X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

সিরাজগঞ্জে লুপ লাইন নির্মাণ: বিপাকে পশ্চিমাঞ্চল রেল বিভাগ

সিরাজগঞ্জ প্রতিনিধি
০১ ডিসেম্বর ২০১৬, ০৯:৫৮আপডেট : ০১ ডিসেম্বর ২০১৬, ০৯:৫৮

সিরাজগঞ্জে লুপ লাইন নির্মাণ: বিপাকে পশ্চিমাঞ্চল রেল বিভাগ সিরাজগঞ্জের বাজার স্টেশনে আন্তঃনগরসহ মেইল ও লোকাল ট্রেন সান্টিং বা ঘোরানোর জন্য পশ্চিমাঞ্চল রেল বিভাগ লুপ লাইন নির্মাণ করছে। তড়িঘড়ি টানা ১০/১২ দিন-রাত পরিশ্রম করে লুপ লাইন নির্মাণের কাজ প্রায় শেষ। ভারত থেকে আমদানিকৃত নতুন সিরাজগঞ্জ এক্সপ্রেস ট্রেনটির ট্রায়াল সান্টিং করতে যায় রেল বিভাগ। আর এতেই বিপত্তি। লাইন বাঁকা হওয়ায় ওই ট্রেনের ইঞ্জিনের কাপলিং না খোলায় সেটি আর ঘোরানো সম্ভব হয়নি।  ফলে আজ ১ ডিসেম্বর ভারত থেকে আমদানিকৃত ১০৫৬ আসনের নতুন সিরাজগঞ্জ এক্সপ্রেস ট্রেনটির উদ্বোধন সম্ভব হচ্ছে না। পুরাতন বগি দিয়েই চলছে ট্রেনটি।

অভিযোগে জানা যায়, কোনও ধরনের নকশা ও পরিকল্পনা ছাড়াই লুপ লাইনটি তৈরি করা হয়।  লাইনটি নির্মাণ করতে গিয়ে একটি মসজিদসহ বেশ কিছু স্থাপনা ভেঙে ফেলতে হয়। রেল বিভাগ ঠিকাদারী প্রতিষ্ঠান ম্যাক্স ওয়েল কোম্পানিকে দিয়ে তড়িঘড়ি এ কাজটি করাচ্ছেন। কিন্তু বাঁকা করে লাইন নির্মাণ করায় আমদানিকৃত নতুন সিরাজগঞ্জ এক্সপ্রেস ট্রেনটি ট্রায়াল সান্টিং করতে গিয়ে আটকে যায়।  গত কয়েকদিন চেষ্টা করেও লাইন সোজা করতে না পারায় ট্রেনটি ঘুরানো সম্ভব হয়নি।  

সিরাজগঞ্জে লুপ লাইন নির্মাণ: বিপাকে পশ্চিমাঞ্চল রেল বিভাগ রেল বিভাগ সূত্রে জানা যায়, পশ্চিমাঞ্চল রেল বিভাগ সিরাজগঞ্জের বাজার স্টেশনে গত ১৭ নভেম্বর প্রায় দু’কোটি টাকা ব্যয়ে প্রায় আধা কি.মি. লুপ লাইনের কাজ শুরু করে। কাজটি ২৫ নভেম্বর শেষ করে ১ ডিসেম্বরে উদ্বোধনের কথা ছিল। পশ্চিমাঞ্চল রেল বিভাগের মহা-ব্যবস্থাপক খায়রুল আলম, প্রধান প্রকৌশলী রমজান আলী, অতিরিক্ত প্রধান প্রকৌশলী (ট্র্যাক) জাফর মিয়া, পাকশী রেল বিভাগের ম্যানেজার ওসিম কুমার তালুকদার, ডিভিশনাল প্রকৌশলী (ডিএন)-২ আসাদুল হক, সহকারী ডিভিশনাল প্রকৌশলী আনোয়ার হোসেন, ডিভিশনাল ট্রাফিক অফিসার ফিরোজ আহম্মেদ মোহসী, ডিভিশনাল মেকানিক্যাল প্রকৌশলী শেখ হাসানুজ্জামানসহ পশ্চিমাঞ্চল রেল বিভাগ রাজশাহী ও পাকশীর ক’ডজন কর্মকর্তা ও প্রকৌশলী সিরাজগঞ্জে দফায় দফায় এসে লুপ লাইনের কাজ পরিদর্শন করেন। এছাড়া স্থানীয় পিডাব্লিউ-আই আশরাফ উদ্দিন ও আই ডাব্লিউ (ওয়ে) আসাদ উদ্দিন এবং ম্যাক্সওয়েল কোম্পানির সুপারভাইজার গোলাম রব্বানী সার্বক্ষনিক কাজটি তদারকি করেন। কিন্তু, লুপ লাইন নির্মাণের পর ভারতীয় নতুন ক্যারেজের ট্রেনটি ট্রায়ালে এনে ইঞ্জিনের কাপলিং না খোলায় সব পরিশ্রম ফিকে হয়। লাইন বাঁকার কারনে ট্রেনটি সান্টিং বা ঘুরোনো সম্ভব হয়নি।

এ বিষয়ে ম্যাক্সওয়েল কোম্পানির সুপারভাইজার গোলাম রব্বানী বলেন, ‘লুপ লাইন নির্মাণের কোনও পরিকল্পনা ও নকশা তাদের হাতে দেওয়া হয়নি। রেল কর্মকর্তাদের পরামর্শ অনুযায়ী আমরা লাইন বিছিয়ে দিয়েছি মাত্র।’

স্থানীয় রেল বিভাগের কর্মকর্তা উপ-সহকারী প্রকৌশলী (পিডাব্লিউ) আশরাফ উদ্দিন বলেন, বাজার স্টেশনটি বাঁকা। তাই লুপ লাইনও বাঁকা করে স্থাপন করা হয়েছে। সিরাজগঞ্জ এক্সপ্রেস ট্রেনটির সান্টিং বা ঘোরানোর জন্য ট্র্যায়াল করতে এসে ইঞ্জিনের কাপলিং না খোলায় ট্রেনটি আর আরা ঘোরানো সম্ভব হয়নি। এ কাজের কোনও নকশা বা পরিকল্পনা রেল বিভাগ থেকে সরবরাহ করা হয়নি। পশ্চিমাঞ্চল রেল বিভাগের কর্মকর্তারা সরেজমিনে এসে বাস্তবে যেভাবে পরামর্শ দিচ্ছেন, ঠিক সেভাব্ইে লুপ লাইন তৈরি করা হচ্ছে।

অতিরিক্ত প্রধান প্রকৌশলী (ট্র্যাক) জাফর মিয়া বলেন, বাঁকা লাইনটি সোজা করার প্রক্রিয়া চলছে।

ডিভিশনাল প্রকৌশলী (ডিএন)-২ আসাদুল হক বলেন, যান্ত্রিক ত্রুটির কারণে ১ ডিসেম্বর থেকে নতুন সিরাজগঞ্জ এক্সপ্রেস ট্রেনটি সরাসরি ঢাকায় চলাচল সম্ভব হচ্ছে না।

রেল মহাপরিচালক আমজাদ হোসেন বলেন, সিরাজগঞ্জবাসীর দাবি পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত সিরাজগঞ্জ এক্সপ্রেস ট্রেনটি ২০১৩ সালের ২৭ জুন সিরাজগঞ্জ-ঢাকা রুটে চলাচল শুরু করে। সিরাজগঞ্জ আসার পর ট্রেনটির ওয়াশ-পিট বা পরিষ্কার-পরিচ্ছন্ন, সান্টিং এবং বগী ও ইঞ্জিনে প্রয়োজনীয় পানি সরবরাহের জন্য ঈশ্বরদী যেতে হয়। এ কারণে  রেল বিভাগের বড় ধরনের ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে। এছাড়া ট্রেনটি সকাল ১০টা ৪০ মিনিটে ঢাকার উদ্দেশে ছেড়ে যায়। লুপ লাইন চালু হলে কমপক্ষে সোয়া দু’ঘণ্টা আগে ট্রেনটি বাজার স্টেশন থেকে ঢাকার দিকে ছেড়ে যাবে। এ ক্ষতি পুষিয়ে নিতে সিরাজগঞ্জ বাজার স্টেশনে লুপ লাইন নির্মাণ করা হচ্ছে। ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে এটি সরাসরি সিরাজগঞ্জ-ঢাকা রুটে চলবে।

/বিটি/

সম্পর্কিত
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা