X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

নীলফামারীতে আগাম জাতের আলু চাষে ব্যস্ত কৃষক

নীলফামারী প্রতিনিধি
২৬ নভেম্বর ২০১৬, ১২:৫২আপডেট : ২৬ নভেম্বর ২০১৬, ১২:৫৫

নীলফামারী নীলফামারীতে তিস্তা নদীসহ খাল-বিলের বন্যার পানি নেমে যাওয়ার সঙ্গে সঙ্গে আলুসহ বিভিন্ন রবি শস্য চাষে ব্যস্ত সময় কাটাচ্ছে এলাকার কৃষকরা। এ অঞ্চলে বিশেষ করে আগাম জাতের আলু একটি লাভজনক ফসল। তাই কৃষকরা অন্যান্য বছরের মতো এবারও আগাম জাতের আলু চাষে ব্যস্ত হয়ে পড়েছে।
সদর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর আবহাওয়া অনুকূলে থাকার কারণে গত বছরের তুলনায় এবার আলু চাষ করে কৃষকদের লাভবান হওয়ার সম্ভবনা রয়েছে। গত বছর উপজেলার ১৫টি ইউনিয়নে প্রায় তিন হাজার ৬০০ হেক্টর জমিতে আগাম জাতের আলু চাষ করা হয়েছিল। এবার গত বছরের তুলনায় বেশি জমিতে আগাম জাতের আলু চাষ করা হবে বলে মনে করছেন উপজেলা কৃষি বিভাগ।
নীলফামারী সদরের কচুকাটা ইউনিয়নের দোনদরী চৌধুরিপাড়া গ্রামের কৃষক আব্দুর রউফ চৌধুরি জানান, এবার ১২-১৩ বিঘা জমিতে তিনি আলু চাষ করবেন।
তিনি আরও জানান, এলাকার অঙ্কুর বীজ হিমাগারে রেখে বীজের মান ভালো পেয়েছেন। বীজের কোনও প্রকার রোগ বালাই পচা ও ছত্রাক ধরার সম্ভবনা নেই। আলু লাগানোর জমিতে প্রতিদিন ১০-১২জন করে শ্রমিক আলুর জমি তৈরির কাজ করছে। তবে আবহাওয়া ভালো থাকলে গত বছরের তুলনায় এবার বেশি লাভের আশা করছি।


উপজেলার টুপামারী ইউনিয়নের চৌধুরি পাড়া গ্রামের কৃষক আবুল কাশেম জানান, এবার আশা করছি, প্রকৃতিক দুর্যোগ বা অতিবৃস্টি না হলে আলুতে খরচের চেয়ে দ্বিগুণ লাভ হবে।

অপরদিকে, সদরের রামনগর ইউনিয়নের চড়চড়াবাড়ি গ্রামের মো. শফিকুল ইসলাম তুহিন বলেন, হিমাগারে বীজের জন্য ২০ বস্তা আলু রেখেছিলাম। বীজে কোনও ধরনের পচন সমস্যা দেখা দেয়নি।

তিনি আরও বলেন, বাড়ির পাশাপাশি হিমাগার না থাকায় আমাদের প্রতি বছর অনেক ভোগান্তি পোহাতে হয়। আলু চাষের জন্য আমাদের এলাকার মাটি খুবই উপযুক্ত। চাহিদা অনুপাতে হিমাগার না থাকায় অনেকেই আলু চাষে অনিহা প্রকাশ করে।

উপজেলার চড়াইখোলা ইউনিয়নের নগর দারোয়ানী গ্রামের আলুচাষী মো. বাবু খাঁন অভিযোগ করে বলেন, আমি ১০ বিঘা জমিতে গ্যানুলা জাতের আগাম আলু লাগিয়েছি। বর্তমানে গাছ গুলোর বয়শ প্রায় ৩০দিন। আর মাত্র ৩০দিন পরেই আলু তুলতে পারব। তবে কাছাকাছি হিমাগার না থাকায় রংপুরের তারাগঞ্জ উপজেলায় গিয়ে আলু রেখে আসতে হয়। এতে করে পরিবহন খরচ অনেক বেশি হয়।

এছাড়া উপজেলার কুন্দুপুকুর ইউনিয়নের পুর্বসুটিপাড়া গ্রামের কৃষক কামাল হোসেন বলেন, কার্ডিনাল জাতের আলু ৬০-৬৫ দিনে হয়। এবার আমি সাত বিঘা জমিতে লাগিয়েছি। আশা করছি গতবারের তুলনায় এবার বাজারে দাম ভালো পাবো। খরচ বাদ দিয়ে মোটামুটি লাভের মুখ দেখা যাবে।

এ বিষয়ে সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো. কেরামত আলী জানান, আবহাওয়া অনুকূলে থাকায় গত বছরের তুলনায় এ বছর প্রত্যেকটি কৃষক আলু চাষ করে বেশি মুনাফা লাভ করতে পারবে। কৃষি বিভাগের পক্ষ থেকে তাদের যথাযথ পরামর্শ ও পরিচর্চার বিষয়ে দিক নির্দেশনা দেওয়া হচ্ছে। এছাড়া এবারে আলু চাষের জমিগুলো উর্বরতা বেশি থাকায় কৃষকরা ইরি-বোরো চাষেও এর সুফল পাবে।

তিনি আরও বলেন, আগাম জাতের আলুর মধ্যে সাগিতা, পেট্রোনিজ, কার্ডিনাল ও সাইটা জাতের আলুর বীজ লাগিয়ে ভালো ফলন পাওয়া যায়। এতে সময়ও কম লাগে, বেশি ফলনও পাওয়া যায়,এবং বিরুপ আবহাওয়ার মধ্যে টিকে থাকতে পারে। রোগবালাই কম হয়।

জেলা কৃষি কর্মকর্তা গোলাম মো. ইদ্রিস জানান, এ পর্যন্ত আট হাজার হেক্টর জমিতে আগাম জাতের আলু চাষের পরিসংখ্যান রয়েছে।

জেলা কৃষি অফিসের তথ্য অনুযায়ী জানা যায়, গতবার ২০ হাজার হেক্টর জমিতে আগাম জাতের আলুর চাষ হয়েছিল। চলতি (নভেম্বর) মাসের শেষ নাগাদ এর সংখ্যা বেড়ে গত বছরের তুলনায় দ্বিগুণ হবে বলে মনে করছেন তিনি। এ জন্য উপজেলা পর্যায়ে উপ-সহকারী কৃষি কর্মকর্তারা মাঠ পর্যায়ে কৃষকদের আলু চাষের পরামর্শ দিয়ে যাচ্ছে। বীজের গুণগত মান যাচাই-বাছাই করে আলু লাগানোর পরামর্শ, জমি তৈরিসহ নানা ধরনের কৃষি বিষয়ক পরামর্শ দেওয়া হচ্ছে।

/এআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ডুবন্ত শিশুকে বাঁচাতে গিয়ে প্রাণ গেলো আরেক শিশুরও
ডুবন্ত শিশুকে বাঁচাতে গিয়ে প্রাণ গেলো আরেক শিশুরও
‘ডে আফটার টুমরো’ নয়, টুডে
‘ডে আফটার টুমরো’ নয়, টুডে
জিম্মি মুক্তির বিষয়ে আন্তরিক হলেও গাজায় আগে যুদ্ধবিরতি চায় হামাস
জিম্মি মুক্তির বিষয়ে আন্তরিক হলেও গাজায় আগে যুদ্ধবিরতি চায় হামাস
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ