X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

জাফর ইকবাল স্যারের কাছে আমরাও ‘জানতে চাই’

লীনা পারভীন
১৩ আগস্ট ২০১৮, ১৫:৪৩আপডেট : ১৩ আগস্ট ২০১৮, ১৫:৫৩

লীনা পারভীন অনেকেই বলতে পারেন জাফর ইকবাল স্যারকে নিয়ে লেখার আমি কে? এই প্রশ্নের উত্তর দেওয়া খুব কঠিনও না, আবার সহজও না। স্যারকে আমি ভালোমন্দ মিলিয়ে দেখি। বলতে পারেন, তার একজন নিয়মিত পাঠক হিসেবে লেখার কিছু অধিকার তো অবশ্যই আমার রয়েছে। 
আমাদের দেশে একটা সময় ছিল যখন সবার সামনে শিক্ষকের আদর্শ ও কয়েকজন অনুকরণীয় চরিত্র থাকতো। এখন যদি আমাদের সন্তানদের প্রশ্ন করা হয় তুমি তোমার শিক্ষকদের কতটা শ্রদ্ধা করো এবং কেন করো? সেই উত্তর দিতে গেলে তাদের অবশ্যই অনেকটা সময় ব্যয় করতে হবে। আমাদের প্রজন্ম মারাত্মকভাবে দ্বিধাগ্রস্ত। তাদের সামনে কোনও আদর্শ নেই, অনুকরণীয় ব্যক্তিত্ব নেই। এই অসময়ে তাই একজন জাফর ইকবাল স্যার আলো জ্বালিয়ে রেখেছেন– সেটি বলতে দ্বিধা নেই। স্যারের একটি কথা শুনার জন্য এখনও নতুন প্রজন্মের সবাই প্রস্তুত থাকেন, অপেক্ষাতেও থাকেন।
জাফর ইকবাল স্যারের লেখা অধিকাংশ পত্রিকায় দুই সপ্তাহে একবার প্রকাশিত হয়। স্যার অবশ্যই তার সময় অনুযায়ী লিখবেন এবং কোন বিষয়ে কী বলবেন সেটাও তার একান্ত ব্যক্তিগত বিষয়। কিন্তু আসলেই কি সেটা স্যারের একান্ত নিজস্ব? আমি মনে করি স্যার নিজেও সেটা স্বীকার করবেন যেকোনও লেখা লেখার আগে তিনি অবশ্যই পাঠকের প্রত্যাশাকেই মাথায় রাখেন, সময়কে তো বটেই।

জাফর ইকবাল স্যারের সম্প্রতি প্রকাশিত কলামটি পড়েছি। তার কলামটি পড়ে বাংলাদেশের একজন সচেতন নাগরিক হিসেবে মনে কিছু প্রশ্ন দানা বেঁধেছে।

‘আমরা জানতে চাই’ শিরোনামে স্যারের কলামটি শুরুই হয়েছে একজন শহিদুল আলমের পক্ষ নিয়ে। সেটা স্যার করতেই পারেন, তবে তিনি আবার নিজেই স্বীকার করেছেন যে শহিদুল আলমের অপরাধ ঠিক বুঝতে পারেননি। আল জাজিরার সাক্ষাৎকারটি দেখেননি কিন্তু বিবিসির প্রতিবেদন পড়ে তিনি বুঝেছেন শহিদুল আলম সরকারের আন্দোলন দমনের সমালোচনা করেছেন বলেই আজকে তাকে গ্রেফতার করা হয়েছে। ব্যাপারটা আসলেই কি এরকম? প্রথমত স্যার নিজে যেখানে স্বীকার করে নিয়েছেন তিনি কোনও বিদেশি মিডিয়াকে সাক্ষাৎকার দেন না। কারণ, তারা বাংলাদেশ সম্পর্কে নেতিবাচক ধারণা থেকে রিপোর্ট করে এবং বক্তা যাই বলুক না কেন তারা সেটাকে নেতিবাচক করেই প্রকাশ করবে। আমার মনে হয় স্যারের প্রথম জানাটি এখানেই হয়ে যাওয়া দরকার ছিল। আল জাজিরা সম্পর্কে আমরা সবাই জানি। ২০১৩ সালের ঘটনা নিশ্চয়ই স্যার ভুলে যাননি।

আল জাজিরা ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলনের বিষয়েও ঘটনার টুইস্ট করেছে তাদের রিপোর্টে। সেখানে তারা বলেছে, সরকার ইন্টারনেট, স্কুল ও রাস্তায় গাড়ি বন্ধ করে আন্দোলন বন্ধ করতে চাইছে। স্যার নিজে যদি ঘটনা সম্পর্কে খোঁজ নিয়ে থাকেন তাহলে আল জাজিরার এই রিপোর্টের উদ্দেশ্য সম্পর্কে আমার জানানোর কিছু নেই। আল জাজিরায় শহিদুল আলম বক্তব্য রেখেছেন একজন অ্যাকটিভিস্ট হিসেবে। একটি স্বতঃস্ফূর্ত ও অরাজনৈতিক আন্দোলনের বর্ণনা দিতে গিয়ে শহিদুল আলম শুরুই করেছেন এই সরকারকে অনির্বাচিত সরকার হিসেবে আখ্যা দিয়ে। একজন অ্যাকটিভিস্ট কি কখনও সাংবিধানিক ধারায় নিজ দেশের  নির্বাচিত সরকারকে অনির্বাচিত বলতে পারেন কোনও আন্তর্জাতিক মিডিয়ায়? পক্ষে-বিপক্ষে না গিয়েও এটুকু বলতে পারি, ভিন্নমত এক বিষয় আর নিজের মনগড়া কথাকে আন্তর্জাতিক মাধ্যমে ছড়িয়ে দেশের অভ্যন্তরীণ বিষয়কে ফুলিয়ে ফাঁপিয়ে প্রচার করা কারও মত প্রকাশের স্বাধীনতা হতে পারে না। তিনি কি বাংলাদেশের সবার প্রতিনিধি? তার এই বক্তব্য কী রাজনৈতিক বক্তব্য নয়? বিনয়ের সঙ্গে আমিও জানতে চাইলাম স্যারের কাছে।

শেখ হাসিনার ক্রেডিবিলিটির সঙ্গে এই আন্দোলনের কী সম্পর্ক সেটা অন্তত আমাদের কাছে বোধগম্য নয়। একজন সরকার প্রধানের বিরুদ্ধে এমন মিথ্যা প্রচার করবেন একজন আন্তর্জাতিক ব্যক্তিত্ব এটিও কি আশা করা যায়? আল জাজিরা কি শহিদুল আলমের কাছে সরকারের জনপ্রিয়তা যাচাইয়ের বিষয়ে কিছু জানতে চেয়েছিল? ফ্রি অ্যান্ড ফেয়ার ইলেকশন হলে এই সরকার হেরে যাবে, তাই তারা যেকোনও উপায়ে ক্ষমতায় থাকার জন্য মরিয়া হয়ে উঠেছে বলে প্রচার করেছেন তিনি। একবার নির্বাচনে হেরে গেলে এই সরকার একদম ধুলায় মিশে যাবে। এই প্রসঙ্গগুলো নিরাপদ সড়ক আন্দোলনের সঙ্গে কতটা যুক্তিযুক্ত? তাকে তো এসব বিষয়ে প্রশ্ন করা হয়নি।  

তিনি যেসব বক্তব্য দিয়েছেন সেগুলো তো বিএনপি নেতাদের মুখে নিয়মিতই আমরা শুনে আসছি।

কোটা সংস্কার আন্দোলনে জাফর ইকবাল স্যার শুরুতে একাত্মতা প্রকাশ করেছিলেন। পরে তার লেখার মাধ্যমে তিনি সেই আন্দোলন নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন শিক্ষার্থীদের আন্দোলনের ধরন দেখে। আর সেই কোটা সংস্কার আন্দোলন নিয়ে শহিদুল আলম যা বক্তব্য দিয়েছেন– সেগুলোকেও স্যার সঠিক বলে মনে করেন? কোটায় কী কেবল ক্ষমতায় থাকা দলের লোকেরাই চাকরি পায়? স্যারের কাছে এসব প্রশ্নের উত্তরও আমরা জানতে চাই।

স্যার এও বলেছেন, ফেসবুক লাইভ বিষয়টা তিনি জানেন না। তিনি ফেসবুক ব্যবহার করেন না, টিভি দেখেন না। ফেসবুক বাংলাদেশে কেমন করে কোথায় কতটা প্রভাব ফেলছে এই বিষয়ে স্যার যদি না জেনে থাকেন তাহলে বলতে হবে স্যার বাংলাদেশের অনেক বাস্তবতার সঙ্গে এখনও পরিচিত নন। এক ফেসবুক লাইভ বা গুজব দিয়ে গোটা বাংলাদেশকে উত্তেজিত করে ফেলা হয়। ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলন নিয়ে যে কয়টি মিথ্যা প্রচারণা হয়েছে তার অধিকাংশই ফেসবুক ব্যবহার করে ছড়ানো হয়েছে।  

গুজবের ডালপালা এতটা যে বেশ কয়েকজন লোকের হত্যা, নারীদের ধর্ষণ করে আটকে রাখা, কারও কারও চোখ উপড়ে ফেলার মতো জঘন্য মিথ্যাচার করে আমাদের ছোট ছোট সন্তানদের উত্তেজিত করে রাস্তায় নামিয়ে রাজনীতি কারা করতে চেয়েছিল? এই প্রশ্নের উত্তরগুলো কি স্যার কখনও জানতে চেয়েছেন? কেউ একজন গুজব ছড়িয়ে দেশকে অস্থিতিশীল করার চেষ্টা করবে, রাজনৈতিক ফায়দা লোটার চেষ্টা করবে আর সরকার বসে বসে সেটাকে দেখবে– এটা কি কখনও হতে পারে?

সরকার তো প্রথম দিনেই শিক্ষার্থীদের সব দাবি মেনে নিয়ে তাদের ক্লাসে ফিরে যাওয়ার অনুরোধ করেছে। সেখানে কারা কোন উদ্দেশ্য নিয়ে ওদের রাস্তা ছাড়তে দিলো না, এই প্রশ্নের উত্তরও তো জানা জরুরি। কেন দেশের ভেতরের ঘটনা ফেসবুক লাইভে শহিদুল আলম ইংরেজিতে প্রচার করেছেন সেটিও জানা জরুরি। তিনি কি কোনও বিদেশি মিডিয়ার হয়ে লাইভ করছিলেন?

এমনকি জাফর ইকবাল স্যার নিজেকে নিয়ে প্রচার করা গুজব বিষয়ে বিরক্তি প্রকাশ করেছেন, আবার ফেসবুক লাইভে বা ফেসবুকে প্রচারিত গুজবকে তিনি কেন অপরাধ মনে করেন না সে বিষয়ে কোনও ব্যাখ্যা নেই। নিজের ক্ষেত্রে যেটি বিরক্তির কারণ হলো ঠিক একই বিষয় দেশের অভ্যন্তরীণ স্বার্থে কেন নয়? এই প্রশ্নের উত্তর জানতে চাই আমরাও।

আমি আগেই বলেছি, যেহেতু আমাদের সামনে পথ দেখানোর মতো কেউ নেই, রাজনীতিবিদদের প্রতি রয়েছে অনাস্থা। চারদিকে যখন দলবাজি, দুর্নীতির চাদরে মোড়ানো প্রায় সবার জীবন, ঠিক সেই সময়ে একজন জাফর ইকবাল স্যারের ওপরই আমাদের অনেক অনেক আস্থা এবং বিশ্বাস। তিনি আমাদের অনেক বেশি কিছু দিতে পারেন। অনেক বেশি সত্যের পথে রাখতে পারেন, পথ দেখাতে পারেন।

কিছু মানুষ কখনও নিজেকে ছাড়িয়ে যাওয়ার সামর্থ্য রাখেন এবং তখন তিনি আর ব্যক্তি থাকেন না, হয়ে যান জাতীয় আইকন।

তাই জাফর ইকবাল স্যারের কাছে আমার মতো হাজারো পাঠকের অনুরোধ– তিনি যে বিষয়ে লিখছেন সেটি যেন লেখার আগে নিজে দেখে এবং সুদূরপ্রসারী প্রভাব চিন্তা করে লেখেন। কারণ, তার একটি লেখা হাজার হাজার পাঠকের কাছে পৌঁছায়। অনেকেই দেশীয় ইস্যুতে স্যারের লেখার অপেক্ষায় থাকেন। স্যারের একটি সুচিন্তিত মতামত হতে পারে যেমন সরকারের জন্য শিক্ষণীয় ঠিক তেমনি হতে পারে আমাদের মতো হতাশ ও অসহায় জনগণের জন্য অনুপ্রেরণার।

লেখক: সাবেক ছাত্রনেতা, ঢাকা বিশ্ববিদ্যালয়

 

/এসএএস/এমওএফ/

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
সর্বশেষসর্বাধিক

লাইভ