X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

অনলাইনের মরূদ্যান বাংলা ট্রিবিউন

প্রভাষ আমিন
১৩ মে ২০১৭, ১২:৫০আপডেট : ১৩ মে ২০১৭, ১৬:১৪

প্রভাষ আমিন বাংলা ট্রিবিউনের সাথে আমার সম্পর্কটা অম্লমধুর। অন্তত দুইবার আমি অভিমান করে লেখা ছেড়ে দিয়েছিলাম। কিন্তু সে অভিমান ব্যক্তিগত, প্রাতিষ্ঠানিক নয়। কিন্তু প্রথম প্রেম যেমন ভোলা যায় না, তেমনি আমিও পারিনি বাংলা ট্রিবিউনকে ভুলে থাকতে, দূরে থাকতে। বাংলা ট্রিবিউনে আগে প্রতিদিন দু’টি করে কলাম প্রকাশিত হতো। প্রথম দিন প্রকাশিত হয়েছিল আমার এবং মাসুদা ভাট্টির কলাম। তাই আমি নিজেকে বাংলা ট্রিবিউনের প্রথম কলামিস্ট দাবি করি। প্রথম কলামিস্ট বলে প্রথম প্রেম। কিন্তু নিছক প্রথম প্রেম বলেই বাংলা ট্রিবিউনে ফিরে ফিরে আসি, এটা পুরোপুরি ঠিক নয়। আর প্রথম প্রেমে বুঁদ হয়ে থাকার মতো বয়সও নেই। তারপরও প্রথম দেখায় প্রেম হতেই পারে। কিন্তু চটকের সাথে যদি গুণ না থাকে, তাহলে প্রথম দেখার ক্ষণিক আনন্দ মিলিয়ে যায় নিমিষেই। সেটা ঘটতে পারতো বাংলা ট্রিবিউনের ক্ষেত্রেও। গত তিন বছরে বাংলাদেশে কয়টি অনলাইন নিউজ পোর্টালের জন্ম হয়েছে, কয়টি হারিয়ে গেছে কালের অতল গহ্বরে; তার হিসেব হয়তো কারও কাছেই নেই। কিন্তু বাংলা ট্রিবিউন তিন বছরে উজ্জ্বল থেকে উজ্জ্বলতর হয়েছে। আর সেই উজ্জ্বল আলোয় বারবার ঝাঁপ দিতে গেছি আমার মতো পোকারা।
এটা ঠিক, বাংলাদেশে গণমাধ্যমের ভবিষ্যৎ অনলাইনে। শুধু বাংলাদেশ নয়, গোটা বিশ্বেই ছাপা পত্রিকা প্রতিদিনই অনলাইন পত্রিকার নানামুখী চ্যালেঞ্জের মুখে পড়ছে। আমরা যারা পুরনো ঘরানার মানুষ, তারা সকালে ঘুম ভেঙে ছাপা পত্রিকার পাতা না ওল্টালে নাস্তা খাওয়ার রুচি হয় না। কিন্তু এখনকার বাংলাদেশে অনেক মানুষকে চিনি যারা আর পত্রিকা হাতে নিয়ে পড়েন না। জরুরি হলে রাতেই অনলাইনে পড়ে নেন। নইলে বেছে বেছে লিংকে ক্লিক করেন। তারা এখন আর একটি বা দু’টি নির্দিষ্ট পত্রিকার ওপর নির্ভর করেন না। হাতে থাকা স্মার্ট ডিভাইসে ঘুরে ঘুরে বিভিন্ন অনলাইন দেখেন। কোনো একটা নিউজের ব্যাপারে সন্দেহ হলে একাধিক পত্রিকা মিলিয়ে দেখেন। আমাদের মতো পুরনো ঘরানার লোকজন খুব বেশি দিন টিকবে না। নিউজের জন্য মানুষের অনলাইন নির্ভরতা দ্রুত বাড়ছে, আরও বাড়বে। অনলাইনের অনিবার্যতা বুঝতে ভুল হয়নি ছাপা পত্রিকাগুলোরও। বাংলাদেশের প্রায় সবগুলো পত্রিকারই এখন অনলাইন ভার্সন আছে। কোনও কোনও পত্রিকার অনলাইন ভার্সনের পাঠক ছাপা পত্রিকার চেয়ে বেশি।

গণমাধ্যমের নিশ্চিত ভবিষ্যৎ এবং অনলাইনে ভালো সাংবাদিকতা নিশ্চিত করা আমাদের সবার দায়িত্ব, আমাদের স্বার্থেই। কিন্তু বাংলাদেশে ঘটছে উল্টো ঘটনা। বাংলাদেশে এখন কয়টি অনলাইন আছে, তার সঠিক পরিসংখ্যান কারও কাছেই নেই। মত প্রকাশ আর গণমাধ্যমের স্বাধীনতার দোহাই দিয়ে অনলাইনের বিপুল বিস্তার ঘটেছে। ঘরে ঘরে অনলাইন- স্বামী প্রকাশক, স্ত্রী সম্পাদক; সাংবাদিক পরিবার। সেই ব্যাঙের ছাতামার্কা অনলাইন আর তার সাংবাদিকদের দাপটে টেকাই দায়। ইন্টারনেটের জগতে ঘুরে বেড়ায় সেইসব অনলাইনের লিংক। এমন চটকদার শিরোনাম, দেখলেই আপনার আঙুল নিশপিশ করবে ক্লিক করতে। কিন্তু ক্লিক করে দেখবেন ভেতরে আসলে কিছু নেই। আর হাতেগোনা গোটা দশেক অনলাইন ছাড়া বাংলাদেশের বাকি সব অনলাইন ক্লিকনির্ভর। তাদের চাই হিট, যে কোনো মূল্যে। আর এই হিটের পেছনে ছুটতে গিয়ে আমরা ভুলে যাই সাংবাদিকতার নীতি-নৈতিকতা। আপনাদের কৌতূহল হাতে পারে, দেশে হাজার হাজার অনলাইন চালানোর মতো এত সাংবাদিক আসে কোত্থেকে? ওই যে বললাম, গোটা ১০/১২ অনলাইন, এ কয়টা বাদ দিলে বেশির ভাগই চলে ভার্চুয়ালি। স্বামী প্রকাশক, স্ত্রী সম্পাদক। বাকি সব কন্ট্রোল সি, কন্ট্রোল ভি; কাট-পেস্ট। একসময় ফকিরাপুল থেকে অনেকগুলো আন্ডারগ্রাউন্ড পত্রিকা বেরুতো। একই ম্যাটার থাকতো সব পত্রিকায়। খালি ওপরের নামটা বদলে যেতো। আর ম্যাটারগুলো একটু ওলটপালট করে দেওয়া হতো। এই পত্রিকাগুলো শুধু ডিএফপিতে জমা দেয়া হতো। আর কিছু কপি যেতো সচিবালয়ের নির্দিষ্ট কিছু টেবিলে। ছাপা পত্রিকার দুর্দিনের সাথে সাথে আন্ডারগ্রাউন্ড পত্রিকাতেও দুর্দিন চলছে। তবে আন্ডারগ্রাউন্ডের ভূত এখন ছাপা থেকে অনলাইনে ভর করেছে। আর প্রতিদিন পত্রিকা ছাপার চেয়ে একটা অনলাইন মেইনটেন করা অনেক সহজ, খরচও অনেক কম।

এখানেই উজ্জ্বল ব্যতিক্রম বাংলা ট্রিবিউন। গত তিন বছরে পত্রিকাটি হিটের পেছনে ছোটেনি, ভালো সাংবাদিকতা করার চেষ্টা করেছে। ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে জানি, কাট-পেস্টের ব্যাপারে বাংলা ট্রিবিউনে জিরো টলারেন্স। চার বছরে পা দেওয়ার এই ক্ষণে বাংলা ট্রিবিউনকে ধন্যবাদ। আশা করি শত প্রলোভনেও তারা হিটের ফাঁদে পা দেবে না। অটল থাকবে সুসাংবাদিকতায়। অটল থাকবে মুক্তিযুদ্ধের চেতনায় উদার, অসাম্প্রদায়িক, সমৃদ্ধ, গণতান্ত্রিক বাংলাদেশ গড়ার আদর্শে।

লেখক: বার্তা প্রধান, এটিএন নিউজ

 

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ৩০ মামলার বিচার শেষের অপেক্ষা
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ৩০ মামলার বিচার শেষের অপেক্ষা
উপজেলা নির্বাচন: ওসির বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ
উপজেলা নির্বাচন: ওসির বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ
মেলায় জাদু খেলার নামে ‘অশ্লীল নৃত্য’, নারীসহ ৫ জন কারাগারে
মেলায় জাদু খেলার নামে ‘অশ্লীল নৃত্য’, নারীসহ ৫ জন কারাগারে
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
সর্বশেষসর্বাধিক

লাইভ