X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

হিলিতে চালের দাম কেজিতে বেড়েছে ৫-৭ টাকা

হিলি প্রতিনিধি
২২ অক্টোবর ২০১৬, ০৪:১৪আপডেট : ২২ অক্টোবর ২০১৬, ০৪:২৪

হিলিতে চালের দাম কেজিতে বেড়েছে ৫-৭ টাকা আমদানি পর্যায়ে চালের উপর অধিক শুল্ক আরোপের ফলে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে দেশে চাল আমদানি প্রায় বন্ধ রয়েছে। গত দুই সপ্তাহের ব্যবধানে পাইকারীতে চালের দাম প্রতি কেজিতে ৫ থেকে ৭ টাকা হারে বেড়েছে। তাই বাজারে চালের দাম সহনশীল রাখতে চালের উপর শুল্ক প্রত্যাহার বা কমানোর দাবি জানিয়েছেন ব্যবসায়ীরা।

সরেজমিনে হিলি বাজার ঘুরে দেখা যায়, বর্তমানে বাজারে স্বর্না জাতের চাল পাইকারীতে প্রতি কেজি ৩৬ টাকা দরে বিক্রি হচ্ছে। যা দুসপ্তাহ আগে ৩২ থেকে ৩৩ টাকা দরে বিক্রি হয়েছিল, আঠাশ জাতের চাল প্রতি কেজি ৩৯ টাকা দরে বিক্রি হচ্ছে। যা আগে ৩৬ থেকে ৩৭ টাকা দরে বিক্রি হয়েছিল, মোটা জাতের চাল প্রতি কেজি ৩২ টাকা দরে বিক্রি হচ্ছে যা আগে ২৭ থেকে ২৮ টাকা দরে বিক্রি হয়েছিল, উনত্রিশ জাতের চাল প্রতি কেজি ৩৭ টাকা দরে বিক্রি হচ্ছে যা আগে ৩৪ থেকে টাকা দরে বিক্রি হয়েছিল। মিনিকেট জাতের চাল প্রতি কেজি ৪২-৪৩ টাকা দরে বিক্রি হচ্ছে। যা আগে ৪০ থেকে ৪১ টাকা কেজি দরে বিক্রি হয়েছিল। আর খুচরা বাজারে এসব জাতের চাল কেজি প্রতি দুই থেকে তিন টাকা বেশি দরে বেচাকেনা হচ্ছে।

হিলি বাজারে চাল কিনতে আসা মিনহাজুল ইসলাম ও ফাহিমা খাতুন জানান, দুই সপ্তহ আগে যে চাল তারা কিনেছেন ২৭ টাকা কেজি দরে। বর্তমানে একই ধরনের চাল কিনতে হচ্ছে ৩৩ টাকা কেজি দরে। আর এক বস্তা মিনিকেট চাল এক হাজার ৯৫০ টাকা দরে কিনলেও এখন কিনতে হচ্ছে ২ হাজার ২৫০ টাকাতে।

হিলি স্থলবন্দরের চাল আমদানিকারক মেসার্স টুম্পা ইন্টারন্যাশনালের সত্ত্বাধিকারী মো. মামুনুর রশীদ লেবু জানান, সরকার ভারত থেকে চাল আমদানিতে শুল্কহার দুই দফা বাড়িয়ে ১০ শতাংশ থেকে ২০ শতাংশ করেছিল। এর উপর চলতি অর্থবছরে আবারও শুল্ক আরোপ করে ২০ শতাংশ থেকে বাড়িয়ে ২৮ শতাংশ করে। ফলে বর্তমানে প্রতি কেজি চালে ১১ টাকার মতো শুল্কবাবদ দিতে হচ্ছে। এছাড়াও ভারতের বাজারেও চালের দাম বেশি। বর্তমানে ভারত থেকে প্রতি টন চাল প্রকারভেদে ৪১০ মার্কিন ডলার থেকে শুরু করে ৪৩০ মার্কিন ডলার মূল্যে আমদানি হচ্ছে। এর উপর আরোপিত শুল্ক পরিশোধ করে যে দাম পড়ছে তার তুলনায় বাজারে তেমন দাম পাওয়া যাচ্ছে না। এছাড়াও আমদানি পর্যায়ে চালের ঘাটতি ও নষ্টের আশংকাতো রয়েছে। সব মিলিয়ে ব্যবসায় ক্ষতির আশংকায় হিলি স্থলবন্দরের সব আমদানিকারকরা চাল আমদানি বন্ধ রাখতে এক প্রকার বাধ্য হয়েছে। বর্তমানে বন্দর দিয়ে কিছু পরিমান বিরানির ও ভাতের চাল আমদানি হচ্ছে যা পরিমানে খুবই কম। 

হিলি স্থল শুল্ক স্টেশন কার্যালয় সূত্রে জানা যায়, গত ২০১৪-১৫ অর্থবছরে চালের আমদানি পর্যায়ে কোনও প্রকার শুল্ক আরোপ না থাকায় সেসময় হিলিস্থলবন্দর দিয়ে গড়ে প্রতিদিন ৪৫ থেকে ৫০ ট্রাকের মতো চাল আমদানি হতো। পরে ওই অর্থবছরের জুন মাসে চালের আমদানি পর্যায়ে ১০ শতাংশ শুল্ক আরোপ করা হয়। এরপর কৃষকের উৎপাদিত ধান ও চালের নায্যমূল্য নিশ্চিত করতে সরকার গত ২০১৫-১৬ অর্থবছরে আবারও চালের আমদানি পর্যায়ে আরোপিত ১০ শতাংশ শুল্ক থেকে বাড়িয়ে ২০ শতাংশ শুল্ক আরোপ করে। ফলে হিলিস্থলবন্দর দিয়ে চালের আমদানি প্রায় শূন্যের কোঠায় নেমে এসেছে। তবে বন্দর দিয়ে মাঝে মধ্যে এক দুই ট্রাক করে চাল আমদানি হচ্ছে।

বাংলাহিলি বাজারের পাইকারী চাল বিক্রেতা অনুপ কুমার বসাক জানান, সরকার মিলারদের কাছ থেকে বেশি দামে চাল সংগ্রহ করার ফলে বাজারে ধানের দাম বেড়ে গেছে। এতে করে স্থানীয় কোন মিলাররা চালের উৎপাদন করতে পারেনি। অপরদিকে সরকারকে চাল সরবরাহ করার ফলে অটোমিলাররাও বাজারে চালের সরবরাহ খানিকটা কমিয়ে দিয়েছেন। আর মিলারদের কাছ থেকে আমাদের বেশি দামে চাল কিনতে হচ্ছে বলে বেশি দামেই বিক্রি করতে হচ্ছে।

হিলি স্থলবন্দর পরিচালনাকারী পানামা হিলি পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ বিষয়ক কর্মকর্তা সোহরাব হোসেন মল্লিক প্রতাব বলেন,‘আগে হিলি স্থলবন্দর দিয়ে প্রতিদিন ৪০ থেকে ৫০ ট্রাক চাল ভারত থেকে দেশে আমদানি হতো। বর্তমানে হিলিস্থলবন্দর দিয়ে মাঝে মধ্যে এক দুই ট্রাক চাল আমদানি হচ্ছে।

/এমডিপি/

সম্পর্কিত
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!