X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

জঙ্গিবাদের প্রতিষেধক: বিশুদ্ধ আদর্শ

তুষার আবদুল্লাহ
১৮ মার্চ ২০১৭, ১২:৪৭আপডেট : ১৮ মার্চ ২০১৭, ১২:৫১

তুষার আবদুল্লাহ পদ্মা পাড়ি দিচ্ছি। উত্তাল পদ্মা এখন স্মৃতি। পদ্মা নয় যেন পাড়ি দিচ্ছি মাঝারি গড়নের কোনও খাল। স্মৃতিতে পদ্মার যে রূপ আছে, তা স্মৃতিতেই রূপ নিচ্ছে? মনের মাঝে যখন এই আতঙ্কের ঢেউ আছড়ে পড়ছে, তখনই ফেরীর ডেকে আমার পাশে এসে দাঁড়াল কেউ। আমার দৃষ্টি ধীরে ধীরে জেগে উঠতে থাকা পদ্মা সেতুর দিকে। পাশে এসে দাঁড়ালেন যিনি, তিনি সরাসরি জানতে চাইলেন - আবার শুরু হলো? আমি তার দিকে চেয়ে ইশারায় জানতে চাই, কী? তিনি বললেন, জঙ্গি হামলা।  বুঝলাম তিনি আশকোনার আত্মঘাতী বোমা হামলার কথা বলছেন। তিনি নিজে থেকেই বলছেন, কুমিল্লায় পুলিশ ক্যাম্প লক্ষ্য করেও তো বোমা বিস্ফোরণ হয়েছে। আমি তার দিকে তাকিয়ে বললাম -সীতাকুণ্ডে জঙ্গি আস্তানাতে অভিযান চালিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ।তিনি হেসে বললেন, ভাই আস্তানার তো কম সন্ধান পাওয়া যায়নি। নতুন নতুন জঙ্গি দল ও নেতার নামও পাওয়া গেছে । জঙ্গিতো নির্মূল হয়নি। আমি এবার তাকেই জিজ্ঞেস করি, এক রাতেই কি জঙ্গি নির্মূল সম্ভব? তিনি মাথা নেড়ে বললেন, সম্ভব না। তবে উল্টো প্রশ্ন রাখলেন দীর্ঘ মেয়াদে জঙ্গি নির্মূলের প্রস্তুতি কি আমরা নিচ্ছি?
পক্ষকাল জুড়ে আমি যে পথে পথে ঘুরে বেড়াচ্ছি, তাতে এ প্রশ্নের সদুত্তর আমি খুঁজে পাইনি। ঢাকা-কুয়াকাটা, ঢাকা- রাজশাহী, ঢাকা- সুনামগঞ্জ, ঢাকা- খুলনার পথে পথে দেখেছি আমাদের তরুণরা কতটা বিভ্রান্ত। তাদের সামনে কোনও অনুকরণীয় বা অনুসরণীয় নেতৃত্ব নেই। তারা যে শিক্ষার শিক্ষিত হচ্ছে তার কোনও বাজার চাহিদা নেই। পুরনো প্রশ্নতো রয়েই গেছে শিক্ষার মান নিয়ে। পাঠ্যপুস্তকে হেফাজতের অনুপ্রবেশ এখনো আলোচনায় । ইংরেজি মাধ্যম এবং মাদ্রাসা শিক্ষা দেশের ইতিহাস বিচ্যুত, চর্বিত চবণ হচ্ছে এ বিষয়টি নিয়েও। আরেকটি বিষয় দেখতে হবে আমাদের সামাজিক ও পারিবারিক জীবন পদ্ধতি ও আচরণ বদলে গেছে। এ বদলে যাওয়া সমাজের উঁচু ও নিচু তলায় ঘটেছে একযোগে। মধ্যবিত্ত পরে এসে দ্রুত যোগ দিয়েছে। এই পরিবর্তনে ধর্মের প্রভাব বেড়েছে। কিন্তু এই ধর্ম চচায় প্রশান্তি নেই, উগ্রতা স্পষ্ট। ফলে সেখানে সহিষ্ণুতার কোনও স্থান নেই। এই অসহিষ্ণুতা আবার পুঁজি হিসেবে ব্যবহার  হচ্ছে ক্ষমতার রাজনীতিতে। ক্ষমতা ধর্মীয় উগ্রতাকে দুইতে রাখে, বিশ্ব রাজনীতি এধর্মেই চলছে।
আইএস বা ইসলামিক স্টেটের জন্ম রহস্যতেও এর ইঙ্গিত আছে। সম্প্রতি ঢাকায় অনুষ্ঠিত দক্ষিণ এশিয়া এলাকার পুলিশ প্রধানদের সম্মেলনে অংশগ্রহণকারীদের একজনের মন্তব্য ছিল বাংলাদেশে আইএস জঙ্গি আছে। বাংলাদেশ এর প্রতিবাদ করে বলেছে, আইএস নয় জঙ্গিরা স্থানীয় ভাবে উদ্ভূত ।

বিষয়গুলো নিয়ে বিতর্ক দীর্ঘ হচ্ছে। নিরাপত্তা বাহিনী এ নিয়ে তাদের অবস্থান নিয়ে ঘরে বাইরে তর্ক চালিয়ে যাচ্ছে, যাক। ঘরোয়া রাজনীতি এবং বাইরের কুটনীতির স্বার্থে হয়তো এটি চালিয়ে যেতে হয় বা হচ্ছে। কিন্তু আমাদের শিক্ষা ব্যবস্থা, সামাজিক অনুশীলন, প্রায় চার কোটি তরুণের সামনে অনুসরণ বা অনুকরণ যোগ্য নেতৃত্ব, শুদ্ধ রাজনৈতিক আদর্শ নিয়ে আসতে বিলম্ব যত হবে ততো দীর্ঘ হবে জঙ্গিবাদ নির্মূলের কাজ। লেখাটির যখন শেষ প্রান্তে তখন আবার খবর এলো, খিলগাঁওয়ে পুলিশ চেকপোস্টে হামলার সময় আরেক তরুণের প্রাণ গেছে। অর্থাৎ তারুণ্য অপচয়ের আরেকটি দুঃসংবাদ।  এখন ফেরীর ওই ব্যক্তির হয়ে আমিই প্রশ্ন রাখতে চাই, তরুণদের সামনে বিশুদ্ধ আদর্শ নিয়ে হাজির হতে আমরা আর কত দেরি করবো?

লেখক: বার্তা প্রধান, সময় টিভি

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
সর্বশেষসর্বাধিক

লাইভ