X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

বিজয়ের মাসে নিদর্শন তৈরি করলো লন্ডন

নাদীম কাদির
২৬ ডিসেম্বর ২০১৬, ১৮:০৯আপডেট : ২৬ ডিসেম্বর ২০১৬, ১৮:১৩

নাদীম কাদির দুনিয়াজুড়ে ছড়িয়ে থাকা সব বাংলাদেশিদের জন্য ডিসেম্বর হচ্ছে একটা আনন্দের মাস। এটা বিজয়ের মাস। যে মাসে আমরা পাকিস্তানিদের পরাজিত করে একটি স্বাধীন বাংলাদেশ পেয়েছি।
ভারতীয় বন্ধুদের সঙ্গে নিয়ে পাকিস্তানি সশস্ত্রবাহিনীর ঐতিহাসিক আত্মসমর্পণের সাক্ষী হয়ে মুক্তিবাহিনী দেশে ফিরলে আমরা ‘জয় বাংলা’ বলে চিৎকার করেছিলাম। পাকিস্তানিরা ভেবেছিল, তারা আমাদের  বাঙালি মুক্তিবাহিনীর চেয়ে শক্তিশালী। পরে এটা শোচনীয়ভাবে ভুল প্রমাণিত হয়েছে।
আমি, মা হেনা এবং আমার সাত মাস বয়সী ভাই নাওয়িদও উল্লাস প্রকাশ করেছিল। কিন্তু একইসঙ্গে এই প্রত্যাশাও ছিল যে, পাকিস্তানি সেনাদের হাতে গ্রেফতারের পর নিখোঁজ বাবা নিরাপদে ঘরে ফিরবেন। দিনভর আমরা চূড়ান্ত বিজয় উদযাপন করলাম, কিন্তু তিনি ফিরে এলেন না। এটা ছিল ১৯৭১ সালের ঢাকা। কিন্তু এই সময়ে লন্ডনে আমি সেই আনন্দ থেকে প্রায় অব্যাহতিপ্রাপ্ত।
ক্রিসমাসকে স্বাগত জানাতে যখন চার্চগুলোতে ঘণ্টাধ্বনি বেজে ওঠে, তখন বাঙালি কমিউনিটির ছয় লাখ মানুষ দেশের বাইরে স্থাপিত আমাদের মহান নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রথম ভাস্কর্যের সামনে নিজেদের মেলে ধরেন। একটি  টিভি চ্যানেল কয়েক হাজার অতিথি দর্শকের উপস্থিতিতে ১০০ শিল্পীর কণ্ঠে স্বাধীনতার সংগীত পরিবেশনের আয়োজন করে।
একজন মানুষ যাকে পূজা করার কিছু নেই, অন্য কোনও স্বপ্নও নেই। দুনিয়ার অন্য কিছু তার কাছে বিষয় না। তিনি তার জীবনের সঞ্চয় দিয়ে ভারতে বঙ্গবন্ধুর ভাস্কর্য তৈরি করে, ২০১৬ সালের গোড়ার দিকে লন্ডনে এটি স্থাপন করেন।
লন্ডনে বাংলাদেশি কমিউনিটি এবং রাজনীতির প্রাণকেন্দ্র ইস্ট লন্ডনের ব্যস্ত সিডনি স্ট্রিট। নিজ বাসার সামনে এই জায়গাটিতে ভাস্কর্যটি স্থাপনে তিনি স্থানীয় লন্ডন কাউন্সিলের অনুমোদন পেতে কঠোর পরিশ্রম করেন।
২০১৬ সালের মার্চে তিনি এ অনুমোদন পান। এরপর তিনি তার নিজ বাগানে এটি স্থাপন শুরু করেন। বাগানের ঠিকানা ৫ এরলিখ কটেজ, সিডনি স্ট্রিট, লন্ডন ইওয়ান টুইএল। অনুষ্ঠানে বাংলাদেশের ঝানু রাজনীতিক এবং আওয়ামী লীগ দলীয় এমপি সুরঞ্জিত সেন গুপ্ত ছাড়াও উপস্থিত ছিলেন লন্ডনে বাংলাদেশের নবনিযুক্ত হাইকমিশনার এম. নাজমুল কাউনাইন। তারা বাংলাদেশের লাল সবুজ পতাকায় ঢাকা এ ভাস্কর্যের মোড়ক উন্মোচন করেন। এ সময় ‘জয় বাংলা’ বলে চিৎকার করেন সেখানে উপস্থিত স্বাধীনতাপ্রিয় বাংলাদেশিরা।

বঙ্গবন্ধুর ভাস্কর্যের সঙ্গে আফসার খান সাদেক এই মহৎ কাজের নেপথ্যের মানুষটি হচ্ছেন একজন ব্যবসায়ী এবং ক্ষমতাসীন দলের লন্ডন আওয়ামী লীগের (লন্ডন শাখা) যুগ্ন সম্পাদক আফসার খান সাদেক।

উপস্থিত লোকজনের সামনে সাদেকের আবেগপ্রবণ উচ্চারণ, ‘আমার স্বপ্ন সত্যি হয়েছে। আমি লন্ডনে আমার নেতা, আমার বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনে সক্ষম হয়েছি। এটা মাত্র শুরু। একদিন লন্ডনের পার্লামেন্ট  স্কয়ারে আমরা তার পূর্ণ ভাস্কর্য দেখতে পাবো।’

তিনি  বলেন, ‘বঙ্গবন্ধুর এই ভাস্কর্য আমি আপনাদের সবাইকে দিয়ে দিলাম ... আপনারা এখানে তার প্রতি শ্রদ্ধা জানাবেন এবং এর যত্ন নেবেন।’

এরপর থেকে প্রতি সকালেই তিনি এই ভাস্কর্যটি ফুলে ফুলে ছেয়ে দেন। ভারতের কলকাতায় এ ভাস্কর্যটি তৈরি করেছেন ভাস্করশিল্পী পায়েল এবং শ্যামল।

সাদেককে অভিনন্দন। বাংলাদেশি কমিউনিটি লন্ডনে একটা বাংলাদেশি পর্যটন গন্তব্য তৈরি করেছে। এর ঐতিহাসিক তাৎপর্য সুদূরপ্রসারী।

নতুন প্রজন্ম এখন জানবে কে তাদের জাতির পিতা। তারা বাংলাদেশের অভ্যুদয়ের বিশাল ইতিহাস সম্পর্কে জানতে পারবে।

লন্ডনে বিজয় দিবসের আরেকটি বড় অর্জন ছিল ‘সংস অব ফ্রিডম বাই হানড্রেড পারফর্মার্স।’ লন্ডনের একটি অডিটোরিয়ামে এর আয়োজন করে এটিএন বাংলা, লন্ডন। লাইভ ব্যান্ডসহ ১০০ জন সংগীতশিল্পীর সঙ্গে ‘জয় বাংলা, বাংলার জয়’ কোরাসে অংশ নেন কয়েক হাজার বাঙালি।

অন্যদিকে, ‘বিজয় ফুল’ দিয়ে মুক্তিযুদ্ধের সত্যিকারের ইতিহাস ছড়িয়ে দেন কবি শামীম আজাদ। এ সময় ভেতরে বাইরে লোকজনের পরনে ছিল ‘বিজয় ফুল’-এর ব্যাজ। ১৯৭১ সালে এই কমিউনিটি আমাদের স্বাধীনতার জন্য দাঁড়িয়েছিল। ৪৫ বছর পর আবারও তারা লন্ডনে ‘জয় বাংলা বলে চিৎকার করলো।’

 লেখক: সাংবাদিকতায় জাতিসংঘের ড্যাগ হ্যামারসোল্ড স্কলার এবং লন্ডনে বাংলাদেশ হাইকমিশনের প্রেস মিনিস্টার

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
লিবিয়ায় জিম্মি চট্টগ্রামের ৪ যুবক, পাঠানো হচ্ছে নির্যাতনের ভিডিও
লিবিয়ায় জিম্মি চট্টগ্রামের ৪ যুবক, পাঠানো হচ্ছে নির্যাতনের ভিডিও
ধারণার চেয়ে কম সেনা প্রয়োজন ইউক্রেনের: সিরস্কি
ধারণার চেয়ে কম সেনা প্রয়োজন ইউক্রেনের: সিরস্কি
ফিরেই ফর্টিসকে বিধ্বস্ত করলো মোহামেডান
ফিরেই ফর্টিসকে বিধ্বস্ত করলো মোহামেডান
লঞ্চঘাটের পন্টুন থেকে পদ্মা নদীতে পড়ে যুবকের মৃত্যু
লঞ্চঘাটের পন্টুন থেকে পদ্মা নদীতে পড়ে যুবকের মৃত্যু
সর্বশেষসর্বাধিক

লাইভ