X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

কুসিক নির্বাচন: ময়নাতদন্ত

তুষার আবদুল্লাহ
০১ এপ্রিল ২০১৭, ১২:৫১আপডেট : ০১ এপ্রিল ২০১৭, ১৯:০১

তুষার আবদুল্লাহ ভোটের আগের রাতে কুমিল্লা সিটি করপোরেশনের চৌহুদ্দির প্রান্তসীমায় রাতযাপন করেছি। ইচ্ছে ছিল প্রান্ত এলাকায় ভোটের প্রথম লগ্ন দেখা। ভোট শুরুর মুহূর্ত থেকেই সিটি করপোরেশনের মানচিত্রে জায়গা পাওয়া গ্রাম এলাকার ভোট কেন্দ্রগুলোতে ঢুঁ দিতে থাকি। ভোটকেন্দ্র সফরে আমি সঙ্গী ছিলাম স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদের। এই জনপদের মাটি ও মানুষের সঙ্গে তার সখ্যতা। তিনি এখানকার মানুষের মন ও রুচিকে ভালো করেই জানেন। বাতাবাড়িয়া, নেউরা, জয়পুর, দিশাবন্দের যে কেন্দ্র গুলোতেই গেছি- সেখানে মহিলা ভোটারদের একাধিক দীর্ঘলাইন দেখতে পেয়েছি। সেই তুলনায় পুরুষ ভোটারদের লাইন অতি ক্ষুদ্র। এই ভোটকেন্দ্রগুলোতে কাউন্সিলর প্রার্থীদের কর্মী ও এজেন্টদের ভিড় ছিল প্রবল। সঙ্গে নৌকা প্রতীকের প্রার্থীরও কর্মী-এজেন্ট ছিল। বুকে প্রতীক সংযুক্ত লিফলেট, কার্ড ঝুলানো থাকায় তাদের শনাক্ত করা গেছে। কিন্তু কোথাও ধানের শীষ প্রার্থীর কর্মী-সমর্থক দেখতে পাইনি। স্থানীয়দের কাছে জানতে চেয়েছিলাম ধানের শীষের কর্মী নেই কেন, তাদের কি আসতে দেওয়া হচ্ছে না? ফিসফিস করে সবাই বলেছেন- না এমন কোনও পরিবেশ নেই। তাদের কোনও কেন্দ্রতে ঢুকতেই বাধা দেওয়া হয়নি। হবেও না। একই কথা আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনীর কর্মকর্তারাও বলেছেন। তাহলে তাদের দেখা যাচ্ছে না কেন? এই প্রশ্নের উত্তর ছিল এমন- ধানের শীষ প্রতীকের কর্মীরা আছেন, আপনারা তাদের দেখতে বা চিনতে পারছেন না।
গ্রামীন বা প্রান্ত এলাকার ভোট কেন্দ্র ঘুরে দেখার সময়তেই খবর পাচ্ছিলাম মূল শহর এলাকার ভোটকেন্দ্রে ভোটার উপস্থিতি কম। তাই দেখতে পেলাম এসে ভিক্টোরিয়া কলেজে। বাইরে কর্মী-সমর্থকদের ভিড় থাকলেও ভেতরটা প্রায় ভোটারহীন। এখানেও পুরো শহরে হঠাৎ দুই-একজন ধানের শীষের কর্মী চোখে পড়লেও, তাদের সক্রিয়তা চোখে পড়েনি। মাঠে বিভিন্ন গণমাধ্যমের যে কর্মীরা ছিলেন তাদের কাছ থেকেও জানা- বিএনপির প্রার্থীর সঙ্গে ঘুরে বেড়ানো কর্মী ছাড়া অন্যত্র বিএনপি কর্মীরা ছিল বিরল। শহরের ভোটকেন্দ্রগুলোতে সনাতন ধর্মে বিশ্বাসী ভোটারদের উপস্থিতি ছিল তুলনামূলক বেশ বেশিই। এই দৃশ্য দেখে চায়ের আড্ডায় ঢাকা থেকে কুমিল্লায় যাওয়া কেউ কেউ মন্তব্য করছিলেন- নৌকার দিকে ভোট যাচ্ছে। কিন্তু স্থানীয়রা মৃদু হেসে বলেছিলেন- সবুর করেন, দেখবেন ভোট কোন দিকে যায়।
ভোট গ্রহণ শেষ হওয়ার কিছুক্ষণ পর থেকেই ১০৩টি ভোট কেন্দ্রের ফলাফল আসতে শুরু করে। ঘণ্টা দুয়েকের মধ্যেই কেন্দ্রগুলো থেকে অসমর্থিত সূত্রে ফলাফল পাচ্ছিলাম। সেখানে বিএনপি প্রার্থীর সঙ্গে নৌকা প্রতীকের প্রার্থীর ব্যবধান স্পষ্ট হতে থাকে। বুঝা যাচ্ছিল জয়ের পথে বিএনপির মনিরুল হক সাক্কু। ভোটের প্রচারণায় অংশ নিতে ঢাকা থেকে যাওয়া, আঞ্জুম সুলতানা সীমাকে সহায়তা করতে যাওয়া আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতাদের কাছ থেকে তথ্য যাচাইয়ের জন্য তাদের ফোনে ধরার চেষ্টা করি। কিন্তু ওই মুহূর্তে বেশিরভাগের মোবাইল ফোন বন্ধ পাই, এবং যাদেরকে ধরতে পারি আমরা তারা তখন ঢাকার পথে। আঞ্জুম সুলতানা সীমার আশপাশে কেন্দ্রের নেতারা নেই।  না থাকলেও তিনি গণমাধ্যমের কাছে পরিশীলিত এবং বিচক্ষণ প্রতিক্রিয়াই জানিয়েছেন ফলাফল প্রসঙ্গে।

অন্যদিকে বিজয়ের পরেও মনিরুল হক সাক্কু স্নায়ুর চাপ ধরে রাখতে পারেননি। এটা গণমাধ্যমের কাছে তার বিজয়ের তাৎক্ষণিক প্রতিক্রিয়াতে স্পষ্ট।

কুমিল্লার নৌকা এবং ধানের শীষ সমর্থকদের মাঝে যারা নির্মোহ দৃষ্টিভঙ্গিতে নির্বাচনকে পর্যবেক্ষণ করেছেন, তারা ভোটের দিনের আগে থেকেই বলছিলেন সীমার পরিবারের রাজনৈতিক রিপোর্ট কার্ড ভোটে প্রভাব ফেলবে। একই ভাবে কুমিল্লায় আওয়ামী লীগের রাজনীতির প্রকাশ্য দ্বন্দ্বও ফলাফল নৌকাকে ডুবিয়ে দিতে পারে। তাদের কাছ থেকেও এই পূর্বাভাসও ছিল- ভোটের দিন নৌকা প্রতীক নিয়ে বা কাউন্সিলরদের মিস্টি কুমড়া, জিপ গাড়ি, পাখার মতো প্রতীক নিয়ে কেন্দ্রে কেন্দ্রে ধানেরশীষের কর্মীরা সক্রিয় থাকবে। ভোটের দিন সেই পূর্বাভাস মিলে যেতে দেখেছি।

চূড়ান্ত ফলাফল ঘোষণার আগেই কুমিল্লার স্থানীয়রা বলেছেন- সিটি করপোরেশন নির্বাচন পরিচালনার জন্য আওয়ামী লীগ যাদেরকে কুমিল্লায় পাঠিয়েছিলেন তাদের কার্যক্রম টাউন হল কেন্দ্রিক ছিল। মাঠে তারা কম ঘামই ঝড়িয়েছেন। আঞ্জুম সুলতানা সীমার নির্বাচনি প্রচারণা ও নির্বাচনি নকশা তৈরিতে তারা কারিশমা দেখাতে পারেননি। বিএনপি প্রার্থী এবং তার কর্মীদের অবশ্য খুব একটা ঘাম ঝরাতে হয়নি নির্বাচনের মাঠে। তারা আড়ালে থেকেই ক্ষমতাসীন দলের কোন্দলের ফসল নিজেদের ঘরেই তুলে নিতে পেরেছে কুমিল্লার ঐতিহ্য মতো।

লেখক: বার্তা প্রধান, সময় টিভি

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
বেসিস নির্বাচনের ৩৩ প্রার্থী
বেসিস নির্বাচনের ৩৩ প্রার্থী
সিঙ্গাপুরে রডচাপায় বাংলাদেশি তরুণের মৃত্যু
সিঙ্গাপুরে রডচাপায় বাংলাদেশি তরুণের মৃত্যু
দলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
উপজেলা নির্বাচনদলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
সর্বশেষসর্বাধিক

লাইভ