X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

সম্মেলনে চোখ নারায়ণগঞ্জের আওয়ামী লীগ নেতাদের, আশা নিরাশার দোলাচল

তানভীর হোসেন, নারায়ণগঞ্জ
২১ অক্টোবর ২০১৬, ১৭:৪৯আপডেট : ২১ অক্টোবর ২০১৬, ১৭:৫৯

বাংলাদেশ আওয়ামী লীগ-নারায়ণগঞ্জ বাংলাদেশ আওয়ামী লীগের জন্ম ও গঠনের সঙ্গে নারায়ণগঞ্জ জেলার নাম জড়িত। রাজধানীর পাশের এ জেলার ভাষা আন্দোলন থেকে শুরু করে মহান মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। যে কারণে এটিকে ‘রাজনীতির সূতিকাগারও’ বলা হয়ে থাকে।  এ কারণেও আওয়ামী লীগের সম্মেলনকে সামনে রেখে চাঙা হয়ে উঠছে নারায়ণগঞ্জের রাজনীতি। আর এরই মধ্যে দীর্ঘ ১৪ বছর পর গত ৯ অক্টোবর জেলা আওয়ামী লীগের কমিটি ঘোষণা চাঙ্গাভাব আরও উসকে দিয়েছে। তবে এর পুরোটাই কাজ করছে মূলত কর্মীদের মধ্যে, নীরবে। বাহ্যিক উচ্ছ্বাস তেমন একটা চোখে পড়ছে না। এরপরও সবার দৃষ্টি এখন সামনের সম্মেলনের দিকে। এ সম্মেলন থেকে নারায়ণগঞ্জ জেলার কী প্রাপ্তি ঘটে, তা নিয়েই চলছে জল্পনা কল্পনা, আশা নিরাশার দোলাচল।

জেলার ৫টি সংসদীয় আসনের মধ্যে তিনটিতে রয়েছেন আওয়ামী লীগের এমপি, যাদের মধ্যে প্রভাবশালী শামীম ওসমান, সাবেক ছাত্রলীগ সেক্রেটারী নজরুল ইসলাম বাবু ও শিল্পপতি গোলাম দস্তগীর গাজী। আছেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াত আইভীর মত জনপ্রতিনিধি, যিনি ইতোমধ্যে জেলা আওয়ামী লীগের কমিটির সহসভাপতি পদে স্থান পেয়েছেন। কেন্দ্রীয় কমিটিতে নেই জেলার কোনও নেতা। এর আগে ১৯৯৬ হতে ২০০১ ও ২০০৮ হতে ২০১৩ পর্যন্ত দুই দফায় আওয়ামী লীগ ক্ষমতায় থাকলেও মন্ত্রী পরিষদে এখনও উপেক্ষিত নারায়ণগঞ্জ। যদিও এরই মধ্যে সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াত আইভীকে উপমন্ত্রীর মর্যাদা দেওয়া হয়েছে।

অন্যদিকে সদ্য ঘোষিত বিএনপির পূর্ণাঙ্গ কমিটিতে চেয়ারপারসনের উপদেষ্টা হিসেবে জেলা বিএনপির সভাপতি তৈমূর আলম খন্দকারকে রাখা হয়েছে। এছাড়া ধর্ম বিষয়ক সম্পাদক, সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদকসহ সদস্য পদে আরও ৯ জনের জায়গা মিলেছে নারায়ণগঞ্জের নেতাদের মধ্য থেকে।

এসব কারণে আওয়ামী লীগের কেন্দ্রীয় সম্মেলনে নারায়ণগঞ্জ থেকে কোনও নেতার ঠাঁই মেলে কিনা তার দিকেই দৃষ্টি সবার। এখন পর্যন্ত এমপি নজরুল ইসলাম বাবু ও শামীম ওসমানের নাম কখনও কখনও আসছে। মনে করা হচ্ছে তাঁদের স্থান কেন্দ্রীয় কমিটিতে হতে পারে। যদিও শামীম ওসমান ইতোমধ্যে বলেছেন, পদ-পদবী নিয়ে আমার কোনও চাওয়া নেই। আমি আওয়ামী লীগের একজন কর্মী হিসেবেই থাকতে চাই।

আগামী ২২ ও ২৩ অক্টোবর রাজধানী ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠিত হবে আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনে যোগ দিচ্ছেন নারায়ণগঞ্জের ১৬৯ জন কাউন্সিলর ও সমসংখ্যক ডেলিগেট। এর মধ্যে জেলার ৫ থানা তথা ফতুল্লা, সোনারগাঁও, রূপগঞ্জ, আড়াইহাজার ও বন্দর এলাকা হতে ১১৯ জন এবং নারায়ণগঞ্জ মহানগর হতে ৫০ জন কাউন্সিলর যোগ দিবেন সম্মেলনে। ইতোমধ্যে কাউন্সিলরদের কার্ড বিতরণ শেষ পর্যায়ে। ২২ অক্টোবর একটু ভিন্নভাবেই সম্মেলনে যাবেন এসব কাউন্সিলর ও ডেলিগেট। তবে নির্ধারিত ১৬৯ জনের চেয়েও বেশি  নেতাকর্মী আগ্রহ দেখাচ্ছেন সম্মেলনস্থলে প্রবেশ করতে ব্যর্থ হলেও আশেপাশে অবস্থান করার ক্ষেত্রে।

সম্মেলনকে ঘিরে নেতাকর্মীদের ভেতরে চাঙ্গাভাব থাকলেও জেলাতে চোখে পড়ার মত ব্যানার ফেস্টুন কিংবা তোরণ দেখা যায়নি। রাজধানীতে প্রবেশমুখের অন্যতম একটি ঢাকা-সিলেট ও ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের কাঁচপুর পয়েন্ট। কিন্তু সেখানেও নেই কোনও তোরণ। মুন্সীগঞ্জ হতে রাজধানীমুখী সড়ক ঢাকা-নারায়ণগঞ্জ-মুন্সীগঞ্জ সড়কেও নেই কোনও তোরণ। শহরের দুই নং রেল গেট এলাকাতে আওয়ামী লীগ কার্যালয়ে করা হয়নি কোনও আলোকসজ্জা। শহরেও নেই কোনও ব্যানার কিংবা বিলবোর্ড জাতীয় কিছু।

বাহ্যিক কোনও প্রচারণা না থাকলেও নেতাকর্মীদের ভেতরে কোন উচ্ছ্বাসের কমতি নেই জানিয়েছেন শীর্ষ নেতারা। তাঁরা জানিয়েছেন, আমরা একটু ভিন্নভাবেই সম্মেলনে যাব।

নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ প্রশাসক আবদুল হাই বাংলা ট্রিবিউনকে জানান, আমাদের নারায়ণগঞ্জ জেলার উপস্থিতি থাকবে স্বতঃস্ফূর্ত ও বৈচিত্র্যময়। এবার নারায়ণগঞ্জ থেকে ১৬৯ জন কাউন্সিলর ও সমসংখ্যক ডেলিগেটর আওয়ামী লীগের জাতীয় সম্মেলনে যোগ দিবে।

নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খোকন সাহা বলেন, কাউন্সিলর-ডেলিগেট ছাড়াও অনেকেই সম্মেলনে যেতে আগ্রহ দেখাচ্ছেন। উল্লেখযোগ্য সংখ্যক যানবাহন নিয়ে সেখানে সুশৃঙ্খলভাবে শোডাউন করা হবে।

ফতুল্লা থানা আওয়ামী লীগের সভাপতি এম সাইফউল্লাহ বাদল বাংলা ট্রিবিউনকে বলেন, অনেক নেতাকর্মীই কাউন্সিলর কার্ড পাওয়ার জন্য আমাদের কাছে অনুরোধ করেছেন। কিন্তু আমাদেরতো হাত-পা বাঁধা। আওয়ামী লীগে নেতাকর্মীর সংখ্যা এত বিপুল, সবাইকে তা দেওয়াও সম্ভব নয়।

/এইচকে/

সম্পর্কিত
সর্বশেষ খবর
শপথ নিলেন আপিল বিভাগের নতুন তিন বিচারপতি
শপথ নিলেন আপিল বিভাগের নতুন তিন বিচারপতি
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
সারা দেশে আরও ৭২ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি
সারা দেশে আরও ৭২ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি
প্রীতি উরাংয়ের অস্বাভাবিক মৃত্যু: ‘অপরাধ আড়ালের চেষ্টা হচ্ছে’
প্রীতি উরাংয়ের অস্বাভাবিক মৃত্যু: ‘অপরাধ আড়ালের চেষ্টা হচ্ছে’
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম