X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

সংকটের বেড়াজালে নরেন্দ্র মোদি

বখতিয়ার উদ্দীন চৌধুরী
২৯ মার্চ ২০১৮, ১৪:১৩আপডেট : ২৯ মার্চ ২০১৮, ১৪:১৫

বখতিয়ার উদ্দীন চৌধুরী নরেন্দ্র মোদি খাদের কিনারায় এ কথা আপাতত বলা ঠিক হবে না। তবে বিপদ তার পিছু লেগেছে। দেখতে দেখতে তার সরকারের মেয়াদও প্রায় শেষের পথে। আর এক বছর পরেই লোকসভা নির্বাচন। চতুর্দিকে অশনি সংকেত। তার পুনরায় ক্ষমতায় আসা সম্ভবত কঠিন হয়ে উঠতে পারে।
নরেন্দ্র মোদি গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন ১২ বছর। কখনও লোকসভার সদস্যও ছিলেন না। সাধারণ প্রতিভার মানুষ। গুজরাটের উন্নয়নে নিবেদিতপ্রাণ মানুষ- শুধু এই দেখে ভারতের ধনবাদী গোষ্ঠী ৭/৮ হাজার কোটি টাকা খরচ করে তাকে জিতিয়ে এনে প্রধানমন্ত্রী করেছিলেন। নরেন্দ্র মোদি ধনবাদী গোষ্ঠীর আকাঙ্ক্ষা পূরণ করতে পারেননি। আর সাধারণ মানুষকে যে প্রতিশ্রুতি দিয়েছিলেন তাও পূরণ করতে ব্যর্থ হয়েছেন। বরং কেন্দ্র শাসনের অনভিজ্ঞতার কারণে ভারতকে এমন এক বিপজ্জনক পথে পরিচালিত করেছেন, মনে হয় সে পথের মানচিত্র সম্পর্কে তার কোনও কিছু জানা নেই।
পররাষ্ট্রমন্ত্রী ও দেশরক্ষামন্ত্রী দু’জন থাকলেও তাদের নাকি কোনও কাজ নেই। প্রধানমন্ত্রীই এ দুই দফতরের কাজ নিজেই পরিচালনা করেন। উভয় মন্ত্রী ঠুটো জগন্নাথ। নরেন্দ্র মোদি পররাষ্ট্র বিষয়ে অনভিজ্ঞ লোক অথচ ভাবসাবে যেন নব্য বিসমার্ক। তিনি কোলাকোলি ‘দোলাদুলি’ করে যে পররাষ্ট্র নীতি সূচনা করলেন তা সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছে বলে মনে হয়। নিজেকে অন্তরঙ্গ বন্ধু বানাতে গিয়ে তিনি মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে রুচিহীনভাবে তার প্রথম নামে ডাকা শুরু করেছিলেন। প্রেসিডেন্ট বারাক ওবামার প্রতিক্রিয়া দেখা সম্ভব হয়নি। কারণ, তার অল্পদিন পরেই তার প্রেসিডেন্ট পদের মেয়াদ উত্তীর্ণ হয়ে যায়।

পঞ্চাশ দশকের বিখ্যাত সাংবাদিক শংকর ঘোষ তার ‘হস্তান্তর’ গ্রন্থে লিখেছেন, ১৯৬২ সালে চীন ভারত আক্রমণ করেছিল বান্দুং সম্মেলনে জওহর লাল নেহরুর অসৌজন্যমূলক আচরণের জন্য। নেভিল ম্যাক্সওয়েল তার ‘ইন্ডিয়া’স চায়না ওয়ার’ (India’s Chaina War) বইতেও এমন কথা বলেছেন। চৌ এন-লাই নাকি সিংহলের রাষ্ট্রদূতকে বলেছিলেন নেহরুর চেয়ে উদ্ধত মানুষ তিনি দেখেননি। অথচ নেহরুর আন্তর্জাতিক খ্যাতি ছিল, আবার কোরিয়ান যুদ্ধ বন্ধের ব্যাপারে নেহরুর বিশেষ অবদানও ছিল। সর্বোপরি নেহরু বিনীত স্বভাবের লোক। এরপরও চৌ এন-লাই তার আচরণে বিক্ষুব্ধ হয়েছিলেন। কী অসংযত আচরণ করেছিলেন কী জানি? তবে নেহরুকে যতটুকু বুঝার চেষ্টা করেছি তাতে মনে হয় বারাক ওবামাকে প্রথম নাম ধরে ডাকার মতো অসৌজন্যতা তিনি করতেন না।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং আহমদাবাদ আইটি পার্ক দেখতে গিয়েছিলেন। সেখানে একটা নির্ধারিত বৈঠকও ছিল। অন্ধ্রের মুখ্যমন্ত্রী বৈঠকে শি জিনপিং-এর বসার জন্য দোলনা দিয়েছিলেন। কারণ, শি জিনপিং নাকি দোলনায় বসে দুলে দুলে আলাপ করতে ভালোবাসেন। কথা নেই বার্তা নেই, বৈঠকের মধ্যখানে নরেন্দ্র মোদি নিজের আসন ছেড়ে দোলনায় গিয়ে শি জিনপিং-এর পাশে গিয়ে বসলেন আর পিঠে হাত দিয়ে তার সঙ্গে দুলে দুলে আলোচনা শেষ করলেন।

কূটনীতিতে এত ঢল ঢল প্রেম শোভনীয় নয়। কূটনীতিতে কূটনীতির শিষ্টাচার অব্যাহত রাখতে হয়। ক’দিন পর জেনেভায় নিউক্লিয়ার্স সাপ্লায়ার্স গ্রুপে ভারতের প্রার্থিতা নিয়ে যে বৈঠক হলো তাতে চীনের তীব্র বিরোধিতার মুখে ভারত সদস্য হতে পারলো না। রাশিয়া ভারতের পুরনো বন্ধু। এখন সে বন্ধুত্ব অব্যাহত নেই। রাশিয়া এখন ভারতের আজন্মের শত্রু পাকিস্তানের সঙ্গে যৌথ মহড়া করে। আর মোদি যত দেখা যায় যে আমেরিকার বন্ধু রাশিয়া ততই দূরে সরে যায়।

দেখা যাচ্ছে মোদির ব্যক্তিগত সম্পর্ক গড়ে তোলার বিদেশনীতি ফলপ্রসূ হয়নি। আশপাশের কোনও দেশের সঙ্গে সম্পর্ক ভালো নেই। আশপাশের দেশগুলোকে ভারতের কথামতো চলতে বলা তো কূটনীতি নয়। বাংলাদেশকে, শ্রীলঙ্কাকে চীন থেকে আর্থিক ঋণ গ্রহণে বাধা দিলে এই ছোট দেশগুলোর চলে কী করে! অনুরূপ অবস্থা হলে তো ছোট দেশগুলো ভারতের সঙ্গে সম্পর্ক ঠিক রাখতে পারবে না। তখন চীনের অবস্থান তো এই দেশগুলোর সঙ্গে ভালো হবেই। এবং হচ্ছেও। চীন কারো অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার নীতিতে বিশ্বাসী নয়।

এই হচ্ছে নরেন্দ্র মোদির পররাষ্ট্রনীতির অবস্থা। অভ্যন্তরীণ রাজনীতিতেও মোদির অবস্থা ভালো নয়। কয়েকদিন আগে ছোট ছোট কয়েকটি রাজ্যের বিধানসভা নির্বাচন হয়েছে, তাতে বিজেপি ভালো করেছে। এ রাজ্যগুলোতে লোকসভার আসন সংখ্যা মাত্র ৮টা। কিন্তু লোকসভার উপনির্বাচনে বড় রাজ্যগুলোতে সর্বত্র পরাজিত হয়েছে। রাজস্থানে দুটি লোকসভা কেন্দ্রে উপনির্বাচন হয়েছে, তাতে কংগ্রেস প্রার্থী জিতেছে। মধ্য প্রদেশে একটি লোকসভা কেন্দ্রের উপনির্বাচনেও কংগ্রেস প্রার্থী জিতেছে। অথচ ওই কেন্দ্রে ২০১৪ সালের লোকসভা নির্বাচনে বিজেপি প্রার্থী এক লক্ষ তিন হাজার ভোটের ব্যবধানে কংগ্রেস প্রার্থীকে পরাজিত করেছিল।

পাঞ্জাবেও আকালি-বিজেপি জোট প্রার্থী কংগ্রেস প্রার্থীর কাছে হেরেছে। সর্বশেষ গত সপ্তাহে উত্তর প্রদেশেও বিহারের ৪টি উপনির্বাচনে তিনটিতে হেরেছে বিজেপি। এর মাঝে উত্তর প্রদেশে বিজেপি হেরেছে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ও উপমুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্যর ছেড়ে দেওয়া গুরুত্বপূর্ণ দুটি আসনে। অখিলেশ যাদবের সমাজবাদী পার্টির প্রার্থী বিপুল ভোটে এই দুই কেন্দ্রে বিজেপি প্রার্থীকে পরাজিত করেছে। আর বিহারে একটি আসন ধরে রাখতে পারলেও আরাবিয়ার লোকসভা আসনে লালু প্রসাদের রাষ্ট্রীয় জনতা দলের প্রার্থীর কাছে বিজেপি প্রার্থী আসনটি হারিয়েছে।

উত্তর প্রদেশের গোরখপুর আসনটিতে হেরে যাওয়া ভালো লক্ষণ নয় বলে মন্তব্য করেছেন ভারতীয় রাজনৈতিক বিশ্লেষকরা। এ আসনটিতে পাঁচবার মুখ্যমন্ত্রী আদিত্যনাথ জিতে লোকসভার সদস্য হয়েছিলেন। এ আসনটির নির্বাচনি প্রচারের সময় আগামী লোকসভা নির্বাচনের ‘ড্রেস রিহার্সাল’ আখ্যা দিয়ে বিজেপি নেতারা প্রচারণা চালিয়েছিলেন। এযাবৎ ২১টি লোকসভা উপনির্বাচনে বিজেপি জিতেছে মাত্র ৪টিতে।

অন্ধ্র প্রদেশের তেলেগু দেশম পার্টি কেন্দ্র রাজ্যটিকে সন্তোষজনক অর্থ বরাদ্দ না দেওয়ায় নরেন্দ্র মোদির এনডিএ জোট ত্যাগ করেছে এবং তেলেগু দেশমের দুই মন্ত্রীও পদত্যাগ করেছেন। তেলেগু দেশমের লোকসভায় সদস্য সংখ্যা ১৭ জন। তাতে নরেন্দ্র মোদির সরকারের পতন হবে না সত্য, তবে এটা দক্ষিণ ভারতে বিজেপির জন্য বিপদ ডেকে আনবে। তেলেগু দেশম লোকসভায় নরেন্দ্র মোদির বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব এনেছে। সব বিরোধী দল এ প্রস্তাবকে সমর্থন জানিয়েছে।

গত এক মাস ধরে লোকসভার অধিবেশন চলছে। তবে লোকসভা অশান্ত। লোকসভা রাজ্যসভার অধ্যক্ষরা বলছেন, সভা অশান্ত তাই অনাস্থা প্রস্তাব আলোচনার জন্য গ্রহণ করা সম্ভব হচ্ছে না। ভারতীয় লোকসভায় এই প্রথম কোনও আলোচনা ছাড়াই বাজেট পাস হয়েছে। ভারতের রাষ্ট্রায়ত্ত পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের ১১৫০০ হাজার কোটি টাকা জালিয়াতি করে হাতিয়ে নিয়ে গুজরাটের দুই ব্যবসায়ী মেহুল চোকসি ও নীরব মোদি দেশ ছেড়ে পালিয়েছেন। বিদেশে সফরের সময় নরেন্দ্র মোদিকে এদের সঙ্গে দেখা গেছে। ‘এই যে মেহুল ভাই রয়েছে’–নরেন্দ্র মোদিকে এমন মন্তব্য করতেও দেখা গেছে। এ কেলেঙ্কারি নিয়ে লোকসভা উত্তপ্ত।

আবার যোগ হয়েছে ফ্রান্স থেকে রাফায়েল যুদ্ধবিমান কেনার কেলেঙ্কারি। কংগ্রেস সরকার ফ্রান্সের সঙ্গে ১২৬টি রাফায়েল বিমান ক্রয়ের চুক্তি করেছিলে। কথা ছিল ১৮টি তৈরি অবস্থায় ডেলিভারি দেবে, বাকিগুলোর জন্য প্রযুক্তি হস্তান্তর করে বেঙ্গালুরের রাষ্ট্রায়ত্ত হিন্দুস্থান এরোনটিক লিমিটেডে তৈরি করা হবে। এ চুক্তি নাকচ করে নরেন্দ্র মোদি এখন নতুন চুক্তি করেছে ফ্রান্সের সঙ্গে। আর তৈরি রাফায়েল আসবে এখন ৩৬টি। আর অবশিষ্টগুলোর জন্য প্রযুক্তি হস্তান্তর হবে বেসরকারি সংস্থার কাছে।

কংগ্রেসের সময় ১২৬টি বিমানের মূল্য নির্ধারিত হয়েছিল ৭৯ হাজার কোটি রুপি অর্থাৎ উড়োজাহাজ-প্রতি ৬২৯ কোটি রুপি। মোদির চুক্তিতে ৩৬টির জন্য পরিশোধ করতে হচ্ছে ৬১১ কোটি রুপি। কংগ্রেসের চুক্তি মতে ৩৬টি বিমানের মূল্য আসার কথা ৫৮ হাজার কোটি টাকা। মোদির চুক্তির স্থিরকৃত মূল্য কংগ্রেসের চুক্তি হতে আড়াইগুণ বেশি। লোকসভা আরম্ভ হওয়ার পর বিরোধীরা এ কেলেঙ্কারির ওপর আলোচনার জন্য মুলতবি প্রস্তাব জমা দেয়। কিন্তু নরেন্দ্র মোদি কোনোভাবেই এ প্রস্তাবের মুখোমুখি হতে চাচ্ছেন না, যে কারণে লোকসভায় এখন অব্যাহত গোলোযোগ লেগে আছে।

উত্তর প্রদেশের মায়াবতির বহুজন সমাজ পার্টি এবং অখিলেশ যাদবের সমাজবাদী পার্টির মধ্যে আঁতাত হয়েছে। কংগ্রেস এ আঁতাতকে অভিনন্দন জানিয়েছে। উত্তর প্রদেশে লোকসভার আসন সংখ্যা ৮০টি। আঁতাত যদি লোকসভা নির্বাচন পর্যন্ত টিকে থাকে তবে উত্তর প্রদেশে বিজেপির পায়ের নিচের মাটি সরে যাবে। সে লক্ষণ উপনির্বাচনে দেখা গেছে। লোকসভা নির্বাচনের অনেক আগেই বিরোধী দলগুলো ঐক্যবদ্ধ হওয়ার চেষ্টা করছে। শেষ পর্যন্ত মোদিবিরোধী একটা ফ্রন্ট আত্মপ্রকাশ করবেই।

অটল বিহারি বাজপেয়ীর স্লোগান ছিল ‘শাইনিং ইন্ডিয়া’ বা উজ্জ্বল ভারত। তিনি মনে করেছিলেন তার প্রধানমন্ত্রিত্বের সময় ভারতের রৌশনী বেড়েছে তাই তিনি ২০০৪ সালে মেয়াদ পুরাবার আগেই লোকসভা নির্বাচনের আয়োজন করেছিলেন। কিন্তু জিতে আসতে পারেননি। নরেন্দ্র মোদির “'সব কা সাথ, সব কা বিকাশ'” স্লোগানের পরিণতিও অনুরূপ হওয়ার সম্ভাবনা রয়েছে।

লেখক: রাজনৈতিক বিশ্লেষক ও কলাম লেখক

[email protected]

/এসএএস/এমওএফ/

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
সর্বশেষসর্বাধিক

লাইভ