X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

কান নিয়েছে চিলে

লীনা পারভীন
০৯ ডিসেম্বর ২০১৬, ১২:৪৯আপডেট : ১০ ডিসেম্বর ২০১৬, ১৪:৫৫

লীনা পারভীন আবেগী জাতি বাঙালি। সাম্প্রতিক সময়ে মিয়ানমারে রোহিঙ্গা নির্যাতন নিয়ে চলছে পক্ষে-বিপক্ষে তর্ক বিতর্ক। চলছে নানারকম ভুলভাল প্রচারণা, আর তা দেখেই ভুলভাল প্রতিক্রিয়া। কেউ বলছেন বাংলাদেশের উচিত সীমান্ত খুলে দিয়ে তাদের গ্রহণ করা। আবার কেউবা বলছেন, এটি বাংলাদেশের অভ্যন্তরীণ কোনও সমস্যা নয়। এটি মিয়ানমারের নিজস্ব সমস্যা, আমরা কেন এতে নাক গলাবো?
এই তর্ক-বিতর্কের মধ্যে একদল সুযোগসন্ধানী লোক মুসলমানের ওপর অত্যাচার হচ্ছে ধুয়ো তুলে, চারদিকে একপ্রকার আবহাওয়া সৃষ্টির চেষ্টায় আছে। দেশ আমাদের ডিজিটাল হয়েছে। তার যেমন সুফল আমরা পাচ্ছি, তেমনি কুফলও কিছু কম নয়।
স্মার্ট ফোনের প্রসার আমাদের জীবনকে করেছে অনেক সহজ এবং সহজলভ্য। এখন আর সাইবার ক্যাফেতে গিয়ে লাইনে দাঁড়াতে হয় না একটি তথ্যের সন্ধানে। একটি মাত্র ক্লিকেই আমরা সমস্ত দুনিয়া পেয়ে যাচ্ছি হাতের মুঠোয় রাখা সেই ডিভাইসটিতে।
কিন্তু আমরা কি আদৌ জানি সেই ডিভাইসটির ব্যবহারকারী আসলে কতটুকু সচেতন? আধুনিক প্রযুক্তির প্রসার ঘটেছে কিন্তু তার ব্যবহারিক দিক সম্পর্কে কি কোনও সচেতনতামূলক কার্যক্রম আছে? টেলিফোন অপারেটরগুলোও এ ক্ষেত্রে উদাসীন। তারা কেবল অফার দিয়েই খালাস।
যে কথায় ছিলাম, মিয়ানমারের রোহিঙ্গা সমস্যাটি মূলত একটি আন্তর্জাতিক সমস্যা। এইসব রোহিঙ্গাদের কেবল একটি ধর্মীয় পরিচয়ে সীমাবদ্ধ রাখাটা মানে তাদের সমস্যা সমাধানে আরও একটি বাধা নিয়ে আসা। মিয়ানমার যে আচরণ করে চলেছে সেটি অবশ্যই সমর্থনযোগ্য নয়। সরাসরি মানবাধিকার লঙ্ঘনের পর্যায়ে পড়ে। বিষয়টি নিয়ে আমরা আন্তর্জাতিক মহলে কোনও আলোচনা দেখি না।
মিয়ানমারের একজন প্রধান নেতা শান্তিতে নোবেলজয়ী। তাহলে যার হাত ধরে বিশ্ব উদাহরণ তৈরি করেছে, শান্তির দূতের তার দেশে কেমন করে এমন চরম অশান্তির কাজ চলতে পারে? এ বিষয়টি নিয়ে এখনও তার মুখ থেকে এই বিশ্ব কিছু শুনেনি।

যারা দাবি করছেন, বাংলাদেশের সীমানা খুলে দেওয়া উচিত, তারা কি ভেবে দেখেছেন যে রোহিঙ্গাদের সমস্যা কেবল সীমানার মধ্যেই সীমাবদ্ধ নয়? এ সমস্যার সমাধান বাংলাদেশের হাতে নয়। বিষয়টি কি এমন যে বাংলাদেশ সরকারকে মিয়ানমার সরকার আবেদন করেছে, তাদের দেশে একটি বিশেষ পরিস্থিতি চলছে যার কারণে তারা রোহিঙ্গাদের আপাতত স্থান দিতে পারছে না, কয়েকমাসের মধ্যে অবস্থার উন্নতি হলেই তারা আবার ফিরিয়ে নিয়ে যাবে এদের?

তাহলে বিষয়টি পরিষ্কার যে রোহিঙ্গা সমস্যার সমাধান মিয়ানমার সরকারকেই করতে হবে। এদের পরিচয় নির্ধারণে প্রয়োজন আন্তর্জাতিক সংস্থার হস্তক্ষেপ।

বাংলাদেশ সরকার কেন সীমানা খুলে দিয়ে আরেকটি অরাজকতার দিকে নিজেকে নিয়ে যাবে? যারা এ দাবি করছেন, তারা যদি একসঙ্গে হয়ে আন্তর্জাতিক সংস্থাকে চাপ দেওয়ার জন্য দাবি জানাতে পারেন, তবেই হয়তো কাজের কাজ কিছু হবে।

আজকে কেন সারা বিশ্বের নেতারা চুপ করে আছেন? বাংলাদেশের জনসংখ্যা এই মুহূর্তে ১৬ কোটি বা তার কিছু বেশি। আমাদের কি সমস্যার কোনও অন্ত আছে? নিজেদের মধ্যে ভেদাভেদ দিনে দিনে বেড়েই চলেছে। সাম্প্রদায়িকতার বিষবাষ্প আজ আমাদের অশান্ত করে তুলছে। হিন্দু, মুসলমান, পাহাড়ি, বাঙালি ইত্যাদি ভাগে বিভক্ত আজকের বাংলাদেশ। বেকারত্ব, চুরি, সীমান্ত হত্যা ইত্যাদি  নিত্যদিনের ঘটনা। দেশের সীমানা নিয়ে চলে প্রতিবেশীর সঙ্গে অশান্তি। এতসব সমস্যার যেখানে সমাধান পাওয়া যাচ্ছে না সহজে, তখন প্রতিবেশীর সমস্যাকে আমার নিজের সমস্যা মনে করার কোনও কারণ আছে কি? কেবল মুসলমান বলেই আজকে রোহিঙ্গাদের আমার ভাই মানতে হবে কেন? মুসলমান হওয়ার আগে তাদের পরিচয় তারা মানুষ। তাদেরও বেঁচে থাকার, একটি ঘর পাওয়ার, দেশের নাগরিকত্ব পাওয়ার অধিকার আছে। আমাদের কথা বলা উচিত এই অধিকারবোধ নিয়ে। বাংলাদেশ সরকারকে কথা বলা উচিত রোহিঙ্গাদের মানবাধিকার প্রতিষ্ঠায় নিজের অবস্থান পরিষ্কার করে।

কষ্ট লাগে যখন দেখি রোহিঙ্গা ইস্যুকে পুঁজি করে একদল লোক আমাদের দেশের সহজ সরল লোকদের বিপথে পরিচালনা করছেন। ভুলভাল ছবি আর ভিডিও দেখিয়ে মানুষকে বিভ্রান্ত করা হচ্ছে। আর আমরাও সেইসব ছবি দেখে, ভিডিও দেখে, যাচাই বাছাই না করেই নিজেদের প্রতিক্রিয়া ব্যক্ত করে ফেলছি। কী শিক্ষিত কী অশিক্ষিত, সবাই একই আচরণ প্রকাশ করছি। ফেসবুকে দেখলাম নাট্যাভিনেতা মোশাররফ করিমের হাত পা বাধা একটি ছবি দিয়ে বলা হচ্ছে, মিয়ানমারে মুসলমানদের ওপর অত্যাচার। ইংলিশ ছবি র‌্যাম্বোর মারামারির ভিডিও প্রচার করে বলা হচ্ছে, মিয়ানমারে মুসলমানদের এভাবে অত্যাচার করা হচ্ছে। সেই ভিডিও আবার ৫৩ হাজার শেয়ার হয়েছে। তাহলে সহজেই প্রশ্ন জাগে, আমরা কি তাহলে লেখাপড়া শিখে অন্ধকারের দিকে পরিচালিত হচ্ছি? সরকারের শিক্ষা ক্ষেত্রে এই যে অর্জন সব আসলে কী শিখাচ্ছে? শিক্ষার মানে যদি হয় তৃতীয় নয়ন, তাহলে সে নয়ন কি ছানিযুক্ত?

আমাদের স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে কী পড়ালেখা হয় যে আমরা সত্যি আর মিথ্যার পার্থক্য করতে পারছি না? আসল-নকলের মানে বুঝি না? চিলে কান নিয়েছে বলে কানে হাত দিয়ে আর দেখি না, সত্যি কি চিল আমার কান নিয়েছে? আমার মনে হয়, আমাদের শিক্ষাদান পদ্ধতির মধ্যেই রয়েছে গলদ যা আমাদেরকে প্রকৃত শিক্ষায় শিক্ষিত হতে দিচ্ছে না। কূপমণ্ডূকতার আবেশ থেকে আমরা মুক্ত হতে পারছি না। এই আধুনিক যুগেও যদি মিথ্যা প্রচারনায় আমরা প্রভাবিত হয়ে নিজেরা নিজেদেরকে ভুল পথে পরিচালনা করি, তাহলে আদৌ শিক্ষার প্রয়োজন আছে কিনা ভেবে দেখা দরকার।

লেখক: সাবেক ছাত্রনেতা, ঢাকা বিশ্ববিদ্যালয়

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
‘বিএনএমের সদস্য’ সাকিব আ.লীগের এমপি: যা বললেন ওবায়দুল কাদের
‘বিএনএমের সদস্য’ সাকিব আ.লীগের এমপি: যা বললেন ওবায়দুল কাদের
ভাটারায় নির্মাণাধীন ভবন থেকে লোহার পাইপ পড়ে হোটেল কর্মচারীর মৃত্যু
ভাটারায় নির্মাণাধীন ভবন থেকে লোহার পাইপ পড়ে হোটেল কর্মচারীর মৃত্যু
সুইডেনের প্রিন্সেস ক্রাউনের কয়রা সফর সম্পন্ন
সুইডেনের প্রিন্সেস ক্রাউনের কয়রা সফর সম্পন্ন
২০২৩ সালে বায়ুদূষণে শীর্ষে বাংলাদেশ
২০২৩ সালে বায়ুদূষণে শীর্ষে বাংলাদেশ
সর্বশেষসর্বাধিক

লাইভ