X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ক্রিকেট-বাণিজ্য, ক্রিকেট-আবেগ

আমীন আল রশীদ
১৪ মার্চ ২০১৬, ০৭:২২আপডেট : ১৬ জুন ২০১৬, ১১:৩৫


ক্রিকে আমীন আল রশীদ টের উন্মাদনা কখনও-সখনও এতটাই জাতীয়তাবাদ উস্কে দেয় বা দিয়েছে যে, তাতে করে মনে হয় এটি যতটা না খেলা, তারও চেয়ে বেশি বোধ হয় রাজনীতি, কূটনীতি। যদিও চূড়ান্ত বিচারে ক্রিকেট একটি খেলা এবং বৃহৎ বাণিজ্য। যারা খেলেন, তারা বিনিময়ে পয়সা পান। দেশ-বিদেশ ঘোরেন। যারা খেলার আয়োজন করেন, তারাও পয়সা পান। আবার এই খেলার ফলাফল নিয়ে যারা কোটি ডলারের জুয়া ধরেন, তাদের কাছেও এটি একটি বাণিজ্য।
যারা জার্সিসহ খেলার সরঞ্জাম তৈরি করেন, যারা খেলার সময় বিজ্ঞাপন দেন—তাদের কাছে এটি আরও বড় বাণিজ্য। কিন্তু যারা খেলা দেখেন, সাধারণ দর্শক, তাদের কাছে এটি কোনও বাণিজ্য নয়। বরং টিকিট কাটতে গিয়ে পুলিশের পিটুনিও খেতে হয়। সোজা পথে টিকিট না পেলে বাঁকা পথ ধরতে হয়। উচ্চপদস্থ কারও কাছে ধর্ণা দিতে হয়। ২০০ টাকার টিকিট কখনও ৫ হাজার টাকায় কিনতে হয়। আবার খেলা দেখার জন্য পাবলিক পরিবহনের হুজ্জত পেরিয়ে, ঢাকা শহরের জ্যাম ঠেলে মিরপুরে যেতে হয়। সেখান থেকে মধ্যরাতে কোনও বাহন না পেয়ে হয়তো চার কিলোমিটার হেঁটে বাসায় ফিরতে হয়।
এই দর্শকদের কাছে খেলা কোনও বাণিজ্য নয়। বরং আবেগের বিষয়।  এই আবেগ প্রায়শই রূপ নেয় জাতীয়তাবাদে, বিশেষ করে ভারত-পাকিস্তানের সঙ্গে খেলা হলে। অর্থাৎ একজনের কাছে যা ব্যবসা, আরেকজনের কাছে সেটিই আবার আবেগ। আরেকটু ঘুরিয়ে বললে, বৃহত্তর জনগোষ্ঠীর এই আবেগ পুঁজি করেই ব্যবসা করে একটি ক্ষুদ্র অংশ।
ক্রিকেট কি আসলেই এখন আর কেবল খেলার মধ্যে সীমাবদ্ধ আছে? ক্রিকেট ছাড়া আমাদের জাতীয় জীবনে আর কোন ইস্যুটি জাতি-ধর্ম-দল নির্বিশেষে একটি অভিন্ন প্ল্যাটফর্মে নিয়ে আসে? মহান স্বাধীনতার ঘোষণা, আগস্ট ট্রাজেডি, মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যার মতো জাতীয় ইস্যুতেও আমাদের রাজনৈতিক দলগুলো একমত নয়। কিন্তু ক্রিকেটই সম্ভবত একমাত্র ইস্যু, যেখানে ১৬ কোটি মানুষের (খুব ব্যতিক্রম ছাড়া) আবেগ অভিন্ন। প্রত্যাশা অভিন্ন। অর্থাৎ বাংলাদেশ জিতবে।
ফলে, মাঠে যখন মাশরাফিরা জিতে যান, তখন জিতে যায় পুরো দেশ। তখন মাশরাফিদের ওই কজনের আনন্দাশ্রু আবেগাপ্লুত করে ১৬ কোটি মানুষকে। সেইসঙ্গে দেশের বাইরে থাকা আরও কোটিখানেক প্রবাসী বাংলাদেশিকে। যারা এই একটিমাত্র ইস্যুতে কোনও রকমের মতভিন্নতা বা মতদ্বৈততার প্রকাশ ঘটান না। ফলে ক্রিকেট এখন আর কেবল হাজার কোটি ডলারের বাণিজ্যই নয়; এটি এখন ১৬ কোটি মানুষের আবেগের বিষয়।

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
ভাসানটেকে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ: ঝরে গেলো আরেকটি প্রাণ
ভাসানটেকে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ: ঝরে গেলো আরেকটি প্রাণ
আজকের আবহাওয়া: ঢাকাসহ ৩ বিভাগে বৃষ্টির পূর্বাভাস
আজকের আবহাওয়া: ঢাকাসহ ৩ বিভাগে বৃষ্টির পূর্বাভাস
ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী: ওয়াশিংটনে অর্থমন্ত্রী
ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী: ওয়াশিংটনে অর্থমন্ত্রী
ইউরোপা লিগ থেকে বিদায়ের ভালো দিক দেখছেন লিভারপুল কোচ
ইউরোপা লিগ থেকে বিদায়ের ভালো দিক দেখছেন লিভারপুল কোচ
সর্বশেষসর্বাধিক

লাইভ