X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

লাখ টাকার কথা

তুষার আবদুল্লাহ
০৩ জুন ২০১৭, ১২:২৬আপডেট : ০৩ জুন ২০১৭, ১২:২৭

তুষার আবদুল্লাহ শহরের উঁচু দালান-নিচু দালানের ওপর লাল নিশান খুঁজছি। খবর নিচ্ছি গ্রামেও, সেখানেও লাল নিশান উড়লো কিনা। শৈশবে শুনেছে এক কালে কোনও ব্যক্তি লাখ টাকার মালিক হলে নাকি বাড়িতে লাল নিশান উড়িয়ে দিতেন। আমার শৈশবে মাজার ছাড়া অন্য কোথাও লাল নিশান উড়তে দেখিনি। তখন লাখপতি অনেকই হয়ে উঠেছিলেন। সংখ্যায় তখন যত লাখপতি ছিলেন, এখন তার কয়েকগুণ বেশি কোটিপতি। তারা কোনও রঙের নিশান উড়াতে দেখা যায় না। ব্যাংকে কোটি টাকা রয়েছে এমন সংখ্যা এখন ১ লাখ ১৪ হাজার। পাঁচ বছরে কোটিপতির সংখ্যা বেড়েছে ৩৬ হাজার। বাংলাদেশ ব্যাংকের দেওয়া এই পরিসংখ্যানের বাইরেও অনেক কোটিপতি আছেন। যারা টাকা দেশে রাখেন না। পাচার করে দেন পৃথিবীর নানা প্রান্তে। হিসেবের খাতায় আছেন যারা, তাদের টাকাও বাইরে যাচ্ছে। কিছু টাকা দেশে রেখে দেওয়া হচ্ছে বিত্ত প্রদর্শনের জন্য। এই যে দ্রুত কোটিপতির সংখ্যা বাড়ছে, এই টাকায় ঘামের সৌরভ কম। আছে লুটপাট, দুর্নীতির কালো দাগ। ১৬ কোটি মানুষের দেশে লাখ দুয়েক মানুষের কোটি টাকা দেখে এই সিদ্ধান্তে পৌঁছানো যাবে না যে, দেশের মানুষ টাকার বিছানা-বালিশে নিদ্রা যাচ্ছেন। এখন দেশে লাখপতির সংখ্যা কত তার পরিসংখ্যান আমার কাছে নেই। তবে মুদ্রা ও মূল্যস্ফীতির  কারণে লাখ টাকা গোনা ও দেখার বরাত হয়েছে অনেকেই। তাই বলে অর্থমন্ত্রীর সঙ্গে কণ্ঠ মিলিয়ে বলবো না-লাখপতি মাত্রই বিত্তশালী।
অর্থমন্ত্রী যে বৃত্তের মধ্যে থাকেন তাদের বড় অংশ অযুত কোটিপতি বা কোটি টাকার মালিক। তার বৃত্তের বাইরে যারা আছেন সমাজের মধ্যবিত্ত এবং নিম্নবিত্ত যে মানুষেরা, তাদের অনেকেরই লাখ টাকা আছে। কয়েক লাখ টাকাও আছে কারো কারো। এই টাকায় কোনও কালো দাগ নেই। আছে ঘামে ঘ্রাণ। তারা সেই টাকা বিশ্বাসের সঙ্গে ব্যাংকে রেখেছেন। তাদের আপদ-বিপদের শঙ্কা আছে। আছে আগামীর স্বপ্ন। কেউ টাকা জমিয়ে রাখেন অবসর জীবনের অন্ন ও চিকিৎসার জন্য। কেউ টাকা জমিয়ে রাখেন সন্তানের লেখাপড়া কিংবা বিয়ের খরচ জোগাতে। অর্থমন্ত্রীর যদি জমির আইল ধরে হাঁটার অভ্যেস থাকে। গ্রামের কোনও হাটে চা পানের অভিজ্ঞতা থাকে, তাহলে তার জানার কথা কত কৃষক তার ফসল বিক্রির কানা কড়ি কিভাবে জমিয়ে রাখেন কন্যাকে পাত্রস্থ করার জন্য। অর্থমন্ত্রী যদি এই শ্রেণিকে বিত্তশালী বলে জেনে থাকেন, বা আখ্যা দিতে চান-তাহলে তাদের জীবনের সঙ্গে রসিকতাই করা হবে। এই মানুষগুলো ব্যাংকে টাকা রাখতে চান, সেখানে কিছু মুনাফা পাবেন বলে। এখন যদি আসল টাকাতেই টান পড়ে তাহলে উপায়? সেই পুরনো দিনের মতো মাটির নিচে হাঁড়িতে টাকা লুকিয়ে রাখার দিনে ফিরে যেতে হবে তাদের? দশ টাকায় কৃষকের জন্য ব্যাংক হিসেব করার সুযোগ দেয় যেই সরকার, যেই সরকারের সময়ে মোবাইল ব্যাংকিং’র কৃষি বিপণনে বিপ্লব এনে দিয়েছে, সেই সময়ে এই ভাবনা বা নির্দেশনে রসিকতা ছাড়া আর কী!

অর্থনীতির তত্ত্ব যারা বুঝেন, তারা বলছেন অর্থমন্ত্রী পরোক্ষভাবে সাধারণ মানুষকে বিনিয়োগের দিকে ঠেলে দিতে চাচ্ছেন। বিশেষ করে পুঁজি বাজারের দিকে। পুঁজি বাজারে সাধারণ মানুষ ঘটি-বাটি-ভিটা বেঁচে দুবার ঝাঁপ দিয়েছিল। দুইবারই সেই সাধারণ মানুষের টাকা কিভাবে প্রকাশ্য লুট হলো একথা অর্থমন্ত্রীরও জানা আছে। তিনি সেই লুটের কোনও আচার-বিচার করতে পারেননি। ফিরিয়ে আনতে পারেনি পুঁজি বাজারের প্রতি মানুষের আস্থা। তবে আগুনে যার ঘর পুঁড়লো তাকে আবার সিদুঁর রাঙা মেঘ দেখানোর সাধ হলো কেন? অর্থমন্ত্রীর বরং তৃপ্তির ঢেঁকুড় তোলা উচিত-ব্যাংকের টাকার যে এতো লুটপাট হলো, হচ্ছে। তারপরও সাধারণ মানুষ যে তার ঘামে ভেজা টাকা, স্বপ্নে মোড়ানো টাকা ব্যাংকে রাখছে। রাষ্ট্র বহুদিন ধরেই সামাজিক নিরাপত্তা কথা বলে আসছে। সেখানে বরাদ্দ থাকছে। কিন্তু সাধারণের স্বল্প আয় এবং সঞ্চয়ের নিরাপত্তা কি দিতে পারছে? রাষ্ট্র সামাজিক নিরাপত্তার খাতায় এই দুটি বিষয়কেও অন্তর্ভূক্ত করতে হবে। তবেই কার্যকর হবে তাদের সামাজিক নিরাপত্তার মূল উদ্দেশ্য-বিধেয়।

লেখক: বার্তা প্রধান, সময় টিভি

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
মৌলভীবাজারে ৬ জনের মৃত্যুর ঘটনা মর্মান্তিক: মানবাধিকার কমিশন
মৌলভীবাজারে ৬ জনের মৃত্যুর ঘটনা মর্মান্তিক: মানবাধিকার কমিশন
ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ
ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ
কুমিল্লা মেডিক্যাল সেন্টার হাসপাতালকে ২ লাখ টাকা জরিমানা
কুমিল্লা মেডিক্যাল সেন্টার হাসপাতালকে ২ লাখ টাকা জরিমানা
সর্বশেষসর্বাধিক

লাইভ