X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

নারীর প্রতি সহিংসতা রোধে রুখে দাঁড়ান

.
০৫ ডিসেম্বর ২০১৬, ২১:৩৮আপডেট : ০৫ ডিসেম্বর ২০১৬, ২২:১৫



নারীর প্রতি সহিংসতা প্রত্যেক মেয়ের একজন বাবা আছেন, প্রত্যেক ছেলের আছেন মা। স্বামীর আছে স্ত্রী।
সংসারে নারীর প্রতি সহিংসতার ঘটনা প্রতিটি দেশেরই বড় সমস্যা। তবে বিশ্বের অন্যান্য দেশের চেয়ে বাংলাদেশে এ সমস্যা সবচেয়ে বেশি।
বিশ্বজুড়ে প্রতি তিনজনে একজন নারী হিংসতার শিকার হয়ে থাকেন। কিন্তু বাংলাদেশে ৮০ শতাংশেরও বেশি নারী তাদের বিবাহিত জীবনে কমপক্ষে একবার নির্যাতনের শিকার হন। তা হতে পারে শারীরিক, যৌন, মানসিক বা অর্থনৈতিক নির্যাতন। অথবা অন্যপক্ষের দুর্ব্যবহারের শিকার হওয়ার মাধ্যমে। বাংলাদেশে অর্ধেকেরও বেশি বিবাহিত নারী গত এক বছরে সহিংসতার শিকার হওয়ার কথা জানিয়েছেন। এসব সহিংস ঘটনার শিকার যারা, তারা অপরিচিত কেউ নন। তারা আপনার পরিবারেরই নারী সদস্য, আপনার সেই সহকর্মী। যার সঙ্গে বসে আপনি দুপুরের খাবার খেয়েছেন, সেই ভদ্রমহিলা যিনি আপনার ব্যাংকে আপনাকে সেবা দিয়েছেন। আর একজন বাবা, স্বামী, ছেলে বা ভাই হিসেবে আপনার দায়িত্ব হচ্ছে, এই সহিংসতার ধ্বংসাত্মক চক্রের অবসান ঘটানো।
আমরা সবাই পরিবর্তনের দূত। তবে এক্ষেত্রে পুরুষের ভূমিকা সবচেয়ে বেশি। নিজেকে সহিংসতা থেকে দূরে রাখার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ হলো নারীর প্রতি সহিংসতা রোধ করা।
রবীন্দ্রনাথ ঠাকুর বলেছেন, ‘পুরুষেরা নির্দয়, কিন্তু মানব জাতি সদয়।’ জনতার মাঝে নিজেকে তুলে ধরুন এবং নিজের মনের ভেতরের সদয় মানুষটিকে বের করে আনুন। মানুষ হিসেবে আপনি নতুন প্রজন্মের কাছে বিশ্বাস সঞ্চার করুন।
একজন বাবা, ভাই, স্বামী, বন্ধু, শ্বশুর, চাচা-মামা, শিক্ষক, নিয়োগদাতা বা ধর্মীয় নেতা হিসেবে আপনি একজন পথ প্রদর্শক।
আপনি আপনার সমাজের ছেলেদের পুরুষ হিসেবে বেড়ে উঠতে শেখাতে পারেন, যারা নারীদের প্রতি সহিংসতায় নিন্দা জানাবে। সম্মান দেখাবে।
আপনি ঠিক করুন, নারীর প্রতি সহিংসতাকে প্রশ্রয় দেবেন না। কর্মক্ষেত্রে কোনও পুরুষ সহকর্মী তার স্ত্রীকে অপমানের ঘটনা নিয়ে মজা করলে তার বিরুদ্ধে সোচ্চার হবেন। আপনার সন্তান থাকলে তাকে বলুন, তার স্ত্রীকে সম্মান দেখাতে। তাকে দেখান, কিভাবে আপনি প্রতিদিন তার মাকে সম্মান করেন। আপনি যদি শিক্ষার্থী হয়ে থাকেন, তবে বাসে আপনার নারী সহপাঠীর পাশে গিয়ে দাঁড়ান। তাকে কেউ উত্ত্যক্ত করলে প্রতিবাদ করুন। সহিংসতার সামনে নিশ্চুপ থাকার অর্থ মনুষ্যত্বের মর্যাদাকে উপেক্ষা করা এবং এমন বার্তা দেওয়া যে এটি গ্রহণীয়। এই নীরবতা ভেঙে ফেলুন।
আমরা আপনাদের অনুরোধ করছি, সহিংসতায় ভুক্তভোগীদের সহায়তায় এগিয়ে আসতে এবং তাদের সম্মান ও মর্যাদা দিতে যা তাদের প্রাপ্য। দোষীকে জবাবদিহি করতে বাধ্য করুন।
নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে ১৬ দিনের আন্তর্জাতিক প্রচারণার অংশ হিসেবে আমরা আপনাদের উপলক্ষে লিখছি। যদিও এই প্রচারণা উদযাপন প্রতি বছর ১৬ দিনের জন্য করা হয় ২৫ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত, তবে মেয়ে ও নারীরা বছরের প্রতিটি দিনই অপমানের সম্মুখীন হয়। আমাদের সবাই নারীর প্রতি সহিংসতাকে রুখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারি।
আপনারা এই লেখা সকালের চা পান করতে করতে পড়ছেন। অথবা যানজটে বসে মোবাইল ফোনে বা কর্মক্ষেত্রে কম্পিউটারের সামনে পড়ছেন। চোখ তুলে দেখুন আপনার চারপাশের নারীদের। তাদের কাছে জানতে চান, তাদের নিরাপত্তার জন্য আপনি কী করতে পারেন। আমরা আপনাদের আমন্ত্রণ জানাই, আমাদের সঙ্গে যোগ দিন। পরিবর্তনের দূত হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করুন।

লেখক:
মার্শিয়া বার্নিকাট, বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত;
জুলিয়া নিব্লেট, বাংলাদেশে অস্ট্রেলিয়ার হাই কমিশনার;




সোফি অবেয়ার, বাংলাদেশে ফ্রান্সের রাষ্ট্রদূত;
ওয়ানইয়া ক্যাম্পোস দা নব্রেহা, বাংলাদেশে ব্রাজিলের রাষ্ট্রদূত; বেনওয়া পিয়েরে লারামে, বাংলাদেশে কানাডার হাই কমিশনার; লিওনি মারগারেথা কুলেনারে, বাংলাদেশে নেদারল্যান্ডের রাষ্ট্রদূত; সিডসেল ব্লেকেন, বাংলাদেশে নরওয়ের রাষ্ট্রদূত ;
ইয়াসোজা গুনাসেকেরা, বাংলাদেশে শ্রীলংকার রাষ্ট্রদূত;
ইয়োহান ফ্রিজেল, বাংলাদেশে সুইডেনের রাষ্ট্রদূত; এলিসন মেরি ব্লেইক, বাংলাদেশে যুক্তরাজ্যের রাষ্ট্রদূত;
ক্রিস্টিন হান্টার, কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ইউএন উইমেন; আর্জেন্টিনা পিন্টো মাটাভেল পিসিন কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ, জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ);
ইয়ানিনা জারুযেলস্কি, মিশন প্রধান যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক উন্নয়ন সহযোগী সংস্থা (ইউএসএআইডি);
ক্রিস্টা রাডার, কান্ট্রি ডিরেক্টর বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)।

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
বাড়তি ফসল মিষ্টিকুমড়ায় কৃষকের মুখে হাসি
বাড়তি ফসল মিষ্টিকুমড়ায় কৃষকের মুখে হাসি
ধাক্কা মেরে ফেলে চাপা দিলো কাভার্ডভ্যান, মোটরসাইকেলচালক নিহত
ধাক্কা মেরে ফেলে চাপা দিলো কাভার্ডভ্যান, মোটরসাইকেলচালক নিহত
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
সর্বশেষসর্বাধিক

লাইভ