X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

এলোমেলো দেশপ্রেম

তুষার আবদুল্লাহ
১১ ফেব্রুয়ারি ২০১৭, ১৪:৩৩আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০১৭, ১৪:৩৭

তুষার আবদুল্লাহ উড়োজাহাজে রাজশাহী রওনা দেওয়ার মুহূর্তে পরিচয় হলো এক বহুজাতিক কোম্পানির কর্মকর্তার সঙ্গে। মার্কিন যুক্তরাষ্ট্রে পড়া শেষ করে ফিরে এসেছেন। সুযোগ থাকার পরও রয়ে যাননি সেখানে। মানুষ স্বপ্ন নিয়ে আমেরিকা পাড়ি দেয়, আর তিনি দেশে ফিরে এসেছেন স্বপ্ন নিয়ে। তার মতে ভোগ বা ব্যক্তি উন্নয়নই জীবনের মূল লক্ষ্য হতে পারে না। স্বপ্ন দেখতে হবে সামষ্টিকভাবে। প্রবাসে থাকার অভিজ্ঞতা দিয়ে তিনি বললেন, প্রবাসে বাংলাদেশিদের স্বপ্ন বিভক্ত নানা দল, বিভাগ, জেলা ও থানার পরিচয়ে। বাংলাদেশ সেখানে একাট্টা হয়ে দেশ নিয়ে ভাবে না। দেশের স্বার্থে হয় না ঐক্যবদ্ধ। বিশ্বের আর কোনও দেশের নাগরিকদের প্রবাসে এভাবে রাজ্য-রাষ্ট্র , দলে বিভক্ত হয়ে পড়তে দেখা যায় না। এই করপোরেট কর্মকর্তার মতে দেশাত্ববোধ আমরা ক্রিকেটের বাইশ গজ ডিঙিয়ে নিয়ে যেতে পারিনি।
আমরা উড়োজাহাজে ওঠে জানালা দিয়ে নিচের জনপদ দেখছিলাম। ওই কর্মকর্তা নিচের বাংলাদেশ দেখিয়ে বললেন- দেখেন নিজেদের আমরা নিজেরাই কেমন করে নষ্ট করে ফেলছি। কৃষি জমি যে যার ইচ্ছে মতো ব্যবহার করছে। শিল্পায়ন হচ্ছে অপরিকল্পিতভাবে। আমাদের উড়োজাহাজ তখন পদ্মার ওপরে। তিনি বললেন, এই পদ্মা তার আগের রূপ হারানোর ফলে, অন্যান্য নদীপথ বন্ধ হয়ে যাওয়ার কারণে স্থানীয় অনেক সম্পদের জোগান কমে গেছে। যে বালু রাজশাহীতেই পাওয়া যেত, সেটা এখন সিরাজগঞ্জ থেকে নিয়ে আসতে হচ্ছে। নদীপথ বন্ধ হওয়ার কারণে মালামাল নৌপথে আনা-নেওয়া করা যাচ্ছে না । ফলে নির্মাণ সামগ্রীর দাম হয়েছে প্রায় দ্বিগুণ।
করপোরেট কর্মকর্তা দীর্ঘশ্বাস ছেড়ে বললেন, আমি এবং আমার মতো কেউ কেউ দেশে ফিরে এসেছি। কিন্তু চলে যাওয়াদের লাইন অনেক দীর্ঘ। মেধা থাকছে না। বললাম- হয়তো মেধাদের কাজের জায়গা তৈরি হয়নি। মাথা নেড়ে জানালেন- আমার ধারণা ঠিক নয়। কাজের জায়গা প্রতিদিন তৈরি হচ্ছে। অবারিত সম্ভাবনা আমাদের জনশক্তিকে কাজে লাগানোর জন্য। জনশক্তির দক্ষতা, মেধাতেও ঘাটতি নেই। ঘাটতি আছে কেবল দেশপ্রেমে। তিনি নিজের সিমেন্ট উৎপাদন কারখানার উদাহরণ টেনেই বললেন, সিমেন্ট উৎপাদনে কোনও উচ্চ প্রযুক্তি ব্যবহার করা হয় না। এর  উৎপাদন ও বিপণন ব্যবস্থাপনাতেও এমন কোনও কারিশমা নেই, যা পরিচালনার জন্য বাইরে থেকে বা বিদেশ থেকে লোক ভাড়া করে নিয়ে আসতে হবে। কিন্তু আমরা নিজেদের ওপর বিশ্বাস রাখতে পারছি না বলেই, এবং দেশপ্রেমের ঘাটতি আছে বলেই আমরা বিদেশ থেকে ব্যবস্থাপক আমদানি করে নিয়ে আসছি। শুধু যে সিমেন্ট কারখানায় আনা হচ্ছে তা নয়। গার্মেন্টস, ফার্নিচার, হাসপাতাল, প্রকাশনা,  টেলিকমসহ অনেকখাতেই পরিচালনা কাজে বাইরের জনশক্তি আমদানি করে আনা হচ্ছে। ওই কর্মকর্তার মতে- শতকরা দশভাগ ক্ষেত্রে হয়তো যথার্থই প্রয়োজন আছে বাইরের অভিজ্ঞতার। কিন্তু বাকি নব্বইভাগ অপ্রয়োজনে। আমাদের নিজস্ব জনশক্তিই সেই প্রয়োজন মেটাতে স্বক্ষম। অথচ প্রায় দশ হাজার বিদেশি নাগরিক  বৈদেশিক মুদ্রার একটি বড় অংশ নিয়ে যাচ্ছে। তারা সরকারকে রাজস্বও দিচ্ছে না।
উড়োজাহাজ রাজশাহী রানওয়েতে নেমে পড়ে। আমাদের বিদায় নেওয়ার পালা চলে আসে। তিনি হাতে হাত রেখে বললেন- সরকারকে বলবেন আমরা পারি। আমাদের সুযোগে অন্যদের থাবা দেওয়ার পথটি যেন বন্ধ করে দেয়। একই সঙ্গে যেন বিনিয়োগ বাড়ানো হয় জনশক্তি তৈরির কাজে। ফিরে যেতে যেতে বললেন- ভাই আমাদের সব আছে, শুধু  দেশপ্রেমটা বুঝি পদ্মার জলের মতো শুকিয়ে গেল। ভাববেন না ফিরে আসবেই। আমরা ফিরে আসছি, দেশপ্রেমের জোয়ার উঠবেই।

লেখক: বার্তা প্রধান, সময় টিভি

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
সর্বশেষসর্বাধিক

লাইভ