behind the news
Rehab ad on bangla tribune
Vision Refrigerator ad on bangla Tribune

বাংলাদেশে এটাই ঘটছে!

নাদীম কাদির০৮:০৩, মার্চ ১৭, ২০১৬

আমার স্প্যানিশ সাংবাদিক বন্ধু ব্রুনো সিক্সটো লোপেজ-ব্রাভো। উপসাগরীয় দেশগুলোতে আমাদের কর্মী এবং দ্য ইকনোমিস্ট ম্যাগাজিনের সুবাদে বাংলাদেশকে তিনি একটা ‘দরিদ্র দেশ’ হিসেবে জানতেন। কিন্তু বাংলাদেশ সফর শেষে তিনি বলেন, “আমি একটা দেশ দেখেছি যারা গত ৫-৬ বছরে দর্শনীয় এবং উল্লেখযোগ্য উন্নতি করেছে। একটি সমৃদ্ধ অর্থনীতি, কর্মশক্তিপূর্ণ জনসংখ্যা এবং নিজেদের দেশকে একটি ভালো জায়গায় নিয়ে যেতে তাদের আকাঙ্ক্ষা রয়েছে।”

ব্রুনো সিক্সটো লোপেজ-ব্রাভো বলেন, “আমি একটা সরকারকে দেখেছি যারা যথার্থ পলিসি তৈরিতে সক্ষম। সেখানে কর্মীদের নিরাপত্তা ও সুরক্ষার মতো জরুরি বিষয়গুলো মোকাবিলা করতে বেসরকারি খাতের সবচেয়ে শ্রদ্ধেয় নেতাদের একত্রিত করা হয়েছে।”

তিনি বলেন, “বিনিয়োগকারীদের এই ট্রেন ধরা উচিত, যদি  তারা দেশটির সঙ্গে এগিয়ে যেতে চান। অন্যথায় তারা একটা সুবর্ণ সুযোগ হারাবেন। এই ট্রেনটি ধরা প্রয়োজন যেটি এরইমধ্যে পূর্ণ গতিতে চলছে। বাংলাদেশ একটা ভালো সম্ভাবনা।”

আমার এই স্প্যানিশ সাংবাদিক বন্ধু বলেন, “একটি জাতি যে স্বাধীনতার জন্য অতীতে কঠিন লড়াই করেছে তার গণতন্ত্র এখন বিপন্ন অবস্থায় রয়েছে। যেসব বিষয়ে এরইমধ্যে অনেক বছর বিলম্বিত হয়েছে চূড়ান্তভাবে সেগুলো অর্জনের জন্য এখন তারা প্রস্তুত। ঠিক এই সময়ের জন্য প্রধানমন্ত্রীই যথার্থ ব্যক্তি। তার শরীরে সব সময় বইছে শেখ মুজিবুর রহমানের যোগ্য উত্তরাধিকার; যেটা  ডিএনএ সূত্রে তিনি পেয়েছেন। তিনি একজন নেতা যিনি সামাজিক শান্তি, আরও সামাজিক অন্তর্ভুক্তি এবং একটি শক্তিশালী অর্থনীতির দেশকে নেতৃত্ব দিতে সক্ষম।

বাংলাদেশ সফর শেষে বিবিসি’র একটি প্রোগ্রামের প্রডিউসার দেবোরাহ মার্টিন বলেন, বাংলাদেশ সুন্দর ও সবুজ।

বিবিসি’র অন্য একটি প্রোগ্রামের প্রডিউসার লিয়াম চিভার্স বলেন, বাংলাদেশ রঙ ও বিরামহীন উত্তেজনায় পূর্ণ।

আমার সোনার বাংলা! এটা সত্যিই একদিন হবে। আমাদের মহান স্বাধীনতার এই মাসে আমি দিনটির জন্য অপেক্ষা করছি।

লেখক: সাংবাদিকতায় জাতিসংঘের ড্যাগ হ্যামারসোল্ড স্কলার এবং লন্ডনে বাংলাদেশ হাইকমিশনের প্রেস মিনিস্টার।

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব। বাংলা ট্রিবিউন-এর সম্পাদকীয় নীতি/মতের সঙ্গে লেখকের মতামতের অমিল থাকতেই পারে। তাই এখানে প্রকাশিত লেখার জন্য বাংলা ট্রিবিউন কর্তৃপক্ষ লেখকের কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে আইনগত বা অন্য কোনও ধরনের কোনও দায় নেবে না।

Ifad ad on bangla tribune

লাইভ

Nitol ad on bangla Tribune

কলামিস্ট

টপ