X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

আওয়ামী লীগের সম্মেলন, বিএনপির ভুল

আমীন আল রশীদ
২৫ অক্টোবর ২০১৬, ১৩:৪৩আপডেট : ২৫ অক্টোবর ২০১৬, ১৩:৪৫

আমীন আল রশীদ আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলনে আমন্ত্রণ পেয়েও যোগ না দিয়ে বিএনপি ভুল করলো কিনা- তা নিয়ে আলোচনা চলছে এখনও।
বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী অবশ্য সংবাদ সম্মেলনে দাবি করেছেন, আওয়ামী লীগের জাতীয় কাউন্সিলে যোগ না দেওয়ার সিদ্ধান্ত সঠিক ছিল। সংবাদ সম্মেলনে তিনি বলেন, দেশে ন্যূনতম গণতন্ত্রের পরিবেশ যদি থাকত তাহলে আওয়ামী লীগের সম্মেলনে বিএনপি যোগ দিত। বিএনপির বিরুদ্ধে লাগামহীন অশ্লীল, অশ্রাব্য বক্তব্য দিয়েই চলছে আওয়ামী লীগের নেতারা। এটাকে অতিক্রম করে সম্মেলনে গেলে জনগণ মেনে নিত না। রিজভী আরও বলেন, বিএনপির কাউন্সিলে সরকার বিভিন্ন ভাবে বাধা দিয়েছে। রাস্তায় রাস্তায় নেতা কর্মীদের আসতে বাধা দিয়েছে। কাউন্সিলের অনুমতি দিয়েছে দু’তিনদিন আগে।
তবে রাজনীতি সচেতন মহলের অনেকেই মনে করেন, বিএনপি স্রেফ পলিটিক্যাল স্টান্টবাজির জন্য হলেও এই সম্মেলনে যোগ দিয়ে একটা দৃষ্টান্ত স্থাপন করতে পারত, যা আখেরে তাদের জন্য মঙ্গলই বয়ে আনত।
রাজনৈতিক শক্তি হিসেবে বিএনপি এখন একটি ক্ষয়িষ্ণু দল। দীর্ঘদিন ক্ষমতার বাইরে এমনকি সংসদেরও বাইরে থাকায় সাধারণ নেতাকর্মীদের হতাশা, দলের সেকেন্ডম্যান এবং সম্ভবত সবচেয়ে ক্ষমতাধর তারেক রহমানের ইতিহাসবিদ হয়ে ওঠা তথা বঙ্গবন্ধুকে নিয়ে তীর্যক মন্তব্য, দলের অভ্যন্তরে বিশ্বাসঘাতকতা এবং বিশ্বস্ত ও ডেডিকেটেড লোকের সংকট এবং সর্বোপরী মামলার পর মামলায় যখন বিএনপি বিপর্যস্ত- তখন আওয়ামী লীগের এই জাতীয় সম্মেলনকে ঘিরে তারা একটা নতুন ধরনের রাজনীতির সংকেত দেশবাসীকে দিতে পারত, যা ভবিষ্যতে দেশের রাজনৈতিক শক্তিগুলোর মধ্যে একটা যুক্তিপূর্ণ ভারসাম্য তৈরিতে সহায়ক হত।

২৩ অক্টোবর বিকেলে আওয়ামী লীগের নতুন কমিটি ঘোষণার পর সাংবাদিকদের কাছে দেওয়া তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নতুন কমিটিকে অভিনন্দন জানিয়েছেন। বলেছেন, তারা আশা করেন যে, দেশে গণতন্ত্র ফিরে আসবে। সবাই কথা বলার সুযোগ পাবে। প্রশ্ন হলো এই কথাগুলো তারা আওয়ামী লীগের মঞ্চে গিয়ে বললে তার প্রতিক্রিয়া ও প্রভাব কী হত? ভাবুন, সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের জাতীয় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া হাজির। প্রটোকল অনুযায়ী তাকে মঞ্চেই তুলতে হত। অথবা তিনি মঞ্চের সামনের সারিতে। তাকে অবশ্যই বক্তৃতারও সুযোগ দেওয়া হত। তিনি খুব দীর্ঘ না হলেও অন্তত চার লাইনের একটি বক্তৃতা দিতে পারতেন। যেখানে তিনি বলতে পারতেন, ‘আমি এই সম্মেলনকে সাধুবাদ জানাই। আমরা আশা করি এই সম্মেলনের মধ্য দিয়ে আওয়ামী লীগের ভেতরে গণতন্ত্রের চর্চা বাড়বে। দেশেও গণতন্ত্র ফিরে আসবে। বাংলাদেশ জিন্দাবাদ।’

কী ঘটত ওইদিন? সব গণমাধ্যমের হয়ত শিরোনাম হত, ‘জয় বাংলার মঞ্চে বাংলাদেশ জিন্দাবাদ।’ সাংবিধানিকভাবে বিএনপি এখন প্রধান বিরোধী দলও না। কিন্তু তারপরও সম্প্রতি বাংলাদেশ সফরে এসে চীনের প্রেসিডেন্ট সাক্ষাৎ দিয়েছেন বেগম জিয়াকে। সাংবিধানিক বিরোধী দল জাতীয় পার্টি সাক্ষাতের সুযোগ পায়নি। তার মানে আন্তর্জাতিক বিশ্বও এটা বোঝে যে, বাংলাদেশের প্রকৃত বিরোধী দল বিএনপি। তাছাড়া বিএনপি চেয়ারপারসন যখন যা কিছুই বলুন না কেন, সেটি এখনও সব ঘরানার গণমাধ্যই গুরুত্বের সঙ্গে প্রকাশ ও প্রচার করে। অনেকে অনিচ্ছাসত্ত্বেও করে। কারণ তারা জানে, বিএনপি দেশের দ্বিতীয় বৃহত্তম দল এবং নানা বিতর্কের পরও তাদের ব্যাপক জনসমর্থন রয়েছে। সুতরাং যত যাই হোক, বিএনপিকে এড়িয়ে যাওয়া বা ব্ল্যাকআউট করার সুযোগ নেই।

সুতরাং বিএনপি নেত্রী যদি ইগো-রাগ-অভিমান-ক্ষোভ ভুলে কিংবা সাময়িক সময়ের জন্য এসব মুলতবি রেখে সত্যি সত্যিই সোহরাওয়ার্দী উদ্যানে গিয়ে হাজির হতেন এবং যদি তিনি এক মিনিটেরও একটি বক্তৃতা দিতেন, দেশের রাজনীতিতে এটি একটি মাইলফলক হয়ে থাকত। নতুন প্রজন্মের কাছে এমনকি নির্দলীয় বা মধ্যপন্থী ভোটারদের কাছেও বিএনপির গ্রহণযোগ্যতা বাড়ত।

প্রশ্ন হলো বিএনপি নেত্রী বা শীর্ষ নেতারা কি এটা জানেন বা বোঝেন না? অবশ্যই জানেন। রাজনীতিবিদরা অন্য যেকোনও পেশার মানুষের চেয়ে জনগণের পালস বেশি বোঝেন। কিন্তু তারপরও কেন বিএনপি এই সুযোগটি হাতছাড়া করলো? বিএনপি কি ভেবেছে যে, খালেদা জিয়া সত্যি সত্যিই আওয়ামী লীগের সম্মেলনে উপস্থিত হলে তাকে যথাযোগ্য মর্যাদা দেওয়া হত না বা তাকে মঞ্চে ওঠার সুযোগ দেওয়া হত না? অথবা বিএনপি কি ভেবেছে যে, বেগম জিয়া সেখানে হাজির হলে ক্ষমতাসীন দলের নেতারা এর প্রতিবাদ করতেন? তারা খালেদা জিয়াকে যুদ্ধাপরাধীদের দোসর বলে শ্লোগান দিতেন? তারা কি ভেবেছে যে, প্রধানমন্ত্রীকে বেগম জিয়ার বাড়ির সামনে দিয়ে ফিরিয়ে দেওয়ার প্রতিশোধ নিত আওয়ামী লীগ? হয়তো এসব ভাবনা বিএনপির মাথায় ছিল। কিন্তু এসব শঙ্কা নিয়েও যদি বিএনপি চেয়ারপারসন সত্যি সত্যি আওয়ামী লীগের কাউন্সিলে হাজির হয়ে একটা পলিটিক্যাল স্ট্যান্টবাজি করতেন এবং যদি সেখানে খালেদা জিয়াকে তাদের ভাষায় যথাযথ মর্যাদা নাও দেওয়া হত, তাহলেও এটি গণমাধ্যমের একটা বড় খবরের উৎস হত। সেখানে বিএনপি নিজেকে মহৎ প্রমাণের একটা সুযোগ পেত। ভবিষ্যতে বিভিন্ন বক্তৃতা-বিবৃতিতে তারা বলতে পারত যে, ‘আমরা সরকারকে সহযোগিতা করতে চেয়েছি, গণতন্ত্রের স্বার্থে আমরা ভেদাভেদ ভুলতে চেয়েছি, কিন্তু আওয়ামী লীগ তা চায় না।’

কিন্তু বিএনপি তা করেনি। করেনি তার একটা বড় কারণ সম্ভবত খালেদা জিয়ার ইগো এবং ক্ষোভ। সরকার এবংক্ষমতাসীন দলের ওপর বিরোধীদের ক্ষোভ থাকাটাই স্বাভাবিক। ক্ষমতাসীনরা বিরোধীদের দমন পিড়ন করে, এটাই বাংলাদেশের রাজনৈতিক ইতিহাস। বিএনপিও যখন ক্ষমতায় ছিল, তারাও একইভাবে আওয়ামী লীগের ওপর দমন পিড়ন চালিয়েছে। খোদ দলীয় প্রধান শেখ হাসিনাকে হত্যার চেষ্টা হয়েছে। সুতরাং আওয়ামী লীগের প্রতি বিএনপির যে ক্ষোভ, বিএনপির প্রতি আওয়ামী লীগের ক্ষোভ তার চেয়ে কম থাকার কোনও কারণ নেই।

বিএনপির সামনে একটি সুযোগ ছিল এই ক্ষোভ কাজে লাগিয়েই দেশের গণতান্ত্রিক অগ্রযাত্রায় এমন একটি ঘটনার জন্ম দেওয়া, যাতে আওয়ামী লীগ একইসঙ্গে বিস্মিত এবং বিব্রত হত। আবার আওয়ামী লীগ এটিকে অন্যভাবেও ক্যাশ করে বলতে পারত যে, ‘দেশে যে গণতন্ত্র আছে, তার বড় প্রমাণ আওয়ামী লীগের সম্মেলনে খালেদা জিয়ার উপস্থিতি।’ অর্থাৎ বড় দুটি দলেরই সুযোগ ছিল এই সম্মেলনের পুরো চেহারাটাই বদলে দেওয়ার। কিন্তু বদলে দেওয়ার রাজনীতি বোধ হয় আমাদের রাজনীতিবিদরা করতে চান না।

ওবায়দুল কাদেরের সাধারণ সম্পাদক হওয়ার ঘটনাকে কেউ কেউ বদলে দেওয়ার ইঙ্গিত মনে করলেও আখেরে এই জাতীয় কাউন্সিল, সম্মেলন ঘিরে নজিরবিহীন সাজগোজ, আলোকসজ্জা সামগ্রিকভাবে আওয়ামী লীগের ভেতরে গণতন্ত্রের চর্চা কতটুকু বাড়াবে, এবং দেশে গণতন্ত্র বিকশিত করার ক্ষেত্রে আসলেই কী ভূমিকা রাখবে- সেটি এখনই বলা মুশকিল।

লেখক: যুগ্ম বার্তা সম্পাদক, চ্যানেল টোয়েন্টিফোর

 

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
সর্বশেষসর্বাধিক

লাইভ