X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

জঙ্গিবাদ সাংবাদিকতার চ্যালেঞ্জ

নুরুজ্জামান লাবু
২১ মে ২০১৭, ১৭:২৬আপডেট : ২১ মে ২০১৭, ১৭:২৯

নুরুজ্জামান লাবু সম্প্রতি নতুন করে দেশে জঙ্গিবাদ মাথাচাড়া দিয়ে উঠেছে। জঙ্গিবাদ নির্মূলে সরকার জোর তৎপরতা চালাচ্ছে। আইন-শৃঙ্খলা বাহিনী নিয়মিত বিভিন্ন জঙ্গি আস্তানাগুলোতে অভিযান চালিয়ে আসছে। এ ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখছে কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট। পাশপাশি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে গণমাধ্যমগুলোও। এই সংক্রান্ত সংবাদ পরিবেশনের ক্ষেত্রে বিশেষভাবে সতর্ক থাকতে হয়। একইসঙ্গে সংবাদের বিষয়বস্তু যেন জঙ্গিবাদকে উস্কে দিতে না পারে কিংবা সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক তৈরি করতে না পারে, সংবাদকর্মীকে সে ব্যাপারে সতর্ক থাকতে হয়।
বাংলা ট্রিবিউনে আমি যোগ দিয়েছি ১০ মাস পেরিয়ে যাচ্ছে। শুরু থেকেই আমি এখানে জঙ্গিবাদ নিয়ে প্রতিবেদন তৈরি করে আসছি। আমার সহকর্মীরাও এ বিষয়ে প্রতিবেদন তৈরি করেন। জঙ্গিবাদ নির্মূলে আইন-শৃঙ্খলা বাহিনীর অনুসন্ধানকাজ যেন ক্ষতিগ্রস্ত না হয়, বিষয়টিকে প্রাধান্য দিয়ে আমরা সবসময় প্রতিবেদন তৈরি করি। একইসঙ্গে পাঠকের জন্য তথ্য সরবরাহের যে প্রতিশ্রুতি আমাদের রয়েছে, তাতেও যেন কোনও কমতি না থাকে, সেটিও গুরুত্ব দিয়ে বিবেচনা করতে হয়।
প্রতিযোগিতামূলক বাজারে সবার আগে তথ্য সরবরাহ করতে গিয়ে আমরা কখনোই ভুল বা অসম্পূর্ণ তথ্য পাঠককে জানাতে চাই না। জঙ্গিবাদ নিয়ে সংবাদের ক্ষেত্রে এই বিষয়টি আরও বেশি গুরুত্বের সঙ্গে দেখা হয়। বিষয়টিকে গুরুত্ব দিয়ে শুরু থেকেই পাঠককে বস্তুনিষ্ঠ তথ্য দিয়ে আসছে বাংলা ট্রিবিউন।

দেশের প্রথম সারির এই অনলাইন পত্রিকাটির বয়স এখন তিন বছর। এ সময়ের মধ্যে গণমাধ্যমটি উল্লেখ করার মতো প্রচুর অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করেছে। এই ধারা ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে আমার বিশ্বাস। এই প্রতিষ্ঠানে এসে স্বাধীনভাবে কাজ করার যে সুযোগ পেয়েছি, তা আমার আগের যেকোনও কর্মস্থলের চেয়ে নিঃসন্দেহে প্রশংসাযোগ্য। রিপোর্টার হিসেবে আমি এমন একটি পরিবেশই কামনা করে থাকি।

লেখক: সিনিয়র রিপোর্টার, বাংলা ট্রিবিউন

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
দ্বিতীয় বিয়ের চার দিন পর বৃদ্ধকে হত্যা, দুই ছেলে পলাতক
দ্বিতীয় বিয়ের চার দিন পর বৃদ্ধকে হত্যা, দুই ছেলে পলাতক
লখনউ ও চেন্নাইয়ের অধিনায়ককে ১২ লাখ রুপি জরিমানা 
লখনউ ও চেন্নাইয়ের অধিনায়ককে ১২ লাখ রুপি জরিমানা 
বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেলো ইউপি সদস্যের
বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেলো ইউপি সদস্যের
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
সর্বশেষসর্বাধিক

লাইভ