X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

রোহিঙ্গা অনুপ্রবেশ চলছেই, এক মাসে ফেরত ২৪৭২ জন

আবদুল আজিজ, কক্সবাজার
০৩ ডিসেম্বর ২০১৬, ১১:২৭আপডেট : ০৪ ডিসেম্বর ২০১৬, ১০:০৮

নাফ নদীতে রোহিঙ্গারা বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের বিভিন্ন পয়েন্ট দিয়ে অনুপ্রবেশের চেষ্টা চালিয়েই যাচ্ছে রোহিঙ্গারা। তাদের ঠেকানোর চেষ্টাও চলছে। প্রায় প্রতিদিনই রোহিঙ্গা বোঝাই নৌকা ফেরত পাঠাচ্ছেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা। গত মাসে ২০০ নৌকাসহ ২৪৭২ রোহিঙ্গাকে ফেরত পাঠিয়েছে বিজিবি। কক্সবাজার ৩৪ বিজিবি ও টেকনাফ ২ বিজিবি পৃথকভাবে এসব নৌকা ও রোহিঙ্গাদের ফেরত পাঠায়।

টেকনাফ ২ বিজিবির অধিনায়ক আবুজার আল জাহিদ জানিয়েছেন, নাফ নদীর টেকনাফের আনোয়ার প্রজেক্ট, ২ নম্বর স্লুইচ গেট, ৬ নম্বর স্লুইচ গেট, ৭ নম্বর স্লুইচ গেট, তুলাতলী, লম্বাবিল, লম্বাবিল হাইশের দ্বীপ, কাটাখালী ও বিআইএম-১৭ এর কাছের এলাকা দিয়ে ছোট ছোট নৌকায় করে রোহিঙ্গারা বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা করে।  

কক্সবাজারের ৩৪ বিজিবি’র অধিনায়ক ইমরান উল্লাহ সরকার জানান, গত এক মাসে কক্সবাজারের উখিয়া ও বান্দরবানের ঘুমধুম সীমান্তের শূন্যরেখা অতিক্রম করার সময় ৪৭২ জন রোহিঙ্গাকে ফেরত পাঠানো হয়েছে। রোহিঙ্গারা বালুখালী, থাইংখালী, রহমতের বিল, পালংখালী, আঞ্জুমানপাড়া ও বান্দবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম, তুব্রু সীমান্তের বিভিন্ন পয়েন্ট দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা করে।

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবুল খায়ের জানান, বিজিবি’র পাশাপাশি পুলিশও রোহিঙ্গা অনুপ্রবেশ প্রতিরোধে রাতদিন পরিশ্রম করছে। তারপরও তাদের চোখ ফাঁকি  দিয়ে রোহিঙ্গারা অনুপ্রবেশ করছে।

সীমান্তের বিভিন্ন পয়েন্ট দিয়ে প্রতিদিন দলে দলে রোহিঙ্গারা বাংলাদেশে অনুপ্রবেশ করেই যাচ্ছে বলে জানিয়েছেন কুতুপালং রোহিঙ্গা বস্তি ব্যবস্থাপনা কমিটির সভাপতি আবু ছিদ্দিক। তিনি বলেন, সম্প্রতি উখিয়ার কুতুপালং অনিবন্ধিত রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে ৫ হাজারের বেশি রোহিঙ্গা আশ্রয় নিয়েছে।

আবু ছিদ্দিক জানান, এই বৃহস্পতি ও শুক্রবার নতুন করে ৩০টি পরিবার আশ্রয় নিয়েছে। আত্মীয়তা ও পূর্বপরিচিতির কারণে অনুপ্রবেশকারী রোহিঙ্গাদের আশ্রয় দেওয়া হলেও তাদের শীত বস্ত্র বা অন্য কোনও সুযোগ-সুবিধা দেওয়া সম্ভব হচ্ছে না।

টেকনাফের লেদা অনিবন্ধিত ক্যাম্পের চেয়ারম্যান দুদু মিয়া বলেন, ‘নিরুপায় হয়ে মিয়ানমারের লোকজন এখানে আসছে। গত কয়েকদিনে ওই ক্যাম্পের ছয়টি ব্লকে ২৫৪৩ জন রোহিঙ্গা অনুপ্রবেশ করেছে।’ এছাড়া ক্যাম্পের বাইরে যারা ছড়িয়ে ছিটিয়ে গেছে, তাদের পরিসংখ্যান তার জানা নেই।

এদিকে মিয়ানমার থেকে অন্তত ১০ হাজার রোহিঙ্গা শরণার্থী সম্প্রতি বাংলাদেশে পালিয়ে এসেছে বলে দাবি করছে জাতিসংঘের শরণার্থী সংস্থা। ব্যাংককে জাতিসংঘের শরণার্থী সংস্থার (ইউএনএইচসিআর) মুখপাত্র ভিভিয়ান ট্যান বলেছেন, সেখানকার পরিস্থিতি খুবই অনিশ্চিত এবং পালিয়ে আসা শরণার্থীর প্রকৃত সংখ্যা এর চেয়েও বেশি হতে পারে।

আরও পড়ুন- 


কর্মীরা বরখাস্ত, কর্মকর্তারা বহাল তবিয়তে!

/এসটি/এফএস/ 

সম্পর্কিত
সর্বশেষ খবর
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
লখনউর কাছে হারলো চেন্নাই
লখনউর কাছে হারলো চেন্নাই
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া