতার গল্প। ব্যর্থতাতেই রোপিত থাকে সাফল্যের বীজ। যেমন বাংলাদেশ ক্রিকেটের বদলে যাওয়ার শুরু পরাজয় থেকেই। গত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ভারতের কাছে হেরে যায় বাংলাদেশ। আসলে বাংলাদেশকে জোর করে হারিয়ে দেওয়া হয়েছিল। ক্রিকেট বাণিজ্যের স্বার্থে ভারতকে টিকিয়ে রাখা দরকার ছিল। সেই অন্যায় পরাজয়ই তাতিয়ে দিয়েছিল বাংলাদেশকে। তারপর থেকেই ছুটে বাংলাদেশের জয়রথের। টানা ৬টি সিরিজ জিতেছে। কাঁপিয়ে দিয়েছিল ইংল্যান্ডকেও। ক্রিকেটে বাংলাদেশ এখন আর কাউকে ভয় পায় না। বাংলাদেশের উন্নয়নের বিমানও অনেকদিন ধরেই রানওয়ে ধরে এগুচ্ছিল। উন্নয়নের বিমানটি ফ্লাই করলো কখন? আমার বিবেচনায়, পদ্মা সেতু প্রকল্প থেকে বিশ্বব্যাংকের সরে যাওয়ার ঘোষণা দেওয়ার পর। শেখ হাসিনা যখন সাহস করে নিজেদের টাকায় পদ্মা সেতু করার ঘোষণা দিলেন, তখনই যেন বাংলাদেশ হঠাৎ করে বড় হয়ে গেল। অর্থনৈতিক উন্নয়নটা হচ্ছিল অনেকদিন ধরেই। তবে অর্থ থাকলেই অনেক সময় সবকিছু করা যায় না, সাহস লাগে। সেই সাহসের ঘাটতি ছিল। শেখ হাসিনা বাংলাদেশের উন্নয়নের বিমানে সেই সাহসের জ্বালানি সঞ্চার করে দেন। ব্যস, বাংলাদেশ এখন এগিয়ে যাচ্ছে দুর্দমনীয় গতিতে। শেখ হাসিনা যখন নিজেদের অর্থে পদ্মা সেতু নির্মাণের ঘোষণা দিলেন, তখন আমার ধারণা তিনি নিজে ছাড়া, আর কেউ তা বিশ্বাস করেনি। এমনকি সরকারি দলের নেতারাও এ অসম্ভবের পেছনে না দৌড়ানোর কথা বলেছেন আড়ালে আবডালে। অনেকে পরামর্শ দিয়েছিলেন বিশ্বব্যাংকের সাথে ঝামেলায় না জড়াতে। কিন্তু শেখ হাসিনা অন্যায়ের কাছে মাথা নত করেননি। পদ্মা সেতু এখন দ্রুত অবয়ব পাচ্ছে।
পদ্মা সেতু থেকে নিজেদের সরিয়ে নেওয়ার পর অনেকেরই আশঙ্কা ছিল বাংলাদেশের সঙ্গে বিশ্বব্যাংকের সম্পর্ক দীর্ঘস্থায়ী কোনও সঙ্কটে পড়ে কিনা। কিন্তু বিশ্বব্যাংকও পেশাদারিত্বের সঙ্গেই বিষয়টি সামলেছে। তারা পদ্মা সেতুর সাথে অন্য কোনও প্রকল্পকে মেলায়নি। বরং পদ্মা সেতু সঙ্কটের পর বাংলাদেশে বিশ্বব্যাংকের অর্থায়ন বেড়েছে। তবে পদ্মা সেতু প্রকল্প থেকে বিশ্বব্যাংকের সরে যাওয়ার আর্থিক ক্ষতি সামাল দেওয়া গেলেও ভাবমূর্তির যে সঙ্কট হয়েছে, তা সামাল দেওয়া সহজ ছিল না। ভাবমূর্তি পুনরুদ্ধারে বাংলাদেশ কাউন্টার অ্যাটাক করেছে। উন্নয়ন দিয়েই ভাবমূর্তি ফিরিয়ে আনা নয় শুধু আরও উজ্জ্বল করার লড়াই শুরু করে বাংলাদেশ। এবং গর্বের সঙ্গে বলা যায়, বাংলাদেশ সে লড়াইয়ে দারুণভাবে জয়ী হয়েছে।
জয়ী যে হয়েছে বাংলাদেশ, তার প্রমাণ বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম’এর সফর। যেসব দেশের দারিদ্র্য বিমোচন কর্মসূচি বিশ্বের সবার কাছে অনুকরণীয় হতে পারে, সেসব দেশই পরিদর্শনে যান বিশ্বব্যাংক প্রেসিডেন্ট। যেমন গতবছর গিয়েছিলেন ঘানা। গত ১৭ অক্টোবর ছিল ‘আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবস’। এই দিবসকে সামনে রেখেই তিনদিনের বাংলাদেশ সফরে আসেন বিশ্বব্যাংক প্রধান। বিদেশি কেউ সফরে এলে বাংলাদেশ সম্পর্কে দুয়েকটা ভালো কথা বলেন। এটা স্বাভাবিক সৌজন্য। কিন্তু বিশ্বব্যাংক প্রধান তিনদিনে নানা আয়োজনে যেভাবে বাংলাদেশের প্রশংসা করতে করতে মুখে ফেনা তুলে ফেলছিলেন, তাতে আমার অনেক কথা মনে পড়ে গেল। ছেলেবেলা থেকেই বাংলাদেশের নীতিনির্ধারকদের নানা বিশেষণে ভূষিত করা হত। কেউ আমেরিকার দালাল, কেউ সিআইএর দালাল, কেউ আইএসআইয়ের এজেন্ট, কেউ রাশিয়ার দালাল, কেউ চীনপন্থী, কেউ বিশ্বব্যাংকের দালাল। কিন্তু বারবার বিশ্বব্যাংক প্রধানের মুখে বাংলাদেশের উচ্ছ্বসিত প্রশংসা শুনে আমার জিম ইয়ং কিম’কেই বরং বাংলাদেশের 'দালাল' মনে হচ্ছিল। একটা সময় ছিল যখন, বাংলাদেশ পরিচিত ছিল ঝড়-ঝঞ্জা-সাইক্লোন-বন্যার দেশ হিসেবে। তখন কেউ বাংলাদেশের একটু প্রশংসা করলেই আমরা উৎফুল্ল হয়ে যেতাম, আত্মপ্রসাদে ভুগতাম। এখন দিন পাল্টে গেছে। প্রশংসাগুলো আমাদের প্রাপ্য মনে হয়, মনে হয় অর্জন। আমরা এখন আর প্রশংসায় গলে যাই না। বিশ্বব্যাংক প্রধানই বলেছেন, দারিদ্র্য বিমোচনে বাংলাদেশ এখন বিশ্বের রোল মডেল, বাংলাদেশের কাছ থেকে সবাই শিখবে। নিম্ন মধ্যম আয়ের দেশ বাংলাদেশ এখন এগিয়ে যাচ্ছে মধ্যম আয়ের দেশের দিকে। সকল সামাজিক সূচকে বাংলাদেশের অর্জন বিস্ময়কর। বাংলাদেশের মানুষের গড় আয়ু বেড়েছে। তবে বিশ্বব্যাংক প্রধানের প্রশংসাকে আমার কাছে কেন জানি তাদের প্রায়শ্চিত্ত মনে হয়। তারা বাংলাদেশের ভাবমূর্তির যে ক্ষতি করেছে, তা পুষিয়ে দেওয়ার চেষ্টা যেন তার কণ্ঠে।
সব ঠিক আছে। বাংলাদেশের পরিসংখ্যান আর বিশ্বব্যাংকের পরিসংখ্যানে ফারাক সামান্যই। তবু পরিসংখ্যান আর বাস্তবতায় ফারাক আছে। যেমন বিশ্বব্যাংক প্রেসিডেন্ট এতদিন অংকের হিসাবে বাংলাদেশের সাফল্য জানতেন, এবার এাসে স্বচক্ষে দেখে গেছেন। দেখেই তার কণ্ঠ অমন উদার। তবে এটাও তো ঠিক বাংলাদেশের চার কোটি মানুষ এখনও দারিদ্র্য সীমার নিচে বাস করে। এদের মধ্যে দুই কোটি হতদরিদ্র। বিশ্বের অনেক দেশের জনসংখ্যাই এরচেয়ে কম। তাই ২০৩০ সালের মধ্যে দেশকে দারিদ্র্যমুক্ত করতে এখনও অনেক পথ পাড়ি দিতে হবে। তাই আত্মপ্রসাদে ভোগার সুযোগ খুব কম। গোটা বিশ্ব যেমন বাংলাদেশের কাছ থেকে শিখছে। তেমনি বাংলাদেশকেও শিক্ষা নিতে হবে নিজেদের কাছ থেকেই।
আর পদ্মা সেতু প্রকল্পের দুর্নীতির ব্যাপারে বিশ্বব্যাংকের ধারণা সত্য হোক মিথ্যা হোক, বাংলাদেশ তো দুর্নীতিমুক্ত হয়ে যায়নি। বাংলাদেশের বিভিন্ন প্রকল্পে এখনও দুর্নীতির অভিযোগ শুনতে পাই। আদালতে প্রমাণ করার মতো না হলেও দুর্নীতি যে হয়, এটা তো অস্বীকার করার উপায় নেই। সুশাসনও আমাদের টেকসই উন্নয়নের পথে একটা বড় বাধা। গণতন্ত্র ছাড়া উন্নয়ন টেকসই হবে না। তাই উন্নতি করতে হবে গণতান্ত্রিক সংস্কৃতিতেও। তবেই বিশ্বব্যাংক প্রধান বা বিশ্ব নেতাদের প্রশংসা আমাদেরকে সত্যিকার আনন্দ দেবে।

লেখক: অ্যাসোসিয়েট হেড অব নিউজ, এটিএন নিউজ

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
সর্বশেষসর্বাধিক

লাইভ