X
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

সড়কে, জীবনে বেপরোয়া

তুষার আবদুল্লাহ
১৪ জানুয়ারি ২০১৭, ১২:৩০আপডেট : ১৪ জানুয়ারি ২০১৭, ১৯:৫৮

তুষার আবদুল্লাহ এই মুহূর্তে ফটোসাংবাদিক জিয়া ইসলামকে নিয়ে নিশ্চয়ই ব্যস্ত আছেন সিঙ্গাপুরের চিকিৎসকরা। দুর্ঘটনার রাত থেকে এ পর্যন্ত জিয়ার চেতনা ফিরে আসেনি। ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল, অ্যাপোলো হাসপাতাল হয়ে জিয়া এখন সিঙ্গাপুরে। প্রত্যাশা- ক্যামেরা হাতে জিয়ার ঘামে ভেজা মুখ শিগগিরই দেখব খবরের মাঠে। জিয়া যেভাবে দুর্ঘটনার শিকার, এমন শিকারের তোপের মুখে আমরা সবাই। যেকোনও মুহূর্তে, আমরা যে কেউ শিকার হয়ে যেতে পারি। ব্যক্তিগতভাবে আমার প্রতিদিনের যে যাতায়াত, সেখানে গাড়ি এবং রিকশা দুই বাহনই থাকে। বেশি যাতায়াত হয় রিকশায়। বেশ কিছুটা পথ হেঁটেও চলি। রাজধানীসহ দেশের অনেক জেলা, উপজেলা শহরে এই তিন মাধ্যমেই আমার চলার অভিজ্ঞতা আছে। সেই অভিজ্ঞতায় বড় তফাৎ খুঁজে পাই না।
দিনে-রাতে ঢাকার রাস্তায় যানবাহনের চালকরা যেমন বেপরোয়া, তেমনি বেপরোয়া রংপুর, দিনাজপুর, চট্টগ্রাম, চাঁদপুর, সিলেট, সুনামগঞ্জ, সাভারের যানবাহন চালকরা। বাস, ট্রাক, মিনিবাস, লেগুনা চালকদের ভয়ঙ্কর রূপতো রয়েছেই, প্রাইভেটকার এবং মোটরসাইকেল চালকরাও কম বেপরোয়া নন। সব শহরের বেলাতেই এই কথা বলা যায়। আমরা বলে থাকি বা আমাদের ধারণার মধ্যে আছে বাস, ট্রাক, মিনিবাস, লেগুনার চালক অশিক্ষিত বা তাদের শিক্ষা কম। কিন্তু যারা প্রাইভেটকারের চালক বা মোটরসাইকেল চালাচ্ছেন তাদের বড় অংশই তো শিক্ষিত। উচ্চশিক্ষিত এবং সম্মানজনক পেশার সঙ্গে জড়িতও অনেকে। আমরা যদি পথে এই অংশটির গাড়ি চালানো খেয়াল করি দেখব, বাস-মিনিবাস-লেগুনার শিক্ষাহীন ও অপরিপক্ক চালকদের চালনা থেকে তাদের আলাদা করা সম্ভব হচ্ছে না। বড় সড়ক থেকে পাড়ার গলি সর্বত্রই তারা বেপরোয়া।
এই শ্রেণির বেপরোয়া হওয়ার কারণ অনুসন্ধানের জন্য বেশি গভীরে যাওয়ার প্রয়োজন নেই। আমরা চারপাশের মানুষের জীবন আচার পর্যবেক্ষণ করলেই কারণ খুঁজে পাব সহজেই। সমাজের নিম্নমধ্যবিত্ত থেকে শুরু করে উচ্চবিত্ত, সবার কাছেই বেহিসেবী পুঁজি যোগ হচ্ছে। নানা উৎস থেকে সমাজ পুঁজি গড়ছে। অর্থনীতি ও সমাজবিজ্ঞানের দৃষ্টিতে বাংলাদেশে এখন পুঁজি গঠনের ক্রান্তিকাল চলছে। এই পুঁজি সঞ্চয়টি খুব শৃঙ্খলভাবে হচ্ছে না। হয়ও না কখনও। বেপরোয়া পুঁজি গঠনের বাতাসটিই এসে পড়ছে আমাদের জীবন আচারে। আমরা পুঁজির উত্তাপ ছড়িয়ে দিতে চাই যখন-তখন। সমাজকে জানাতে চাই আমিও পুঁজির ধারক। সেটা রাজনৈতিকভাবে সংগ্রহ হতে পারে, আবার করপোরেটের একজন আধুনিক কেরানি বা এক্সিকিউটিভ হিসেবেও হতে পারে। এই দেখানোর অন্যতম একটি প্রক্রিয়া হচ্ছে গাড়ি চালনায় বেপরোয়া হওয়া। আমরা নানা তথ্য-উপাত্তে দেখতে পাই বিত্তশালী পরিবারের সন্তানরা পথে নামছে দামি গাড়ি-মোটরসাইকেল নিয়ে। তাদের বাহনের গর্জনে ত্রস্ত সমাজ। তাদের উদভ্রান্ত গতির কাছে প্রাণ দিয়েছে এমন সংখ্যাও কম নয়। শুধু সন্তানদের কথা বলি কেন, তাদের বাবা-মায়েরাও কি পথে বিনয়ের সঙ্গে চলাচল করেন? মোটেও না। রাজনৈতিক বা টাকার ক্ষমতার প্রভাবে নিজেরা অতিগুরুত্বপূর্ণ ভঙ ধরে পথ চলতে গিয়ে আম-মানুষদের পিষে ফেলতে চান। ফেলেনও বটে। তাদের দেখাদেখি সন্তানরা আরও একধাপ এগিয়ে যেতে চায়।

সমাজে বেপরোয়া চলাচলের আরেকটি শ্রেণি তৈরি হয়েছে। তারা নানা পেশায় আছেন। নিজ নিজ পেশায় তারা নিজেদের তারকা ভাবেন। আবার যারা সত্যিকার অর্থেই ছোট-বড় পর্দায় কাজ করেন (টিভি সাংবাদিকরাসহ) তারাও নিজেদের তারকা ভাবেন। এই ভাবনা থেকে তাদের চলাচলও স্বাভাবিক নয়। বিনয় বাবুকে তারা নির্বাসনে দিয়ে রেখেছেন। অস্বাভাবিক হওয়ার ক্ষেত্রেও যে পরিমিতিবোধ থাকা উচিত সেটাও তারা ভুলে যান। ফলে ভাবনার ভাব এবং বিশেষ রসদ গ্রহণ করে যারা অস্বাভাবিক হন, তারাও কিন্তু পথে বেসামালই থাকেন। আমি বলতে পারব না জিয়ার মোটরসাইকেল দুর্ঘটনার সঙ্গে কল্যাণ কোড়াইয়া কতটা যুক্ত, বিষয়টি তদন্তনাধীন আছে। তবে কল্যাণ যে কারণটিতে আলোচনায় এসেছেন, আমাদের গণমাধ্যমের নানা ‘তারকা’ কিন্তু প্রকৃত অর্থেই  পর্দায় ব্যর্থ হয়ে বাস্তব জীবনে সমাজকে বোঝাতে ব্যস্ত থাকেন যে, তারা তারকা। এই দেখানোর চেষ্টাটিই আসলে সব অনিষ্টের মূল।

সড়ক নিরাপদ হবে সবার জন্য। সব চালক হবেন হিসেবী, সংযমী, এমনটি যদি সত্যিই আমরা দেখতে চাই, তাহলে রাজনৈতিক, পুঁজি ও তারকা ক্ষমতার প্রভাবের অবদমন প্রয়োজন। জেনে রাখা ভালো, অশিক্ষিত বলছি যে চালককে, তিনিও কিন্তু বেপরোয়া হন মালিকের পুঁজি বা তার সঙ্গে থাকা রাজনৈতিক প্রভাবের তাড়নাতেই। সুতরাং যে ক্ষমতার তাড়নাই থাকুক না কেন, পথে সংযমী হতেই হবে,  আপনি যখন চালকের আসনে। মনে রাখবেন, আপনার এক মুহূর্তের বেপরোয়া ভাবটির জন্যই জিয়া ইসলাম বা অজানা অনেকে এখন হাসপাতালে জীবন মৃত্যুর সন্ধিক্ষণে। আপনি বা আপনার কোনও প্রিয়জনও সেই অবস্থায় থাকতে পারতেন।

লেখক: বার্তা প্রধান, সময় টিভি

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
সুনামগঞ্জে বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু
সুনামগঞ্জে বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু
ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ
ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ
অপরাধে জড়িয়ে পড়া শিশু-কিশোরদের সংশোধনের উপায় কী
অপরাধে জড়িয়ে পড়া শিশু-কিশোরদের সংশোধনের উপায় কী
লেবাননে এক হিজবুল্লাহ কমান্ডারকে হত্যার দাবি ইসরায়েলের
লেবাননে এক হিজবুল্লাহ কমান্ডারকে হত্যার দাবি ইসরায়েলের
সর্বশেষসর্বাধিক

লাইভ