X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

দিনাজপুরে প্রতিমা ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় মামলা

দিনাজপুর প্রতিনিধি
০৬ ডিসেম্বর ২০১৬, ০৪:৫০আপডেট : ০৬ ডিসেম্বর ২০১৬, ০৪:৫১

মামলা

দিনাজপুরের কাহারোল উপজেলার মালগ্রাম পানুয়াপাড়া এলাকায় মন্দিরের প্রতিমা ভাঙচুর, বাড়ি ও খড়ের গাদায় অগ্নিসংযোগের ঘটনায় একটি বিশেষ  ক্ষমতা আইনে মামলা দায়ের হয়েছে। এলাকার দিপক চন্দ্র দাস বাদী হয়ে কাহারোল থানায় অজ্ঞাত জনদেরকে আসামী করে বিশেষ ক্ষমতা আইনে এ মামলা দায়ের করেছেন। ইতোমধ্যেই ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।  কাহারোল থানার ওসি মনসুর রহমান বাংলা ট্রিবিউনকে বিষয়টি নিশ্চিত করেন।

এদিকে এই ঘটনার পর থেকেই এলাকায় আতঙ্ক বিরাজ করছে। এলাকাবাসী জানায়, তাদের এলাকায় বেশিরভাগই দোকান ব্যবসায়ী। গভীর রাতে ব্যবসা শেষ করে তারা বাড়িতে ফেরেন। শনিবার (৩ ডিসেম্বর) রাতে বাড়িতে ফেরে কেউ শুয়ে পড়েছেন, আর কেউ ঘুমিয়ে গেছেন, হঠাৎ করে বাড়ির ভিতর থেকে আগুনের শিখা জ্বলে ওঠে। এরপর সকলে বাড়ি থেকে বের হয়ে এসে আগুন নেভান স্থানীয়রা। তাই এই অগ্নিকাণ্ডের ঘটনায় বেশি ক্ষয়ক্ষতি হয়নি।

এলাকার যতীন চন্দ্র দাস বাংলা ট্রিবিউনকে জানান, তিনি মন্দিরের দেখাশোনা করেন। রাতে তিনি বাড়িতে গেলে মধ্যরাতে প্রতিমা ভাঙচুরের খবর পান। পরে ঘটনাস্থলে গিয়ে দেখেন অগ্নিসংযোগ ও প্রতিমা ভাঙচুরের ঘটনা ঘটেছে। তিনি বাংলা ট্রিবিউনকে জানান, তার জীবনে এই এলাকায় কখনই এই ধরনের ঘটনা দেখেননি বা শোনেনি। তাদের কারও সঙ্গে কোনও শত্রুতা নেই। কে এই ঘটনা ঘটাতে পারে তা তিনি কল্পনাও করতে পারছেন না।

এলাকার প্রমিলা রানী বাংলা ট্রিবিউনকে জানান, এই ঘটনার পর থেকেই এখন তাদের মধ্যে ভীতি কাজ করছে। কখন আবারও তাদের এলাকায় নতুন করে হামলা হয় এই আশঙ্কায় রয়েছেন তারা। তিনি বাংলা ট্রিবিউনকে জানান, ঘটনার পর থেকেই পুলিশ তাদের এলাকায় রয়েছে, এরপরও তাদের আশঙ্কায় কমতি নেই।

এলাকার বিমল চন্দ্র দাস বাংলা ট্রিবিউনকে জানান, তাদের সঙ্গে স্থানীয় মুসলিম সম্প্রদায়েরও সম্পর্ক অনেক ভাল। ভাই-ভাইয়ের মত সম্পর্ক। কখনই তারা এই কাজ করতে পারেন না। অন্য কোনও স্থান থেকে আসা লোকজন এই ঘটনা ঘটাতে পারে। এই ঘটনার সঙ্গে যারা জড়িত তাদেরকে অবিলম্বে গ্রেফতার করার দাবি বাংলা ট্রিবিউনের মাধ্যমে প্রশাসনকে জানান তিনি।

উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি গোপেশ চন্দ্র বাংলা ট্রিবিউনকে জানান, গত বছর এই উপজেলার মধ্যে অবস্থিত কান্তজিউ মন্দিরের রাস মেলা প্রাঙ্গণ ও ইসকন মন্দিরে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছিল। এসব ঘটনায় জড়িতদের গ্রেফতার করায়  ওইসব এলাকায় আতঙ্ক নেই। গত শনিবার প্রতিমা ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় জড়িতদের গ্রেফতার ও বিচারের জন্য প্রশাসনের কাছে দাবি জানানো হয়েছে। বাংলা ট্রিবিউনকে তিনি জানান, এলাকায় এখনও আতঙ্ক বিরাজ করছে। যদি জড়িতদের গ্রেফতার করা না হয় তাহলে এই ঘটনার আবারও পুনরাবৃত্তি হবে বলে তিনি মনে করছেন।

এদিকে প্রতিমা ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় এলাকার দিপক চন্দ্র দাস বাদী হয়ে কাহারোল থানায় অজ্ঞাত জনদেরকে আসামী করে বিশেষ ক্ষমতা আইনে একটি মামলা দায়ের করেন। কাহারোল থানার ওসি মনসুর রহমান বাংলা ট্রিবিউনকে জানান, ঘটনার তদন্ত কাজ শুরু হয়েছে। তবে কি কি তথ্য পাওয়া গেছে তা এখনও খোলামেলা করা যাবে না। বিভিন্ন তথ্যের যোগসূত্র খতিয়ে দেখা হচ্ছে বলে বাংলা ট্রিবিউনকে জানান তিনি।

কাহারোল উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আসলাম মোল্লা বাংলা ট্রিবিউনকে জানান, যেহেতু এটি বিচারাধীন বিষয় তাই আলাদা করে তদন্ত কমিটি গঠন করা হবে না বা প্রয়োজন পড়বে না। তিনি বাংলা ট্রিবিউনকে জানান, এলাকার জনগণের নিরাপত্তা প্রদানের জন্য তারা সচেষ্ট রয়েছেন। পাশাপাশি এলাকাবাসীর ক্ষতিপূরণের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

উল্লেখ্য, গত শনিবার রাত দেড়টার দিকে কাহারোল উপজেলার মালগ্রাম পানুয়াপাড়া এলাকার একটি কালী মন্দিরে দুর্বৃত্তরা প্রবেশ করে কালী প্রতিমা ও আরেকটি প্রতিমার ভেঙে একাংশ পার্শ্ববর্তী পুকুরে ফেলে দেয়। এ সময় দুর্বৃত্তরা ওই এলাকার একটি বাড়ির চালায় ও ৩টি খড়ের গাদায় অগ্নিসংযোগ করে। পরে এলাকাবাসী বিষয়টি টের পেয়ে আগুন নেভায়।

ওসি জানান, ঘটনার রাতেই পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে। সকালে স্থানীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল, কাহারোল উপজেলা নির্বাহী কর্মকর্তা আসলাম মোল্লা, বীরগঞ্জ সার্কেলের সহকারী পুলিশ সুপার সুজন সরকার, উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি গোপেশ চন্দ্র প্রমুখ এলাকা পরিদর্শন করেছেন। এ সময় পুলিশ এ ঘটনার বিভিন্ন আলামত সংগ্রহ করেছে।

/এইচকে/

সম্পর্কিত
সর্বশেষ খবর
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
জাবির সিনেট ও সিন্ডিকেট প্রতিনিধি নির্বাচন: বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের নিরঙ্কুশ জয়
জাবির সিনেট ও সিন্ডিকেট প্রতিনিধি নির্বাচন: বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের নিরঙ্কুশ জয়
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক