X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

সুবোধ ভালো নেই

শান্তনু চৌধুরী
০৯ জুন ২০১৭, ১৬:১১আপডেট : ১০ জুন ২০১৭, ১৯:৪৫

শান্তনু চৌধুরী নচিকেতার গানে গানে বলছেন, ‘ভিড় করে ইমারত আকাশটা ডেকে দিয়ে চুরি করে নিয়ে যায় বিকেলের সোনারোদ, ছোট ছোট শিশুদের শৈশব চুরি করে গ্রন্থকিটের দল বানায় নির্বোধ’। ইট-কাঠ-পাথরের এই শহরে বইয়ের ভারে পেশি ঢিলে হয়ে শিশুদের শৈশব অনেক আগেই হারিয়ে গেছে। সেই চুরি যাওয়া শৈশব (স্টোলেন চাইল্ডহুড -২০১৭) নিয়ে সম্প্রতি একটি প্রতিবেদন প্রকাশ করেছে সেভ দ্য চিলড্রেন বাংলাদেশ। সেখানে দেখা যাচ্ছে বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের অবস্থা খুবই নাজুক। সেখানে আরও নাজুক মেয়েশিশুদের অবস্থান। প্রতিবেদনটিতে সাতটি সূচক আমলে নেওয়া হয়েছে। শিশুমৃত্যু হার, অপুষ্টি, শিক্ষাবঞ্চিত শিশুর হার, শিশুশ্রম, শিশুবিবাহ, অপ্রাপ্তবয়সে বাচ্চা প্রসব ও শিশুর প্রতি সহিংসতা। সবগুলো সূচকেই বাংলাদেশের শিশুদের শৈশবকালীন অধিকার ও সুযোগের ক্ষেত্রে বঞ্চনার চিত্র ফুটে উঠেছে। এই সূচকে সর্বোচ্চ নম্বর পেয়ে নরওয়ে প্রথম অবস্থানে রয়েছে। আর দক্ষিণ এশিয়াতে বাংলাদেশের অবস্থান মালদ্বীপ, শ্রীলঙ্কা, মিয়ানমার ও ভারতের পেছনে। শিশুরা ভালো নেই, তার মানে আমরা কেউ ভালো নেই। কারণ শিশুরা জাগতিক সমস্ত পাপ-পঙ্কিলতা থেকে মুক্ত থাকে। তাদের আগলে রাখেন অভিভাবকরা। মজার শৈশবে দুরন্তপনায় তাদের কাটানোর কথা। জাগতিক বিষয়াদি তাদের মননে প্রবেশ করার কথা নয়, কিন্তু অসভ্য সমাজের ফাঁকফোকর গলে তাদের নিঃশ্বাস দুষিত করে তুলেছে, ভারী হয়ে উঠেছে তাদের বাতাস। তাই তারা ভালো নেই। অথচ আমরা যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার কথা বলি তা অর্জন করতে হলে শিশুদের প্রতি বিনিয়োগ বাড়াতে হবে। কারণ এতে অর্থনৈতিক ও সামাজিকভাবে লাভবান হওয়ার সুযোগ থাকে বেশি।

জনজট, যানজট, দ্রব্যমূল্য বৃদ্ধি, দুর্নীতি, সন্ত্রাস, ঘুষ, বিষাক্ত বাতাস, সুশাসনের অভাব, ক্ষমতার দাপট, সংকুচিত গণতন্ত্র সব মিলিয়ে আমরাও কি ভালো আছি? আমাদের স্বপ্ন, আমাদের চেতনা আর প্রতিবাদের ভাষাও যেন চুরি হয়ে গেছে। এই ভালো না থাকার কষ্টকে আরও বাড়িয়ে দিয়েছে সম্প্রতি অর্থমন্ত্রীর প্রস্তাবিত বাজেট। বাজেটের জটিল হিসেব আমি বুঝি না। তবে এটুকু বুঝি, স্বল্প আয়ের মানুষের জন্য এখন ব্যাংকে টাকা রাখাই বিপদ হয়ে দাঁড়াচ্ছে। কর, হিসাব পরিচালনা মাশুল, এটিএম বুথ ব্যবহারের মাশুলের সঙ্গে যুক্ত হয়ে বেড়েছে আবগারি শুল্ক। বাংলাপিডিয়া বলছে, আবগারি শুল্ক সরকারি রাজস্ব সংগ্রহের হাতিয়ার। আবগারি শুল্ক তথাকথিত অনভিপ্রেত দ্রব্যাদির (যেমন: মদ ও তামাকের) ভোগকে নিরুৎসাহিত করতে আরোপ করা হয়। কখনও বা কোনও কোনও দ্রব্যের দুষ্প্রাপ্যতা বা মুদ্রাস্ফীতির চাপে উক্ত দ্রব্যের ব্যবহার, ভোগ নিয়ন্ত্রণ বা হ্রাসের জন্য আবগারি শুল্ক আরোপ করা হয়। বইয়ের তত্ত্ব কথার বাইরে এটা স্পষ্ট যে, সরকার হয়তো চাইছে মানুষের হাতে হাতে টাকা থাকুক, ব্যাংকে অলস টাকা না থাকুক। কিন্তু যারা সাধারণ আমানতকারী, নিরাপদ ও দু’পয়সা বাড়তি লাভের আশায় টাকা রাখেন তারা কোথায় যাবেন, তারাতো নিরুৎসাহিত হয়ে পড়বেন। এমনিতে সার্বিকভাবে আমানতের ওপর সুদ কমেছে, করও বাড়ছে তাহলে আমানতকারীরা যাবে কোথায়?

বাজেট পাস হওয়ার পর যেসব জিনিসের দাম কমতে পারে বলে জানানো হয়েছে, তাতে দেখা যাচ্ছে এসব জিনিসের প্রতি সাধারণ মানুষের খুব একটা আগ্রহ নেই এবং তাদের যপিত জীবনে এসব জিনিসের প্রয়োজনীয়তা খুব বেশি নেই বললেই চলে। সাধারণের চোখে বাজেটের আরও একটি দিক বেশ নজরে পড়ে। ব্যক্তিগত আয়কর সীমা না বাড়ানো। অর্থাৎ গেলো জুন থেকে এই জুলাই পর্যন্ত কেউ যদি বছরে আড়াই লাখ টাকার বেশি আয় করেন তবে কর দিতে হবে। গরিবের যদি ফাস্টফুড খেতে ইচ্ছে করে তবে সেই উপায় নেই। সেখানে পনেরো ভাগ ভ্যাটের পর বাড়তি করারোপ। বিমানে উড়লেও বাড়বে খরচ।

প্রতিটি মানুষ স্বপ্ন দেখে দিন বদলের। তবে বয়স্করা বলে থাকেন, ‘গেছে দিন ভালো, আসে দিন খারাপ’। সত্যি কি খারাপ? সময়ের প্রয়োজনে বলতে হয়, প্রতিদিন চুরি যাচ্ছে আমাদের দিন বদলের আশা, স্বপ্ন। ঢাকার আবহাওয়া অফিসের বিপরীত পাশে রোকেয়া সরণীতে পুরনো বিমানবন্দরের লাগোয়া দেয়ালে চিত্রকলার একটি অপ্রথাগত মাধ্যম গ্রাফিতি বা দেয়ালচিত্র শোভা পাচ্ছে। সেখানে বাক্সবন্দি সূর্যের পাশের লেখা, ‘সুবোধ তুই পালিয়ে যা, তোর ভাগ্যে কিছু নেই’। পরে দেখা গেলো এ ধরনের দেয়ালচিত্র ঢাকার বিভিন্ন দেয়ালে শোভা পাচ্ছে। সেখানে বলা হচ্ছে সুবোধকে পালিয়ে যেতে। পালিয়ে গিয়ে বাঁচতে। আমাদের আগামীর পৃথিবী যদি শিশুদের বাসযোগ্য করে তুলতে না পারি, যদি নিদারুণ ঝড়ে ভেঙে যায় আগামীর স্বপ্ন। যদি মধ্যবিত্তের নাভিশ্বাস ওঠে জীবন যাপন করতে গিয়ে তবে কে স্বপ্ন দেখাবে, কে বলবে চল যাবো তোকে নিয়ে। এই মিথ্যে শহরের সীমানা ছাড়িয়ে। সেই তো পালিয়ে বাঁচা। সৎভাবে বাঁচতে হলেতো এই বাজেটে এর বিকল্প নেই।   

লেখক : সাংবাদিক ও সাহিত্যিক 

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
বুয়েটে মধ্যরাতে ছাত্রলীগের প্রোগ্রাম, ক্লাস-পরীক্ষা বর্জন শিক্ষার্থীদের
বুয়েটে মধ্যরাতে ছাত্রলীগের প্রোগ্রাম, ক্লাস-পরীক্ষা বর্জন শিক্ষার্থীদের
শিশুশিক্ষার্থীকে বেধড়ক মারপিট, মাদ্রাসাশিক্ষক আটক
শিশুশিক্ষার্থীকে বেধড়ক মারপিট, মাদ্রাসাশিক্ষক আটক
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
আঙুরের গোড়া কালো হয়ে যাচ্ছে? জেনে নিন টিপস
আঙুরের গোড়া কালো হয়ে যাচ্ছে? জেনে নিন টিপস
সর্বশেষসর্বাধিক

লাইভ