X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

ফুলবাড়ীয়ায় ১৪৪ ধারা

আবুল কালাম, ময়মনসিংহ
২৮ নভেম্বর ২০১৬, ২১:১৯আপডেট : ২৮ নভেম্বর ২০১৬, ২১:৩৩

কলেজ জাতীয়করণের দাবিকে কেন্দ্র করে ফুলবাড়ীয়ায় পুলিশের সঙ্গে আন্দোলনরত শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনায় আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে স্থানীয় প্রশাসন ফুলবাড়ীয়া উপজেলা সদরে ১৪৪ জারি করেছে। সোমবার সকাল ৯ টা থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই নির্দেশনা জারি করে প্রশাসন। মাইকিংয়ে বলা হয় ফুলবাড়ীয়ার জোড়বাড়িয়া থেকে ভালুকজান পর্যন্ত ১৪৪ ধারা চলাকালে সব ধরনের সভা সমাবেশ ও বিক্ষোভ মিছিলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

নিয়ে যাওয়া হচ্ছে ছফর আলীর লাশ

সোমবার সকাল থেকে উপজেলা সদরের ফুলবাড়ীয়া ডিগ্রি কলেজ গেটসহ বিভিন্ন মোড়ে পুলিশ মোতায়েন করা হয়েছে। এছাড়া র‌্যাবের গাড়িও এসময় টহল দেয়। এসময়ে উপজেলা সদরের বিভিন্ন মোড়ের চা স্টলসহ হোটেল ও রেস্তোরাঁর ভেতরে বাইরে কাউকে অবস্থান করতে দেয়নি পুলিশ। সকাল সাড়ে ৮টার দিকে ফুলবাড়ীয়া ডিগ্রি কলেজ গেটে কয়েকটি যানবাহনের ওপর হামলার ঘটনা ঘটে। আরও ভাঙচুর ও হামলার আশঙ্কায় সোমবার সকাল থেকে আলম এশিয়াসহ দূরপাল্লার সব পরিবহন সার্ভিস ফুলবাড়ীয়া বাজারের বাসস্ট্যান্ড থেকে দূরে সরিয়ে রাখা হয়।  কালো পতাকা টানিয়ে অন্যান্য যানবাহন চলেছে সীমিতভাবে। গ্রেফতার আতঙ্কে সাধারণ মানুষজন প্রয়োজন ছাড়া রাস্তায় বের হচ্ছে না।

স্থানীয় সূত্র ও আন্দোলনকারীরা জানায়, উপজেলার সবচেয়ে প্রাচীন, সদরে অবস্থান, শিক্ষার্থী ও শিক্ষক বেশি, এমপিওভুক্ত, অবকাঠামোগত সুবিধাসহ কলেজ জাতীয়করণের সব শর্ত পূরণের পরও বাদ পড়ে ফুলবাড়ীয়া ডিগ্রি কলেজ। এসময় উপজেলা সদর থেকে প্রায় দুই কিলোমিটার দূরের গত ২০০৯ সালে প্রতিষ্ঠিত নন এমপিওভুক্ত ও মাত্র ২০০ ছাত্রীর বেগম ফজিলাতুনন্নেছা মুজিব মহিলা কলেজের জাতীয়করণ হয়। এর পর থেকে টানা দেড় মাস ধরে হরতাল অবরোধ বিক্ষোভ মিছিল সমাবেশ অনশন মানববন্ধন ও স্মারকলিপি প্রদানসহ নানা কর্মসূচী নিয়ে আন্দোলনে নামে ফুলবাড়ীয়া ডিগ্রি কলেজের শিক্ষক কর্মচারী ও শিক্ষার্থীরা। যৌক্তিক এই দাবির প্রতি সমর্থন দিয়ে আন্দোলনে শরিক হয় আওয়ামী লীগের একটা বড় অংশ, মুক্তিযোদ্ধা ও স্থানীয় নানা শ্রেণি পেশার মানুষ। দাবি আদায়ে চলমান আন্দোলনে রবিবার এই হতাহতের ঘটনা ঘটে।

আন্দোলনকারীদের অভিযোগ স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট মোসলেম উদ্দিনের কারসাজির কারণেই জাতীয়করণের তালিকা থেকে বাদ পড়ে ফুলবাড়ীয়া ডিগ্রি কলেজ। এই কলেজের গভর্নিং বডির সভাপতি ছিলেন স্থানীয় এই সংসদ সদস্য। আর তার পুত্র অ্যাডভোকেট ইমদাদুল হক সেলিম হচ্ছেন একই কলেজের সদস্য এবং বেগম ফজিলাতুনন্নেছা মুজিব মহিলা কলেজের সভাপতি। আন্দোলনকারীরা অভিযোগ করে আরও জানায়, পুলিশ স্থানীয় সংসদ সদস্য ও তার পুত্রের নির্দেশেই শিক্ষক ও শিক্ষার্থীদের ওপর রবিবার এই বর্বরোচিত হামলা চালায়। হামলার ঘটনায় আন্দোলনকারীরা বিচার বিভাগীয় তদন্ত  ও দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছেন।

দিনমজুর ছফুর আলীর লাশ বাড়িতে নিয়ে আসার পর স্বজনদের আহাজারি

এদিকে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে রবিবার রাতে বিশেষ ব্যবস্থায় ময়না তদন্ত শেষে অধ্যাপক আবুল কালাম আজাদের লাশ পুলিশ পাহারায় শহরের জামতলা মোড়ের বাসায় রাখা হয়। পরে সোমবার সকালে ফের পুলিশ পাহারায় নামাজে জানাজার জন্য অধ্যাপক কালামের লাশ নিয়ে যাওয়া হয় নান্দাইল উপজেলার কাদিরপুর গ্রামের নিজ বাড়িতে। বেলা ১১ টায় সেখানে অধ্যাপক কালামের নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। ফুলবাড়ীয়া ডিগ্রি কলেজের বিভিন্ন স্তরের অধ্যাপক কলেজ কর্মচারী ও আন্দোলনরত শিক্ষার্থীসহ স্থানীয় এলাকাবাসী নামাজে জানাজায় অংশ নেয়।

ফুলবাড়ীয়া ডিগ্রি কলেজের নিজ কর্মস্থলে অধ্যাপক কালামের লাশ নিয়ে আসতে পুলিশের বিরুদ্ধে বাধাদানের অভিযোগ করে অধ্যাপক আবুল হাশেম জানান, একজন প্রিয় শিক্ষকের জানাজার জন্য শত শত শিক্ষার্থী ও এলাকাবাসী অপেক্ষা করছিল। কিন্তু ক্যাম্পাসে লাশ নিতে না দেওয়ায় তারা ক্ষোভ প্রকাশ করেন। পরে অবশ্য পৌর এলাকার বাইরে জোড়বাড়িয়া কাচারিতে বাদ আসর অধ্যাপক কালামের গায়েবানা নামাজে জানাজা অনুষ্ঠিত হয়েছে। এর আগে ফুলবাড়ীয়ার বিভিন্ন মসজিদে জুম্মার নামাজের সময় অধ্যাপক কালামের আত্মার শান্তি কামনায় দোয়া করা হয়। অধ্যাপক কালামের নামাজে জানাজা ও দাফন কাফনের কারণে সোমবার কলেজের পূর্ব নির্ধারিত মাধ্যমিক স্তরের নির্বাচনি পরীক্ষা অনুষ্ঠিত হতে পারেনি।

রবিবার সংঘর্ষে পুলিশের ওপর হামলার ঘটনায় পুলিশ বাদী হয়ে একটি এবং পথচারী সফর আলী মারা যাওয়ার ঘটনায় আরও একটিসহ ২ টি আলাদা মামলা দায়ের করা হয়েছে।

ফুলবাড়ীয়া থানার অফিসার ইনচার্জ রিফাত খান রাজিব জানান, এর মধ্যে পুলিশের ওপর হামলার মামলায় রবিবারে আটক গোলাম ফারুক, জুয়েল মিয়া ও নাজমুল ইসলাম এ ৩ জনকে সোমবার বিকেলে রিম্যান্ড চেয়ে ময়মনসিংহ আদালতে তোলা হয়েছে। এই মামলায় অজ্ঞাতনামা ৪০০/৫০০ জনকে আসামী করা হয়েছে। আর সফর আলী মারা যাওয়ার ঘটনায় থানায় অপমৃত্যু মামলা হয়েছে।

জারি ১৪৪ ধারা, চলছে পুলিশি টহল

এর আগে স্থানীয় সংসদ সদস্যের পুত্রের মালিকানাধীন প্রাইভেট হাসপাতালে হামলা ও ভাঙচুরের ঘটনায় আরও একটি মামলা হয়েছে। এসব মামলার কারণে গ্রেফতার আতঙ্ক বিরাজ করছে ফুলবাড়ীয়ায়। এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে। ঘটনা তদন্তে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের উদ্যোগে আলাদা দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।  অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আরিফ আহমেদ খান ও অতিরিক্ত পুলিশ সুপারকে প্রধান করে ৩ সদস্য বিশিষ্ট এই তদন্ত কমিটিকে সাত কার্যদিবসে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হয়ে এলে তদন্ত কার্যক্রম শুরুর কথা জানান ময়মনসিংহের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আরিফ আহমেদ খান।

অপর দিকে সোমবার বিকালে ময়মনসিংহ মেডিকেল কলেজ থেকে ময়না তদন্ত শেষে একটি অ্যাম্বুলেন্সে করে পুলিশ পাহাড়ায় নিহত দিন মজুর ছফর আলী লাশ ফুলবাড়ীয়া উপজেলার কুশমাইল কড়ইতলায়  নিয়ে গেলে শত শত মানুষ জড়ো হয়। কান্নায় ভেঙে পড়েন নিহত দিনমজুর স্ত্রী পুত্র কন্যা আত্মীয় স্বজন। আহাজারি করছিলেন ছফর আলীর সন্তানেরা, ‘আমার বাপকে যারা মারছে খোদা যেন হেগোর বিচার করে!

৩ ছেলে ৩ মেয়ের বাবা নিহত দিনমজুর  ছফর আলী ছিলেন পরিবারের একমাত্র উপার্জনকারী ব্যক্তি। ছফর আলীর মেয়ে হামিদা (২৭) জানান, তার পিতা মানুষের বাড়ীতে কাজ করে সংসার চালাত। এখন তাদের সংসারকে চালাবে। আমার পিতা তো কোনও আন্দোলন করে নাই। আমার পিতারে যারা অন্যায় ভাবে মারছে খোদায় যেন হেগোর বিচার করে।

নিহত ছফর আলীর ভাতিজি ফাতেমা বাংলা ট্রিবিউনকে (৩০) বলেন, আমরা গরিব, বিচার চাইলেই কি, না চাইলেই কি।

৩টি তদন্ত কমিটি

জাতীয়করণের দাবিতে ময়মনসিংহের ফুলবাড়ীয়া ডিগ্রি কলেজের শিক্ষক ও পথচারী হতাহতের ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে সরকার। সোমবার (২৮ নভেম্বর) শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের নির্দেশে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ড. এস এম ওয়াহিদুজ্জামান এ তদন্ত কমিটি গঠন করেন।

শিক্ষা অধিদফতরের পরিচালক (কলেজ ও প্রশাসন) প্রফেসর মোহাম্মদ শামছুল হুদাকে প্রধান করে এ কমিটি গঠন করা হয়েছে বলে নিশ্চিত করেছেন শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. এস এম ওয়াহিদুজ্জামান।

ময়মনসিংহের ফুলবাড়ীয়ায় শিক্ষকসহ দুইজন নিহতের ঘটনায় অপর একটি তদন্ত কমিটি গঠন করেছে জেলা প্রশাসন। এতে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আরিফ আহমেদকে প্রধান করে তিন সদস্যের এ কমিটি গঠন করা হয়। কমিটিকে সাত কার্য দিবসে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।

এছাড়া ময়মনসিংহের অতিরিক্ত পুলিশ সুপার নূরে আলমকে প্রধান করে আরও একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এ কমিটিকে তিনদিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

এদিকে এ ঘটনায় দুটি মামলা হয়েছে।

নিহত শিক্ষক আবুল কালাম আজাদের গায়েবানা জানাজা

অতিরিক্ত পুলিশ সুপার নূরে আলম জানান, রবিবার রাতে ফুলবাড়ীয়া থানার এস আই রফিকুল ইসলাম বাদী হয়ে একটি এবং নিহত পথচারী ছফর আলীর ভাই হজরত আলী বাদী হয়ে একটি অপমৃত্যুর মামলার দায়ের করা হয়েছে। তিনি আরও জানান, পুলিশের মামলায় সরকারী কাজে বাধা প্রদান ও পুলিশের উপর হামলার ঘটনায় মামলায় অজ্ঞাত ৪/৫ শতাধিক ব্যক্তিকে আসামি করা হয়েছে।

/এইচকে/

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!