X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

‘কনসার্ট ফর কম্বল’

আরিফ আর হোসেন
২০ ডিসেম্বর ২০১৬, ১৮:০১আপডেট : ২০ ডিসেম্বর ২০১৬, ১৮:১০

আরিফ আর হোসেন প্রতিবছর ‘কনসার্ট ফর কম্বল’ করায় কোনও ক্রেডিট নেই বরং ক্রেডিট সেদিন হবে, যেদিন বাংলাদেশে এরকম কনসার্ট আর করা লাগবে না। বুঝতে পারছি?
গতবছর এই একদিনের ইভেন্ট থেকে তোলা হয়েছিল ২৩ হাজার কম্বল, এবছর সবাই বলছে, ‘ভাইয়া এবার ৪০ হাজার কম্বল তুলতেই হবে’।
আমরা ভুল দিকে এগুচ্ছি। প্রতিবছর কম্বল বিতরণের সংখ্যাটা কমতে হবে। দেশে, একদিন সেই সময় আসবে যখন আর কম্বল বিতরণ করা লাগবে না। সেদিনই আমরা সফল হব।
... এই উদ্দেশ্য নিয়েই কিন্তু প্রজেক্ট-কম্বল শুরু হয়। আমরা প্রতিবছর কম্বল দেব...তারপর সেটা মনিটর করবো। বছর বছর একজনকে কম্বল দেব কেন? তাকে আমরা ১ বছর চোখে-চোখে রাখব। এই ডুপ্লিকেশানের ঝামেলা কিভাবে এড়ানো যায় তা ঠিক করতেই ProjectKombol.com শুরু হয় বছর তিনের আগে। কিছুটা সফলও হয়েছি আমরা।
তবে এখনও গ্রাফ নিচের দিকে নামার সময় হয়নি। আরও কয়েক বছর হয়তো লাগবে। গতবার পার্বতীপুরের হরিরামপুর ইউনিয়নের আজিজুর হকের ফ্যামিলি পেয়েছে... কিন্তু তার প্রতিবেশী সাইদুর রহমান পায়নি। তিনি গতসপ্তাহেও সাইদুর রহমানকে বলেছেন, ‘তারা ভোটের আগেই শুধু আইবো টাইপ মানুষ না...সিউর থাকেন এবারও তারা আইব... ধৈর্য ধরেন...এইবার আপনি পাবেন কিন্তু আমরা পামু না...এই পুলাপাইনের চোখ অনেক শার্ফ (sharp) ... আপনে ঠিকই পাইবেন’।
হ্যাঁ আমরা যাবো।
ট্রাক ভর্তি করে যাবো... যেখানে ট্রাকে যাওয়া যাবে না সেখানে মহিষের গাড়িবহর নিয়ে যাবো... যেখানে চাকা চলবে না, সেখানে নৌকায় যাবো। এবছর যাদের দেব, তাদের নাম কেটে ফেলব সামনের বছরগুলোর লিস্ট থেকে।

একদিন ঠিকই স্ট্যাটাস দিতে পারব এই বলে, ‘আমাদের গ্রাফ নিচের দিকে নামা শুরু করেছে... আর হাজারখানেক কম্বল লাগবে না... হিসাব শতকের ঘরে নেমে এসেছে’।

এবছরও কম্বল ওঠানোর জন্য কনসার্টের বদলে হতে চলেছে ফান্ড রেইজিং গালা।

দিনটা এ মাসেরই ২৫ তারিখ। সাড়াও পেয়েছি তেমনি, অবাক হওয়ার মতো ব্যাপার... দিনটা ক্রিসমাস’ডে।

মিথের মতো, সান্তা ক্লজ যেমন বাচ্চাদের চমকে দিতে গিফট নিয়ে হাজির হয় এই দিনটায়, তেমনি সেদিন সমাজের বিশিষ্টজনেরা হাজির হবেন গরিব শিশুদের জন্য সারপ্রাইজ নিয়ে। আমি যাকেই এপ্রোচ করেছি, ‘না’ শুনিনি।

তাহসান বলল, আমি অফার দেব, ‘যে এই বিডটা করবে, সে আমার আসছে কনসার্টের দিন, আমি তাকে আমার গাড়ি করে তার বাসা থেকে উঠিয়ে নিয়ে প্রোগ্রামে যাওয়া থেকে শুরু করে, ব্যাক স্টেইজে আমার সঙ্গে থেকে আমি কী করি তা দেখা থেকে... স্টেজের ওপরেও আমার সঙ্গে থাকা... প্রোগ্রাম শেষ হলে আমার সঙ্গে গাড়িতে করে তার বাসায় ফেরা... (একজন ঘরের মানুষ কিভাবে সাধারণ থেকে স্টার হয় এবং স্টার থাকা অবস্থায় কী কী স্টারডাম করে... এবং দিন শেষে আবার লক্ষ মানুষের কোলাহল ছেড়ে স্টার থেকে সাধারণ হয়ে ঘরে ফিরে আসে... পুরো প্রসেসটা আমি এক্সপেরিয়েন্স করাব)’।

আব্দুন নূর তুষার ভাই বললেন, ‘আমাদের নতুন টিভি চ্যানেল ‘নাগরিক’ যখন শুরু হবে, তখন আমরা তাকে ব্রেক দেব... সে যদি নাচ পারে, তাকে নিয়ে নাচের অনুষ্ঠান করবো... গান পারলে গানের... ছবি আঁকতে পারলে সেটাই সই... যদি কিছুই না পারে তবে তাকে আমাদের সেরা কোনও একটি অনুষ্ঠানের শ্যুটিং সহ সব কাজে একদিনের জন্য অতিথি হিসেব অংশ নিতে দেব’।

আইয়ুব বাচ্চু ভাই বললেন, ‘আরিফ তুমি যা বলবা আমি তাই দেব তাকে... তুমি যদি বলো ভাই ওই লোকটার বাসায় যেয়ে কনুই ডুবিয়ে চারটা ডাল ভাত খেয়ে আসতে হবে... তাও যাবো... কিছু পাগলামির কারণে যদি কিছু কম্বল ওঠে, ক্ষতি দেখি না... কম্বলের সঙ্গে আমি ছিলাম-আছি-থাকব’।

আমি যাকেই এপ্রোচ করেছি, ‘না’ শুনিনি... অবাক হওয়ার মতো ব্যাপার আর না বলি, কিছু সিক্রেট... সেদিন পর্যন্ত সিক্রেটই থাক।

লেখক: কো-ফাউন্ডার, আমরাই বাংলাদেশ

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
সীমান্তে কোনও ধরনের হত্যাকাণ্ড চায় না বাংলাদেশ
সীমান্তে কোনও ধরনের হত্যাকাণ্ড চায় না বাংলাদেশ
দুর্নীতির মামলায় মেজর মান্নান কারাগারে
দুর্নীতির মামলায় মেজর মান্নান কারাগারে
শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের অবশ্যই জেতা উচিত: সাকিব
শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের অবশ্যই জেতা উচিত: সাকিব
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
সর্বশেষসর্বাধিক

লাইভ