X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

মাইকেল অ্যাঞ্জেলোর মৃত্যুর বছর

আহসান কবির
০৫ জানুয়ারি ২০১৭, ১২:৩০আপডেট : ০৫ জানুয়ারি ২০১৭, ১২:৩৪

আহসান কবির দয়াল কী সুখ তুমি পাও?
সুখের ঘরে আগুন দাও
যে জন তোমার দয়ার কাঙাল
তাহারে কাঁদাও!
--- বাংলা ছবির জনপ্রিয় গান
প্রিয় তুনাবী,
ট্রাম্পের দেশে কেমন আছো তুমি? বনপোড়া হরিণীর মতো মাতম করা, হিংসার আগুনে পুড়ে নিঃস্ব হওয়া সাঁওতালদের কান্না কি তোমাকে স্পর্শ করেছে? নাকি ট্রাম্প জেতার পর রাগে ক্ষোভে দুঃখে তুমি যে স্ট্যাটাস দিয়েছো সেটাই সত্য? তুমি লিখেছিলে- আমার কিচ্ছু ভাল্লাগে না! আমার কিচ্ছু যায় আসে না!

জানি না তুনাবী কারও কিছু যায় আসে কিনা। তোমার কাছে আমার হৃদয়টা জমা ছিল, সেটা নিয়ে আমেরিকা চলে যেতে বিন্দুমাত্র বাধেনি তোমার। ঠিক তেমনি বছরের শুরুতেই বাংলাদেশ ব্যাংকে জমা থাকা অনেক টাকার ভেতর ১০ কোটি ১০ লাখ ডলার বা ৮০৮ কোটি টাকা ফিলিপাইন ও শ্রীলংকাতে নিয়ে যেতে বাধেনি হ্যাকারদের। আমাদের মন ভাঙাভাঙির খেলায় কে জিতলো আর কে হারলো তা যেমন এখনও ঠিক হয়নি, তেমনি আমরা জানতে পারিনি টাকাগুলো কারা নিয়েছিল, কাদের সহায়তায় নিয়েছিল। যদিও আতিউর রহমান বাংলাদেশ ব্যাংকের গভর্নর পদ থেকে পদত্যাগ করেছিলেন কিন্তু আওয়ামী লীগ নেতা নুহ-উল-আলম লেনিন তার ফেসবুক স্ট্যাটাসে তোমার মত লিখেছিলেন- আতিউর রহমান বাংলাদেশ ব্যাংকের স্বার্থের চেয়ে নিজের স্বার্থ নিয়ে বেশি ব্যস্ত ছিলেন। দেশ বিদেশের পুরস্কার ও পদক পাবার জন্য তিনি বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে প্রভাব খাটিয়েছেন! এসব দেখে তুনাবী তোমার মতো করেই বলি আমার কিচ্ছু ভাল্লাগে না!

ভাল্লাগে না যখন দেখি কক্সবাজারের রামুর মতো ঘটনার পুনরাবৃত্তি ঘটে! রামুর ঘটনা ঘটানোর আগে যেমন ফেসবুকে মিথ্যে স্ট্যাটাস দেওয়া হয়েছিল ঠিক তেমনি একটা মিথ্যা স্টাটাস দিয়ে উসকে দেওয়া হয়েছিল সাধারণ মানুষকে। এরপর কুমিল্লার নাসিরনগরে সংখ্যালঘু গ্রামে হামলা চালানো হয়, পুড়িয়ে দেওয়া হয় তাদের ঘরবাড়ি। দুইদফা আগুন লাগানোর পর পুলিশের প্রতিবেদনে জানা গেল স্থানীয় আওয়ামী লীগ নেতাদের অর্ন্তদ্বন্দ্বের কারণেও এটা ঘটে থাকতে পারে! তীব্র শীতের রাতে গোবিন্দগঞ্জের সাঁওতাল পল্লীতে হামলা করা হয়েছিল, মারা গিয়েছিল তিনজন। আল জাজিরার এক প্রতিবেদনে দেখা গেছে সাঁওতাল পল্লীতে আগুন দিচ্ছে পুলিশ! এখনও শীতের রাতে ঘরহারা সাঁওতালরা অনুদানের তাবুতে বাস করে, বিজন টুডুরা গুলি খাওয়ার পর তাদের চোখ দিয়ে পানির পরিবর্তে রক্ত নামে! কেউ কেউ সেই ছবি নিজ স্ট্যাটাসে জুড়ে দিয়ে লিখেছে- আহ কী ফিলিংস! তুনাবী নামে মাত্র যে বেঁচে থাকা সাঁওতালদের জীবন ছিল তেমনই। সেটাই ছিল তাদের পরম সুখ। জানি না সেই সুখের ঘরে আগুন দিয়ে কে কী সুখ পাচ্ছে!

তুনাবী বছর জুড়েই যেন সুখ ছিল না দেশে। বিবাহিত জীবনের সবচেয়ে বড় সুখ বোধ করি সন্তান। সেই সন্তানও আজকাল মাতৃগর্ভে গুলি খায়।  যুবলীগের দুই গ্রুপের সংঘর্ষের সময় গুলিবিদ্ধ হয়েছিলেন গৃহবধু নাজমা। তার গর্ভের সন্তান পৃথিবীতে আসার আগেই তাকে যেতে হয়েছিল হাসপাতালে। চিকিৎসকরা এই মেয়েটার নাম রাখেন সুরাইয়া। অলৌকিক অনেক কিছুই ঘটে পৃথিবীতে। আর তাই বেঁচে যায় সুরাইয়া, বেঁচে ওঠে নার্গিস। সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্রী নার্গিসকে পশুর মতো কুপিয়ে মারতে চেয়েছিল একই বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির ছাত্র এবং ছাত্রলীগ নেতা বদরুল!

বদরুল একসময়ে নার্গিসদের বাড়িতে লজিং মাস্টার ছিল। নার্গিসকে উত্যক্ত করার দায়ে তখনই তাকে তাড়িয়ে দেওয়া হয়েছিল। বিশ্ববিদ্যালয়ে নতুন করে দেখা হওয়ার পরেও বদরুলের প্রেমের প্রস্তাব প্রত্যাখ্যান করেছিল নার্গিস। নার্গিসকে  নির্মমভাবে কোপানোর এই দৃশ্য মোবাইলে ধারণ ও ফেসবুকে  আপ করেছে কয়েকজন কিন্তু কেউ তখন নার্গিসকে বাঁচাতে এগিয়ে যায়নি। মুমূর্ষ অবস্থায় নার্গিসকে নিয়ে আসা হয়েছিল ঢাকার স্কয়ার হাসপাতালে।বদরুলকে গণধোলাই দিয়ে পুলিশে সোপর্দ করেছে জনতা আর মানুষের প্রার্থনা ও চিকিৎসকদের চেষ্টায় আমাদের মাঝে ফিরে এসেছে নার্গিস।

তুনাবী, সুরাইয়ার মতো আরেক সুরাইয়া এতো ভাগ্যবান ছিল না। কোনও প্রার্থনাতেই আর ফিরবেনা সুরাইয়া আক্তার রিশা। উইলস লিটিল ফ্লাওয়ার স্কুলের ছাত্রী রিশাকে প্রেমের প্রস্তাব দিয়েছিল কাপড় তৈরির দোকানের কর্মচারি ওবায়দুল। রিশা মেনে না নিলে তাকে স্কুলের সামনের ফ্লাইওভারের ওপর ছুরি মেরে আহত করে পালিয়ে যায় সে। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রিশা মারা যায়। রিশার মা আজো রিশার পোষাকের ভেতর মাথা গুজে থাকেন। প্রিয় সন্তানের গায়ের ঘ্রাণ তাকে নিয়ে যায় অন্য জগতে।

রিশার মায়ের চেয়েও দুঃখিনী আরেকজনের নাম সিমোনা মন্তি। মন্তি সাত মাসের অন্তঃসত্ত্বা ছিলেন। তিনি জানতেন তার ছেলে হবে এবং সেই ছেলের নাম রাখবেন মাইকেল অ্যাঞ্জেলো। পৃথিবীতে এসে মাইকেল অ্যাঞ্জেলো নতুন করে আঁকবে পৃথিবীর রূপ, আঁকবে তার মায়ের মুখ।

তুনাবী, একজীবনে কি মানুষের সব আশা পূর্ণ হয়? হলি আর্টিজানে যে সতেরজন বিদেশিকে জবাই করে হত্যা করা হয়েছিল তার ভেতর সিমেনো মন্তিও ছিল। অন্তঃসত্ত্বা এই মানুষটাকে জবাই করতে বুক কাপলো না জঙ্গিদের? তুনাবী খুব জানতে ইচ্ছে করছে কোনও জঙ্গির মনে তখন তার মায়ের মুখটা ভেসে উঠেছিল কিনা। জানতে ইচ্ছে করে মাইকেল অ্যাঞ্জেলো কি পরকালে জন্ম নেবে? সালাহউদ্দিন আহমেদের মতো পুলিশ অফিসার রবিউল যে কিনা সেদিন জঙ্গিদের হাতে নিহত হয়েছিলেন সে কী পরম মমতায় অ্যাঞ্জেলোকে কোলে তুলে নেবেন? তখন কি রবিউলের নিজের সন্তানের  কথা মনে পড়বে, যে সন্তানকে তিনি দেখে যেতে পারেননি?

তুনাবী যে সন্তান মমতার, যে সন্তান উত্তারাধিকার সেই সন্তানকে যদি নিয়ে যাওয়া হয় ভুলপথে, তখন? আসিফ কাদেরীকে তার বাবা তানভীর কাদেরী উৎসর্গ করেছিলেন জঙ্গিবাদে। মাত্র কয়েকদিনের ব্যবধানে একই মর্গে ঠাঁই হয় বাবা ও ছেলের! পুরো পরিবারকেই এখন উৎসর্গ করা হচ্ছে জঙ্গিবাদে। মারা যাচ্ছে কিংবা গ্রেফতার হচ্ছে নারী জঙ্গিরা। এইসব পরিবারের শিশুদের ভবিষ্যৎ কোনদিকে যাবে কেউ বলতে পারে না!

কেউ বলতে পারছে না জঙ্গিবাদের শেষ কোথায়। হলি আর্টিজানের ঘটনা বাংলাদেশকে কোন জায়গায় নিয়ে দাঁড় করিয়েছে তা অনেকেই কল্পনা করতেও পারছে না। কেউ বলতে পারছে না সিটিসেলের পরিণতি কী। সিটিসেল ছিল এদেশের প্রথম মুঠোফোন কোম্পানি। পাওনা টাকা দিতে না পারায় সরকার ও আদালতের মাঝখানে পড়ে সিটিসেল শেষমেষ কোন গন্তব্যে যাবে সেটা এখনও অজানা।

তুনাবী তোমার আমার ভবিষ্যতের মতো এখনও অজানা মিতুর হত্যাকারী কে! পুলিশের এসপি বাবুল আক্তারের স্ত্রী মিতু খুন হওয়ার পরে খবর বেরিয়েছিল বাবুল আক্তারের জঙ্গি বিরোধী মনোভাবের কারণেই মিতুকে খুন করা হয়েছে। এরপর সারাদেশে ধরপাকড় শুরু হয়, শত শত মানুষ গ্রেফতার হয়, এদের ভেতর একদুইজনকে ক্রসফায়ারে নেওয়ারও অভিযোগ ওঠে। এরপর একদিন জানা যায় মিতুর হত্যার পেছনে বাবুল আক্তার নিজেই জড়িত! যাই হোক বাবুল আক্তার এখন আর চাকরিতে নেই। পুলিশ কিন্তু তাকে এখনও বিচারের সম্মুখীন করেনি। আলোচিত হিন্দি ছবি নো বডি কিলড্ জেসিকার মতো বলা যায় নোবডি কিলড্ মিতু!

তুনাবী ঠিক তেমনি বলা যায় কেউ মারেনি অনলাইন অ্যাক্টিভিস্ট ও সিলেট জেলা বঙ্গবন্ধু যুব পরিষদের তথ্য ও গবেষণা সম্পাদক নাজিমুদ্দিন সামাদকে। কেউ মারেনি মার্কিন দূতাবাসের সাবেক প্রটোকল অফিসার জুলহাজ মান্নান ও নাট্যকর্মী মাহবুব তনয়কে। এই তালিকায় আরও আছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রেজাউল করিম, আছেন বাউল এবং বৌদ্ধ ভিক্ষুরা। এরা মারা গেছেন কিন্তু আমরা জানতে পারিনি ঠিক কারা মেরেছে এদের। সন্দেহের তীর ছোড়া হয়েছে জঙ্গিদের দিকেই। জানি না সিমেনো মন্তির ছেলে মাইকেল অ্যাঞ্জেলো পরপারে বড় হয়ে তার মায়ের মুখের মতো ঘাতকের মুখও আঁকতে পারবে কিনা! ঘাতককে চিনে রাখা খুব বেশি দরকার। বছরের শেষে এসে এমপি মনজুরুল ইসলাম লিটনকেও খুন করা হয়েছে, ঘাতকদের সনাক্ত করা যায়নি।

প্রকৃতি ঘাতক নয় তবে প্রকৃতির নিয়ম ভাঙা মানুষের সাধ্য নয়। আমাদের পরানের গহীনে চির জাগরুক সৈয়দ শামসুল হক মারা গেছেন। মারা গেছেন গায়ক জর্জ মাইকেল। মারা গেছেন বহু মানুষের স্বপ্ন পুরুষ ফিদেল কাস্ত্রো। অথচ এই ফিদেল কাস্ত্রো মারা যাওয়ার পর আমেরিকা তাকে নিষ্ঠুর একনায়ক হিসেবে আখ্যায়িত করেছে। মানবতা বিরোধী অপরাধে জড়িত থাকার দায়ে মতিউর রহমান নিজামী, মুজাহিদ এবং সালাউদ্দিন কাদের চৌধুরীকে ফাঁসি দেওয়া হয়েছিল। এই তিনজন এদেশের মন্ত্রী ছিলেন। তাদের গাড়িতে এবং সরকারি বাসাতে বাংলাদেশের পতাকা উড়তো। মন্ত্রীত্বের অনার বোর্ডে এদের নাম থাকবে কিন্তু তাদের নামের আগে লেখা হবে যুদ্ধাপরাধী!

তুনাবী, একজীবনে তোমাকে আর ফিরে পাবো না জানি। শান্তনা এই, আবুল বাজনাদার যাকে এদেশের মানুষ নাম দিয়েছিল বৃক্ষমানব, অপারেশনের পর তিনি তার স্বাভাবিক হাত ও আঙুল ফিরে পেয়েছেন। আচ্ছা তুনাবী তুমি কি ভাগ্যে বিশ্বাস করো? হাতের রেখায় কি ভবিষ্যত লেখা থাকে? আবুল বাজনাদারের মতো অপারেশন করে হাতের ভেতর নতুন রেখা কি তৈরি করা সম্ভব? সেই রেখা কি বদলে দিতে পারবে আমাদের ভাগ্য? বদলে দিতে পারবে বাংলাদেশের ভবিষ্যৎ?

সেই হাতের রেখা কিংবা ভাগ্য কি ধরিয়ে দিতে পারবে কুমিল্লা সেনানিবাসের ভেতর খুন হওয়া তনুর হত্যাকারীদের? সেই ভাগ্য কি থামিয়ে দিতে পারবে জঙ্গিবাদের থাবা?

নাকি মাইকেল অ্যাঞ্জেলোর ভাগ্য নিয়েই পথ হাঁটবে বাংলাদেশ?

ট্রাম্পের দেশে যেভাবেই থাক, ভালো থেকো তুনাবী?

ইতি

তোমার চালচুলোহীন

মুনাদ

লেখক: রম্যলেখক

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
ফাইনালে ১১ মিনিট লড়াই, জব্বারের বলী খেলায় চ্যাম্পিয়ন বাঘা শরীফ
ফাইনালে ১১ মিনিট লড়াই, জব্বারের বলী খেলায় চ্যাম্পিয়ন বাঘা শরীফ
বন ডাকাতদের জন্যই পরিবেশের মারাত্মক বিপর্যয়: জিএম কাদের
বন ডাকাতদের জন্যই পরিবেশের মারাত্মক বিপর্যয়: জিএম কাদের
ঢাবির জগন্নাথ হলে বসে প্রাথমিকের প্রশ্নের সমাধান!
ঢাবির জগন্নাথ হলে বসে প্রাথমিকের প্রশ্নের সমাধান!
চেন্নাইয়ের হয়ে খেলাটা আমার কাছে ছিল স্বপ্ন: মোস্তাফিজ (ভিডিও)
চেন্নাইয়ের হয়ে খেলাটা আমার কাছে ছিল স্বপ্ন: মোস্তাফিজ (ভিডিও)
সর্বশেষসর্বাধিক

লাইভ