X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

বাখরাবাদে শত কোটি টাকার গ্যাস লুটের অভিযোগ

কুমিল্লা প্রতিনিধি
১৯ অক্টোবর ২০১৬, ১৮:২৫আপডেট : ১৯ অক্টোবর ২০১৬, ১৮:৩২

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন বাখরাবাদ রেজাউল ইসলাম খান

প্রতিমাসে কুমিল্লায় একাধিক রাজনৈতিক দলের নেতাদের যোগসাজশে বাখরাবাদের শত কোটি টাকার গ্যাস লুট হয়েছে বলে সম্প্রতি অভিযোগ উঠেছে। জানা যায়, সিএনজি ফিলিং স্টেশন ও অবৈধ আবাসিক সংযোগের মাধ্যমে এ গ্যাস লুট করা হয়। মঙ্গলবার রাতে বাখরাবাদ কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এমন অভিযোগ করা হয়।

সংবাদ সম্মেলনে উপস্থাপিত তথ্যের ভিত্তিতে জানা যায়, সম্প্রতি বাখরাবাদ কর্তৃপক্ষ ১০টি সিএনজি ফিলিং স্টেশনের সংযোগ ও কয়েকটি উপজেলায় অবৈধ আবাসিক সংযোগ বিচ্ছিন্ন করেছে। ১০টি সিএনজি পাম্পের মধ্যে অধিকাংশের মালিক আওয়ামী লীগ ও বিএনপি’র নেতা। গ্যাস চুরির সঙ্গে বাখরাবাদের অধিকাংশ কর্মকর্তা-কর্মচারী জড়িত থাকলেও নামমাত্র দু’জনকে বদলি করা হয়েছে।  

বাখরাবাদের বিভিন্ন সূত্র জানান, বাখরাবাদের অধীন ৮৯টি সিএনজি পাম্প রয়েছে। এসবের মধ্যে ১৭টিতে অভিযান চালিয়ে ১০টিতে গ্যাস চুরির আলামত পাওয়া যায়। ১০টি পাম্পে গত এক মাসে প্রায় ৪ কোটি টাকার গ্যাস চুরি হয়। বছরে তা দাঁড়ায় প্রায় ৪৮কোটি টাকায়। অভিযান না চালানো অন্য সিএনজি পাম্পের অধিকাংশও দুর্নীতিতে জড়িত বলে একাধিক সূত্রের অভিযোগ। এদিকে বাখরাবাদের আওতাধীন কুমিল্লার বিভিন্ন উপজেলায় অবৈধভাবে আবাসিক সংযোগ দেওয়া হয়েছে। বিশেষ করে মুরাদনগর, দেবিদ্বার, বুড়িচং, সদর, দাউদকান্দি, হোমনা ও লাকসামে বেশি অবৈধ সংযোগ দেওয়া হয়েছে।

অবশিষ্ট স্টেশনগুলোয়ও এ অভিযান চলবে। এসব অবৈধ সংযোগের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানান বাখরাবাদের নতুন ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো রেজাউল ইসলাম খান।

সাংবাদিক সম্মেলনে আরও জানানো হয়, বাখরাবাদের তৎকালীন মহাব্যবস্থাপক (বিপণন) প্রকৌশলী এহসানুল হক পাটোয়ারী ও উপ-মহাব্যবস্থাপক (বিক্রয়) প্রকৌশলী আবুল বাসার, কুমিল্লা সিএনজি পাম্প এসোসিয়েশনের সেক্রেটারি আলী মনসুর ফারুক একত্রিত হয়ে প্রতি মাসে বিপুল অংকের সরকারি রাজস্ব আত্মসাৎ করে আসছেন।

জানা যায়, অবৈধ গ্যাস সংযোগের সঙ্গে জড়িত থাকায় মহাব্যবস্থাপক (বিপণন) প্রকৌশলী এহসানুল হক পাটোয়ারী এবং উপমহাব্যবস্থাপক (বিক্রয়) প্রকৌশলী আবুল বাসারকে বদলি করা হয়েছে। সংবাদ সম্মেলনে ইঞ্জিনিয়ারিং বিভাগের জিএম ইউসুফ আলী ও ভিজিলেন্স বিভাগের কর্মকর্তা জাহিদুর রেজাকে নিয়েও সংবাদকর্মীরা একই অভিযোগ তোলেন। প্রকৌশলী আবুল বাসার দুর্নীতিবিরোধী সংগঠন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের সচেতন নাগরিক কমিটি কুমিল্লা কমিটির সদস্য।

অবৈধ সংযোগ থাকায় গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয় ২৬ সেপ্টেম্বর বিশ্বরোডের ঝাগুর-ঝুলির রাহমা সিএনজি ফিলিং স্টেশন, ২৭ সেপ্টেম্বর সুয়াগঞ্জ ভূঁইয়া সিএনজি ফিলিং স্টেশন, ৮ অক্টোবর সৈয়দপুর-ডুবাইচরের নূর-এন্ড-ব্রাদার্স সিএনজি ফিলিং স্টেশন ও আলেখার চর সাবুরিয়া সিএনজি ফিলিং স্টেশন, ৯ অক্টোবর বুড়িচং কালাকচুয়ার সাকুরা সিএনজি ফিলিং স্টেশন, ১০ অক্টোবর মিয়াবাজার হাইওয়ে লিংক সিএনজি ফিলিং স্টেশন ও চান্দিনার আর এন আর সিএনজি ফিলিং স্টেশন এবং ১৭ অক্টোবর পদুয়ার বাজার রিভার ভিউ সিএনজি ফিলিং স্টেশন এবং ঝাগুরঝুলির মুক্তি সিএনজি ফিলিং স্টেশন।

ব্যবস্থাপনা পরিচালক রেজাউল বলেন, ‘সংযোগ বিচ্ছিন্ন করা সিএনজি স্টেশনগুলো প্রতিদিন যদি ৮০ ভাগ চাপে গ্যাস বিক্রি করে থাকে তাহলে মাসে তারা ৩ কোটি টাকার গ্যাস চুরি করেছে। আর যদি ১০০ ভাগ চাপে গ্যাস বিক্রি করে থাকে তাহলে ৩ কোটি ৯০ লাখ টাকার গ্যাস চুরি করেছে।’

অভিযোগের বিষয়ে কুমিল্লা সিএনজি পাম্প এসোসিয়েশনের সেক্রেটারি আলী মনসুর ফারুক বলেন,আক্রোশমূলক ভাবে আমার পাম্পের সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। আমার মিটারে ত্রুটি ছিল তা আগেই অফিসকে জানিয়েছি। তারা কোনও ব্যবস্থা নেয়নি।

আলী মনসুর ফারুক আরও বলেন,আমি কোনও অনিয়মের সঙ্গে জড়িত নই। তবে দুই একজন জড়িত থাকতে পারে বলে তিনি ধারণা করছেন।

উপমহাব্যবস্থাপক (বিক্রয়) প্রকৌশলী আবুল বাসার বলেন,ভিজিলেন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগ সিএনজি পাম্পের অনিয়মের বিষয়ে ভালো বলতে পারবে। সেলস বিভাগের অনিয়মের সুযোগ নেই। কর্মজীবনে আমি কোনও অনিয়ম করিনি। আমি একা অনিয়ম করার সুযোগ নেই।

মহাব্যবস্থাপক (বিপণন) প্রকৌশলী এহসানুল হক পাটোয়ারীর বক্তব্য নেওয়ার জন্য একাধিকবার চেষ্টা করে তাকে পাওয়া যায়নি।

/এইচকে/

পড়ুন: আ.লীগ নেতাদের ফেসবুক পেজ: কোনটা আসল কোনটা নকল

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
মিয়ানমারে ফেরত পাঠানো হলো সেনাসহ ২৮৫ বিজিপি সদস্যকে
মিয়ানমারে ফেরত পাঠানো হলো সেনাসহ ২৮৫ বিজিপি সদস্যকে
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করারোপ: আইনের বিশ্লেষণ
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করারোপ: আইনের বিশ্লেষণ
ইউক্রেনে মার্কিন সামরিক সহায়তা আইনে বাইডেনের সই
ইউক্রেনে মার্কিন সামরিক সহায়তা আইনে বাইডেনের সই
নামাজ শেষে মোনাজাতে বৃষ্টির জন্য মুসল্লিদের অঝোরে কান্না
নামাজ শেষে মোনাজাতে বৃষ্টির জন্য মুসল্লিদের অঝোরে কান্না
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা