X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

প্রথমবারের মতো ছাত্রলীগ কমিটি: রোদে পুড়লো ৫০০ শিক্ষার্থী

নাদিম হোসেন, সাভার
২৫ অক্টোবর ২০১৬, ২০:১২আপডেট : ২৫ অক্টোবর ২০১৬, ২০:১২






সাভার পৌর এলাকার শাহীবাগ মহল্লায় অবস্থিত সাভার মডেল কলেজ। এই প্রথমবারের মতো কলেজটিতে ছাত্রলীগের কমিটি গঠন করা হয়েছে। আর এ উপলক্ষে কলেজের মাঠে আয়োজন করা হয় এক অনুষ্ঠানের। এ সময় ওই কমিটি গঠনের জন্য ৫০০ নারী শিক্ষার্থীদের কলেজের মাঠে রোদের মধ্যে দাঁড় করিয়ে প্রায় দুই ঘণ্টা আটকে রাখে ছাত্রলীগের নব-নির্বাচিত নেতাকর্মীরা। এতে বেশ কয়েকজন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছে। মঙ্গলবার দুপুরে সাভার মডেল কলেজ মাঠে এ ঘটনা ঘটে। প্রথমবারের মতো ছাত্রলীগ কমিটি: রোদে পুড়লো ৫০০ শিক্ষার্থী







একাধিক শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে, মঙ্গলবার দুপুরে সাভার মডেল কলেজ মাঠে ওই কলেজের ছাত্রলীগের নেতাকর্মীদের কমিটি গঠনের অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠান উপলক্ষে দুপুর সাড়ে ১১টার পর থেকেই সাভারের বিভিন্ন ছাত্রলীগের নেতাকর্মীরা কলেজ মাঠে আসতে শুরু করে। পরে ১২টার দিকে সাভারের স্থানীয় সংসদ সদস্য ডা. এনামুর রহমান ও সাভার উপজেলা ছাত্রলীগের বিভিন্ন নেতাকর্মীসহ আওয়ামী লীগের নেতাকর্মীরা অনুষ্ঠানে উপস্থিত হন।
এদিকে প্রতিদিনের মতো দুপুর ১২টায় কলেজের নির্ধারিত ক্লাস শেষে ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ। এর পরই কলেজের ৫০০ নারী শিক্ষার্থী কলেজের মূল ফটক দিয়ে বের হয়ে বাড়ি ফিরতে চাইলে তাদেরকে আটকে দেওয়া হয়। কলেজের মূল ফটকে তালা ঝুলিয়ে রাখে ছাত্রলীগের নব-নির্বাচিত কমিটির সদস্যরা। পরে বাধ্য হয়ে কলেজের মূল ফটকের সামনে অবস্থান নিতে হয় শিক্ষার্থীদের।
এ সময় ছাত্রলীগের নেতাকর্মীরা কলেজের সব ছাত্রীদের অনুষ্ঠান শেষ না হওয়া পর্যন্ত অনুষ্ঠানস্থলের পাশে রোদের মধ্যে দাঁড়িয়ে থাকার নির্দেশ দেয়। প্রায় দুই ঘণ্টা রোদে দাঁড়িয়ে থেকে কলেজের বেশ কয়েকজন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে। এমনকি শুধু কলেজের নারী শিক্ষার্থী নয়, রোদে পুড়ানো হয়েছে তাদের অভিবাকদেরও। কলেজের শিক্ষার্থীদের বাড়ি ফিরিয়ে নিতে আসা কয়েকজন অভিভাবকারা কলেজের ভেতরে প্রবেশ করলে তাদেরকেও আটকে রাখা হয়। অনুষ্ঠান শেষ না হওয়া পর্যন্ত অভিবাকদের বের হতে দেয়নি নব-নির্বাচিত ছাত্রলীগ কমিটি। এ সময় কলেজ কর্তৃপক্ষকে অসহায়ের মতো দাঁড়িয়ে থাকতে দেখা যায়।
পরে দুপুর ২টার দিকে অনুষ্ঠানের প্রধান অতিথি সাভারের স্থানীয় সংসদ সদস্য তার বক্তব্য শেষে ছাত্রলীগের নতুন কমিটির সদস্যদের নাম ঘোষণা করার পর অনুষ্ঠানের সমাপ্ত ঘোষণা করেন। এর পরই তালা ঝুলিয়ে রাখা মূল ফটক খুলে দেওয়া হয়।
সাভার মডেল কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী মিম, আফসানা ও সাদিয়াসহ একাধিক শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, তারা কলেজে পড়াশুনা করে ভালো ফলাফল করতে চায়। রাজনীতি করার জন্য তারা কলেজে আসেনি। তবে ছেলেরা ছাত্রলীগের কমিটি গঠন করেছে। কিন্তু এর জন্য তাদেরকে রোদের মধ্যে মাঠে দাঁড় করিয়ে রাখার প্রতিবাদ জানায় তারা।
আফরোজা আক্তার নামের অপর এক শিক্ষার্থীরা মা অভিযোগ করে জানান, দুপুর ১২টার দিকে তার মেয়ের স্কুল ছুটি হয়ে যায়। তিনি তার মেয়েকে কলেজ থেকে বাড়িতে নেওয়ার জন্য আসেন।কলেজের ভেতরে প্রবেশের পরই তাকে আর বের হতে দেয়নি ছাত্রলীগের নেতাকর্মীরা।
তিনি আরও অভিযোগ করেন, কয়েকজন শিক্ষার্থী অসুস্থ বোধ করলে তারা কলেজের ভেতরে ক্লাস রুমে যাওয়ার অনুরোধ করলে তাদেরকে ক্লাস রুমেও যেতে দেয়নি ছাত্রলীগের নেতাকর্মীরা।

এপ্যাবারে সাভার মডেল কলেজের নব-নিবার্চিত কমিটির সভাপতি মাসুদ দেওয়ান বলেন, সাভার থানা ও পৌর ছাত্রলীগের নেতাকর্মীদের নির্দেশেই কলেজের মূল ফটকে তালা ঝুলিয়ে দেওয়া হয়েছে।
এ ব্যাপারে সাভার মডেল কলেজের অধ্যক্ষ তৈহিদুল ইসলাম বলেন, কলেজের ভেতরে ছাত্রলীগের কমিটি গঠন করাকে কেন্দ্র করে কলেজের মূল ফটকে তালা ঝুলিয়ে দেয় ছাত্রলীগের সদস্যরা।
এ ব্যাপারে সাভার পৌর ছাত্রলীগের সভাপতি আতাউর রহমান অভির সঙ্গে যোগাযোগ করা হলে তিনি এ বিষয়ে কোনও কথা বলতে রাজি হননি।
সাভারের স্থানীয় সংসদ সদস্য মো. এনামুর রহমানের মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করা হলেও তাকে পাওয়া যায়নি।
/এআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
পাকিস্তানে জাপানি নাগরিকদের লক্ষ্য করে জঙ্গি হামলা
পাকিস্তানে জাপানি নাগরিকদের লক্ষ্য করে জঙ্গি হামলা
মাদারীপুরে কলেজছাত্রীকে ধর্ষণের অভিযোগে মামলা
মাদারীপুরে কলেজছাত্রীকে ধর্ষণের অভিযোগে মামলা
বেসিস নির্বাচনে ওয়ান টিমের প্যানেল ঘোষণা
বেসিস নির্বাচনে ওয়ান টিমের প্যানেল ঘোষণা
ঘুরে দাঁড়াতে পারেনি লিভারপুল, সেমিফাইনালে আটালান্টা
ঘুরে দাঁড়াতে পারেনি লিভারপুল, সেমিফাইনালে আটালান্টা
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন