behind the news
 
Vision  ad on bangla Tribune

রাবি’র সেই শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ

রাবি প্রতিনিধি০৩:৩৭, অক্টোবর ২০, ২০১৬

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক তানভীর আহমদের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেছেন বিশ্ববিদ্যালয়ের সাবেক এক ছাত্রী। বিশ্ববিদ্যালয় উপাচার্যের কাছে লিখিতভাবে এই অভিযোগ জানিয়েছেন তিনি।

তানভীর আহমদ একই বিভাগের সহযোগী অধ্যাপক আকতার জাহান জলির সাবেক স্বামী। জলি গত মাসে ‘আত্মহত্যা’ করেন। তার মৃত্যুতে তানভীর আহমদের প্ররোচনা আছে- এমন অভিযোগ উঠেছে জোরেশোরে। এর মধ্যে তার বিরুদ্ধে আরেকটি যৌন হয়রানি অভিযোগ উঠলো।

ওই ছাত্রী জানান, বিয়ের প্রলোভন দেখিয়ে তার সঙ্গে প্রেমের সম্পর্ক গড়ে তোলেন তানভীর আহমদ। এরপর অন্তরঙ্গ মুহূর্তের ভিডিও ধারণ করে দিনের পর দিন ‘ব্ল্যাকমেইল’ করেছেন তাকে। এ অভিযোগের প্রতিক্রিয়ায় তানভীর আহমদ বলেন, ‘প্রশাসনকে অভিযোগ দিয়ে থাকলে উপাচার্য আমাকে শোকজ করবেন। আমি তখন জবাব দেবো।’

উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন বলেন, ‘এ ধরনের অভিযোগ তদন্ত করার দায়িত্ব বিশ্ববিদ্যালয়ের যৌন হয়রানি ও নিপীড়ন নিরোধ অভিযোগ কমিটির। তারা বিষয়টি তদন্ত করবে।’

গত ৯ সেপ্টেম্বর বিকেলে বিশ্ববিদ্যালয়ের জুবেরি ভবন থেকে নিজ কক্ষের দরজা ভেঙে আকতার জাহানের (৪৫) মরদেহ উদ্ধার করা হয়। তিনি ‘আত্মহত্যা’ করেছেন বলে চিকিৎসকরা প্রাথমিকভাবে জানিয়েছেন। এ ঘটনায় আত্মহত্যার প্ররোচনার অভিযোগ এনে মতিহার থানায় অজ্ঞাত ব্যক্তি/ব্যক্তিদের আসামি করে মামলা করেছেন নিহতের ছোট ভাই।

শিক্ষক আকতার জাহানের ‘আত্মহত্যা’র ঘটনায় বিভিন্ন অভিযোগ উঠে আসে তার সাবেক স্বামী তানভীর আহমদের বিরুদ্ধে। এছাড়া ফেসবুকসহ বিভিন্ন গণমাধ্যমে বিভাগের বর্তমান ও সাবেক শিক্ষার্থীরা তানভীর আহমদের বিরুদ্ধে আকতার জাহানকে মানসিক নির্যাতন ও প্রভাব খাটিয়ে বিভিন্ন ছাত্রীর সঙ্গে অবৈধ সম্পর্ক গড়ে তোলার অভিযোগ করেন। বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা পৃথকভাবের তার বিরুদ্ধে লিখিত অভিযোগও দেন বিভাগের সভাপতির কাছে। তানভীর আহমদের বিরুদ্ধে অনাস্থা জানিয়ে তাকে বিভাগের কার্যক্রম থেকে প্রত্যাহারের দাবি জানান শিক্ষক-শিক্ষার্থীরা। পরে গত ২২ সেপ্টেম্বর তাকে অ্যাকাডেমিক কার্যক্রম থেকে সাময়িক প্রত্যাহার করা হয়। এরপর পরীক্ষার উত্তরপত্র মূল্যায়নে অনিয়মের অভিযোগে গত ১ অক্টোবর পরীক্ষা কার্যক্রমে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ হন শিক্ষক তানভীর।

এদিকে গত ৮ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় যৌন হয়রানি ও নিপীড়ন নিরোধ অভিযোগ কমিটিকে শিক্ষক আকতার জাহানের ‘আত্মহত্যার’ ঘটনায় অধ্যাপক তানভীর আহমদের বিরুদ্ধে গণমাধ্যমে প্রকাশিত বিভিন্ন অভিযোগ তদন্তের দায়িত্ব দেওয়া হয়।

/এআরএল/

আরও পড়ুন: 

ইংলিশদের বিপক্ষে ইতিহাস পাল্টানোর মিশন টাইগারদের

Global Brand  ad on Bangla Tribune

লাইভ

IPDC  ad on bangla Tribune
টপ