X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

ভালোবাসা কিংবা সম্পর্কের দুষ্টুমি!

আহসান কবির
১৬ ফেব্রুয়ারি ২০১৭, ১৩:৫৪আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০১৭, ১৭:৫২

 

আহসান কবির ছেলেদের মধ্যে দুষ্টু ছেলেরা নাকি ছোটকাল থেকেই আলোচনার জন্ম দিয়ে থাকে। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় জীবন কিংবা পরবর্তীকালেও দুষ্টুদের দুষ্টুমি থেমে থাকে না। তবে ব্যক্তিগত জীবনের কিংবা সম্পর্কের দুষ্টুমি কখনও-সখনও কেলেঙ্কারিতে রূপ নিলে জানাজানি হতে সময় লাগে না। নামকরা রাজনীতিবিদ, গায়ক-গায়িকা কিংবা খেলোয়াড়, অভিনেতা বা অভিনেত্রীদের জীবনে এমন হলে মিডিয়াও তাদের প্রতি দুষ্টু আচরণ করে। মুহূর্তেই সব কিছু চাউর করে দেয়। এ কারণেই বলা হয় বিয়ে হয় স্বর্গে আর ভাঙে হলিউড, বলিউড কিংবা ঢালিউডে!
বিজ্ঞানীদের সম্ভবত দুষ্টুমির প্রতি নজর থাকে কম। আইনস্টাইন মাথাভর্তি চুল রাখতে পছন্দ করতেন। শিক্ষকরা ছোট করে আসতে বললে নিজেই ব্যথিত হতেন। ভাবতেন তিনি ক্যাডেট কলেজ কিংবা মিলিটারি একাডেমিতে ভর্তি হয়েছেন কিনা। তবে আনমনে কখনও-সখনও নিজের বাড়ির ঠিকানা হারিয়ে ফেলতেন। ভুল বা দুষ্টুমি করে কোনও নারীর বাসাতে চলে যেতেন না! ডিম সিদ্ধ করার পরিবর্তে গরম পানিতে নিজের হাতঘড়িটাই সিদ্ধ দিয়ে দিতেন। এসবকে কেউ দুষ্টুমি হিসেবে গণ্য করেনি। অবশ্য কেউ কেউ তার ভায়োলিনের প্রতি ভালোবাসাটাকেই বৈজ্ঞানিক দুষ্টুমি মনে করতো। বিপরীতে নিউটন অবশ্য চুপচাপ মানুষ ছিলেন। সংসদে বসে নাকি একটি মাত্র কথা বলেছিলেন তিনি। বলেছিলেন, জানালাটা খোলা হোক! বাতাস আসুক ভেতরে।
মডেলিং, গান কিংবা অভিনয়ের সঙ্গে সম্পৃক্তদের কিংবা খেলোয়াড়দের অনেককেই সম্পর্কের দুষ্টুমিতে জড়িয়ে পড়তে দেখা গেছে। রাজনীতিবিদরাও এর বাইরে নন। রাজাদের সঙ্গে এই যুগের রাজনীতিবিদদের পার্থক্য হচ্ছে হেরেমে। নিজাম ভিস্তিওয়ালা (চামড়ার থলিতে করে পানি বিক্রি করা মানুষকে একসময়ে ভিস্তিওয়ালা বলা হতো) সম্রাট হুমায়ুনের প্রাণ বাঁচিয়েছিলেন। নিজামকে হুমায়ুন কথা দিয়েছিলেন তিনি যদি দিল্লির সিংহাসন পুনরুদ্ধার করতে পারেন, তাহলে একদিনের জন্য হলেও নিজামকে সিংহাসনে বসাবেন। হুমায়ুন তার কথা রেখেছিলেন। নিজাম সিংহাসনে বসে প্রথমেই হেরেমে যাওয়ার জন্য আর্জি রেখেছিলেন। যদিও তার আর্জি রাখা হয়নি!
সম্পর্কের দুষ্টুমি নাকি সভ্যতার শুরু থেকেই ছিল! গ্রিক কিংবা হিন্দু মিথে সম্পর্কের দুষ্টুমির অনেক গল্প আছে। আমরা মিথ বা রাজারাজড়াদের যুগে না গিয়ে ইদানিংকালে চোখ রাখি। আমেরিকার একসময়ের প্রেসিডেন্ট কেনেডির দুষ্টুমির সম্পর্ক ছিল নায়িকা মেরেলিন মনরোর সঙ্গে। দুনিয়া বিখ্যাত এই প্রেম কাহিনি (প্রেম জোড়া লাগলে বিয়েতে গড়ায়। ভেঙে গেলে তাকে সম্পর্কের দুষ্টামি কিংবা স্ক্যান্ডাল বলে!) মিডিয়ার কল্যাণে ছড়িয়ে পড়েছিল বিশ্বব্যাপী। রাজনীতির সাহস আর প্রেমের সাহস নাকি এক না! কেনেডি সাহসী প্রেমিক ছিলেন না। তার দোটানা ভাব মেনে নিতে পারেননি মেরেলিন মনরো!
আত্মহত্যা করে বসেন! ফার্স্টলেডি হওয়ার স্বপ্ন তার পূরণ হয়নি। এই ঘটনার দীর্ঘদিন পরে প্রেসিডেন্ট বিল ক্লিনটন আরেক কেলেঙ্কারির জন্ম দেন। মনিকা লিউনিস্কির সঙ্গে সম্পর্কের কারণে ক্লিনটন অভিসংশনের মুখে পড়লেও ভাগ্যক্রমে তার প্রেসিডেন্টের পদ বাঁচাতে সক্ষম হন। সেসময়ে ক্লিনটনের পাশে দাঁড়িয়েছিলেন তার স্ত্রী হিলারি। ক্লিনটনের চেয়ে ডোনাল্ড ট্রাম্প অনেক বেশি কেলেঙ্কারির জন্ম দেওয়ার পরেও প্রেসিডেন্ট নির্বাচনে হিলারির পাশে দাঁড়ায়নি আমেরিকানরা! তবে আমেরিকান এই দুই প্রেসিডেন্টকে প্রেম বা সম্পর্কের দুষ্টুমি বিষয়ে একজন খুব ভালো করে শিক্ষা দিতে পারতেন। তার নাম হুসেইন মুহাম্মদ এরশাদ! তার ব্যাপারে শুধু জিনাত হোসাইন (জিনাত আগে এভাবে তার নাম লিখতেন না। এরশাদের কাছ থেকেই নাকি তিনি হোসাইন পদবিটা ধার করেছিলেন) এর কোটি টাকা দামের মন্তব্যটা স্মরণ করিয়ে দেওয়া যেতে পারে, তার (এরশাদের) যদি বাবা হওয়ার ক্ষমতা থাকতো, তাহলে দেশটা কচিকাচার আসরে ভরে যেত!
আমেরিকার বন্ধুরাষ্ট্র ইসরায়েলের প্রেসিডেন্ট মোশে কাতসাভও জড়িয়ে পড়েছিলেন দুষ্টুমির সম্পর্কে। পরপর দশজন নারী তার বিরুদ্ধে অভিযোগ আনলে ২০০৭ সালে কাতসাভ পদত্যাগ করতে বাধ্য হয়েছিলেন। ইতালির সাবেক প্রেসিডেন্ট সিলভিও বারলুসকোনি এক অপ্রাপ্ত বয়স্ক কিশোরী পতিতার সঙ্গে সম্পর্ক তৈরি করেছিলেন, যা মিডিয়ায় ফলাও করে প্রচারের পর সিলভিও বিচারের সম্মুখীন হন এবং তার সাত বছরের কারাদণ্ড হয়।
রাজনীতিবিদদের দুর্ভাগ্য এই যে ক্ষমতায় থাকুন কিংবা নাই থাকুন সম্পর্কের দুষ্টুমির কারণে তাদের ক্ষমতা বা পদ হারাতে হয়। অভিনেতা অভিনেত্রীদের এমন শাস্তি পাওয়ার ঘটনা কম, তবে ক্যারিয়ারে ধস নামার ঘটনা কম নেই। ক্রিকেটারদেরও এমন সম্পর্কের দুষ্টুমিময় অনেক কাহিনি আছে, যা মিডিয়ার দুষ্টুমির কারণে আমাদের অজানা নয়।
ভারতীয় ক্রিকেট টিমের সাবেক ক্যাপ্টেন (নবাব) মহসিন আলী খান পতৌদির সঙ্গে শর্মিলা ঠাকুরের সম্পর্ক নিয়ে অনেক গুঞ্জন ছিল, এই সম্পর্ক বিয়েতে গড়ানোর পরেও অনেকের ধারণা ছিল এই সম্পর্ক টিকবে না। শত্রুর মুখে ছাই দিয়ে সেটা টিকে যায়! মহসিন আলী খান মারা গেছেন। ভারতীয় ক্রিকেট টিমের আরেক ক্যাপ্টেন মো. আজাহারউদ্দীনের প্রথম বিয়েটা টেকেনি। নায়িকা সঙ্গীতা বিজলানির সঙ্গে আজহার জড়িয়েছিলেন সম্পর্কের দুষ্টুমিতে। সঙ্গীতাকে বিয়ে করার পরও আজহারের আরেকটা সম্পর্ক হয়েছিল। ব্যাডমিন্টন খেলোয়াড় জাওয়ালি গুপ্তার সঙ্গে সম্পর্কের কারণে সঙ্গীতার সঙ্গে সংসারটাও ভেঙে যেতে বসেছিল। ক্রিকেটের ম্যাচ ফিক্সিংয়ের মামলায় জড়ানোর কারণে জাওয়ালির কাছ থেকে ফিরে আসেন আজাহার। আজাহার সম্ভবত প্রেমকপালি ছিলেন!
অভিনেত্রী নাগমার সঙ্গে সম্পর্কের দুষ্টুমিতে জড়িয়েছিলেন সৌরভ গাঙ্গুলীও। তবে শেন ওয়ার্ন, শহিদ আফ্রিদি আর ক্রিস গেইলের দুষ্টুমির রেকর্ড সম্ভবত কেউ ভাঙতে পারবে না। শেন ওয়ার্ন নাকি পোশাক বদলের মতো বান্ধবী বদল করতেন। ক্রিকোটারদের মধ্যে তারই প্রথম ভিডিও বের হয়েছিল! ব্রিটিশ নার্স ডোনা রাইটকে যৌন হয়রানি কিংবা অভিনেত্রী হার্লিকে চুম্বন দেওয়ার মতো অনেক দুষ্টুমির নায়ক শেন ওয়ার্ন। শহিদ খান আফ্রিদি আরও এক ডিগ্রি সরস! স্বল্পবসনা কয়েক জন তরুণীর সঙ্গে তার ছবি প্রকাশিত হলে আফ্রিদির ভাষ্য ছিল, আমি তো কারও কাছে যাই না! আমার কাছে যখন আসে তখন মানাও করতে পারি না! পাকিস্তান টিমের অনেক কর্মকর্তা আফ্রিদির বান্ধবীদের নিয়ে ভীত থাকতো। কারণ হোটেল রুমে আফ্রিদিকে ফ্রি পাওয়া যেত না। কমপক্ষে তিনবার টিম থেকে আফ্রিদি বাদ পড়েছেন এই বান্ধবী সংক্রান্ত কারণে।
ক্রিকেটারদের পতিতালয়ে যাওয়া, ম্যাচ ফিক্সিং, হোটেল রুমে খুন বা মৃত্যুর কারণে সংবাদ শিরোনাম হওয়া শুধু পাকিস্তানি ক্রিকেট টিমের পক্ষেই যেন সম্ভব ছিল। আর কোনও দেশের ক্রিকেটাররা এই রেকর্ড ভাঙতে পারবে না। পাকিস্তান ক্রিকেটের বড় তারকা ইমরান খানের প্লেবয় ইমেজ নিয়েও বহু গালগল্প ছিল। ভদ্রলোক ইদানিং ধর্মভিত্তিক একটি রাজনৈতিক দলের সবচেয়ে বড় নেতা!
আর আছেন ক্রিস গেইল। বান্ধবীদের সঙ্গে দুষ্টুমিতে তার জুড়ি নেই। নারী সাংবাদিক সাক্ষাৎকার নিতে এলেও গেইল তাকে অশ্লীল ইঙ্গিত করেন আবার আলতো করে ক্ষমাও চান। টি-টোয়েন্টি বিশ্বকাপে স্বল্পবসনা বান্ধবীদের সঙ্গে তার ছবি প্রকাশিত হলেও গেইল তাতে থোড়াই কেয়ার করেন। ক্যারিবীয় দানব খ্যাত এই ক্রিকেটার সম্পর্কের দুষ্টুমিটা সম্ভবত উপভোগই করেন!
বাংলাদেশের ক্রিকোটারদের ভেতর সম্পর্কের দুষ্টুমিটা ছিল না বললেই চলে। ক্যারিবীয় দ্বীপপুঞ্জে খেলতে গিয়ে এদেশের কোনও এক ক্রিকেট ক্যাপ্টেন তার রুমে মেয়ে নিয়ে এসেছিলেন। পরবর্তীকালে এমন করার কারণে নাকি ক্রিকেটার আল আমীন আর সাব্বির রহমানের বড়ো অংকের টাকা জরিমানা করা হয়েছিল। সাকিব আল হাসানের সঙ্গে তার কোনও এক প্রেমিকার ছবিও ভাইরাল আকারে ছড়িয়ে পড়েছিল। সবাইকে ছাড়িয়ে গেছেন দুই জন। প্রথমজন রুবেল হোসেন, দ্বিতীয়জন আরাফাত সানি। দু’জনই বোলার। তবে রুবেলের বিরুদ্ধে মামলা করে হ্যাপী নিজে কতটা হ্যাপি হয়েছেন জানা না গেলেও তিনি তুমুল আলোচনার জন্ম দিতে পেরেছিলেন! হ্যাপির মামলায় রুবেলকে জেলে যেতে হলেও তিনি দলে ফিরতে পেরেছেন। সানির ‘কথিত স্ত্রী’ হ্যাপীর মতো আলোচনার জন্ম দিতে না পারলেও সানির কপালে কী আছে তা ভবিষ্যৎই জানে।
সম্পর্কের দুষ্টুমি সম্ভবত কখনোই কমবে না। খ্যাতি আর প্রাচুর্যের হাত ধরে এই দুষ্টুমি হাঁটবে সমান্তরাল। রাশিয়ান একটা উপকথা এমন- কেউ যদি প্রেমে ব্যর্থ (ছ্যাকা খাবার পর) হয়ে আত্মহত্যা করে বসে, তাহলে তাকে কাপুরুষ না বলে বলো প্রেমের রাস্তার মহান শহীদ!
ঠিক তেমনি কেলেঙ্কারি বা স্ক্যান্ডাল না বলে সম্পর্কের দুষ্টুমি বললে যারা এর সঙ্গে জড়িয়ে পড়েন, তারা খানিকটা সম্মানিত বোধ করতে পারেন!

 

লেখক: রম্যলেখক

 

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
পাট পণ্যের উন্নয়ন ও বিপণনে সমন্বিত পথনকশা প্রণয়ন করা হবে: মন্ত্রী
পাট পণ্যের উন্নয়ন ও বিপণনে সমন্বিত পথনকশা প্রণয়ন করা হবে: মন্ত্রী
বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীকে চাপা দেওয়া বাসটির ফিটনেস ছিল না
বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীকে চাপা দেওয়া বাসটির ফিটনেস ছিল না
ঢাকা ছেড়েছেন কাতারের আমির
ঢাকা ছেড়েছেন কাতারের আমির
জাহাজেই দেশে ফিরবেন এমভি আবদুল্লাহর ২৩ নাবিক
জাহাজেই দেশে ফিরবেন এমভি আবদুল্লাহর ২৩ নাবিক
সর্বশেষসর্বাধিক

লাইভ