X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

ওষুধে ভেজাল: এ আর নতুন কী!

সালেক উদ্দিন
২২ এপ্রিল ২০১৬, ২৩:৪২আপডেট : ২২ এপ্রিল ২০১৬, ২৩:৫৪

সালেক উদ্দিন এক কালের নির্ভেজালের এই দেশ সময়ের অবক্ষয়ে হয়েছে ভেজালের দেশ। এখন চারিদিকে ভেজাল। যেখানে জীবন ধারণকারী খাদ্যে এমনকি নিষ্পাপ শিশুদের জন্যে তৈরি বেবিফুডে ভেজালের ছড়াছড়ি সেখানে জীবন রক্ষাকারী ওষুধে ভেজাল- সেটা তো ঘাড়ের নাম গর্দান, এই আর কি!
যদিও সততা এখন প্রাগৈতিহাসিক। তবুও যে কথাটি না বললেই নয় তা হলো, আমাদের সততার ইতিহাস অনেক উজ্জ্বল। ব্রিটিশরা ষড়যন্ত্র করে স্বাধীন এ দেশ দখল করার পরও যখন সুবিধা করতে পারছিল না তখন এদেশে তাদের এক বিশেষজ্ঞ দল পাঠানো হয়েছিল। উদ্দেশ্য ছিল, এদেশের মানুষের শক্তির উৎস কোথায় তা আবিষ্কার করা। তারা মণি-ঋষি, পীর-আওলিয়ার এই দেশের মানুষের শক্তির উৎস হিসেবে চিহ্নিত করে সততাকে। কারণ এখানে মানুষ মিথ্যা বলতে জানে না, ওয়াদা ভাঙতে জানে না। শিখেনি অন্যের অকল্যাণ কামনা করতে। তারা অন্যের সুখে হাসতে জানে, অন্যের কষ্টে কাঁদতে জানে। মন্দির-মক্তবের শিক্ষা ব্যবস্থায় শোকরগুজার শেখানো হয় এবং এটাই এদের মূলশক্তি।
মানুষের এই শক্তির ভিত ভেঙে দিতে ব্রিটিশরা নতুন শিক্ষা ব্যবস্থার প্রবর্তন করল এই দেশে। শেখানো শুরু হলো, ‘পাঁচ সের দুধের মধ্যে এক সের পানি মেশালে কত টাকা লাভ হবে?’
এদেশের মানুষের সততার ভিত ভাঙার প্রথম পদক্ষেপ ছিল এটি। আর তার চূড়ান্ত রূপ হলো বর্তমান সমাজ ব্যবস্থা- সোনার বাংলায় হায়নার অবাধ বিচরণ। খাদ্যে ফরমালিনসহ অন্যান্য ক্ষতিকারক জিনিস মিশিয়ে, ওষুধে ভেজাল মিশিয়ে ব্যবসায়িক লাভ। আর এই লাভের কারণে এক পক্ষ খাদ্যে ভেজাল মিশিয়ে ক্যানসারের মতো জীবনঘাতক ব্যাধির বিস্তার করে, অন্য পক্ষ ক্যানসার নিরাময়ক ওষুধে ভেজাল মিশিয়ে মানুষের জীবননাশের কারণ হয় এবং আরেক পক্ষ এসবের সুব্যবস্থা করে দেয়। সব মিলিয়ে তিন পক্ষই অর্থশালী হয়। আর নিরপেক্ষ সাধারণ মানুষগুলো হয় তাদের শিকার।
এর প্রধানতম কারণ হলো, সেই ব্রিটিশদের শেখানো অংক, ‘পাঁচ সের দুধের মধ্যে এক সের পানি মেশালে কত টাকা লাভ হবে?’ এবং ভেঙে পড়া সামাজিক মূল্যবোধ। ফলে এখন আর সামাজিক মর্যাদা সততার ওপর, সৃষ্টিশীলতার ওপর নির্ভর করে না। নির্ভর করে বিত্তের ওপর। টাকা কিভাবে আসলো সেটা কেউ ভেবে দেখে না। এই টাকা সাদা টাকা না কালো টাকা, সেটা দেখে সময় নষ্ট করার সময়ও কারো হাতে নেই। কারণ কালো টাকা সাদা হতে কতক্ষণ! দেশের সরকারি অর্থ ব্যবস্থাই কালো টাকার ওপর ট্যাক্স বসিয়ে সেটা সাদা করে দেয়। তাই কে কত অর্থের মালিক সেটাই হয়ে ওঠে বিবেচ্য বিষয়।
জীবনরক্ষাকারী ওষুধে ভেজাল দেওয়া একটি অমার্জনীয় অপরাধ। এই অপরাধ এদেশে অন্যান্য অপরাধের মতোই তাল মিলিয়ে চলছে। অ্যান্টিবায়টিক ও ক্যানসারের ওষুধের মতো ওষুধ উৎপাদনেও ভেজাল চলছে দেদারে ও নির্ভীকচিত্তে। ফলে ভেজাল খেয়ে খেয়ে যে ভয়াভহ রোগ শরীরে বাসা বাঁধছে তা আর ভেজাল ওষুধে দেশের ডাক্তাররা নিরাময় করতে পারছেন না। মুষ্টিমেয় যে কয়জনের পক্ষে সম্ভব হয় তারা বিদেশে যেয়ে চিকিৎসা নিচ্ছেন, আর যাদের পক্ষে তা সম্ভব নয় তারা ভাগ্যের কাছে আত্মসমর্পণ করে মৃত্যুর প্রহর গুণছেন।
এই ভয়াবহ অবস্থাটি চলতে দেওয়া যায় না। এই কথাটির গুরুত্ব অনুভব করে ২০১৪ সালে নিম্নমানের ওষুধ উৎপাদনকারীদের চিহ্নিত করতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি পাঁচ সদস্যের একটি বিশেষজ্ঞ তদন্ত কমিটি গঠন করে। এই কমিটি গত দেড় বছরে ৮৪টি ওষুধ কারখানা পরিদর্শন করে যে প্রতিবেদন জমা দেয় তার প্রেক্ষিতে সংসদীয় কমিটি নিম্নমানের ওষুধ উৎপাদন ও বাজারজাত করণের দায়ে ২০টি কোম্পানির উৎপাদন লাইসেন্স বাতিলের সিদ্ধান্ত নিয়েছে। এছাড়া ১৪টি কোম্পানির নন-পেনিসিলিন, পেনিসিলিন ও সেফালস্পেরিন গ্রুপের ওষুধ উৎপাদনের অনুমতি এবং ২২টি কোম্পানির পেনিসিলিন ও সেফালস্পেরিন গ্রুপের ওষুধ উৎপাদনের অনুমতি বাতিলের সিদ্ধান্ত নিয়েছে।
এই সিদ্ধান্তকে আমরা সাধুবাদ জানাই। তবে একইসঙ্গে এটাও প্রশ্ন রাখি, মানুষের জীবন রক্ষার জন্য ওষুধ উৎপাদনের যে পবিত্র দায়িত্ব জাতি ওষুধ কোম্পানিগুলোকে দিয়েছে। শুধু মুনাফা লাভের লক্ষে সেই দায়িত্বের প্রতি বিশ্বাসঘাতকতা করে জীবন রক্ষার নামে জীবন হরণের মতো ওষুধ উৎপাদন ও বাজারজাতের মাধ্যমে লাখো মানুষের প্রাণ হরণ করে যে অপরাধ করল, তার শাস্তি কি শুধুই ওষুধ উৎপাদনের অনুমতি বাতিল! নাকি এর চেয়ে আরও বহু বহু গুণ বেশি একটা কিছু! একটি খুনের জন্য যদি খুনির ফাঁসি হতে পারে তাহলে এই অপরাধের জন্যে শুধু কোম্পানির উৎপাদন লাইসেন্স বাতিলই যথেষ্ট নয়।
মাননীয় স্বাস্থ্যমন্ত্রী সম্প্রতি এ প্রসঙ্গে বলেছেন, দেশে নিম্নমানের ও ভেজাল ওষুধ তৈরি করতে দেওয়া হবে না। যেসব প্রতিষ্ঠান এই কাজ করবে তাদের কারখানা বন্ধ করে দেওয়া হবে এবং আইনানুগ ব্যবস্থাও গ্রহণ করা হবে।
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির গঠিত পাঁচ সদস্যের বিশেষজ্ঞ তদন্ত কমিটির রিপোর্টে উল্লেখ আছে- এসব কোম্পানিগুলো ক্যানসারের মতো প্রাণঘাতী ওষুধেও ভেজাল দিচ্ছে। তাদের বিরুদ্ধে কার্যকরী পদক্ষেপ নেওয়া না হলে দেশের স্বাস্থ্য খাতে ভয়াবহ বিপর্যয় নেমে আসবে।
এছাড়া একটি জাতীয় দৈনিকের অনুসন্ধানী রিপোর্টে এ প্রসঙ্গে বলা হয়েছে যে, ওষুধ প্রশাসন অধিদপ্তরের এক শ্রেণির কর্মকর্তা নিম্নমানের ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান থেকে নিয়মিত মাসোয়ারা পেয়ে থাকেন বলে অভিযোগ পাওয়া গেছে। তাদের নাকের ডগায় এসব ভেজাল ওষুধ তৈরি হয়ে আসছে ও বাজারজাত হচ্ছে। কোনও কোনও কর্মকর্তা সেসব প্রতিষ্ঠানের পরামর্শক হিসেবেও নিয়োজিত রয়েছেন।

এখনই সময় আরও একটি তদন্ত কমিটি করে এদেরকেও চিহ্নিত করা। ভেজাল ওষুধ প্রস্তুতকারকদের চেয়ে এদের অপরাধ কোনও অংশেই কম নয় বরং অনেকাংশেই বেশি। এরা বিশ্বাসঘাতক। ওষুধে ভেজাল এদের জন্য শুধু সম্ভবই হয় না, সহজও হয়।

যে সমাজে অধিকাংশ মানুষ অপরাধ করে সেখানে অপরাধ আর অপরাধের মতো থাকে না, কালচারে পরিণত হয়। অপরাধ করে পার পেয়ে যাওয়াই এর প্রধান কারণ। আবার অপরাধের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে পারলে সমাজে অপরাধের ঘটনা উল্লেখযোগ্য হারে কমে। এটাই নিয়ম। সব সমাজেই অপরাধ চক্র থাকে। দেশের আইনশৃঙ্খলা ব্যবস্থা মজবুদ হলে এই চক্র ঘাপটি মেরে থাকে। আর যখন আইনশৃঙ্খলা ব্যবস্থা দুর্বল হয়ে পড়ে তখনি মাথা চাড়া দিয়ে ওঠে অপরাধী চক্র।

স্বাস্থ্যমন্ত্রীর সম্প্রতি দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী দেশে নিম্নমানের ও ভেজাল ওষুধ তৈরিকারকদের বিরুদ্ধে তিনি আইনানুগ কী ব্যবস্থা গ্রহণ করবেন তা সময়ই বলে দেবে।

তবে সাধারণ মানুষের প্রত্যাশা, যারা জীবনরক্ষাকারী অ্যান্টিবায়টিক ও ক্যানসারের ওষুধের মতো ওষুধে ভেজাল মিশিয়ে লাখ লাখ মানুষ খুন করার মতো অপরাধ করলো এবং যারা সরকারি চাকরিতে থেকে মাসোয়ারার বিনিময়ে ভেজাল ওষুধ তৈরি এবং বাজারজাত করণের পথ মসৃণ করে দিলো, তাদের দৃশ্যমান শাস্তি হোক। যা দেখে ভবিষ্যতে কেউ ওষুধে ভেজাল মেশাতে চাইলে ভয়ে যেন তার বুক কাঁপে।

এদেশের মানুষ এই সরকারের কাছে এটাই প্রত্যাশা করে।

 

লেখক: কথা সাহিত্যিক ও কলামিস্ট

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
বিরল সূর্যগ্রহণ দেখতে নায়াগ্রা জলপ্রপাতে জড়ো হবেন ১০ লাখ দর্শনার্থী
বিরল সূর্যগ্রহণ দেখতে নায়াগ্রা জলপ্রপাতে জড়ো হবেন ১০ লাখ দর্শনার্থী
সর্বশেষসর্বাধিক

লাইভ