X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

গাজীপুর থেকে বিমানবন্দর যেতে সময় লাগবে ৪৪ মিনিট

গাজীপুর প্রতিনিধি
২৮ মার্চ ২০২৪, ০৪:৫৭আপডেট : ২৮ মার্চ ২০২৪, ০৪:৫৭

বহুল প্রতীক্ষিত গ্রেটার সাসটেইনেবল আরবান ট্রানজিট প্রজেক্ট (বিআরটি, গাজীপুর-এয়ারপোর্ট) প্রকল্পের কাজ ৯০ শতাংশ শেষ হয়েছে। আগামী জুনের মধ্যে প্রকল্পের কাজ শেষ হবে। গাজীপুরসহ দেশের উত্তরাঞ্চল ও বৃহত্তর ময়মনসিংহগামী যানবাহন ও যাত্রীদের গত ১২ বছর ধরে অবর্ণনীয় দুর্ভোগের অবসান হবে। এতে গাজীপুরের শিববাড়ি থেকে বিমানবন্দর পর্যন্ত যেতে সময় লাগবে ৪৪ মিনিট। কোম্পানির নিজস্ব ১৩৭টি নতুন ডিজেলচালিত এসি বাস চলাচল করবে।

বুধবার (২৭ মার্চ) বিকালে গাজীপুর জেলা প্রশাসকের ভাওয়াল সম্মেলনকক্ষে এক গণশুনানিকালে বিআরটির এই প্রকল্প-সংশ্লিষ্ট কর্মকর্তারা এসব তথ্য জানান।

গণশুনানিতে অংশীজনরা প্রকল্পের নানা অসঙ্গতি নিয়ে বিভিন্ন সমস্যা সৃষ্টির আশঙ্কার কথা তুলে ধরেন। প্রকল্পে না অসঙ্গতি ও ভুল করায় একদিকে যেমন অর্থের অপচয় হচ্ছে, তেমনি সময় মানুষের ভোগান্তি বাড়ছে। তাই এর সঙ্গে জড়িত ডিজাইনার ও প্রকৌশলীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ারও দাবি জানিয়েছেন গাজীপুর সিটি করপোরেশনের সাবেক মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম।

গণশুনানিতে জানানো হয়, গাজীপুর শহরের শিববাড়ি থেকে ঢাকা বিমান বন্দর পর্যন্ত ২০ দশমিক ৫০ কিলোমিটার দীর্ঘ পথ বাসে যেতে সময় লাগবে ৪৪ মিনিট। কোম্পানির নিজস্ব ১৩৭টি নতুন ডিজেলচালিত এসি বাস চলাচল করবে। প্রকল্পের শিববাড়ি ও বিমানবন্দরে দুটি বাস টার্মিনাল, ৮টি ফ্লাইওভার, ২৫টি বাস স্টপেজ, ১৫টি ফুট ওভারব্রিজ, ফুটপাত ৩২ কিলোমিটার, উভয় পাশের ড্রেন ৫৫ কিলোমিটার এবং মাটি থেকে নিয়ম অনুযায়ী উচ্চতা থাকবে ৮ দশমিক ৫ মিটার। বাস চলাচলের সময় কোথাও জ্যাম থাকবে না এবং যথারীতি ৪৪ মিনিটে গন্তব্যে পৌঁছার নিশ্চয়তা থাকবে।

এ সময় সাবেক মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলমসহ কয়েকজন সাংবাদিক প্রকল্পের ধীরগতি ও দীর্ঘসূত্রতা এবং প্রকল্পের কয়েকবার ব্যয় বৃদ্ধি ও ত্রুটি-বিচ্যুতির সমালোচনা করে জনদুর্ভোগের বিষয়টি তুলে ধরেন। পাশাপাশি প্রকল্প সমাপ্তির শেষ পর্যায়ে গণশুনানি না করে প্রথমে গণশুনানি করলে যেসব ত্রুটি ধরা হয়েছে, সেগুলো এড়ানো সম্ভব হতো বলে অভিমত জানান তারা।

প্রকল্পের এই সড়কটি চাহিদা অনুযায়ী প্রশস্ত নয়, ফুটপাতের স্বল্পতা, ইউটার্নগুলো অনেক দূরবর্তী স্থানে, ড্রেনেজ ব্যবস্থপনায় দুর্বলতা, ফুটওভার ব্রিজ পর্যাপ্ত নয়। এসব ত্রুটি ধরে নিরসনে ব্যবস্থা নেওয়ার জন্য প্রকল্প কর্তৃপক্ষকে অনুরোধ করা হয়।

জাহাঙ্গীর আলম বলেন, এই প্রকল্পে নানা অসঙ্গতি ও ত্রুটি রেখে দেশের অর্থের ও সময়ের অপচয়ের দায়ে বিআরটি প্রকল্পের সঙ্গে জড়িত সংশ্লিষ্ট ডিজাইনার ও প্রকৌশলীদের বিরুদ্ধে বিভাগীর মামলা ও গ্রেফতারের ব্যবস্থা করার দাবি করছি।

তিনি আরও বলেন, যদি ৫ হাজার টাকা চুরি করে, তার জন্য যদি কোর্টে হাজিরা দিতে হয়, তবে যারা হাজার হাজার কোটি টাকা নষ্ট করলো, লাখো মানুষের ক্ষতি ও ভোগান্তি করলো, তাদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হবে না?

উল্লেখ্য, ‘নগরে ছন্দময় পথচলা’ স্লোগান নিয়ে বিআরটি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে গাজীপুর পর্যন্ত ২০ দশমিক ৫ বিআরটি লেনের কার্যক্রম শুরু করে। দীর্ঘমেয়াদি পরিবহন পরিকল্পনা প্রণয়ন ও সমন্বয় সাধনের জন্য ২০০৫ সালে স্ট্র্যাটেজিক ট্রান্সপোর্ট প্ল্যান প্রণয়ন করে তা ২০১৫ সালে রিভাইজ করা হয়। যার আওতায় বিআরটি প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। এ প্রকল্পের আওতায় ৫ একর জমিতে আধুনিক সুযোগ-সুবিধাসম্পন্ন বাস ডিপো নির্মাণ করা হয়েছে। এর করিডোরের দুপাশে ৩৪ কিলোমিটার ফিডার রোড নির্মাণ করা হয়েছে। এর দুপাশে ২৪ দশমিক ৪২ কিলোমিটার ড্রেন নির্মাণ করা হয়েছে।

প্রকল্পের ৯টি ফ্লাইওভারের মধ্যে ২৪ মার্চ ৭টি খুলে দেওয়া হয়েছে। এ ছাড়া ৩২ কিলোমিটার ফুটপাতের ৪০ শতাংশ সম্পন্ন হয়েছে। প্রকল্পের কাজটি শেষের দিকে। চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই চালু হবে বাস, জানিয়েছেন প্রকল্প-সংশ্লিষ্টরা।

বিআরটি প্রকল্পের সুবিধা হিসেবে উল্লেখ করা হয়েছে নিজস্ব বিআরটি লেন, পরিবেশবান্ধব পরিবহন, যানজটমুক্ত পরিবহন ব্যবস্থা, অটোমেটিক টিকেটিং সিস্টেম, ২০.৫ কিলোমিটার রাস্তায় ২৫টি স্টেশন, গাজীপুর থেকে এয়ারপোর্ট ৩৫-৪০ মিনিটে পৌঁছে যাবে। এছাড়াও ৩০ সেকেন্ড পরপর স্ট্যান্ডার্ড এসি বাস চলবে, বিআরটি লেনে অন্য কোন পরিবহন চলবে না, লেনের উভয় পাশে ব্যারিকেট দেয়া থাকবে।

গণশুনানিতে প্রধান অতিথি ছিলেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব (উন্নয়ন) এ কে এম শামীম আক্তার। গাজীপুরের জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন বিআরটি প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক ড. মনিরুজ্জামান, গাজীপুর সিটির সাবেক মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম, বিআরটির প্রকল্প পরিচালক ইলিয়াস আহমদ, গাজীপুর মেট্রোপলিটন পুলিশ (জিএমপির) উপকমিশনার (ট্রাফিক) আলমগীর হোসেন।

গণশুনানিতে সাংবাদিকদের পক্ষ থেকে বক্তব্য দেন গাজীপুর প্রেসক্লাবের সভাপতি মোস্তাফিজুর রহমান টিটু, সাবেক সভাপতি অধ্যক্ষ মুকুল কুমার মল্লিক প্রমুখ।

/এনএআর/
সম্পর্কিত
ঈদযাত্রা স্বস্তিদায়ক হয়েছে, ফিরতি যাত্রাও নিরাপদ করতে চাই: বিআরটিএ চেয়ারম্যান
বিআরটিএর অভিযানে বাড়তি ভাড়া ফেরত পেলেন যাত্রীরা
ঈদে আনফিট গাড়ি মহাসড়কে নামার সুযোগ নেই: বিআরটিএ চেয়ারম্যান
সর্বশেষ খবর
চোরাবালিতে ডুবে যাওয়া কিশোরকে জীবিত উদ্ধার
চোরাবালিতে ডুবে যাওয়া কিশোরকে জীবিত উদ্ধার
রাসায়নিক দিয়ে পাকানো ৪০০ কেজি আম জব্দ
রাসায়নিক দিয়ে পাকানো ৪০০ কেজি আম জব্দ
ইউক্রেনকে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র
ইউক্রেনকে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই