X
রবিবার, ০৫ মে ২০২৪
২২ বৈশাখ ১৪৩১

অশ্রু ঝরিয়ে বৃষ্টির প্রার্থনা

বাংলা ট্রিবিউন ডেস্ক
২৫ এপ্রিল ২০২৪, ১৬:১০আপডেট : ২৫ এপ্রিল ২০২৪, ১৬:১০

তৃতীয় দফায় মেয়াদ বেড়েছে তাপপ্রবাহের সতর্কবার্তা বা ‘হিট অ্যালার্ট’-এর। প্রচণ্ড গরমে জনজীবনে নাভিশ্বাস দেখা দিয়েছে। খেটে খাওয়া মানুষেরা ঠিকমতো যেতে পারছেন না কাজে। নষ্ট হচ্ছে ফসলের মাঠ। দেশের কোথাও কোথাও টিউবওয়েলগুলোতে পাওয়া যাচ্ছে না সুপেয় পানি। গরমজনিত রোগে আক্রান্ত হচ্ছেন অনেকেই।

তীব্র তাপপ্রবাহ ও খরার মতো এমন কঠিন পরিস্থিতিতে মুসলিমরা ছুটছেন সেজদায়। মোনাজাতে করছেন প্রার্থনা। অশ্রু ঝরিয়ে রবের কাছে তাদের একটাই চাওয়া, সেটা হলো রহমতের বৃষ্টি।

মুন্সীগঞ্জ

মুন্সীগঞ্জে টানা তাপপ্রবাহ থেকে রক্ষা পেতে পৃথক দুটি স্থানে ইসতিসকার নামাজ পড়ে বৃষ্টির জন্য প্রার্থনা করেছেন মুসল্লিরা। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকাল ৮টার দিকে এলাকাবাসীর উদ্যোগে মুন্সীগঞ্জ পৌর এলাকার পশ্চিম দেওভোগ বিলেরকানি অনির্বাণ ঈদগাহ মাঠে ওই বিশেষ নামাজ অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন মুন্সীগঞ্জ শহরের বাগমামুদালীপাড়া জামে মসজিদের খতিব মুফতি জাকারিয়া।

এদিকে, একই প্রার্থনায় মুন্সীগঞ্জ পৌর এলাকার চরকিশোরগঞ্জ মোল্লারচর ঈদগাহ ময়দানে আরেকটি নামাজ অনুষ্ঠিত হয় সকাল ১০টার দিকে। এতে ইমামতি করেন চরকিশোরগঞ্জ বায়তুন নুর জামে মসজিদের ইমাম মাওলানা নিয়ামত উল্লাহ মাহাদি।

দুই রাকাত নামাজের আগে নসিহতপূর্ণ আলোচনা করা হয়। পরে দুই রাকাত নামাজে ইসতিসকা আদায় শেষে আল্লাহর দরবারে দুই হাত তুলে মোনাজাত করেন মুসল্লিরা।

অশ্রু ঝরিয়ে বৃষ্টির প্রার্থনা

বরিশাল

প্রচণ্ড গরম থেকে রক্ষা পেতে বরিশালে অনুষ্ঠিত হয়েছে ইসতিসকার নামাজ। বৃহস্পতিবার সকাল ১০টায় নগরীর প্রাণকেন্দ্র গীর্জামহল্লা এলাকায় এ কে ইনস্টিটিউট বিদ্যালয় মাঠে এ নামাজ অনুষ্ঠিত হয়।

নগরীর বিভিন্ন স্থানের মুসল্লিরা এ নামাজে অংশ নেন। দুই রাকাত নামাজ আদায় শেষে আল্লাহর দরবারে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। মোনাজাতে আল্লাহর কাছে তাপপ্রবাহ থেকে মুক্তি এবং বৃষ্টির জন্য কান্নায় ভেঙে পড়েন মুসল্লিরা। মোনাজাত পরিচালনা করেন নগরীর জামে কসাই মসজিদের ইমাম ও খতিব মাওলানা কামাল উদ্দিন।

নোয়াখালী

সারা দেশের মতো নোয়াখালীতেও প্রচণ্ড তাপপ্রবাহে জনজীবনে নাভিশ্বাস উঠেছে। গত কয়েক দিনের তীব্র গরমে বিপাকে পড়েছে খেটে খাওয়া শ্রমজীবী মানুষ। দেখা মিলছে না বৃষ্টির। মানুষের পাশাপাশি হাঁসফাঁস উঠেছে অন্যান্য প্রাণিকুলেরও। 

বৃহস্পতিবার সকাল ১০টায় জেলার চাটখিল উপজেলায় ইসতিসকার নামাজ আদায় করেছেন স্থানীয়রা মুসল্লিরা। নামাজ শেষে বৃষ্টি চেয়ে বিশেষ মোনাজাত করা হয়।

জানা যায়, চাটখিলের আলেম সমাজের উদ্যোগে বৃষ্টির জন্য চাটখিল কামিল মাদ্রাসা মাঠে বৃষ্টি প্রার্থনায় বিশেষ নামাজ (সালাতুল ইসতিসকা) অনুষ্ঠিত হয়। এতে শহরের বিভিন্ন এলাকার কয়েকশ মুসল্লি অংশ নেন। নামাজের জামাতে ইমামতি করেছেন চাটখিল কামিল মাদরাসার সাবেক অধ্যক্ষ মাওলানা আব্দুল জব্বার। দোয়া পরিচালনা করেন মাওলানা মহিউদ্দিন হাসান।

নামাজে আগত মুসল্লিরা বলেন, ‘তীব্র খরতাপে সাধারণ মানুষ খুব কষ্টে দিন পার করছে। গরমের তীব্রতায় ঘরে-বাইরে কোথাও শান্তি নেই। সেজন্য আল্লাহর রহমতের আশায় নামাজ আদায় করে বৃষ্টি প্রার্থনা করতে সকলে সমবেত হয়েছি। আমরা গোনাহগার বান্দা। আল্লাহ যদি কবুল করেন তাহলে তাপপ্রবাহ থেকে আমরা বাঁচতে পারবো।’

চাটখিল কামিল মাদরাসার বর্তমান অধ্যক্ষ মাওলানা নুর মোহাম্মদ বলেন, ‘নামাজ আদায় করলে বৃষ্টি আসবে এমন নিশ্চয়তা নেই। আল্লাহ বলেছেন যারা হারাম ভক্ষণ করে না তারা দোয়া করলে কবুল করবেন। আর হারাম ভক্ষণ করলে দোয়া কবুল করবেন না। তাই আমাদের দোয়ার পাশাপাশি তওবা করতে হবে।’

অশ্রু ঝরিয়ে বৃষ্টির প্রার্থনা

গাইবান্ধা

বৃষ্টির জন্য প্রার্থনা করে গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জে ইসতিসকার নামাজ আদায় করেছেন মুসল্লিরা। বৃহস্পতিবার বেলা ১১টায় গোবিন্দগঞ্জ সরকারি কলেজ মাঠে এই নামাজ আদায় করা হয়।

বিশেষ এই নামাজে বিভিন্ন পেশার মানুষসহ প্রায় পাঁচ শতাধিক মুসল্লি অংশগ্রহণ করেন। নামাজ শেষে খুতবা পাঠ ও পরে দোয়া অনুষ্ঠিত হয়। পরে দাবদাহ থেকে মুক্তি ও বৃষ্টির জন্য আল্লাহর দরবারে বিশেষ দোয়া পরিচালনা করন শ্রীমুখ জামে মসজিদের ইমাম মাওলানা মো. আব্দুস ছালাম নাটোরী।

এ ছাড়া গোবিন্দগঞ্জ উপজেলার কাটাবাড়ি মাহমুদবাগ উচ্চবিদ্যালয় মাঠ ও নাকাইহাট হাইস্কুল মাঠেও ইসতিসকা নামাজ আদায় করেন স্থানীয়রা।

রাঙামাটি

প্রচণ্ড খরা ও তীব্র গরম থেকে পরিত্রাণ থেকে মুক্তি লাভের আশায় মহান আল্লাহর রহমত কামনায় সালাতুল ইসতিসকা আদায় করলেন রাঙামাটিবাসী।

বৃহস্পতিবার সকালে সুন্নি ওলামা পরিষদের আয়োজনে কেন্দ্রীয় ঈদগাহ মাঠে এই নামাজ অনুষ্ঠিত হয়।

নামাজ পরিচালনা করেন আহলে সুন্নাত ওয়াল জামাআত রাঙামাটি জেলার সভাপতি মাওলানা মুস্তফা হেজাজী। এ সময় আরও উপস্থিত ছিলেন সুন্নি ওলামা পরিষদের অন্যান্য নেতৃবৃন্দ ও জেলা শহরের বিভিন্ন মসজিদ ও মাদ্রাসার আলেম ওলামাগণ।

নামাজ আদায় শেষে অনাবৃষ্টি এবং গরম থেকে মুক্তির জন্য মহান আল্লাহর রহমত কামনা করে মোনাজাত করা হয়। মোনাজাতে মুসল্লিরা অঝোরে চোখের পানি ছেড়ে দেন, তওবা ও ক্ষমা প্রার্থনা করেন।

চাঁদপুর

তীব্র তাপপ্রবাহ থেকে রক্ষায় চাঁদপুরেও বৃষ্টি চেয়ে ইসতিসকার নামাজ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০টায় চাঁদপুর হাসান আলি সরকারি হাইস্কুল মাঠে এ নামাজ অনুষ্ঠিত হয়। এতে আলেম-ওলামাসহ সর্বস্তরের মুসল্লিরা অংশ নেয়।

নামাজ শেষে মহান আল্লাহর অনুগ্রহ কামনা করে বৃষ্টির জন্য দোয়া প্রার্থনা করা হয়। এ সময় ধর্মপ্রাণ মুসল্লিরা কান্নায় ভেঙে পড়েন। নামাজের ইমামতি করেন শাহতলী জিলানী চিশতী কলেজের সহকারী অধ্যাপক মাওলানা ছোহাইল আহমেদ চিশতী।

অশ্রু ঝরিয়ে বৃষ্টির প্রার্থনা

ভোলা

ভোলায় বৃষ্টির জন্য জাতীয় উলামায়ে মশায়েখ পরিষদের পক্ষ থেকে ইসতিসকার নামাজ আদায় করা হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০টায় ভোলা বাংলা স্কুল মাঠে খোলা আকাশের নিচে বিশেষ এই নামাজ অনুষ্ঠিত হয়। নামাজ শেষে আল্লাহর কাছে বৃষ্টির জন্য প্রার্থনা করা হয়।

নামাজে ইমামতি করেন ভোলা কাবিল মসজিদের খতিব মাওলানা রফিকুল ইসলাম। আগামী শুক্রবার ও শনিবার একই স্থানে সকালে এ নামাজ আদায় করা হবে। তীব্র গরমে সূর্যের তাপ উপেক্ষা করে এ নামাজে অংশ নেন মুসল্লিরা। নামাজ শেষে মোনাজাতে মহান আল্লাহর দরবারে বৃষ্টির জন্য প্রার্থনায় কান্নায় ভেঙে পড়েন তারা।

কুষ্টিয়া

কুষ্টিয়ার মিরপুরে সালাতুল ইসতিসকা আদায় করেছেন মুসল্লিরা। বৃহস্পতিবার বেলা ১১টার দিকে মিরপুর পৌরসভার ৯ নম্বর ওয়ার্ড খন্দকবাড়িয়া গ্রামের কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে এই নামাজ আদায় করা হয়।

বিশেষ এই নামাজের ইমামতি করেন খন্দকবাড়িয়া কেন্দ্রীয় জামে মসজিদের খতিব মাওলানা ফারুক হোসেন। নামাজ শেষে দোয়া মোনাজাত করা হয়। মোনাজাতে তীব্র তাপপ্রবাহ থেকে রক্ষা পেতে এবং বৃষ্টির প্রত্যাশায় সৃষ্টিকর্তার নিকট দুহাত তুলে অঝোরে কাঁদেন মুসল্লিরা।

নারায়গঞ্জ

নারায়ণগঞ্জে আবারও ইসতিসকার নামাজ আদায় করেছেন মুসল্লিরা। বৃহস্পতিবার বেলা ১১টায় নারায়ণগঞ্জের কাশিপুর ইউনিয়নের নাগবাড়ি এলাকার ডিএসএস ক্লাব মাঠে এ নামাজ অনুষ্ঠিত হয়েছে। এ সময় তীব্র গরম উপেক্ষা করে শত শত মুসল্লি নামাজে অংশ নেন। নামাজ শেষে বিশেষ দোয়া করা হয়।

নামাজের ইমামতি করেন বায়তুস সালাত জামে মসজিদ খতিব আলহাজ হাফেজ মাওলানা মো. সফিউদ্দিন। তিনি বলেন, ‘আজকে মুসল্লিদের নিয়ে সালাতুল ইসতিসকার আদায় করেছি। নবি হজরত মুহাম্মদ (সা.)-এর সময়ে তীব্র গরম ও অনাবৃষ্টি হলে এই নামাজ আদায় করতেন। তাঁর দেখানো পথ অনুসরণ করে মুসল্লিদের নিয়ে আমরা আজ ইসতিসকার নামাজ আদায় করেছি। বিপদ-আপদ আসলে বান্দার উচিত আল্লাহর কাছে তওবা করে দোয়া করা। আশা করি, আমাদের দোয়া কবুল হয়েছে।’

অশ্রু ঝরিয়ে বৃষ্টির প্রার্থনা

কুমিল্লা

তীব্র তাপপ্রবাহে অতিষ্ঠ হয়ে উঠেছে কুমিল্লার জনজীবন। অসহনীয় গরম কমতে বৃষ্টির আশায় আল্লাহর কাছে দোয়া ও ক্ষমা চেয়ে ইসতিসকার নামাজ পড়েছেন মুসল্লিরা। এসময় তারা কান্নায় ভেঙে পড়েন।

বৃহস্পতিবার কুমিল্লা নগরীর দৌলতপুর ইনসাফ হাউজিং তামিরুল উম্মাহ আলিম মাদ্রাসা মাঠে এবং এর পরপরই দেবিদ্বার ইসলামিয়া ফাজিল ডিগ্রি মাদ্রাসা মাঠে এই নামাজ আদায় করেন হাজার হাজার মুসল্লি।

দৌলতপুর ইনসাফ হাউজিং তামিরুল উম্মাহ আলিম মাদ্রাসা মাঠে নামাজে ইমামতি ও দোয়া পরিচালনা করেন মাওলানা অধ্যাপক লিয়াকত আলী ভুঁইয়া। দেবিদ্বারে নামাজের ইমামতি ও দোয়া পরিচালনা করেন দেবিদ্বার উপজেলা কমপ্লেক্স জামে মসজিদের খতিব সালেহ আহমদ মনিরী।

মেহেরপুর

মেহেরপুরের গাংনীতে আল্লাহর নিকট রহমতের বৃষ্টি চেয়ে ইসতিসকার নামাজ আদায় ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০টার দিকে গাংনী ফুটবল মাঠে নামাজ ও মোনাজাত অনুষ্ঠিত হয়। নামাজ পরিচালনা করেন মাওলানা সায়েফ ইল্লাহ মোহাম্মদ খালেদ। দুই রাকাত নামাজ শেষে দোয়া পরিচালনা করেন গাংনী বাজার মসজিদের ইমাম হাফেজ মওলানা রুহুল আমিন।

উল্লেখ্য, এর আগে গত ১৯ এপ্রিল তিন দিনের জন্য তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করে আবহাওয়া অধিদফতর। পরে ২২ এপ্রিল সেই সতর্কবার্তার মেয়াদ আরও ৭২ ঘণ্টার জন্য বাড়ানো হয়। আজ (২৫ এপ্রিল) টানা তৃতীয় দফায় আরও ৭২ ঘণ্টার সতর্কতা জারি করা হলো।

এদিকে অধিদফতরের আবহাওয়া পূর্বাভাসে তাপপ্রবাহের বিষয়ে বলা হয়েছে, খুলনা বিভাগসহ দিনাজপুর, নীলফামারী, রাজশাহী, পাবনা, ফরিদপুর ও গোপালগঞ্জ জেলাসমূহের উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ময়মনসিংহ, মৌলভীবাজার, রাঙ্গামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও বান্দরবান জেলাসহ বরিশাল বিভাগ এবং রংপুর, রাজশাহী ও ঢাকা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

/কেএইচটি/
সম্পর্কিত
গরমে বদলে যাচ্ছে জীবনযাপন, মার্কেটে ভিড় বাড়ছে সন্ধ্যায়
আজও দেশের সর্বোচ্চ তাপমাত্রা যশোরে
বৃষ্টির অপেক্ষায় নার্সারি ও গাছপ্রেমীরা
সর্বশেষ খবর
আসামি ধরতে গিয়ে ৩ পুলিশ আহত
আসামি ধরতে গিয়ে ৩ পুলিশ আহত
কৃষকের মুখে হাসি কপালে চিন্তার ভাঁজ
কৃষকের মুখে হাসি কপালে চিন্তার ভাঁজ
টিভিতে আজকের খেলা (৫ মে, ২০২৪)
টিভিতে আজকের খেলা (৫ মে, ২০২৪)
দুবাইতে বিশ্বের ২৩ নম্বর চীনের সুপার গ্র্যান্ডমাস্টারের সঙ্গে ড্র করে ফাহাদের চমক
দুবাইতে বিশ্বের ২৩ নম্বর চীনের সুপার গ্র্যান্ডমাস্টারের সঙ্গে ড্র করে ফাহাদের চমক
সর্বাধিক পঠিত
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
মাঠ প্রশাসনে বিতর্কিত কর্মকর্তাদের লাগাম টানবে সরকার
মাঠ প্রশাসনে বিতর্কিত কর্মকর্তাদের লাগাম টানবে সরকার
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি
মিল্টন সমাদ্দারের তিন মামলার বাদীরই মুখে কুলুপ
মিল্টন সমাদ্দারের তিন মামলার বাদীরই মুখে কুলুপ