X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

এক অর্থে বাংলাদেশই জিতেছে

রেজানুর রহমান
১৯ মার্চ ২০১৮, ১৪:৩৮আপডেট : ১৯ মার্চ ২০১৮, ১৪:৩৯

রেজানুর রহমান শ্রীলঙ্কার নিদাহাস ট্রফির ফাইনালে এক অর্থে বাংলাদেশই জিতেছে। যুক্তি শুনতে চান? অপেক্ষা করুন, এক এক করে যুক্তি তুলে ধরছি। বাংলাদেশ ক্রিকেট দল যখন শ্রীলঙ্কার নিদাহাস ট্রফি খেলতে যায় তখনই এক ধরনের অবজ্ঞা শুরু হয় বাংলাদেশকে নিয়ে। অবজ্ঞার কারণ শ্রীলঙ্কা সফরের আগেই দেশের মাটিতে শ্রীলঙ্কার কাছে বাংলাদেশের ক্রিকেটের শোচনীয় পরাজয়। নিদাহাস ট্রফিতে লড়াই করবে উপমহাদেশের তিনটি দল–ভারত, শ্রীলঙ্কা ও বাংলাদেশ। ভারত তো বাংলাদেশকে গোনার মধ্যেই ধরে না। আর শ্রীলঙ্কা? সবেমাত্র বাংলাদেশ ক্রিকেট দলকে নাস্তানাবুদ করেছে। কাজেই বাংলাদেশকে সমীহ করার কী আছে? নিয়ম রক্ষার খেলা। বাংলাদেশ যথারীতি হেরে যাবে ভারত ও শ্রীলঙ্কার কাছে। ফাইনাল খেলবে ভারত আর শ্রীলঙ্কা। এমন উচ্চাভিলাষী পরিকল্পনায় আয়োজকরা আগেভাগেই নিদাহাস ট্রফির ফাইনালের গেটপাসসহ অন্যান্য কাগজপত্রে ভারতের সঙ্গে শ্রীলঙ্কার নাম ছাপিয়েছিল। কিন্তু বাংলাদেশ ক্রিকেট দল আয়োজকদের সব ধারণাই পাল্টে দিয়েছে। আয়োজকরা ধারণা করেছিল বাংলাদেশ ভারতের সাথে তো টিকতেই পারবে না। শ্রীলঙ্কার সঙ্গেও বাংলাদেশের আবারও শোচনীয় পরাজয় ঘটবে। কিন্তু আগাম কোনও ধারণাই কাজে দিল না। বাংলাদেশ ক্রিকেট দল পরপর দুটি খেলায় শ্রীলঙ্কাকে হারিয়ে ফাইনালে উঠে যাওয়ার পর বাংলাদেশকে কৃতিত্ব না দিয়ে বরং অনাকাঙ্ক্ষিত একটি ঘটনার রেশ ধরে বাংলাদেশকেই কেউ কেউ কাঠগড়ায় দাঁড় করালো। ভাবটা এমন,বাংলাদেশ ফাইনালে উঠে এসে একটা অন্যায় করেছে। ভারতীয় ক্রিকেট দলের এক তরুণ খেলোয়াড় তো প্রকাশ্যে বাংলাদেশ ক্রিকেট দলকে নিয়ে অবজ্ঞাই ছড়ালেন। তার কথার ধরনটা দেখুন কতটা আপত্তিকর। ‘এটা এমন একটা ফাইনাল যেটায় জিতলে কোনও কৃতিত্ব নাই। কিন্তু হারলে আছে বিস্তর সমালোচনা’। তার মানে, ভারতের এই তরুণ ক্রিকেট খেলোয়াড়ের ভাষায় বাংলাদেশ ক্রিকেট দল কোনও দলই না। আমরা ধরে নিতেই পারি এটি তার নিজস্ব মনোভঙ্গি নয়। এটি তার দলের মনোভঙ্গি। দল মানেই একটা পরিবার। পরিবারের মুরুব্বি পর্যায়ের সদস্যরা পাশের বাড়ির সদস্যদের সম্পর্কে সাধারণত যে ধরনের মনোভঙ্গি প্রকাশ করেন, তরুণ সদস্যদের মাঝে তারই প্রভাব পড়ে। ভারতীয় ক্রিকেট দল বাংলাদেশ ক্রিকেট দলকে কখনই সেভাবে গুরুত্ব দেয়নি। তাই নিদাহাস ট্রফিতে বাংলাদেশ ফাইনালে উঠে আসায় বোধকরি বিরক্তও হয়েছিল। ভাবটা এমন, বাংলাদেশের মতো পুচকে দলের সঙ্গে ফাইনাল খেলতে হবে?

কিন্তু নিদাহাস ট্রফির ফাইনাল খেলায় ভারতীয় ক্রিকেট দল এবার নিশ্চয়ই বুঝতে পেরেছে বাংলাদেশকে অবজ্ঞা করার দিন শেষ। বরং বাংলাদেশ ক্রিকেট দলকে এখন থেকে সমীহ করতে শিখতে হবে। নিদাহাস ট্রফির ফাইনালে বাংলাদেশের কাছে ভারত ক্রিকেট দল তো হারতেই বসেছিল। শেষে না ভারতের জয় হয়েছে। কিন্তু সেটা হয়েছে ভাগ্যের জোরে। অন্তত নিদাহাস ট্রফির ফাইনাল খেলায় যোগ্যতার মাপকাঠিতে জয় পায়নি ভারত। ভাগ্যদেবী ভারতের প্রতি হয়তো বেশি প্রসন্ন ছিল। কিন্তু সেদিনের ক্রিকেট লড়াইয়ে বাংলাদেশকে এগিয়ে রাখতেই হবে। বাংলাদেশ লড়াই করে হেরেছে। এতে লজ্জার কিছু নেই। বরং এক অর্থে বিজয়েরই আনন্দ আছে। নিদাহাস ট্রফির ফাইনাল শুরুর আগের দিন ভারতীয় দলের হয়ে একজন তরুণ খেলোয়াড় বাংলাদেশকে নিয়ে যে ধরনের অবজ্ঞার প্রকাশ ভঙ্গি দেখিয়েছিলেন, ফাইনালের দুর্দান্ত লড়াই শেষে জানি না এখন তার মনোভঙ্গি কী? তিনি কি এখনও ভাবছেন বাংলাদেশের সঙ্গে ফাইনালে জিতলে কোনও কৃতিত্ব নাই? আমার ধারণা, নিদাহাস ট্রফির ফাইনাল খেলার পর বাংলাদেশ দল সম্পর্কে শুধু তার নয়, তার গোটা দলের দৃষ্টিভঙ্গির পরিবর্তন নিশ্চয়ই হয়েছে।

আসলে যোগ্যতা না থাকলে কেউ কাউকে মূল্য দেয় না। পরিবারের কথাই ধরুন না। তিন সন্তানের দু’জন ভালো চাকরি করে। বাবা-মা হয়তো তাদেরকেই বেশি গুরুত্ব দেন। যার চাকরি নাই,বেকার, তার প্রতি হয়তো বাবা-মায়ের টান আছে। কিন্তু অন্য দুই ছেলের মতো নয়। বেকার ছেলেটির কি করা উচিত? নিজেকে যোগ্য করে তোলা উচিত। তখন হয়তো শুধু বাবা-মা নয়, ভাইয়েরাও তাকে সমীহ করে কথা বলবে।

ক্ষুদ্র পরিসরে যখন এই মনোভঙ্গি তখন ক্রিকেটের মতো আন্তর্জাতিক পরিসরে যোগ্যতার গুরুত্ব কতখানি তা সহজে অনুমেয়। আমরা কি সাহসের সঙ্গে বলতে পারি ভারতের সঙ্গে আমাদের ক্রিকেট লড়াইয়ে জয়ের চিত্রটা বেশ উজ্জ্বল? নিশ্চয়ই না। বরং পরাজয়ের চিত্রটাই উজ্জ্বল। পরাজিতদের সঙ্গে কেউ থাকতে চায় না। তাদেরকে সমীহও করে না। শ্রীলঙ্কার নিদাহাস  ট্রফি বাংলাদেশ ক্রিকেট দলের সামনে অমিত সম্ভাবনা আর সাহসের দ্বার খুলে দিয়েছে। এখন প্রয়োজন এই সম্ভাবনাকে সঠিক পরিকল্পনার মোড়কে যুক্ত করে এগিয়ে যাওয়া।

আমাদের ধারণা, শ্রীলঙ্কার নিদাহাস ট্রফিকে ঘিরে ঘটে যাওয়া নানান ঘটনায় বাংলাদেশের ক্রিকেটের শত্রু-মিত্রের চেহারা ফুটে উঠেছে। নিদাহাস ট্রফির সেমিফাইনালে শ্রীলঙ্কার সঙ্গে বাংলাদেশের খেলা চলাকালে সৃষ্ট অপ্রীতিকর ঘটনার বিশ্লেষণ করতে গিয়ে আন্তর্জাতিকখ্যাত কয়েকজন ক্রিকেট সমালোচক বাংলাদেশেরই সমালোচনা করেছেন। তাদের অনেকের কথায় মনে হয়েছে, খেলার মাঠে অন্যায়ের প্রতিবাদ করা বাংলাদেশের উচিত হয়নি। অথচ যারা এ ধরনের কথা বলেছেন তাদেরই কেউ কেউ অতীতে ক্রিকেট মাঠে অন্যায়ের প্রতিবাদ করে মাঠ থেকে বেরিয়েও এসেছেন। পাশের দেশের একটি টেলিভিশন চ্যানেলে বাংলাদেশের খেলোয়াড়দের ‘বেত্তমিজ’ বলে উল্লেখ করা হয়েছে। অনুষ্ঠানে উপস্থিত দুই বক্তার একজন আমাদের সাকিব আল হাসানের নামও ভুল উচ্চারণ করেছে। এর অর্থ কী? এর অর্থ হলো বাংলাদেশ ক্রিকেট দলকে অবজ্ঞা করা অথবা গুরুত্ব না দেওয়া। ওরা নিশ্চয়ই অস্ট্রেলিয়া, সাউথ আফ্রিকা, নিউজিল্যান্ড, ইংল্যান্ডের ক্রিকেটারদের নাম উচ্চারণ করার সময় ভুল বলে না। কেন বলে না? বলে না এই জন্য যে ওই সব দেশ ক্রিকেটের পরাশক্তি।

ক্লাসে ভালো ছাত্রছাত্রী হতে হয়। তা না হলে শিক্ষক-শিক্ষিকা তো দূরের কথা, সহপাঠীরাও গুরুত্ব দেয় না। একথার একটাই অর্থ– বাংলাদেশ ক্রিকেটে দলের সকল সদস্যকে ভালো শিক্ষার্থী হতে হবে। কিন্তু তাদেরকে শিখাবে কে? হাথুরে সিং চলে যাওয়ার পর বাংলাদেশ ক্রিকেট দলের হেড কোচের পদে বারবার জোড়াতালি দেওয়া হচ্ছে। শ্রীলঙ্কায় এই যে এত বড় একটা সাফল্য দেখালো বাংলাদেশ ক্রিকেট দল, তা ধরে রাখার ক্ষেত্রে আছে কি সঠিক কোনও পরিকল্পনা? খেলার মাঠে মনস্তাত্ত্বিক লড়াইয়ে জিতে যাওয়ার টেকনিক জানাটাও জরুরি। ভারত-বাংলাদেশের খেলায় এক ওভারে ২২ রান দিয়েছে আমাদের রুবেল। মূলত মনস্তাত্ত্বিক লড়াইয়ে সে পর্যুদস্ত হয়েছে। শেষ ওভারে এক বলে ৫ রান দরকার ভারতের। এ ধরনের পরিস্থিতিতে বোলারের উচিত এমন ভাবে বল করা, যাতে ব্যাটসম্যান ছক্কা বা চারের মার মারতে না পারে। কিন্তু আমাদের সৌম্য মনস্তাত্ত্বিক এই লড়াইয়ে টিকতে পারেনি। ক্রিকেট মাঠের এমন পরিস্থিতিতে খেলোয়াড়দের কি করা উচিত তা নিয়েও বিস্তর চিন্তাভাবনা দরকার। ক্রিকেট বোর্ড নিশ্চয়ই এ ব্যাপারে ভাবছেন।

এবার একটা সুখের কথা বলি। নিদাহাস ট্রফির সেমিফাইনালে শ্রীলঙ্কাকে হারিয়ে বাংলাদেশ ক্রিকেট দল ফাইনালে উঠে যাওয়ার পর উপমহাদেশের জীবন্ত কিংবদন্তি অভিনেতা অমিতাভ বচ্চন বাংলাদেশ ক্রিকেট দলের ভূয়সী প্রশংসা করে এক টুইট বার্তায় বলেছেন, ‘বাংলাদেশ-শ্রীলঙ্কার ম্যাচটা কী দুর্দান্তই না হলো। বাংলার অদম্য এক জয় দেখলাম’। ভারতের সঙ্গে ফাইনালে পুরো জয়টা দেখার জন্যই ১৮ মার্চ সন্ধ্যার পর থেকে গোটা দেশ জেগেছিল। বাসাবাড়িতে তো বটেই, হোটেল,রেস্তোরাঁ,রাস্তার মোড়ের চায়ের দোকানসহ বিভিন্ন জায়গায় সবার চোখ ছিল টেলিভিশনের পর্দায়। আহ! কী মায়া জড়ানো এক একটা মুখ। এই বুঝি বাংলাদেশ জিতে গেলো-এমন রুদ্ধশ্বাসপূর্ণ অপেক্ষা ছিল সারাদেশে! বাংলাদেশ জিতেনি। কিন্তু বাংলাদেশ হারেওনি! আমরা ক্রিকেটে এমন হেরে যাওয়া বাংলাদেশকেই দেখতে চাই। এভাবেই হারলেই একদিন জয় আসবে। জয় হোক বাংলাদেশের ক্রিকেটের।

লেখক: কথাসাহিত্যিক, নাট্যকার, সম্পাদক আনন্দ আলো।

/এসএএস/এমওএফ/

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
ইসরায়েলে প্রতিশোধমূলক রকেট হামলা হিজবুল্লাহর
ইসরায়েলে প্রতিশোধমূলক রকেট হামলা হিজবুল্লাহর
হুন্ডির মাধ্যমে ৪০০ কোটি টাকা পাচার, গ্রেফতার ৫
হুন্ডির মাধ্যমে ৪০০ কোটি টাকা পাচার, গ্রেফতার ৫
ন্যাটোর কোনও দেশ আক্রমণের পরিকল্পনা নেই রাশিয়ার: পুতিন
ন্যাটোর কোনও দেশ আক্রমণের পরিকল্পনা নেই রাশিয়ার: পুতিন
সর্বশেষসর্বাধিক

লাইভ