X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

বদলে যাচ্ছে সাংবাদিকতা

জুলফিকার রাসেল
১৩ মে ২০১৫, ১২:৫৬আপডেট : ০৩ ডিসেম্বর ২০১৬, ১৭:১১

জুলফিকার রাসেল বাংলাদেশে অনলাইন সংবাদমাধ্যমের ছড়াছড়ি। বিশেষ করে সোশ্যাল মিডিয়ায় কত মিডিয়ার লিংক ঘুরে বেড়ায়! কেউ ভালো করছে, কেউ কোনও সংবাদমাধ্যমের পর্যায়েও পড়ে না! তবুও সংবাদমাধ্যম নামে চলছে! যেন নামের শেষে ‘টোয়েন্টিফোর’ জুড়ে দিলেই সংবাদমাধ্যম হয়ে যায়। এমনই এক বাস্তবতা কিংবা বলতে পারেন চ্যালেঞ্জের মধ্যেই বাংলা ট্রিবিউনের যাত্রা শুরু হয়।
সংবাদকে দ্রুততম সময়ে পাঠকের কাছে পৌঁছে দেওয়াই অনলাইন সংবাদমাধ্যমের কাজ হয়ে দাঁড়িয়েছে। তবে এই ‘দ্রুততম’ করতে গিয়ে আমরা কখনও পাঠককে বিভ্রান্ত করার চেষ্টা করিনি। হোক না একটু দেরি, তবুও যেন পাঠক বিভ্রান্ত না হয়। পাঠক যেন আমাদের সংবাদে আস্থা পায়। সেই চেষ্টা করতে বিন্দুমাত্র ঘাটতি ছিল না। বাংলা ট্রিবিউন পাঠকের আস্থা অর্জন করতে চায়। এই চেষ্টা আমাদের সবার। আমাদের প্রকাশক ড. কাজী আনিস আহমেদ বরাবর আমাদের এ কথাই বলে এসেছেন। পাঠকের কাছে সত্যটা সুন্দর করে কম কথায় যেন তুলে ধরা হয়।

সংবাদকে দ্রুততম সময়ে পাঠকের কাছে পৌঁছে দেওয়াই অনলাইন সংবাদমাধ্যমের কাজ হয়ে দাঁড়িয়েছে। তবে এই ‘দ্রুততম’ করতে গিয়ে আমরা কখনও পাঠককে বিভ্রান্ত করার চেষ্টা করিনি।

সংবাদ যেন ‘গুজব’ না হয়ে ওঠে। বরং গুজবের দেয়াল ভেঙে আমরা সঠিক সংবাদ বের করে এনেছি। প্রতিষ্ঠার পর থেকে এ বিষয়ে একবিন্দুও আমরা পিছপা হইনি। আমরা জানি, ইন্টারনেট ব্যবহারকারীদের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। সঙ্গে বাড়ছে মিডিয়ার সংখ্যাও। ঘটনা ঘটা মাত্র হয়তো সেখানে পৌঁছে যান সংবাদকর্মীরা। শত ক্যামেরাও পৌঁছে যায় ঘটনাস্থলে। এসব কিছুর সঙ্গেই এগিয়ে যাচ্ছে অনলাইন সংবাদমাধ্যমগুলো।

সংবাদের ভেতরও সংবাদ থাকে। সেই আসল সংবাদকে বের করে আনার মেধাই এখন নতুন সাংবাদিকতা।

এ সবকিছুর মধ্যেই আসলে বদলে যাচ্ছে সাংবাদিকতার পেশা। হয়ত সবকিছু একই আছে। যেমন, সংবাদ সংগ্রহের কাজটা আমরা সবাই দ্রুত গতিতেই করতে পারি। কিন্তু এখন এই নতুন যুগে সংবাদ পরিবেশনই যথেষ্ট নয়। এখন সাংবাদিকদের প্রয়োজন মেধার প্রতিফলন ঘটানো। সংবাদের ভেতরও সংবাদ থাকে। সেই আসল সংবাদকে বের করে আনার মেধাই এখন নতুন সাংবাদিকতা। তাই সংবাদকর্মীদের এখন চিন্তার গভীরতা প্রয়োজন হয়ে পড়েছে। যেমন, সিটি করপোরেশন নির্বাচনের প্রচারণা করতে গিয়ে বিএনপি চেয়ারপার্সনের গাড়িবহরে হামলা হয়। অধিকাংশ সংবাদমাধ্যম সেই খবরই প্রচার করেছে। শুধুমাত্র বাংলা ট্রিবিউনই ভেবেছে ভিন্নভাবে সংবাদ উপস্থাপনের বিষয়ে। আর তাই আমরা চিহ্নিত করেছি সেই হামলাকারীদের, যারা বিএনপি নেত্রীর গাড়ি বহরে হামলা চালায়। পাঠকের সামনে হাজির করি সেই দুষ্কৃতিকারীদের। আবার সম্প্রতি ইস্যুর মধ্যে রয়েছে বিএনপি নেতা সালাহ উদ্দিনের খোঁজ। আমরাই প্রথম পাঠকদের সামনে হাজির করি, সালাহ উদ্দিন খোঁজ পাওয়ার সংবাদ।

শুধু যে রাজনীতি তা নয়, তথ্য প্রযুক্তিতে রয়েছে আমাদের দক্ষ হাত। এই তো আজই বাংলা ট্রিবিউনে রয়েছে ‘চারটির বেশি সিম নয়’ শিরোনামে একটি প্রতিবেদন। আমরাই প্রথম পাঠকদের জানিয়ে দিয়েছি বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা (বিটিআরসি) মোবাইল ব্যবহারকারীদের চারটির বেশি সিম ব্যবহারে নিয়ন্ত্রণ আনছে। এছাড়াও আমরাই প্রথম জানিয়ে দেই, প্রতিবেশী দেশ মালদ্বীপ ডিজিটাল বাংলাদেশের আদলে নিজেদের এগিয়ে নেওয়ার উদ্যোগ নিয়েছে। সম্প্রতি দেশে বিনামূল্যের ইন্টারনেট সেবা চালু হয়েছে। এই সেবা দেশে চালু হবে এমন সুখবরটি সবার আগে আমরাই পাঠকের সামনে তুলে ধরি।

সত্যিকার অর্থে সংবাদমাধ্যম কখনও বদলায় না। বদলায় এই বিশ্বজগৎ। ক্রমাগত সে নতুন রহস্যের উন্মেষ ঘটায়। প্রতিদিন সে নিত্যনতুন চেহারা লাভ করে। সেই চেহারার সঙ্গে দ্রুত খাপ খাওয়ার নামই হবে নতুন সাংবাদিকতা।

বাংলা ট্রিবিউন সে চেষ্টাই করে যাচ্ছে। বর্তমান যুগের সঙ্গে খাপ খাইয়ে ক্রমাগত এগিয়ে যাওয়ার চেষ্টা করে যাচ্ছে। আমরা খবরের ভেতরের খবর বের করে আনার চেষ্টা করে যাচ্ছি।

২.

বাংলা ট্রিবিউন আজ ১৩ মে এক বছরে পা দিল। এটা আনন্দের, তবে দায়িত্বেরও বটে। যে কোনও সংবাদমাধ্যমের জন্য এক বছর অত্যন্ত কম সময়। এখনও আমাদের অনেক দূর যাওয়ার বাকি। এ পথ অনেক দীর্ঘ। এই দীর্ঘ যাত্রাপথ আমরা শুরু করেছিলাম এক বছর আগে। দীর্ঘ এক বছরে কত কী ঘটেছে দেশে। যার সঙ্গে বাংলা ট্রিবিউন এগিয়ে যাওয়ার চেষ্টা করে গেছে, যাচ্ছে।

রাজনীতি, লাইফস্টাইল, বিনোদনসহ সব বিভাগ পরিবেশন চেষ্টা করেছে ভিন্নমাত্রার সংবাদ উপস্থাপন করার। আমরা যেমন করেছি ঈদ উপলক্ষে ডিজিটাল ঈদ সংখ্যা আবার লাইফস্টাইল নিয়ে উপস্থাপন করেছি প্রিন্ট ঈদ সংখ্যা। পাঠকের কাছে বাংলা ট্রিবিউনের ছোট্ট আয়োজন প্রিন্ট হয়েও চলে গেছে। পেয়েছে প্রশংসা। আবার ইস্যুভিত্তিক গোল টেবিল বৈঠকও আয়োজন করে সমাজে সচেতনতা গড়ে তোলার চেষ্টা করেছি আমরা। হয়েছে নির্বাচন নিয়ে বাংলা ট্রিবিউন জরিপ। কলাম লেখকরা লিখে চলেছেন নিজেদের স্বাধীন মতামত।

এভাবেই তো সংবাদমাধ্যম এগিয়ে যায়। সংবাদমাধ্যম মানেই গণমাধ্যম। জনগণের পাশে, তার প্রয়োজনে, তার জন্যই তো গণমাধ্যম।

এই পথচলায় আমাদের সঙ্গে থাকুন...

লেখক: ভারপ্রাপ্ত সম্পাদক, বাংলা ট্রিবিউন

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
ঈদে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে চলবে ১৫ ফেরি, ২০ লঞ্চ
ঈদে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে চলবে ১৫ ফেরি, ২০ লঞ্চ
ট্রলারের ইঞ্জিন বিস্ফোরণে চার জন অগ্নিদগ্ধ
ট্রলারের ইঞ্জিন বিস্ফোরণে চার জন অগ্নিদগ্ধ
প্রিয় দশ
প্রিয় দশ
মৎস্য ও প্রাণিসম্পদ সম্পর্কিত প্রকল্প নির্ধারিত সময়ে শেষ করার নির্দেশ
মৎস্য ও প্রাণিসম্পদ সম্পর্কিত প্রকল্প নির্ধারিত সময়ে শেষ করার নির্দেশ
সর্বশেষসর্বাধিক

লাইভ