X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

দুই দিনের ক্রাইম রিপোর্টার

এমরান হোসাইন শেখ
২১ মে ২০১৭, ১৭:২৯আপডেট : ২১ মে ২০১৭, ১৭:৪০

এমরান হোসাইন শেখ সাংবাদিকতার শুরু থেকেই কাজ করছি রাজনৈতিক বিটে। এক যুগের বেশি সময় ধরে এই বিটেই আছি। এর বাইরে সংসদ বা সচিবালয় নিয়েও খানিকটা সময় কাজ করার অভিজ্ঞতা রয়েছে। তবে, অপরাধ নিয়ে কাজ করার অভিজ্ঞতা একেবারে নেই বললেই চলে। অবশ্য, রাজনৈতিক মাঠের মারামারি-সংঘর্ষ নিয়ে নিউজ করতে হয়েছে কখনও কখনও। এ জন্য থানা পুলিশের কমেন্ট নিতে শরণাপন্ন হতে হয়েছে অপরাধ বিটের সহকর্মীদের কাছে। বিষয়টিকে কেউ কেউ অপরাধবিষয়ক সাংবাদিকতার অংশ ধরতে পারেন। কিন্তু সম্প্রতি কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের সংবাদ সংগ্রহ করতে গিয়ে একেবারেই ভিন্ন অভিজ্ঞতার মুখোমুখি হতে হয়েছে। তিন দিনের সফরের দুই দিনই কাজ করতে হয় অপরাধ বিটে। ভোটের নিউজ করতে গিয়ে সাম্প্রতিক আলোচিত জঙ্গিবিষয়ক সংবাদ সংগ্রহ করতে হয়েছে।
কুমিল্লা সিটি নির্বাচনের সংবাদ সংগ্রহের জন্য খুব স্বল্প সময়ের নোটিশে সহকর্মী পাভেল হায়দার চৌধুরীকে নিয়ে ঢাকা ছাড়ি ভোটের আগের দিন খুব ভোরে। কুমিল্লায় পৌঁছে খবরের পেছনে ছোটার আগে ছুটতে হয় থাকার জায়গা ঠিক করতে। স্থানীয় এক রাজনৈতিক কর্মীর সহযোগিতায় রিটার্নিং অফিসারের কার্যালয়ের কাছেই বেশ ভালো মানের একটি হোটেলে রুমও পেয়ে যাই। জিনিসপত্র হোটেলের রুমে রেখেই নেমে পড়ি খবরের সন্ধানে। অবশ্য কুমিল্লায় পৌঁছানোর কথা জানান দিতেই আমাদের আগে থেকে প্রায়প্রস্তুত করা একটি নিউজ ডেস্কের সঙ্গে কথা বলে আপ করার ব্যবস্থা করি।

আমরা বিকেলে হোটেলে বসে লিখতেছিলাম। এরই মধ্যে হঠাৎ শুনতে পাই কুমিল্লা সিটি করপোরেশনের এক প্রান্তে জঙ্গি আস্তানা ঘিরে রেখেছে পুলিশ। সঙ্গে সঙ্গে হেড অব নিউজ হারুন উর রশীদ ভাইকে জানাই। এরপর তার নির্দেশে ভোটের নিউজ শেষ করেই সন্ধ্যার দিকে জঙ্গি আস্তানার তথ্য সংগ্রহে চলে যাই। এর আগে প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে টেলিফোনে কথা বলে জঙ্গি অভিযানে সরকারের সিদ্ধান্তের বিষয়ে ব্রেকিং নিউজও করি।

জঙ্গি আস্তানা এলাকায় গিয়ে আমরা টেলিফোনে একাধিক স্টোরি অফিসে পাঠাই। ভোটের দিন অফিসের নির্দেশে ওই এলাকায় ভোটের প্রতি বিশেষ নজরও থাকে আমাদের। সারাদিন নির্বাচনী সংবাদের পাশাপাশি জঙ্গি ঘটনার খবরও জানাই অফিসে।

পরদিন জঙ্গি আস্তানার খবর সংগ্রহ করতে বের হই। ঘটনাস্থলের ৩/৪ কিলোমিটার আগে কোটবাড়ী যাওয়ার প্রধান সড়কে পুলিশ আমাদের সিএনজি অটোরিকশা আটকে দেয়। চালক বিকল্প পথে বেশ খানিকটা ঘুরিয়ে আমাদের ঘটনাস্থলের কাছাকাছি নিয়ে যান। কোটবাড়ীর গন্ধমতির জঙ্গি আস্তানার কাছে পৌঁছে অফিসকে নিউজ দেই। প্রতিটি আপডেট সঙ্গে সঙ্গে অফিসে জানাতে থাকি। 

প্রথমবারের মতো জঙ্গি ঘটনার সংবাদ তৈরির বিষয়টি একদিকে চ্যালেঞ্জ মনে হচ্ছিল, অন্যদিকে খানিকটা উত্তেজনাও ছিল। তবে, ক্রাইম রিপোর্টার না হওয়ার কারণে কোনও কিছু মিস হলো কিনা, এই আশঙ্কাই ছিল আমাদের একটু বেশি। এ জন্য খুব সতর্কতার সঙ্গে কাজ করার চেষ্টা করেছি। অপরাধবিষয়ক ইভেন্ট হলেও পলিটিক্যাল রিপোর্টিংয়ের সোর্সরা বেশ সহযোগিতা করেছিলেন। আমরা দু’জনই সমন্বয় করে সারাদিন জঙ্গি অভিযানের খবর অফিসে সরবরাহ করি। প্রতিটি খবরের সত্যতা যাছাইয়ের জন্য আইনশৃঙ্খলা বাহিনীর দায়িত্বশীল ব্যক্তি হিসেবে আমরা ঘটনাস্থলে উপস্থিত চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি ও কুমিল্লার পুলিশ সুপারের বক্তব্য নেওয়ার চেষ্টা করি। প্রায় সব ক্ষেত্রেই সফল হই। এরই মাঝে পুলিশ ও অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর চোখ ফাঁকি দিয়ে আস্তানার খুব কাছে নির্মিতব্য একটি  ৫ তলা ভবনে চলে যাই। তবে, ওই এলাকায় বড় বড় গাছে ঘিরে থাকায় আস্তানার বাইরে পুলিশ ও অন্যান্য বাহিনীর সদস্য ছাড়া অন্য কিছু দেখার সুযোগ হয়নি।

জঙ্গি আস্তানার নিউজ করতে গিয়ে আমাদের দু’জনকে দুপুরের খাবার খেতে হয়েছে পালাক্রমে। দিনভর অভিযান শেষে বিকেল ৫টার কিছুক্ষণ পর ওই দিনের মতো অভিযানের পরিসমাপ্তি ঘটে। আমরা ঢাকার পথে রওনা দেই।

উল্লেখ্য, আস্তানায় যে কোনও জঙ্গি পাওয়া যায়নি, সে খবরও আমরা অভিযান শেষ হওয়ার বেশ আগেই অফিসকে নিশ্চিত করি।

লেখক: সিনিয়র রিপোর্টার, বাংলা ট্রিবিউন

 

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
সর্বশেষসর্বাধিক

লাইভ